গাজীপুরে ২ ট্রেনের সংঘর্ষ: ২৮ ঘণ্টা পরও চলছে উদ্ধারকাজ । খবরের কাগজ
ঢাকা ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, শনিবার, ১৮ মে ২০২৪

গাজীপুরে ২ ট্রেনের সংঘর্ষ: ২৮ ঘণ্টা পরও চলছে উদ্ধারকাজ

প্রকাশ: ০৪ মে ২০২৪, ০৩:৪৮ পিএম
গাজীপুরে ২ ট্রেনের সংঘর্ষ: ২৮ ঘণ্টা পরও চলছে উদ্ধারকাজ
ছবি : খবরের কাগজ

গাজীপুরের ছোট দেওড়া এলাকায় গতকাল শুক্রবার তেলবাহী ও যাত্রীবাহী ট্রেনের মুখোমুখি সংঘর্ঘের ২৮ ঘণ্টা পরও শেষ হয়নি উদ্ধারকাজ। যদিও দুর্ঘটনার চার ঘণ্টা পর একটি লাইনে ট্রেন চলাচল স্বাভাবিক রাখা হয়েছিল। আজ শনিবার (৪ মে) দুপুর ২টায় দেখা যায় দুইটি লাইন বন্ধ করেই উদ্ধারকাজ কাজ চালানো হচ্ছে।

এ প্রসঙ্গে রেলওয়ের উদ্ধারকর্মী রবিউল হোসেন বলেন, ‘শুক্রবার বিকেল থেকে সকল উদ্ধারকর্মীরা দুর্ঘটনাস্থলে কাজ করছেন। তেলবাহী ট্রেনের বগিগুলো তেল ভর্তি থাকায় একটু দেরি হচ্ছে। আজ (শনিবার) দুপুর আড়াইটার পর থেকে দুই ঘন্টা উত্তর ও পশ্চিমের ট্রেন চলাচল বন্ধ করে দ্রুত কাজ করা হচ্ছে।’

এদিকে গতকালের এই দুর্ঘটনায় রাজধানীর সঙ্গে উত্তর-পশ্চিমাঞ্চলের রেলের শিডিউল ভেঙে পড়ে। প্রচণ্ড গরমে বিভিন্ন স্টেশনে ঘণ্টার পর ঘণ্টা ট্রেনগুলো দাঁড় করিয়ে রাখা হয়। এতে প্রতিটি ট্রেন ৬ থেকে ৮ ঘণ্টা শিডিউল বিপর্যয় হয়।

গতকাল শুক্রবার ময়মনসিংহ থেকে আসা যাত্রী মাসুদা আক্তার বলেন, বিকেল ৫টা ১০মিনিটে ময়মনসিংহ থেকে তিস্তা এক্সপ্রেসে ঢাকার উদ্দেশে রওনা দেন তিনি। পথে বিভিন্ন স্টেশনে ঘণ্টার পর ঘণ্টা দাঁড় করিয়ে রাখায় ছোট ছোট সন্তানদের নিয়ে তাকে অনেক কষ্ট করতে হয়েছে। কমলাপুর স্টেশনে রাত ৯টায় পৌঁছার কথা থাকলেও ছয় ঘণ্টা পর রাত আড়াইটায় পৌঁছেছে।

পলাশ প্রধান/জোবাইদা/অমিয়/

একটি জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ : ইসি হাবিব

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০৩:৫৫ পিএম
একটি জাল ভোট পড়লেই কেন্দ্র বন্ধ : ইসি হাবিব
সাংবাদিকদের সঙ্গে কথা বলছেন নির্বাচন কমিশনার নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান

কেন্দ্র দখল তো দূরের কথা, একটি জাল ভোট পড়লেও কেন্দ্র বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান।   
 
তিনি বলেন, ‘আমি প্রার্থীদের বলব, গুন্ডা বা পেশীশক্তির ব্যবহার এবং যদি কালোটাকা ছড়ানো হয়, তাহলে প্রিজাইডিং কর্মকর্তা আইনশৃঙ্খলা বাহিনীকে ডেকে ব্যবস্থা নেবে। আর যদি তাতেও না হয়, তাহলে ভোটকেন্দ্র বন্ধ করে দিতে হবে। কোনো অসুবিধা নেই, প্রয়োজনে এই কেন্দ্রে আবার ভোটগ্রহণ করা হবে, পরিষ্কার কথা কোনো ছাড় নেই।’ 
 
শনিবার (১৮ মে) সকাল ১১টার দিকে ঝালকাঠি জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে বরিশাল, ঝালকাঠি ও পিরোজপুর জেলার প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের সঙ্গে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।  

নির্বাচন কমিশনার বলেন, ‘সব প্রার্থীই নির্বাচন কমিশনের কাছে সমান। যেকোনো মূল্যে অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন নিশ্চিত করা হবে। কোনো প্রার্থী আচরণবিধি ভঙ্গ বা নির্বাচনি অপরাধ করলে তাৎক্ষণিকভাবে কঠোর আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’ 
 
তিনি আরও বলেন, ‘একটি গণতান্ত্রিক দেশে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সুষ্ঠু নির্বাচন। আর স্থানীয় সরকারের সাধারণ নির্বাচন অত্যন্ত তাৎপর্যপূর্ণ। রাজনৈতিক দলসহ সারা দেশের মানুষের চাওয়া একটি সুষ্ঠু নির্বাচন। এই গুরুদায়িত্ব নির্বাচন কমিশনের ওপর ন্যস্ত। আমরা জাতিকে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ, অংশগ্রহণমূলক ও গ্রহণযোগ্য নির্বাচন উপহার দিতে চাই।’ 

একই সঙ্গে তিনি আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে জেলা প্রশাসন ও পুলিশ বিভাগকে নির্দেশ দেন।  

এ সময় ঝালকাঠির জেলা প্রশাসক ফারাহ গুল নিঝুম, বরিশালের জেলা প্রশাসক মো. শহিদুল ইসলাম, পিরোজপুরের জেলা প্রশাসক জাহিদুর রহমান ও বরিশাল র‌্যাব ৮-এর অধিনায়ক কর্নেল জুবায়ের আলম শুভ উপস্থিত ছিলেন। 

আল-আমিন/ইসরাত চৈতী/  

১ কোটি দক্ষ স্বেচ্ছাসেবক সৃষ্টির উদ্যোগ নিয়েছি: দুর্যোগ প্রতিমন্ত্রী

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০৩:৩৩ পিএম
১ কোটি দক্ষ স্বেচ্ছাসেবক সৃষ্টির উদ্যোগ নিয়েছি: দুর্যোগ প্রতিমন্ত্রী
কুয়াকাটার সিকদার রিসোর্টের সম্মেলন কক্ষে বক্তব্য রাখছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মহিববুর রহমান মুহিব

দেশে এক কোটি দক্ষ স্বেচ্ছাসেবক সৃষ্টির উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মহিববুর রহমান মুহিব।

শনিবার (১৮ মে) সকালে পটুয়াখালীর কুয়াকাটার সিকদার রিসোর্টের সম্মেলন কক্ষে অ্যান্টি পার্টিসিপেটরি হিউম্যানিটেরিয়ান অ্যাকশনের দ্বিতীয় বিভাগীয় ডায়লগ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মহিববুর রহমান বলেন, ‘বর্তমানে দুর্যোগ ব্যবস্থাপনায় দেশে জাতিসংঘ, আন্তর্জাতিক, দেশি ও স্থানীয়সহ প্রায় ৪৫ সংস্থার সমন্বয়ে কাজ করছে দুর্যোগ মন্ত্রণালয়। ২০১৫ সাল থেকে অ্যান্টি পার্টিসিপেটরি হিউম্যানিটেরিয়ান অ্যাকশন নেটওয়ার্কের মাধ্যমে টেকসই দুর্যোগ ব্যবস্থাপনায় অনেকটা ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়েছে। দেশে বর্তমানে ৭৮ লাখ স্বেচ্ছাসেবক রয়েছে। আমরা আরও বাড়িয়ে এক কোটি দক্ষ স্বেচ্ছাসেবক তৈরির কাজ হাতে নিয়েছি।’

তিনি বলেন, ‘বাংলাদেশ ভূমিকম্প ঝুঁকির শীর্ষে অবস্থান করছে। ভবিষ্যৎ পরিকল্পনায় বিল্ডিং কোডসহ অন্য সব স্থাপনা নির্মাণে দুর্যোগ সহনশীল নীতি মেনে উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী।’

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় এবং ঘূর্ণিঝড় প্রস্তুতি কর্মসূচির (সিপিপি) নেতৃত্বে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিজ (আইএফআরসি) ও জার্মান রেড ক্রসের কারিগরি সহযোগিতায় দ্বিতীয় সংলাপের আয়োজন করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি (বিডিআরসিএস)।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান এনডিসির সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সংসদ সদস্য আ স ম ফিরোজ, রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান অধ্যাপক ডা. এম ইউ কবীর চৌধুরী, বিশ্ব খাদ্য কর্মসূচির কান্ট্রি ডিরেক্টর ডোমেনিকো স্কেলপেলি, FbF/A টাস্কফোর্সের চেয়ারম্যান, অতিরিক্ত সচিব কে এম আব্দুল ওয়াদুদ।

এ সময় জাতীয় ও স্থানীয় পর্যায়ের উন্নয়ন সংস্থার প্রতিনিধি, গণমাধ্যমকর্মী, জেলা-উপজেলা পযার্য়ের দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

পরে একই রিসোর্টে আরেকটি কনফারেন্স কক্ষে আ স ম ফিরোজের সভাপতিত্বে তৃতীয় সভা অনুষ্ঠিত হয়।

হাসিবুর/পপি/

প্রত্যেক মানুষের ন্যায়বিচার পাওয়ার অধিকার রয়েছে: প্রধান বিচারপতি

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০২:৪৮ পিএম
প্রত্যেক মানুষের ন্যায়বিচার পাওয়ার অধিকার রয়েছে: প্রধান বিচারপতি
ছবি: খবরের কাগজ

দেশের প্রত্যেক মানুষের ন্যায়বিচার পাওয়ার মৌলিক অধিকার সংবিধানে রয়েছে। সেটি নিশ্চিতকরণে বিচার বিভাগ সার্বক্ষণিক চেষ্টা অব্যাহত রেখেছে বলে মন্তব্য করেছেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান।

শনিবার (১৮ মে) সকালে সাড়ে ১০টার দিকে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণে বিচারপ্রার্থীদের বিশ্রামের জন্য ‘ন্যায়কুঞ্জের’ ভিত্তিপ্রস্তর স্থাপনের পর সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। 

প্রধান বিচারপতি বলেন, ‘কক্সবাজার আদালত প্রাঙ্গণে এই বিশ্রামের স্থান বিচারপ্রার্থীদের জন্য ভূমিকা রাখবে। বিশেষ করে নারী বিচারপ্রার্থীদের জন্য এটি খুবই কার্যকর। প্রধানমন্ত্রী এসব বিষয়ে খুবই আন্তরিক। যার কারণে তিনি আমাদের এ প্রকল্পটি দ্রুত অনুমোদন দিয়েছেন।’

ওবায়দুল হাসান বলেন, ‘প্রত্যেক বিচারপ্রার্থী তার ন্যায়বিচার পাবেন। সেটি বাংলাদেশের সংবিধানে রয়েছে। যার কারণে এই বসার স্থান প্রত্যেক আদালত প্রাঙ্গণে নির্মাণ করা হচ্ছে। ন্যায়কুঞ্জ আজকে কক্সবাজারে প্রতিষ্ঠিত হলো। যার উপকারভোগী কক্সবাজারের মানুষ হবেন। এখানে যে সুযোগ-সুবিধা রয়েছে তা যদি পর্যায়ক্রমে আরও উন্নয়ন করার প্রয়োজন, সেটিও করা হবে।’

অনুষ্ঠান শেষে কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত প্রাঙ্গণের বিভিন্ন স্থান পরিদর্শন করেন প্রধান বিচারপতি। এ সময় তিনি কক্সবাজারে মাদক মামলার দ্রুত নিষ্পত্তির জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথা উল্লেখ করেন।

এ সময় তার সঙ্গে ছিলেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সিনিয়র বিচারপতি এম এনায়েতুর রহিম, জেলা প্রশাসক মো. শাহীন ইমরান, পুলিশ সুপার মাহফুজুল ইসলামসহ সুপ্রিম কোর্ট এবং হাইকোর্ট ডিভিশনের বিচারপতি, সুপ্রিম কোর্টের ঊর্ধ্বতন কর্মকর্তা, কক্সবাজারের জজ আদালতের বিচারক ও জেলা আইনজীবী সমিতির নেতা-কর্মীরা।

সাদিয়া নাহার/

মেয়র তাপসের বক্তব্যের জবাব দিলেন সাঈদ খোকন

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০২:৩৭ পিএম
মেয়র তাপসের বক্তব্যের জবাব দিলেন সাঈদ খোকন
ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও সাঈদ খোকন

ডেঙ্গু নিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের বক্তব্যের জবাব দিয়েছেন সাবেক মেয়র ও ঢাকা-৬ আসনের সংসদ সদস্য সাঈদ খোকন।  

শনিবার (১৮ মে) জাতীয় প্রেস ক্লাবে ‘এগিয়েছিল দক্ষিণ ঢাকা, স্মৃতির পাতায় ফিরে দেখা’ শীর্ষক সংবাদ সম্মেলনে মেয়র তাপস ও তার আমলের তুলনামূলক চিত্র উপস্থাপন করেন তিনি। 

সম্মেলনের প্রথমেই ভিডিওর মাধ্যমে সাঈদ খোকনের আমলের উন্নয়ন দেখানো হয়। তারপর তিনি ২০১৯ ও ২০২৩ সালে ঢাকায় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা নিয়ে দক্ষিণ সিটির বর্তমান মেয়র শেখ ফজলে নূর তাপসের বক্তব্যের ‘সঠিক তথ্য’ উপস্থাপন করেন।

এর আগে গত ১৫ মে মালিবাগ মোড়সংলগ্ন উড়াল সেতুর নিচে ১২ নম্বর ওয়ার্ডের গণশৌচাগার উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে ডিএসসিসি মেয়র বলেন, ২০১৯ সালের তুলনায় ২০২৩ সালে ঢাকা শহরে ডেঙ্গু রোগী ৪২ হাজার কম ছিল।

এর জবাবে সাবেক মেয়র সাঈদ খোকন বলেন, ‘ডেঙ্গু নিয়ন্ত্রণে আপ্রাণ চেষ্টা ছিল আমাদের। ২০১৯ সালে ঢাকাসহ সারা দেশে এক লাখ ১ হাজার ৩৫৪ জন ডেঙ্গুরোগী শনাক্ত হয়েছিল। এর মধ্যে ১৭৯ জন মারা যান। যদিও ২০২৩ সালে ডেঙ্গু আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা দেশের ইতিহাসে অতীতের সব বছরের রেকর্ড ছাড়িয়েছে। ওই বছর ২০২৩ দেশে ডেঙ্গু আক্রান্ত হয়েছে ৩ লাখ ২১ হাজার ১৭৯ জন। এর মধ্যে ঢাকাতেই এক লাখ ১০ হাজার আটজন ডেঙ্গু আক্রান্ত হয়েছেন। একই বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এক হাজার ৭০৫ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে ঢাকাতে ৯৮০ জন মারা যান।’

রিয়াজ/জোবাইদা/

ধোলাইখালে ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে

প্রকাশ: ১৮ মে ২০২৪, ১২:১৪ পিএম
ধোলাইখালে ব্যাংকে লাগা আগুন নিয়ন্ত্রণে
ছবি : খবরের কাগজ

রাজধানীর ধোলাইখাল এলাকায় মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের শাখায় লাগা আগুন নিয়ন্ত্রণে এসেছে। ফায়ার সার্ভিসের পাঁচ ইউনিটের ঘণ্টাব্যাপী চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে। 

শনিবার (১৮ মে) বেলা ১২টার দিকে ফায়ার সার্ভিসের মিডিয়া কর্মকর্তা শাহাজান সিকদার বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, আগুন এখন নিয়ন্ত্রণে এসেছে। কীভাবে আগুনের সূত্রপাত হয়েছে তা এখনো জানা যায়নি। তদন্তের পর বিস্তারিত জানা যাবে।

এর আগে সকাল ১০টা ৪০ মিনিটের দিকে আগুন লাগে।

খাজা/সালমান/