প্রণব বড়ুয়ার মৃত্যুতে স্পিকারের শোক । খবরের কাগজ
ঢাকা ২ জ্যৈষ্ঠ ১৪৩১, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

প্রণব বড়ুয়ার মৃত্যুতে স্পিকারের শোক

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ০২:৪১ পিএম
প্রণব বড়ুয়ার মৃত্যুতে স্পিকারের শোক
নিহত ড. প্রণব কুমার বড়ুয়া ও স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী

আওয়ামী লীগের উপদেষ্টামণ্ডলীর সদস্য, একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ অধ্যক্ষ ড. প্রণব কুমার বড়ুয়ার মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এক শোক বার্তায় স্পিকার তার আত্মার শান্তি কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

রবিবার (২৮ এপ্রিল) চট্টগ্রামে নিজ বাসায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন অধ্যাপক ড. প্রণব কুমার বড়ুয়া। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৯ বছর।

এলিস/ইসরাত চৈতী/অমিয়/

চলছে মাঝারি তাপপ্রবাহ

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১২:০০ এএম
চলছে মাঝারি তাপপ্রবাহ
খবরের কাগজ ডেস্ক

মৃদু তাপপ্রবাহ ছাড়িয়ে বুধবার (১৫ মে) শুরু হয়েছে মাঝারি তাপপ্রবাহ। আগামী শনিবার পর্যন্ত বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়ার আশঙ্কায় জনজীবনে অস্বস্তি বিরাজ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার সন্ধ্যা ৬টায় অধিদপ্তরের তথ্য অনুযায়ী, পাবনা, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম এবং রাঙামাটি জেলার ওপর দিয়ে মাঝারি (তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ ডিগ্রির মধ্যে) ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী এবং বান্দরবান জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগ এবং রাজশাহী ও রংপুর বিভাগের অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে মৃদু (তাপমাত্রা ৩৬ ডিগ্রি থেকে ৩৮ ডিগ্রির মধ্যে) তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় (বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত) কোনো বৃষ্টিপাতের তথ্য রেকর্ড করা হয়নি আবহাওয়া অধিদপ্তরের ৪৪ স্টেশনে।

আবহাওয়াবিদ কাজী জেবুন্নেছা খবরের কাগজকে বলেন, চলতি মাসের দ্বিতীয়ার্ধে একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস রয়েছে। ২২ তারিখের পরে একটা ঘূর্ণি বায়ুর আবর্তন হতে পারে। এটা থেকে লঘুচাপ পরে নিম্নচাপে পরিণত হতে পারে। ঘূর্ণিঝড়ের বিষয়ে এখনো নিশ্চিত করে বলা যাবে না।

আবহাওয়ার পূর্বাভাস

বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাস অনুযায়ী রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। 

১৫৭ উপজেলায় ৩ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৯:৪৩ পিএম
১৫৭ উপজেলায় ৩ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
ছবি : সংগৃহীত

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ উপলক্ষে ১৫৭ উপজেলায় তিন দিনের (৭২ ঘণ্টা) জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে ভোটের আগে পরে ২৪ ঘণ্টার জন্য ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস, ট্রাক চলাচলও বন্ধ থাকবে।  

তবে ভোটারদের যাতায়াত সুবিধার্থে বাস চলাচল থাকবে সীমিত। এ বিষয়ে নির্বাচন পরিচালনা শাখা থেকে ইতোমধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। 

ইসির তফসিল অনুযায়ী, ষষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপে এসব উপজেলায় ২১ মে ভোট অনুষ্ঠিত হবে। ভোটের জন্য ২০ মে রাত ১২টা থেকে ২১ মে রাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস, ট্রাক চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

একই সঙ্গে অধিক নিরাপত্তার স্বার্থে ভোটগ্রহণ উপজেলাগুলোতে আগামী ১৯ মে রাত ১২টা থেকে ২২ মে রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকবে। নির্বাচনি এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরিখে ও স্থানীয় বিবেচনায় উল্লেখিত যানবাহন ছাড়াও যেকোনো যানবাহন চলাচলের ওপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে। 

ইসির নির্দেশনায় আরও বলা হয়েছে, নির্বাচনি এলাকায় রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনি এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া, নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। 

সেই সঙ্গে জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা নিতে পারবেন। 

এলিস/সালমান/ 

করোনায় আক্রান্ত অর্থমন্ত্রী

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৯:০২ পিএম
করোনায় আক্রান্ত অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফলে তিনি সচিবালয়ে আসছেন না। তবে ডিজিটাল মাধ্যমে বিভিন্ন প্রোগ্রামে যুক্ত হচ্ছেন। 

বুধবার (১৫ মে) সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং অর্থনৈতিক বিষয়কসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী। তিনি জুমে এই দুই বৈঠকে যুক্ত হন। এ দুটি মন্ত্রিসভা কমিটির বাকি সদস্যরা সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে উপস্থিত হয়ে বৈঠকে অংশ নেন।

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অংশ নেওয়া এক সদস্য জানান, অর্থমন্ত্রীর সভাপতিত্বে বৈঠক হয়েছে। তবে তিনি সরাসরি বৈঠকে উপস্থিত হননি। কারণ তিনি করোনা পজিটিভ। এ জন্য জুমে বৈঠকে অংশ নেন।

তিনি আরও জানান, করোনা আক্রান্ত হলেও অর্থমন্ত্রীর শারীরিক অবস্থার অবনতি হয়নি। তাকে দেখলে সুস্থ-স্বাভাবিকই লাগছে। মনে হয়েছে, তিনি ভালোই আছেন। কিন্তু করোনা পজিটিভ হওয়ার কারণে তিনি সচিবালয়ে আসছেন না। 

দেশের ১৮তম অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন দিনাজপুর-৪ আসনের সংসদ সদস্য আবুল হাসান মাহমুদ আলী। চলতি বছরের ১১ জানুয়ারি বঙ্গভবনে তিনি শপথ নেন।

প্রাথমিকে শিক্ষক নিয়োগে উত্তীর্ণ ৫৪৫৬ জন

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৮:৪৬ পিএম
প্রাথমিকে শিক্ষক নিয়োগে উত্তীর্ণ ৫৪৫৬ জন
ছবি : সংগৃহীত

প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপের পরীক্ষায় চূড়ান্তভাবে নির্বাচিত হয়েছেন ৫ হাজার ৪৫৬ জন প্রার্থী। 

বুধবার (১৫ মে) সন্ধ্যায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপিতে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস্ব খাতভুক্ত সহকারী শিক্ষক নিয়োগ ২০২৩-এর ২য় গ্রুপের (রাজশাহী, খুলনা ও ময়মনসিংহ বিভাগ) গৃহীত লিখিত ও মৌখিক পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সর্বমোট ৫ হাজার ৪৫৬ জন প্রার্থীকে সহকারী শিক্ষক পদে নিয়োগের জন্য প্রাথমিকভাবে নির্বাচিত প্রার্থীদের ফলাফল প্রকাশ করা হয়েছে। নির্বাচিত প্রার্থীদের ফল প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইট (www.mopme.gov.bd) ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইটে (www.dpe.gov.bd) পাওয়া যাবে। নির্বাচিত প্রার্থীরা মোবাইলে এসএমএসও পাবেন। 

ঈদুল আজহার ছুটির আগেই শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের সিদ্ধান্ত

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৮:৩২ পিএম
ঈদুল আজহার ছুটির আগেই শ্রমিকদের বেতন-বোনাস পরিশোধের সিদ্ধান্ত
ছবি : সংগৃহীত

পবিত্র ঈদুল আজহার সরকারি ছুটি শুরু হওয়ার আগেই গার্মেন্টসহ সব সেক্টরের শ্রমিকদের উৎসব ভাতাসহ বেতন পরিশোধ করা হবে। 

বুধবার (১৫ মে) শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী নজরুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে শ্রম ভবনের সভাকক্ষে আয়োজিত এক সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বলেন, শ্রমিকদের ঈদের ছুটি যাতে দীর্ঘ ও স্বস্তিদায়ক হয়, এ বিষয়ে মালিক ও শ্রমিকদের মধ্যে আলোচনা-সম্মতির ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে। ঈদের আগে কোনো শ্রমিক ছাঁটাই বা কারখানা লে-অফ করতে পারবে না। 

তিনি বলেন, সরকার, শ্রমিক ও মালিকপক্ষের সম্মিলিত প্রচেষ্টায় শ্রমিকদের নানা সংকট নিরসন সম্ভব হয়েছে। রেশনিংব্যবস্থা চালুর ব্যাপারেও প্রচেষ্টা অব্যাহত রয়েছে। 

সভায় অংশ নেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মাহবুব হোসেন, অতিরিক্ত সচিব জাহাঙ্গীর হোসেন, শ্রম অধিদপ্তরে মহাপরিচালক তরিকুল আলম, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক আবদুর রহিম খান, বিজিএমইএর প্রতিনিধি রফিকুল ইসলাম, বিকেএমইএর নির্বাহী সভাপতি মোহাম্মদ হাতেম, জাতীয় শ্রমিক লীগের সভাপতি নূর কুতুব আলম মান্নান, সম্মিলিত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সভাপতি নাজমা আক্তার এবং বাংলাদেশ জাতীয় গার্মেন্টস শ্রমিক কর্মচারী লীগের সভাপতি সিরাজুল ইসলাম রনিসহ মালিক ও শ্রমিকপক্ষের অন্য নেতারা।