ঢাকা ১৭ জ্যৈষ্ঠ ১৪৩১, শুক্রবার, ৩১ মে ২০২৪

ডিএমপির অভিযানে মাদকসহ গ্রেপ্তার ২৪

প্রকাশ: ০৭ মে ২০২৪, ০৯:৪০ পিএম
ডিএমপির অভিযানে মাদকসহ গ্রেপ্তার ২৪
খবরের কাগজ গ্রাফিকস

রাজধানীতে বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ২৪ জনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) বিভিন্ন বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের গ্রেপ্তার করা হয়।

মঙ্গলবার (৭ মে) ডিএমপির জনসংযোগ শাখা থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল সোমবার সকাল ৬টা থেকে মঙ্গলবার সকাল ৬টা পর্যন্ত অভিযান চালিয়ে ২৪ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৮টি মামলা করা হয়েছে। অভিযানে ৪ হাজার ১৫৫ পিস ইয়াবা, ১৭৬ গ্রাম হেরোইন ও ১৭ কেজি ৪০ গ্রাম গাঁজা জব্দ করা হয়েছে।

ভিকারুননিসার সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে দুদকে মামলা

প্রকাশ: ৩০ মে ২০২৪, ০৮:৩৩ পিএম
ভিকারুননিসার সাবেক অধ্যক্ষের বিরুদ্ধে দুদকে মামলা
ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সাবেক অধ্যক্ষ কামরুন নাহার

অবৈধভাবে ৭২ জন শিক্ষক ও কর্মচারীকে নিয়োগের অভিযোগে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের সাবেক অধ্যক্ষ কামরুন নাহারের বিরুদ্ধে মামলা হয়েছে।

বৃহস্পতিবার (৩০ মে) দুদকের ঢাকা জেলা সমন্বিত কার্যালয়ে মামলাটি করেন দুদকের সহকারী পরিচালক রুহুল হক। 

মামলার এজাহার অনুযায়ী, এমপিওভুক্ত প্রতিষ্ঠানে শিক্ষকের পদ শূন্য হলে এনটিআরসিএ-এর মাধ্যমে স্থায়ীভাবে পূরণ করতে হয়। কিন্তু ভিকারুননিসার সাবেক অধ্যক্ষ কামরুন নাহার তাদেরকে অস্থায়ীভাবে নিয়োগ দিয়ে স্কুলের তহবিল থেকে বেতন-ভাতা পরিশোধ করেন। অস্থায়ীভাবে নিয়োগপ্রাপ্তদের পরবর্তী সময়ে এনটিআরসিএ-এর মাধ্যমে স্থায়ীকরণ বা অব্যাহতির কোনোটিই করেননি। যাদের নিয়োগ দেওয়া হয়েছে তাদের লিখিত বা মৌখিক পরীক্ষা নেওয়া হয়নি, শুধু কয়েকজনের ডেমোন্সট্রেশন ক্লাস নেওয়া হয়েছিল। শিক্ষা মন্ত্রণালয়ের নীতিমালা উপেক্ষা করে একক স্বাক্ষরে অভ্যন্তরীণ কমিটির মাধ্যমে ৭২ জনকে নিয়োগের কারণে শিক্ষার মান অবনতির অভিযোগ আনা হয়। দুর্নীতি প্রতিরোধ আইন ১৯৪৭ এর ৫ (২) ধারা অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ করায় কামরুন নাহারের বিরুদ্ধে এ মামলা করা হয়েছে বলে এজাহারে উল্লেখ করা হয়েছে।

ভাটারায় জাল নোট ও বিয়ারসহ যুবক আটক

প্রকাশ: ৩০ মে ২০২৪, ০৭:৫৮ পিএম
ভাটারায় জাল নোট ও বিয়ারসহ যুবক আটক
ছবি : সংগৃহীত

রাজধানীর ভাটারায় অভিযান চালিয়ে জাল টাকা ও বিপুল পরিমাণ বিয়ার বহনকারী প্রাইভেটকারসহ যুবককে আটক করেছে র‌্যাব।

বৃহস্পতিবার (৩০ মে) ভোর ৪টার দিকে র‌্যাব-১-এর একটি দল গোপন সংবাদের ভিত্তিতে ভাটারা থানাধীন মাদানী অ্যাভিনিউ, সাঈদনগর ব্রাদার্স ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপের সামনে থেকে সাইদুল ইসলাম সাগরকে (২৯) আটক করে। তিনি ব্রাহ্মণবাড়িয়া সদরের মোবারক মিয়ার ছেলে। তার কাছ থেকে ২৩৪ ক্যান বিয়ার, ৯৬ হাজার জাল টাকার নোট ও ১টি প্রাইভেটকার জব্দ করা হয়।

র‌্যাব-১-এর সহকারী পরিচালক (অপস্ এবং মিডিয়া) এএসপি মাহফুজুর রহমান জানান, সম্প্রতি জাল টাকা তৈরির সঙ্গে বেশ কয়েকটি চক্র জড়িত বলে গোয়েন্দা সূত্রে জানা যায়। এই চক্রগুলো জাল টাকা তৈরি করে নির্দিষ্ট কয়েকজনকে দিয়ে আসল টাকার ভেতর জাল টাকা মিলিয়ে দিয়ে সহজ সরল মানুষকে নিঃস্ব করে দিচ্ছে।

প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, গ্রেপ্তার সাইদুল ইসলাম সাগর দীর্ঘদিন ধরে জাল টাকা ও মাদক ব্যবসার সঙ্গে জড়িত। তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে।

ব্যবসায়ীদের টার্গেট করে ডাকাতি, গ্রেপ্তার ৩

প্রকাশ: ২৯ মে ২০২৪, ০৭:২৯ পিএম
ব্যবসায়ীদের টার্গেট করে ডাকাতি, গ্রেপ্তার ৩
ছবি : খবরের কাগজ

সাপ্তাহিক ছুটির দিনে ব্যবসায়ীদের টার্গেট করে রাজধানীতে ডাকাতি করে আসছিল একটি চক্র। ব্যবসায়ীরা নগদ টাকা বহন করে এক স্থান থেকে অন্য স্থানে যাওয়ার পথে ধাক্কা দিয়ে দ্বন্দ্বে জড়িয়ে পড়ত চক্রটি। এ সময় আশপাশে ওত পেতে থাকা চক্রটির অন্য সদস্যরা ধাক্কা দেওয়ার অভিযোগ তুলে প্রচণ্ড মারধর করে ভুক্তভোগীদের কাছ থেকে ব্যাগভর্তি টাকা ছিনিয়ে নিত।

এ চক্রের তিনজনকে গ্রেপ্তারের পর এসব তথ্য জানান ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের লালবাগ বিভাগ। গ্রেপ্তাররা হলেন- মূল পরিকল্পনাকারী খোকন দাস ওরুফে বাইল্যা খোকন, মূল অপারেশনাল সংগঠক রেজাউল করিম এবং চক্রের সদস্য কামাল হোসেন। সম্প্রতি চট্টগ্রাম এবং খুলনায় ধারাবাহিক অভিযান চালিয়ে তাদেরকে গ্রেপ্তার করা হয়। এ সময় তাদের কাছ থেকে নগদ ৯ লাখ টাকা উদ্ধার করা হয়। 

বুধবার (২৯ মে) ডিএমপি মিডিয়া সেন্টারে (ডিবি) লালবাগ বিভাগের উপকমিশনার মশিউর রহমান বলেন, “মা বুলিয়ান অ্যান্ড সিলভার জুয়েলার্সের ম্যানেজারের নির্দেশে কর্মচারী মহিউদ্দিন গত ২৬ এপ্রিল পুরান ঢাকার কদমতলী খেজুরের গলিতে অবস্থিত মসলা এন্টারপ্রাইজের কাছাকাছি আড়ত থেকে ৭০ লাখ টাকা একটি নীল রংয়ের স্কুল ব্যাগে ঢুকিয়ে তাঁতি বাজারের উদ্দেশে পায়ে হেঁটে রওনা দেন। বিকাল ৪টা ৫০ মিনিটের দিকে ইসলামপুরের নবনারায়ণ লেনের প্রবেশমুখে পৌঁছামাত্র একজন দুষ্কৃতকারী তাকে ধাক্কা দিয়ে পাল্টা ধাক্কা দেওয়ার অভিযোগ করে। এ সময় টাকা বহনকারী মহিউদ্দিন ‘দুঃখিত’ বলে ক্ষমা চেয়ে চলে যেতে চাইলে আশপাশে ওত পেতে থাকা আরও ৭/৮ জন দুষ্কৃতকারী তাকে ধাক্কা দেওয়ার অভিযোগ তুলে প্রচণ্ড কিল-ঘুষি মারতে থাকে। একপর্যায়ে তার চোখে আঙুল দিয়ে গুল লাগিয়ে দেওয়া হয় এবং টাকাভর্তি ব্যাগটি ছিনতাই করে নিয়ে যায়।”

এ ঘটনায় ২৭ এপ্রিল জুয়েলার্সের মালিক আকিদুল ইসলাম থানায় একটি ডাকাতি মামলা করেন। এ মামলার সূত্র ধরে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ ছায়া তদন্ত শুরু করে। একপর্যায়ে থানা পুলিশ এবং ডিবি পুলিশের তদন্তে এই ডাকাতি মামলার পরিকল্পনাকারী ও বাস্তবায়নকারীদের নাম, পরিচয় শনাক্ত করা হয়।

তিনি বলেন, ‘পুরান ঢাকার এই এলাকাগুলোতে প্রতিদিন শত কোটি টাকার বৈধ লেনদেনের পাশাপাশি অনেকেই হুন্ডির টাকা লেনদেন করে থাকেন। বাংলাদেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা ডাকাত ও ছিনতাইকারী দলের সদস্যরা ওত পেতে থাকে এই হুন্ডি ব্যবসায়ীদের টাকা ডাকাতির জন্য। হুন্ডিতে টাকা লেনদেন করা আইনসিদ্ধ না। তাই ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীরা অধিকাংশ সময় বিষয়টি পুলিশ বা আদালতকে অবগত করেন না। হুন্ডি ব্যবসায়ীদের এই দুর্বলতা কাজে লাগিয়ে ডাকাত বা ছিনতাইকারীরা অপচেষ্টায় লিপ্ত থাকে। ডাকাতদের এই অপতৎপরতায় অনেকসময় বৈধ ব্যবসায়ীরাও ক্ষতির সম্মুখীন হন।’ 

আসামিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানান পুলিশের এই কর্মকর্তা।

খুলনায় দুর্বৃত্তদের গুলিতে যুবক নিহত

প্রকাশ: ২৯ মে ২০২৪, ১২:২৬ পিএম
খুলনায় দুর্বৃত্তদের গুলিতে যুবক নিহত
নিহত রনি সরদার

খুলনা নগরীর দক্ষিণ টুটপাড়া এলাকায় দুর্বৃত্তদের গুলিতে রনি সরদার (২৪) নামে এক যুবক নিহত হয়েছেন। 

মঙ্গলবার (২৮ মে) সন্ধ্যায় দক্ষিণ টুটপাড়া জনকল্যাণ সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে তাকে গুলি করা হয়। 

নিহত রনি সরদার নগরীর পূর্ব রূপসার গরুর হাট গণকবরস্থান এলাকার মৃত আব্দুর রব সরদারের ছেলে।

খুলনা সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী কামাল হোসেন খবরের কাগজকে জানান, পূর্বশত্রুতার জের ধরে দুর্বৃত্তরা তার গলার ডান পাশে গুলি করে। গুলির শব্দে টুটপাড়া পুলিশ ফাঁড়ি এলাকায় টহলরত এএসআই কামরুল ইসলাম দ্রুত ঘটনাস্থলে পৌঁছালে দুবৃর্ত্তরা পালিয়ে যায়।

আহত অবস্থায় স্থানীয়রা তাকে উদ্ধার করে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে সার্জারি ওয়ার্ডে ভর্তি করেন। পরে রাত সোয়া ৭টার দিকে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। এ ঘটনায় জড়িতদের গ্রেপ্তারে অভিযান শুরু করেছে পুলিশ।

মাকসুদ রহমান/ইসরাত চৈতী/অমিয়/ 

স্ত্রী ও মেয়েসহ বেনজীরের বিও হিসাব ফ্রিজ

প্রকাশ: ২৮ মে ২০২৪, ০৭:৫৭ পিএম
স্ত্রী ও মেয়েসহ বেনজীরের বিও হিসাব ফ্রিজ
বেনজীর আহমেদ

পুলিশের সাবেক মহাপরিদর্শক (আইজিপি) বেনজীর আহমেদ, স্ত্রী জিশান মির্জা ও ছোট মেয়ে তাহসিন রাইসা বিনতে বেনজীরের পুঁজিবাজারের সব হিসাব ও শেয়ার ফ্রিজ (অবরুদ্ধ) রাখার নির্দেশ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

গতকাল সোমবার (২৭ মে) পুঁজিবাজারের শেয়ার সংরক্ষণ কেন্দ্র সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) তাদের নামে সব বিও হিসাব (বেনিফিশিয়ারি ওনার্স অ্যাকাউন্ট) অবরুদ্ধ রাখতে নির্দেশ দেয় বিএসইসি। এর ফলে ওই হিসাবগুলোতে কোনো অর্থ জমা করা যাবে না বা কোনো অবস্থাতেই অর্থ তোলা যাবে না।

এ ছাড়া সোমবার এ-সংক্রান্ত আদালতের নির্দেশ বিএসইসি থেকে সিডিবিএলে পাঠানো হয়েছে বলে জানা গেছে। তাদের তিনজনের মোট ছয়টি হিসাব রয়েছে পুঁজিবাজারে।

জানা গেছে, আইএফআইসি সিকিউরিটিজ লিমিটেড ও ড্রাগন সিকিউরিটিজ লিমিটেডে বেনজীর আহমেদের বিও হিসাব রয়েছে। এ ছাড়া সাউথইস্ট ব্যাংক ক্যাপিটাল সার্ভিসেস লিমিটেড ও ইবিএল সিকিউরিটিজ লিমিটেডে তার স্ত্রী জিশান মির্জা, ইবিএল সিকিউরিটিজ লিমিটেডে তার বড় মেয়ে ফারহিন রিশতা বিনতে বেনজীর এবং ডাইনেস্টি সিকিউরিটিজ লিমিটেডে ছোট মেয়ে তাহসিন রাইসা বিনতে বেনজীরের নামে বিও হিসাব রয়েছে।

বিও হিসাব অবরুদ্ধকরণ প্রসঙ্গে বিএসইসির নির্দেশনায় বলা হয়েছে, মহানগর সিনিয়র স্পেশাল জজ কোর্টের সংশ্লিষ্ট আদেশের পরিপ্রেক্ষিতে ৫টি ব্রোকারেজ হাউসে ৬টি বিও হিসাব পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত অবরুদ্ধ করার নির্দেশ দেওয়া হলো। ওই হিসাবগুলোর ওপর অবরুদ্ধকরণ আদেশ কার্যকর থাকা অবস্থায় সেগুলো থেকে কোনো অবস্থাতেই অর্থ উত্তোলন করা যাবে না।