৬ বিভাগে বৃষ্টির সম্ভাবনা । খবরের কাগজ
ঢাকা ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ২০ মে ২০২৪

৬ বিভাগে বৃষ্টির সম্ভাবনা

প্রকাশ: ১০ মে ২০২৪, ০৯:২৯ এএম
৬ বিভাগে বৃষ্টির সম্ভাবনা
খবরের কাগজ গ্রাফিকস

ছয় বিভাগের অনেক জায়গায় এবং দুই বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে থাকবে অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বা বজ্রসহ বৃষ্টি।

বৃহস্পতিবার (৯ মে) আবহাওয়া অধিদপ্তর জানায়, আবহাওয়ার ৪৪ স্টেশনের মধ্যে ১০টিতে বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সর্বোচ্চ বৃষ্টি হয় তেঁতুলিয়ায় ২৪ মিলিমিটার। সর্বোচ্চ তাপমাত্রা ছিল যশোরে ৩৪ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানানো হয়েছে রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে।

শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর বিভাগের কিছু কিছু স্থানে অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। এদিন সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়াবিদ হাফিজুর রহমান স্বাক্ষরিত পূর্বাভাসে জানানো হয়, আগামী ৫ দিনের পর তাপমাত্রা বৃদ্ধি পেতে পারে।

অর্থ পাচার রোধে সংশ্লিষ্টদের উচ্চতর প্রশিক্ষণের বিকল্প নেই: সিআইডি প্রধান

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৯:৩৮ পিএম
অর্থ পাচার রোধে সংশ্লিষ্টদের উচ্চতর প্রশিক্ষণের বিকল্প নেই: সিআইডি প্রধান
ছবি : সংগৃহীত

ক্রিপ্টোকারেন্সি, বিট কয়েনসহ অন্যান্য ডিজিটাল কারেন্সির মাধ্যমে বিদেশে অর্থ পাচার রোধে উচ্চতর প্রশিক্ষণের বিকল্প নেই বলে মন্তব্য করেছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া।

সোমবার (২০ মে) সিআইডি সদর দপ্তরে এক কর্মশালায় তিনি এ মন্তব্য করেন।

‘সোর্সিং ডিজিটাল অ্যাসেটস: ম্যালওয়ার অ্যানালাইসিস, হ্যাকিং টেকনিক অ্যান্ড ক্রিপ্টো প্রটেকশন’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে সিআইডি প্রধান বলেন, আধুনিক বিশ্বে প্রযুক্তির উৎকর্ষ সাধনের ফলে মানুষ প্রযুক্তির উপর নির্ভরশীল হয়ে পড়েছে। আমাদের দৈনন্দিন সব কাজই কোনো না কোনোভাবে তথ্য প্রযুক্তির উপর নির্ভরশীল।এখন মানুষ খুব সহজে সেকেন্ডের মধ্যে বিশ্বের যে কোনো জায়গায় ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত হতে পারছে। মুহূর্তের মধ্যে তার ডিজিটাল ডিভাইসে রাখা ব্যক্তিগত তথ্য, ফাইল, ব্যাংক অ্যাকাউন্ট, ফেসবুক, টুইটার, হোয়াট্সঅ্যাপ, টেলিগ্রাম ইত্যাদি সামাজিক যোগাযোগ মাধ্যমের দ্বারা তথ্য ব্যবহার করতে পারছে।

ডিজিটাল মাধ্যম ব্যবহারের চ্যালেঞ্জিং দিকসমূহ সম্পর্কে তিনি বলেন, ‘মানুষ যেমন সুবিধা ভোগ করছে, তেমনি কিছু ঝুঁকিও থেকে যাচ্ছে। সাইবার হ্যাকার ও অপরাধীরা এ সুযোগটা কাজে লাগিয়ে অনলাইনে বিভিন্ন ধরনের অপরাধ যেমন- সাইবার প্রতারণা, অর্থ লোপাট, সাইবার অ্যাটাক, পর্নোগ্রাফি, হ্যাকিং, ফিশিং, ম্যালওয়্যার, র‌্যানসমওয়্যার, ডেটা ব্রিচ, সাইবার বুলিংসহ নানা ধরনের অপরাধ করে যাচ্ছে’।

সিআইডি প্রধান বলেন, এ সকল অপরাধ নিয়ন্ত্রণ ও প্রতিরোধে সিআইডি, বাংলাদেশ পুলিশ অপরাধীদের শনাক্ত পূর্বক আইনের আওতায় আনাসহ তদন্ত সংশ্লিষ্ট কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।ক্রিপ্টোকারেন্সি, বিট কয়েনসহ অন্যান্য ডিজিটাল কারেন্সির মাধ্যমে বিদেশে অর্থ পাচার রোধে তদন্তকারী ও তদন্ত তদারকি কর্মকর্তাদের উচ্চতর প্রশিক্ষণের বিকল্প নাই। দেশ ও বিদেশে প্রশিক্ষণের মাধ্যমে ডিজিটাল অ্যাসেট সংক্রান্ত মামলা তদন্তের ক্ষেত্রে সংশ্লিষ্ট কর্মকর্তাদের আরো দক্ষ করে গড়ে তোলা হবে।

খাজা/এমএ/

 

 

মন্ত্রিসভায় এপোস্টল কনভেনশন স্বাক্ষরের অনুমোদন

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৯:২০ পিএম
মন্ত্রিসভায় এপোস্টল কনভেনশন স্বাক্ষরের অনুমোদন
পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ। ছবি : বাসস

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, মন্ত্রিসভায় এপোস্টল কনভেনশন স্বাক্ষরের অনুমোদন দেওয়া হয়েছে। আন্তর্জাতিক এই কনভেনশনে স্বাক্ষর হলে বিদেশগামী শিক্ষার্থীসহ অন্যদের বিভিন্ন সনদ, দলিল, হলফনামায় নিজ দেশের যথাযথ সত্যায়ন থাকলে অন্য দেশে গিয়ে পুনরায় সত্যায়নের প্রয়োজন হবে না। এর ফলে দেশের মানুষের বছরে সাশ্রয় হবে প্রায় ৫০০ কোটি টাকা।

সোমবার (২০ মে) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় নিজ মন্ত্রণালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। 

পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ‘এই প্রস্তাবটি সোমবার মন্ত্রিসভায় পাস হয়েছে। অত্যন্ত গুরুত্বপূর্ণ এই সিদ্ধান্ত সোমবার মন্ত্রিসভা দিয়েছে। এটি কার্যকর হলে শিক্ষার্থী, অভিবাসী, কর্মী, পারিবারিক পুনর্মিলন প্রত্যাশীসহ বিদেশগামী সকলের যে নানা ডকুমেন্ট এ দেশে এবং বিদেশের দূতাবাসসহ নানা দপ্তরে সত্যায়নের প্রয়োজন হয়, সেটি শুধু এ দেশে সত্যায়ন করলেই হবে।’

ড. হাছান বিষয়টি আরও ব্যাখ্যা করে বলেন, ‘বাংলাদেশে সব দেশের দূতাবাস নেই। ৯০টি দেশের দূতাবাস রয়েছে দিল্লিতে। সেখান থেকে সত্যায়ন করে আনতে আবার ভারতের ভিসা লাগে। এ সবের জন্য যে অর্থ, সময় ও পরিশ্রম ব্যয় হয়, এই কনভেনশনে যুক্ত হলে তা বেঁচে যাবে। এতে বছরে ৪০০ থেকে ৫০০ কোটি টাকা সাশ্রয় হবে।’

এটি কার্যকর হতে প্রায় ৬ মাস লাগবে জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘এপোস্টল কনভেনশনে যুক্ত হতে এর ১২৬টি সদস্য রাষ্ট্রকে অবহিত করতে হয়। কিছু আনুষ্ঠানিকতা রয়েছে।’

পরে সাংবাদিকরা হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ানের মৃত্যুর কথা উল্লেখ করলে পররাষ্ট্রমন্ত্রী এ মৃত্যুকে মর্মান্তিক ও অত্যন্ত দুঃখজনক বলে বর্ণনা করেন। তিনি নিহতদের বিদেহী আত্মার শান্তি কামনা করেন। তিনি বলেন, ‘প্রথমে ধারণা করা হয়েছিল, হেলিকপ্টারটি জরুরি অবতরণ করেছে। কিন্তু পরে দেখা যায়, সেটি ক্র‍্যাশ করেছে। আমরা রাষ্ট্রীয়ভাবে শোক জানাচ্ছি।’ 

বিশকেকে ভালো আছেন বাংলাদেশি শিক্ষার্থীরা

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে সম্প্রতি বিদেশি শিক্ষার্থীদের ওপর স্থানীয়দের হামলার ঘটনায় বাংলাদেশি শিক্ষার্থীদের বিষয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান জানান, এখনো পর্যন্ত সেখানে বাংলাদেশি ছাত্রদের কোনো গুরুতর আহত বা হতাহতের খবর নেই। পাশের দেশ উজবেকিস্তানের তাসখন্দে অবস্থানরত আমাদের রাষ্ট্রদূতকে সেখানে যেতে বলা হয়েছে। তিনি স্থানীয় সময় বিকেলে বিশকেকে পৌঁছে বাংলাদেশি শিক্ষার্থীদের খোঁজখবর নিতে ক্যাম্পাস ভিজিট করবেন। এরপর কিরগিজস্তানের পররাষ্ট্র ও অভ্যন্তরীণবিষয়ক মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে যথাযথ পদক্ষেপ নেবেন। একজন শিক্ষার্থীর দেশে ফেরার জন্য খোলা চিঠি দেওয়া প্রশ্নে মন্ত্রী বলেন, সাধারণ শিক্ষার্থীরা এ ধরনের কোনো আবেদন করেননি। 

এ সময় অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী পেনি ওঙের ঢাকা সফরকালে আগামীকাল মঙ্গলবার বিকেলে তার সঙ্গে বৈঠক হবে বলে জানান ড. হাছান মাহমুদ। তিনি জানান, রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এ বৈঠক হবে। এতে দ্বিপক্ষীয় বিষয়াবলীর মধ্যে বিশেষত বাংলাদেশে অস্ট্রেলীয় বিনিয়োগ, বাংলাদেশিদের অভিবাসন, মৌসুমি কর্মসংস্থান, সেখানে প্রবাসীদের কল্যাণ, জ্বালানি ও পরিবেশ সংরক্ষণে সহযোগিতা নিয়ে আলোচনা প্রাধান্য পাবে। 

 

ভারত থেকে আসছে রেলের ২০০ বগি

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৮:৩৬ পিএম
ভারত থেকে আসছে রেলের ২০০ বগি
ছবি : সংগৃহীত

ভারতীয় প্রতিষ্ঠান আরআইটিইএস লিমিটেড থেকে ২০০ যাত্রীবাহী বগি (প্যাসেঞ্জার ক্যারেজ) কিনতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। এ বগিগুলো রেলওয়ের ব্রডগেজ লাইনের ট্রেনে ব্যবহার করা হবে।

সোমবার (২০ মে) বিকেলে ভারতীয় প্রতিষ্ঠান আরআইটিইএস লিমিটেডের সঙ্গে বাংলাদেশ রেলওয়ের ব্রডগেজ লাইনের জন্য ২০০ যাত্রীবাহী বগি কেনার চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

এ চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, রেলপথ মন্ত্রী মো. জিল্লুল হাকিম, রেলপথ সচিব হুমায়ুন কবীর, মহাপরিচালক সরদার সাহাদাত আলী, ভারতীয় কোম্পানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক রাহুল মিত্তাল, ভারতীয় রেলওয়ের প্রোডাকশন ইউনিটের অতিরিক্ত সদস্য সঞ্জয় কুমার পংকজ ও ইউরোপিয় ইউনিয়নের হেড অফ করপোরেশন মিচেল ক্রেজা ও রেলওয়ের কর্মকর্তারা।

এ সময় রেলপথ মন্ত্রী জিল্লুল হাকিম বলেন, ‘চুক্তিতে ক্যারেজ কবে দেওয়া হবে সেই সময় নেই। এটা করলে আমাদের সুবিধা হবে। আমরা ওই অনুযায়ী পরিকল্পনা করতে পারি। আগামী দুই মাসের মধ্যে যদি দুই সেট ক্যারেজ দেওয়া যায় তবে সেটা আমাদের জন্য ভালো হবে। বাকিগুলো শিডিউল করে নিলে হবে।’

রেলসচিব হুমায়ুন কবীর বলেন, ‘সাম্প্রতিক সময়ে দক্ষিণ অংশে রেলের-সংযোগ স্থাপন হয়েছে। এতে করে ঢাকার সঙ্গে দক্ষিণের জেলাগুলোর যোগাযোগ বাড়ছে। এর ফলে এসব প্যাসেঞ্জার ক্যারেজ রেল যোগাযোগকে ত্বরান্বিত করবে।’

মহাপরিচালক সরদার সাহাদাত আলী বলেন, ‘রেলের লক্ষ্য হচ্ছে যোগাযোগ পরিধি বাড়ানো, দেশের বিভিন্ন প্রান্তে রেল-সংযোগ স্থাপন করা, যাত্রীসেবা দেওয়া। আর ওই প্রকল্পের মাধ্যমে সেটা অনেকাংশে সম্ভব হবে।’

রেলওয়ে কর্মকর্তারা জানান, প্রকল্পের সময় ১ জুলাই ২০২২ থেকে ৩০ জুন ২০২৬। বাংলাদেশ সরকার ও ইউরোপিয়ান ইনভেস্টমেন্ট ব্যাংক (ইআইবি) এর অর্থায়নে প্রকল্প পরিচালিত হচ্ছ। প্রকল্পটি বাস্তবায়নে মোট ব্যয় হবে ১ হাজার ২৯৮ কোটি ৫৮ লাখ ৭৭ হাজার ১৩৯ টাকা (ডলার ১১৬ টাকা ৭১ পয়সা)। এতে করে প্রতিটি বগির দাম আসে ৬ কোটি ৪৯ টাকা। এটি দিবে ইআইবি যা ম্যাটিরিয়াল চার্জ। এরপর দেশে বগি আসার পর চট্টগ্রাম বন্দর থেকে সেটি খালাস বাবদ আরও ৩৫ শতাংশ টাকা দিতে হবে। এই অর্থ দিবে বাংলাদেশ সরকার যা প্রায় ৩০৩ কোটি টাকা।

চুক্তি অনুযায়ী সবধরনের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ২০ মাসের পর থেকে বগি দেওয়া শুরু হবে যা চলবে ৩৬ মাস পর্যন্ত। অর্থাৎ ১৬ মাসের মধ্যে রেলওয়ে ওই বগিগুলো পাবে।

রেলওয়ে বলছে, বগিগুলো হবে স্টেইনলেস স্টিলের, দ্রুত গতিসম্পন্ন, বগির ছাদে এসি থাকবে, অটোমেটিক এয়ার ব্রেক পদ্ধতি ও পরিবেশবান্ধব হবে। এই বগিগুলো পরবর্তীকালে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ট্রেনগুলোর সঙ্গে যুক্ত করা হবে।

প্রকল্পের উদ্দেশ্য হিসেবে বলা হয়েছে, ক্যারেজের প্রাপ্যতা বৃদ্ধির মাধ্যমে যাত্রীদের আধুনিক, নিরাপদ ও আরামদায়ক সেবা দেওয়া, যাত্রী চাহিদা বৃদ্ধির পরিপ্রেক্ষিতে নতুন রুটে রেল পরিচালনা, পুরোনো ও আয়ুষ্কাল শেষ হওয়া যাত্রী ক্যারেজগুলো প্রতিস্থাপন এবং বাংলাদেশ রেলওয়ের রাজস্ব আয় বৃদ্ধি করা।

রেলওয়ে নিজস্ব নথিতে বলেছে, সারা দেশে রেলের নেটওয়ার্ক ছড়িয়ে পড়লেও যাত্রী পরিবহনের ক্ষেত্রে প্রত্যাশিত লক্ষ্যমাত্রা থেকে পিছিয়ে রয়েছে। এ লক্ষ্যমাত্রা পূরণে পদ্মা সেতু রেল-সংযোগ প্রকল্প ইতিমধ্যে সম্পন্ন হয়েছে এবং বঙ্গবন্ধু শেখ মুজিব রেলওয়ে সেতু নির্মাণ প্রকল্প দ্রুততার সঙ্গে শেষের দিকে এগিয়ে চলেছে। 

রেলওয়ে আশা করছে, এসব প্রকল্পের কাজ শেষ হলে বাংলাদেশে রেলপথে যাত্রী পরিবহনের ক্ষেত্রে সম্ভাবনার এক নতুন দিগন্ত উন্মোচিত হবে। তবে এ প্রকল্প দুটি পরিপূর্ণভাবে শেষ হলে, দেশের বিভিন্ন স্থান থেকে দক্ষিণ ও দক্ষিণ-পশ্চিম অঞ্চলে যাত্রী বহনের সুবিধার্থে সাহায্য করবে।

এমএ/

বিআরটিসি'র পুনর্গঠিত পরিচালনা পর্ষদের প্রথম সভা

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৮:০৩ পিএম
বিআরটিসি'র পুনর্গঠিত পরিচালনা পর্ষদের প্রথম সভা
ছবি : সংগৃহীত

বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন বিআরটিসি'র পুনর্গঠিত পরিচালনা পর্ষদের প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। পর্ষদ সভায় সভাপতিত্ব করেন বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম।

সোমবার (২০ মে) সকালে সভায় পর্ষদের সদস্য সচিব ও বিআরটিসির প্রশাসন বিভাগের পরিচালক এস এম কামরুজ্জামান বিগত সভার সিদ্ধান্তগুলো নিয়ে আলোচনা করেন। আলোচনায় বিআরটিসির প্রশিক্ষণ বিভাগ স্বতন্ত্রকরণ, কিলোমিটার প্রতি প্রাপ্যতার পরিবর্তে প্রয়োজন অনুযায়ী গাড়ি মেরামত ব্যয় বরাদ্দ প্রদান, আইসিডব্লিউএসের টায়ার রিট্রেডিং প্লান্ট চালু করা, কক্সবাজার-কুয়াকাটা-দোহার-ব্রাহ্মণবাড়িয়ায় বাস ডিপো ও প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন, বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশন পাবলিক স্কুলের সংস্কার বাবদ অর্থ বরাদ্দের বিষয়গুলো উঠে আসে।

সভায় বিআরটিসির প্রশিক্ষণ কেন্দ্রগুলোর আধুনিকায়ন, স্কুটি-মোটরসাইকেল ক্রয় ও প্রশিক্ষণ, বিআরটিসির নিজস্ব অর্থায়নে পরীক্ষামূলকভাবে ১০টি বাস তৈরির লক্ষ্যে চেসিস ও ইঞ্জিন ক্রয়, দৈনিক মজুরি ভিত্তিতে কর্মচারী নিয়োগসহ আরও কয়েকটি বিষয় আলোচনা হয়।

সভায় উপস্থিত ছিলেন বরিশাল মেট্রোপলিটন প্রেসক্লাবের সভাপতি আবুল কালাম আজাদ, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি-রাজশাহীর সাধারণ সম্পাদক সাফকাত মঞ্জুর।

বিআরটিসির চেয়ারম্যান মো. তাজুল ইসলাম বলেন, বর্তমানে বিআরটিসিতে ৩৫০ জন দক্ষ কারিগর রয়েছে, যারা নিজস্ব প্রযুক্তি ব্যবহার করে গাড়ি তৈরি করতে সক্ষম। এছাড়াও বিআরটিসির ২৬ প্রশিক্ষণ কেন্দ্রগুলোর মাধ্যমে একদিনে প্রায় ৬ হাজার মানুষকে প্রশিক্ষণ দেওয়ার সক্ষমতা রয়েছে। বিআরটিসি’র এই উন্নয়ন ও অর্জনকে টেকসই করতে হবে।

জয়ন্ত/এমএ/

ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক

প্রকাশ: ২০ মে ২০২৪, ০৬:০৭ পিএম
ইরানের প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীর মৃত্যুতে রাষ্ট্রপতির শোক
ইরানের প্রয়াত প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি-বাংলাদেশের রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন

হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি, দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান ও তাদের সফরসঙ্গীদের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

সোমাবার (২০ মে) ইরানের ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মোহাম্মাদ মোখবারকে পাঠানো এক বার্তায় রাষ্ট্রপতি এ শোক প্রকাশ করেন।

শোকবার্তায় রাষ্ট্রপতি বলেন, ‘প্রেসিডেন্ট রাইসির দূরদর্শী দৃষ্টিভঙ্গির পাশাপাশি কঠিন সমস্যা মোকাবিলায় সাহস ও মর্যাদা আমাদের সকলের জন্য একটি মডেল ও অনুপ্রেরণা। ইরান একজন অভিজ্ঞ ও বিজ্ঞ নেতাকে হারাল, জনগণের প্রতি তার সহানুভূতি তাকে অসাধারণ করে তুলেছিল।’

রাষ্ট্রপতি মরহুমের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্য ও ইরানের ভ্রাতৃপ্রতিম জনগণের প্রতি গভীর সমবেদনা জানান।

রবিবার (১৯ মে) ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারটি পূর্ব আজারবাইজান প্রদেশের ভারজাকান ও জোলফা শহরের মাঝামাঝি ডিজমার জঙ্গলে বিধ্বস্ত হয়। এ সময় হেলিকপ্টারে প্রেসিডেন্টের সঙ্গে দেশটির পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান, পূর্ব আজারবাইজান প্রদেশের গভর্নর মালেক রহমাতি এবং একই প্রদেশের ইরানের সর্বোচ্চ নেতা মোহাম্মদ আলী আলে-হাশেমের প্রতিনিধি, প্রেসিডেন্ট গার্ডের প্রধান মেহেদি মুসাভি, হেলিকপ্টারের পাইলট, কো-পাইলট ও ক্রু ছিলেন।

অমিয়/