বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা / দিনে ১৫টি সিগারেট খাওয়ার সমান ক্ষতিকর একাকিত্ব । খবরের কাগজ
ঢাকা ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ২০ মে ২০২৪

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষণা দিনে ১৫টি সিগারেট খাওয়ার সমান ক্ষতিকর একাকিত্ব

প্রকাশ: ২০ নভেম্বর ২০২৩, ০৬:৫২ পিএম
দিনে ১৫টি সিগারেট খাওয়ার সমান ক্ষতিকর একাকিত্ব
ছবি : সংগৃহীত

ইঁদুরদৌড়ের জীবনে একাকিত্ব হলো অন্যতম সঙ্গী। সারা দিন পাহাড়প্রমাণ কাজের ভিড়ে নিজেকে ব্যস্ত রাখলেও দিন শেষে একাকিত্ব গ্রাস করে অনেককেই। কেউ স্বেচ্ছায় একা, কেউ বাধ্য হয়ে। কিন্তু দুই ক্ষেত্রেই পাল্লা দিয়ে বাড়ছে একাকিত্ব। একা থাকার এই অবসাদ যে শুধু মনের ওপর চাপ তৈরি করে, তা নয়। শরীরের ওপরেও প্রভাব ফেলে। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থার একটি গবেষণা জানাচ্ছে, দিনে ১৫টি সিগারেট খাওয়ার সমান ক্ষতিকর হলো একাকিত্ব। খবর আনন্দবাজার পত্রিকার।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ‘আওয়ার এপিডেমিক অব লোনলিনেস ও আইসোলেশন’ নামে একটি প্রতিবেদনে এ তথ্য প্রকাশ হয়েছে। জাতিসংঘের এই সংস্থার পরিসংখ্যান বলছে, কোভিডের পর থেকে একাকিত্ব যেন জাঁকিয়ে বসেছে মানুষের মাঝে। মহামারির সময় লকডাউন, কোভিড আক্রান্ত হয়ে নিভৃতবাস (কোয়ারেন্টিন), সামাজিক দূরত্ববিধি- সব মিলিয়ে একা থাকাটা যেন জীবনের অঙ্গ হয়ে উঠেছিল। তারপর গত দুই বছরে অনেকটাই কমে এসেছে কোভিডের প্রকোপ। কিন্তু রয়ে গিয়েছে একাকিত্ব। আর একা থাকার এই অবসাদ থেকেই বাড়ছে হৃদরোগ, ডিমেনশিয়া, উচ্চ রক্তচাপ, স্থূলতার মতো রোগের ঝুঁকি।

যত দিন যাবে, এই সমস্যা ধীরে ধীরে অতিমারির আকার ধারণ করবে বলে মনে করছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষকরা। তাই এখন থেকেই রাশ টানতে হবে। একাকিত্বকে কিছুতেই মনের ওপর চেপে বসতে দেওয়া যাবে না। তার জন্য নিজের যত্ন নেওয়ার কথা বারবার মনে করাচ্ছে জাতিসংঘের এই সংস্থা।

কাজের চাপ, ব্যক্তিগত জটিলতা এবং অন্যের খেয়াল রাখতে গিয়ে নিজেকে ভালোবাসতে ভুলে যান অনেকেই। একাকিত্বের জন্ম নেয় সেখান থেকেই। সঙ্গীহীন জীবনেও নিজেকে ভালো রাখার রাস্তা খুঁজে নিতে হবে। নিজেকে ভালো রাখার পাশাপাশি সামাজিক মেলামেশা বাড়াতে হবে বলে মত স্বাস্থ্য সংস্থার। 

কোভিড-কাঁটা এখন আর নেই। ফলে যতটা সম্ভব নিজেকে সুরক্ষিত রেখে জনসংযোগে জোর দেওয়া উচিত বলে মনে করেন বিশ্লেষকরা। একাকিত্ব কম বয়সে মৃত্যুর ঝুঁকি বাড়িয়ে দেয়। সেই ঝুঁকি এড়াতে মনের যত্ন নেওয়ার পরামর্শ দিচ্ছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

এমএ/

ইজেনারেশনের মানবসম্পদ উন্নয়নে দিনব্যাপী ওয়ার্কশপ

প্রকাশ: ২০ জানুয়ারি ২০২৪, ১১:০৩ পিএম
ইজেনারেশনের মানবসম্পদ উন্নয়নে দিনব্যাপী ওয়ার্কশপ
ছবি : সংগৃহীত

স্ট্রেসমুক্তি, কর্মদক্ষতা বৃদ্ধি ও পেশাগত সাফল্য অর্জনে ইজেনারেশন লিমিটেডের কর্মীদের নিয়ে অনুষ্ঠিত হলো বিশেষ ওয়ার্কশপ।

শনিবার (২০ জানুয়ারি) রাজধানীর কোয়ান্টাম বনানী সেন্টারে 'মাইন্ডফুলনেস অ্যাট ওয়ার্ক : এলিভেটিং হ্যাপিনেস অ্যান্ড প্রোডাক্টিভিটি' শিরোনামে দিনব্যাপী এ ওয়ার্কশপ আয়োজন করে দেশের অন্যতম সফটওয়্যার প্রতিষ্ঠান ইজেনারেশন। 

কর্মস্থলে স্ট্রেস থেকে মুক্তি, নিজের কাজ সবচেয়ে ভালোভাবে করার মধ্যদিয়ে পেশাগত সাফল্যের সহজ সূত্র অর্জনের এ আয়োজনে অংশ নেন ইজেনারেশনের উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দ।

দৈনন্দিন কর্মজীবনে ইতিবাচকতার মধ্য দিয়ে চৌকস ও কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে করপোরেট ব্যবস্থাপনা, আত্মপর্যালোচনা, ইয়োগা, মেডিটেশন ও মান উন্নয়ন অ্যাসাইনমেন্টে সাজানো এ আয়োজনে উদ্বুদ্ধকরণ আলোচনা করেন অর্থ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ কে এম সোহেল, রূপালী ব্যাংকের চেয়ারম্যান সানাউল হক, কোয়ান্টাম ফাউন্ডেশনের অর্গানিয়ার ইঞ্জিনিয়ার প্রাণজিৎ লাল শীল, চিফ ইয়োগা ইন্সট্রাক্টর আহমেদ শরীফ ও কোয়ান্টাম বনানী সেন্টারের দায়িত্বশীল অর্গানিয়ার নাঈম আহমদ।

অনুষ্ঠানে উপস্থিত সবাইকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানান ইজেনারেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক বেসিসের সাবেক সভাপতি শামীম আহসান।

উল্লেখ্য, শিক্ষাপ্রতিষ্ঠানসহ বিভিন্ন অফিসের কর্মীদের কর্মদক্ষতা বৃদ্ধিতে টোটাল ফিটনেস বিষয়ক সেমিনার সেবা দিয়ে আসছে কোয়ান্টাম।

এমএ/