ঢাকা ৫ আষাঢ় ১৪৩১, বুধবার, ১৯ জুন ২০২৪

সবার শেষে বিশ্বকাপ দল ঘোষণা পাকিস্তানের

প্রকাশ: ২৫ মে ২০২৪, ১০:৫৬ এএম
আপডেট: ২৫ মে ২০২৪, ১০:৫৬ এএম
সবার শেষে বিশ্বকাপ দল ঘোষণা পাকিস্তানের
ছবি : সংগৃহীত

টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার জন্য আইসিসি সময় বেঁধে দিয়েছিল ২৫ মে। তার অনেক আগেই অবশ্য টুর্নামেন্টের ২০ দলের মধ্যে ১৯ দলই ঘোষণা করে দিয়েছিল তাদের বিশ্বকাপ স্কোয়াড। বাকি ছিল কেবল পাকিস্তান। আইসিসির বেঁধে দেওয়া সময় শেষ হওয়ার একদিন আগে দল ঘোষণা করে দিয়েছে তারা।

 শুক্রবার (২৫ মে) বাবর আজমকে অধিনায়ক করে ১৫ সদস্যের বিশ্বকাপ দল ঘোষণা করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। দলে জায়গা হয়েছে অবসর ভেঙে ফেরা ইমাদ ওয়াসিম ও মোহাম্মদ আমির।

চলতি মাসের ২ তারিখ আয়ারল্যান্ড ও ইংল্যান্ড সফরের জন্য ১৮ সদস্যের যেই টি-টোয়েন্টি স্কোয়াড ঘোষণা করা হয়েছিল সেখান থেকে ৩ জনকে বাদ দিয়ে সাজানো হয়েছে বিশ্বকাপের স্কোয়াড। এমনটাই করা হবে বলা আগেই জানিয়ে রেখেছিল পিসিবি।

বাদ পড়া তিন ক্রিকেটার হলেন হাসান আলী, মোহাম্মদ ইরফান ও আগা সালমান। হাসান অবশ্য গত ২২ মে দলের সঙ্গ ত্যাগ করেছেন সিদ্ধান্ত অনুযায়ী।

প্রথমবারের মতো বিশ্বকাপ খেলতে যাচ্ছেন সাইম আইয়ুব, আব্বাস আফ্রিদি, উসমান খান, আজম খান, আবরার আহমেদ। 

মোহাম্মদ আমির টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে ফিরেছেন ২০১৬ আসরের পর। ইমাদ সর্বশেষ খেলেছেন ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপে। দলের বাকি ৮ জন সর্বশেষ ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপ দলেও ছিলেন।

পাকিস্তান স্কোয়াড :

বাবর আজম (অধিনায়ক), মোহাম্মদ রিজওয়ান, সাইম আইয়ুব, ফখর জামান, ইফতিখার আহমেদ, উসমান খান, আজম খান, শাদাব খান, ইমাদ ওয়াসিম, শাহিন শাহ আফ্রিদি, মোহাম্মদ আমির, নাসিম শাহ, হারিস রউফ, আব্বাস আফ্রিদি, আবরার আহমেদ।

চলে গেলেন বিসিবির পরিচালক আলমগীর খান

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ০৪:০৯ পিএম
আপডেট: ১৯ জুন ২০২৪, ০৪:০৯ পিএম
চলে গেলেন বিসিবির পরিচালক আলমগীর খান
ছবি : সংগৃহীত

বেশ কিছু দিন অসুস্থ থাকার পর বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক ও বরিশাল বিভাগীয় ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক আলমগীর খান আলো মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭২ বছর।

তার মৃত্যুর খবরটি নিশ্চিত করছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

অসুস্থতা থেকে সেরে উঠতে চিকিৎসার জন্য যুক্তরাষ্ট্রেও গিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত আর সুস্থ হতে পারলেন না এই ক্রীড়া ব্যক্তিত্ব।

বুধবার (১৯ জুন) সকালে বনানীর এক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় না ফেরার দেশে পাড়ি জমিয়েছেন বিসিবির এই পরিচালক।

আলমগীর আলোর বাংলাদেশের ক্রীড়াঙ্গনে পদচারণা দীর্ঘদিনের। বরিশাল জেলা ও বিভাগীয় ক্রীড়া সংস্থার দায়িত্ব পালন ছাড়াও সম্পৃক্ত ছিলেন দেশের দুই শীর্ষ ক্রীড়া ফেডারেশন ফুটবল ও ক্রিকেটে।

কয়েক মেয়াদে দায়িত্ব পালন করেছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের নির্বাহী সদস্য হিসেবে। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক হিসেবে দুই মেয়াদে দায়িত্ব পালন করছিলেন।

পাকিস্তানের অধিনায়ক হিসেবে যাকে চান ইউনিস খান

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ০২:১৪ পিএম
আপডেট: ১৯ জুন ২০২৪, ০২:১৪ পিএম
পাকিস্তানের অধিনায়ক হিসেবে যাকে চান ইউনিস খান
ছবি : সংগৃহীত

২০২১ ও ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে সেমিফাইনাল ও ফাইনাল খেলেও শিরোপা জেতা হয়নি পাকিস্তানের। এবারের আসরে তো বিদায় নিতে হয়েছে গ্রুপ পর্ব থেকেই। ওয়ানডে বিশ্বকাপের পর অধিনায়কত্ব ছাড়া বাবর আজমকে আবারও নেতৃত্বে ফিরিয়েছিল পাকিস্তান শাহিন শাহ আফ্রিদিকে হটিয়ে। তাতেও লাভ হয়নি, মিটেনি পাকিস্তানের কাঙ্ক্ষিত শিরোপা খরা। ভারতের পর হারতে হয়েছে নবাগত যুক্তরাষ্ট্রের কাছেও।

এমন হতাশার টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আবারও চাউর হয়েছে বাবর আজমের নেতৃত্ব ও পাকিস্তানের পুরো দলের সমালোচনা। বাবরকে অধিনায়ক হিসেবে দেখতে চান না পাকিস্তানের ২০০৯ টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী অধিনায়ক ইউনিস খান। তিনি পাকিস্তানের নেতৃত্বে দেখতে চান দলের বাঁ-হাতি মারকুটে ব্যাটার ফখর জামানকে।

পিটিভি স্পোর্টসের এক অনুষ্ঠানে সাবেক এই অধিনায়ক বলেন, ‘ফখর জামান কেন পাকিস্তানের অধিনায়ক হতে পারবে না? সে কি পারফর্মার নয়? সে কি গত ৫০ ওভারের বিশ্বকাপে ভালো করেনি? কে সেই বিশ্বকাপে আমাদের আশা দেখিয়েছিল? ফখরের (২০২৩ ওয়ানডে) বিশ্বকাপের শুরুটা ভালো হয়নি, তবে দ্বিতীয় ভাগে ঘুরে দাঁড়িয়েছে বলেই পাকিস্তান সাফল্য পেয়েছিল।’

ফখর জামান একজন ওপেনার হলেও দলের প্রয়োজ়নে তিনি বেশ কয়েকবার নিজের ব্যাটিং অর্ডার পরিবর্তন করেছেন। দলের জন্য তার এই ত্যাগের ‘প্রশংসা করে  ইউনিস বলেন, ‘কে দলের জন্য নিজের ওপেনিং স্লট ছেড়ে দিয়েছে, চার-পাঁচ-ছয় নম্বরে ব্যাটিং করছে? কে নিজের জায়গা ছেড়ে দিয়েছে? ফখর জামান। সে কেন অধিনায়ক হতে পারবে না?’

আবারও অধিনায়কত্ব ফিরে পাওয়া বাবরের নেতৃত্বে পাকিস্তান আরেকটি হতাশাজনক আইসিসি আসর শেষ করার পর প্রশ্ন উঠেছে তার অধিনায়কত্ব নিয়ে। এমন ভরাডুবির পর অধিনায়ক হিসেবে তিনি থাকবেন কি না, সেই সিদ্ধান্ত পিসিবির ওপর ছেড়ে দিয়েছেন বাবর।

নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে থাকছেন না উইলিয়ামসন

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ১২:৫২ পিএম
আপডেট: ১৯ জুন ২০২৪, ১২:৫৯ পিএম
নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তিতে থাকছেন না উইলিয়ামসন
ছবি : সংগৃহীত

সবশেষ কয়েকটি বিশ্বকাপে ফেবারিট হয়ে মাঠে নেমেছিল নিউজিল্যান্ড। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশীপের শিরোপা ঘরে তুললেও বাকিগুলোতে খেলেছিল অন্তত সেমিফাইনাল। কিন্তু, এবার বাদ পড়তে হয়েছে গ্রুপ পর্ব থেকেই। এমন ব্যর্থ আসর শেষে কেইন উইলিয়ামসনের সামনে প্রশ্ন এসেছিল তিনি আর কতদিন খেলতে চান এই সংস্করণে, উত্তরে অবশ্য কিছুই খোলাসা না করলেও তিনি জানিয়েছিলেন নিজের টি-টোয়েন্টির ভবিষ্যত তিনি অনিশ্চিত।

এমন কথার ঠিকঠাক দুদিন না পেরোতেই অধিনায়কত্ব থেকে সরে যাওয়ার ঘোষণা দিয়েছেন সময়ের এই সেরা ব্যাটার। এমনকি ২০২৪-২৫ মৌসুমের জন্য নিজের নামও প্রত্যাহার করে নিয়েছেন তিনি নিউজিল্যান্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে। তবে জাতীয় দলে খেলা চালিয়ে যেতে চান তিনি। নির্দিষ্ট একটা সময়ের জন্য বিরতিও চেয়েছেন তিনি। সেই সময়টায় খেলতে চান বিদেশি লিগগুলোতে।

কেইন উইলিয়ামসন বলেন, ‘সব ফরম্যাটে দলকে সামনে এগিয়ে নিতে সাহায্য করা এমন একটা ব্যাপার, যার জন্য আমি খুবই আগ্রহী। আমি দলে অবদান রেখে যেতে চাই। তবে বিদেশি লিগের সুযোগগুলো নিতে নিউজিল্যান্ডে গ্রীষ্মে আমাকে পাওয়া যাবে না। এজন্যই কেন্দ্রীয় চুক্তিতে থাকছি না।’

তিনি আরও বলেন, ‘নিউজিল্যান্ডের হয়ে খেলা আমার জন্য বড় সম্পদ। দলকে কিছু দিতে চাওয়ায় কোনো কমতি নেই। ক্রিকেটের বাইরে আমার জীবনও বদলে গেছে। পরিবারকে সময় দেওয়া ও তাদের সঙ্গে দেশে এবং দেশের বাইরে অভিজ্ঞতা ভাগাভাগি করা এখন আমার জন্য আরও বেশি গুরুত্বপূর্ণ।’

এছাড়া চলমান বিশ্বকাপ এই সংস্করনে পেস বোলারের শেষ, এটি জানিয়ে রেখেছিলেন ট্রেন্ট বোল্ট। গুঞ্জন রয়েছে ন্দ্রীয় চুক্তিতে থাকতে আগ্রহী নন আরেক পেসার লাকি ফার্গুসনও।

জয় দিয়ে শুরু পর্তুগালের ইউরো মিশন

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ০৪:৩৩ এএম
আপডেট: ১৯ জুন ২০২৪, ০৪:৩৩ এএম
জয় দিয়ে শুরু পর্তুগালের ইউরো মিশন
ছবি- সংগ্রহীত

বাছাইপর্বে অপরাজিত থেকে ইউরোতে আসা পর্তুগাল নিজেদের প্রথম ম্যাচেই হোঁচট খেতে বসেছিল। চেকপ্রজাতন্ত্রের বিপক্ষে পিছিয়ে পরে শেষ পর্যন্ত জয় তুলে নেয় ক্রিস্টিয়ানো রোনালদোর দল। তবে জয়সূচক গোলটি পেতে তাদেরকে অপেক্ষা করতে হয়েছে লম্বা সময়।

চেক রিপাবলিকের বিপক্ষে শক্তিমত্তায় এগিয়ে থাকা পর্তুগালই ছিল ফেবারিট। তবে শুরু থেকে দারুণ খেলা চেকদের জালে গোল জড়াতে পারছিল না পর্তুগিজরা। উল্টো ম্যাচের ৬২ মিনিটে গোল হজম করে বসে। ৬২ মিনিটের মাথায় লুকাস প্রোভডের দারুণ এক শটে হওয়া গোলে এগিয়ে যায় চেক রিপাবলিক।

তবে এই উচ্ছ্বাস খুব একটা বেশি সময় স্থায়ী ছিল না। মিনিট সাতেক পর নুনো মেন্ডেস গোল করে সমতায় ফেরান পর্তুগালকে। ওই গোলের পর মনে হচ্ছিল হয়তো পয়েন্ট ভাগাভাগি করে মাঠ ছাড়তে হতে পারে দলটিকে। ম্যাচের নির্ধারিত সময়ের শেষ মুহূর্তে গোল করে জয় উপহার দিতে পারতেন দিয়েগো জোতা। তার গোল অফসাইডের কারণে বাতিল হলে সমর্থকরা ধরেই নেয় ড্র করে মাঠ ছাড়বে পর্তুগিজরা।

তবে ইনজুরি সময়ের শেষ মুহূর্তে দলের জয় নিশ্চিত করে পর্তুগিজ তারকা ফ্রান্সিসকো কনসেইসাও। তার নাটকীয় গোলে শেষ পর্যন্ত জয় পায় পর্তুগাল।

পেপে-রোনালদোর নতুন রেকর্ড

প্রকাশ: ১৯ জুন ২০২৪, ০৩:১২ এএম
আপডেট: ১৯ জুন ২০২৪, ০৩:১৩ এএম
পেপে-রোনালদোর নতুন রেকর্ড
ছবি- সংগ্রহীত

চেক রিপাবলিকের বিপক্ষে ম্যাচ দিয়ে ইউরো মিশন শুরু করেছে পর্তুগাল। এই ম্যাচে পর্তুগিজ একাদশে ছিল ডিফেন্ডার পেপে ও ক্রিস্টিয়ানো রোনালদোর নাম। ম্যাচ শুরুর বাশি বাজার সঙ্গে সঙ্গে নতুন রেকর্ড গড়েন তারা দুজন। সবচেয়ে বেশি বয়সী ফুটবলার হিসেবে ইউরোতে খেলার রেকর্ড গড়েন পেপে। অন্যদিকে ছয় ইউরো খেলার কৃতিত্ব অর্জন করেন রোনালদো।

জার্মানির লাইপজিগে ‘এফ’ গ্রুপের ম্যাচে চেক রিপাবলিকের বিপক্ষে মাঠে নামে পর্তুগাল। এই ম্যাচ শুরুর সময় পেপের বয়স ছিল ৪১ বছর ১১৩ দিন। মাঠের সময় সময় ভাঙেন হাঙ্গেরির গ্যাবর কিরাইয়ের রেকর্ড। ২০১৬ সালে ইউরোতে ৪০ বছর ৮৬ দিন বয়সে মাঠে নামেন এই ফুটবলার।

অন্যদিকে ২০০৪ সালে ইউরোতে অভিষেক হয় পর্তুগিজ তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর। এরপর প্রতিটি আসরে পর্তুগিজ দলে ছিল তার নাম। চেক রিপাবলিক বিপক্ষে মাঠে নেমে প্রথম ফুটবলার হিসেবে ছয়টি ইউরো খেলার রেকর্ড গড়েন সিআর সেভেন খ্যাত এই ফুটবলার।