২৭ জেলায় সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ মঙ্গলবার । খবরের কাগজ
ঢাকা ২ জ্যৈষ্ঠ ১৪৩১, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

২৭ জেলায় সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ মঙ্গলবার

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ০৫:৪৫ পিএম
২৭ জেলায় সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ মঙ্গলবার
ছবি : খবরের কাগজ

সারা দেশে বহমান তীব্র তাপপ্রবাহের কারণে আগামীকাল মঙ্গলবার (৩০ এপ্রিল) দেশের ২৭টি জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়।

সোমবার (২৯ এপ্রিল) মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, দেশে চলমান তাপপ্রবাহের কারণে আবহাওয়া অধিদপ্তরের সঙ্গে পরামর্শ অনুযায়ী খুলনা ও রাজশাহী বিভাগের সব জেলা এবং ঢাকা বিভাগের ঢাকা, টাঙ্গাইল, নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর ও মানিকগঞ্জ, রংপুর বিভাগের কুড়িগ্রাম ও দিনাজপুর এবং বরিশাল বিভাগের পটুয়াখালী জেলার সব মাধ্যমিক স্কুল, কলেজ, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাপ্রতিষ্ঠান ৩০ এপ্রিল বন্ধ থাকবে।

এদিকে, প্রচণ্ড তাপপ্রবাহের কারণে আগামী ২ মে পর্যন্ত প্রাথমিক বিদ্যালয় বন্ধ ঘোষণা করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাহবুবুর রহমান তুহিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, সারা দেশে বহমান তীব্র দাবদাহের দরুণ শিশু শিক্ষার্থীদের স্বাস্থ্য ও সুরক্ষা বিবেচনায় আগামী বৃহস্পতিবার (২ মে) পর্যন্ত দেশের সব সরকারি প্রাথমিক বিদ্যালয়, শিশু কল্যাণ ট্রাস্টের বিদ্যালয় ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর লার্নিং সেন্টার বন্ধ থাকবে।

আগামী ৩ মে (শুক্রবার) ও ৪ মে (শনিবার) সাপ্তাহিক ছুটি থাকায় ৫ মে বিদ্যালয় খুলবে।

এ ছাড়া তীব্র তাপপ্রবাহের কারণে দেশের সব প্রাথমিক, মাধ্যমিক বিদ্যালয় এবং মাদ্রাসা আগামী ২ মে পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেন হাইকোর্ট।

এর আগে আজ সোমবার ঢাকা, চুয়াডাঙ্গা, যশোর, খুলনা ও রাজশাহী জেলার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়েছিল শিক্ষা মন্ত্রণালয়।

সালমান/

 

 

শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ১৭ মে

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০১:২২ পিএম
শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবস ১৭ মে

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৪৪তম স্বদেশ প্রত্যাবর্তন দিবস আগামীকাল (১৭ মে)। বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যার পর ১৯৮১ সালের এইদিনে দীর্ঘ নির্বাসন জীবন শেষে তিনি বাংলার মাটিতে ফিরে আসেন।

এদিন বিকেল সাড়ে ৪টায় ইন্ডিয়ান এয়ারলাইন্সের একটি ফ্লাইটে তিনি ভারতের রাজধানী দিল্লি থেকে তৎকালীন ঢাকা কুর্মিটোলা বিমানবন্দরে পৌঁছান।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বিপথগামী একদল সেনা কর্মকর্তার হাতে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সপরিবারে নিহত হন। এ সময় দেশের বাইরে থাকায় বেঁচে যান তাঁর দুই মেয়ে শেখ হাসিনা ও শেখ রেহানা। 

বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের পর স্বাধীন-সার্বভৌম বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনাকে ভূলুণ্ঠিত করে বাঙালি জাতির অস্তিত্বকে বিপন্ন করতে নানামুখী ষড়যন্ত্র শুরু করে ঘাতক গোষ্ঠী।

বাঙালি জাতির জীবনে জগদ্দল পাথরের মতো চেপে বসে তারা। জাতির এই ক্রান্তিলগ্নে ১৯৮১ সালের ১৪, ১৫ ও ১৬ ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত আওয়ামী লীগের জাতীয় সম্মেলনে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার অনুপস্থিতিতে তাকে সভাপতি নির্বাচিত করা হয়।

পরে সামরিক শাসকের রক্তচক্ষু ও নিষেধাজ্ঞা উপেক্ষা করে দীর্ঘ ৬ বছর নির্বাসিত জীবন শেষে ১৯৮১ সালের ১৭ মে প্রিয় স্বদেশ ভূমিতে প্রত্যাবর্তন করেন শেখ হাসিনা।

সেদিন রাজধানী মিছিলের নগরীতে পরিণত হয়। সকাল থেকে মধ্যরাত পর্যন্ত ঢাকা শহর মিছিল আর স্লোগানে প্রকম্পিত হয়ে ওঠে। 

দুর্যোগপূর্ণ আবহাওয়া আর ঝড়-বৃষ্টিও সেদিন লাখো মানুষের মিছিলের গতি রোধ করতে পারেনি। কুর্মিটোলা আন্তর্জাতিক বিমানবন্দর ও শেরেবাংলা নগর পরিণত হয় জনসমুদ্রে। স্বাধীনতার অমর স্লোগান, ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু’ ধ্বনিতে প্রকম্পিত হয় বাংলার আকাশ-বাতাস। জনতার কণ্ঠে বজ্রনিনাদে ঘোষিত হয়েছিল ‘হাসিনা তোমায় কথা দিলাম পিতৃ হত্যার বদলা নেব’; ‘ঝড়-বৃষ্টি আঁধার রাতে আমরা আছি তোমার সাথে’। ‘শেখ হাসিনার আগমন, শুভেচ্ছায় স্বাগতম’।

দেশে ফিরে বঙ্গবন্ধুর আদর্শ ও স্বপ্ন বাস্তবায়নের দৃঢ় অঙ্গীকার, বঙ্গবন্ধু হত্যা ও জাতীয় চার নেতা হত্যার বিচার, স্বৈরতন্ত্রের চির অবসান ঘটিয়ে জনগণের হারানো গণতান্ত্রিক অধিকার পুনঃপ্রতিষ্ঠা, সার্বভৌম সংসদীয় পদ্ধতির শাসন ও সরকার প্রতিষ্ঠার শপথ নিয়ে আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব নেন শেখ হাসিনা।

সে দিন বিকেল সাড়ে চারটায় আকাশে যখন শেখ হাসিনাকে বহনকারী বিমানটি দেখা যায় তখন সকল নিয়ন্ত্রণ আর অনুরোধ আবেদন অগ্রাহ্য করে হাজার হাজার মানুষ বিমান বন্দরের ভেতরে ঢুকে যায়। অনেকটা ঝুঁকি নিয়েই বিমানটি অবতরণ করে। জনতা একেবারেই বিমানের কাছে চলে যায়। বহু চেষ্টার পর জনতার স্রোতকে কিছুটা সরিয়ে ট্রাকটি ককপিটের দরজার একেবারে সামনে নেওয়া হয়। এই সময়ে শেখ হাসিনা ভেতর থেকে জনতার উদ্দেশ্যে হাত নাড়েন।

বেলা ৪টা ৩২ মিনিটে শেখ হাসিনা বিমান থেকে সিঁড়ি দিয়ে ট্রাকে নেমে আসেন। কুর্মিটোলা থেকে শেখ হাসিনার শেরেবাংলা নগরে পৌঁছতে সময় লাগে তিন ঘন্টা। এ সময় ঝড়বৃষ্টিতে নগরজীবন প্রায় বিপন্ন। রাস্তাঘাট স্বাভাবিক জীবন যখন ব্যাহত তখন সেখানে অপেক্ষা করে কয়েক লাখ মানুষ। সন্ধ্যা সাড়ে ৭টায় তিনি গণসংবর্ধনা মঞ্চে উপস্থিত হন।

শেরে বাংলা নগরে লাখ লাখ জনতার সংবর্ধনার জবাবে শেখ হাসিনা বলেছিলেন, ‘সব হারিয়ে আমি আপনাদের মাঝে এসেছি, বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তাঁর আদর্শ বাস্তবায়নের মধ্য দিয়ে জাতির পিতার হত্যার প্রতিশোধ গ্রহণে আমি জীবন উৎসর্গ করতে চাই।’

তিনি আরও বলেছিলেন, ‘আমার আর হারাবার কিছুই নেই। পিতা-মাতা, ভাই রাসেলসহ সকলকে হারিয়ে আমি আপনাদের কাছে এসেছি, আমি আপনাদের মাঝেই তাদেরকে ফিরে পেতে চাই। আপনাদের নিয়েই আমি বঙ্গবন্ধুর নির্দেশিত পথে তা বাস্তবায়ন করে বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফোটাতে চাই। বাঙালি জাতির আর্থ-সামাজিক তথা সার্বিক মুক্তি ছিনিয়ে আনতে চাই।’  

মহান মুক্তিযুদ্ধের চেতনা পুনরুদ্ধার এবং সমৃদ্ধ বাংলাদেশ প্রতিষ্ঠার অভিযাত্রায় বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন দিবস একটি তাৎপর্যপূর্ণ ঘটনা।

ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে শেখ হাসিনার নিরবচ্ছিন্ন দীর্ঘ সংগ্রাম শুরু হয়। দীর্ঘ ১৬ বছর ধরে সামরিক জান্তা ও স্বৈরশাসনের বিরুদ্ধে চলে তার অকুতোভয় সংগ্রাম। জেল-জুলম, অত্যাচার কোনো কিছুই তাকে টলাতে পারেনি। শত প্রতিকূলতাতেও হতোদ্যম হননি কখনো। বাংলার মানুষের হারিয়ে যাওয়া অধিকার পুনরুদ্ধার করতে জীবনের ঝুঁকি নিয়ে তিনি বার বার স্বৈরাচারের রক্তচক্ষুকে উপেক্ষা করেছেন। আবির্ভূত হয়েছেন গণতন্ত্রের মানসকন্যা রূপে।

আওয়ামী লীগ সভাপতির দায়িত্ব গ্রহণের পর দীর্ঘ ৪৩ বছরের রাজনৈতিক জীবনে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বে স্বৈরশাসনের অবসান, গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা, বাঙালির ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠিত হয়েছে। বাংলার দুঃখী মানুষের মুখে হাসি ফুটেছে। খাদ্যে স্বয়ংস্পূর্ণতা অর্জন করেছে বাংলাদেশ। বঙ্গবন্ধুর খুনি ও একাত্তরের নরঘাতক মানবতাবিরোধী যুদ্ধাপরাধীদের বিচার কার্য সম্পন্ন এবং রায় কার্যকর করা হয়েছে। 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্ব, যোগ্যতা, নিষ্ঠা, মেধা-মনন, দক্ষতা, সৃজনশীলতা, উদার গণতান্ত্রিক দৃষ্টিভঙ্গী ও দূরদর্শী নেতৃত্বে এক সময় দারিদ্র্য-দুর্ভিক্ষে জর্জরিত যে বাংলাদেশ অস্তিত্ব টিকিয়ে রাখার সংগ্রাম করতো সেই বাংলাদেশ আজ বিশ্বজয়ের নবতর অভিযাত্রায় এগিয়ে চলছে। বিশ্বসভায় আত্মমর্যাদাশীল জাতি হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে বাংলাদেশ। বাংলাদেশ তালাবিহীন ঝুঁড়ির অপবাদ ঘুচিয়ে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হয়েছে। সূত্র: বাসস

অমিয়/

ঢাকা মহানগরের শ্রেষ্ঠ শিক্ষা কর্মকর্তা অমিদুর রহমান

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১২:২৬ পিএম
ঢাকা মহানগরের শ্রেষ্ঠ শিক্ষা কর্মকর্তা অমিদুর রহমান
মোহাম্মদ অমিদুর রহমান

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪-এ ঢাকা মহানগরী পর্যায়ে শ্রেষ্ঠ থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নির্বাচিত হয়েছেন মোহাম্মদ অমিদুর রহমান। তিনি গুলশান থানার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা।

এ নিয়ে তিনি টানা দুইবার ঢাকা মহানগরী পর্যায়ে শ্রেষ্ঠ থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নির্বাচিত হলেন।

সম্প্রতি গুলশান থানা শিক্ষা অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজে জাতীয় শিক্ষা সপ্তাহ প্রতিযোগিতার ফলাফল বিশ্লেষণ করা হয়। পরে বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠদের তালিকা প্রকাশ করা হয়।

তার এই সাফল্যে বটমলী হোম বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক, বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্য ও শিক্ষার্থীদের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়েছে।

তা ছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও ব্যক্তিপর্যায়ে তাকে অভিনন্দন জানিয়েছেন।

মোহাম্মদ অমিদুর রহমানের বাড়ি কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রামে।

অমিয়/

সফর শেষে ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১১:৪৬ এএম
সফর শেষে ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু
ছবি: যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেসবুক পেজ থেকে

সফর শেষে ঢাকা ছাড়লেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

বৃহস্পতিবার (১৬ মে) ভোর পৌনে ৪টায় তাকে বহনকারী বিমানটি শাহজালাল বিমানবন্দর ত্যাগ করে।

এই সফরে তিনি সরকারি ও বেসরকারি বিভিন্ন পর্যায়ের কয়েকটি বৈঠক এবং মতবিনিময় সভায় অংশ নেন।

গত মঙ্গলবার (১৪ মে) ঢাকা পৌঁছে তিনি নাগরিক সমাজ, সাংবাদিক ও পরিবেশকর্মীদের সঙ্গে বৈঠক করেন। ওইদিন রাতেই প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের বাসভবনে বৈঠক করেন।

বুধবার তিনি পররাষ্ট্র সচিব, পরিবেশমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও বৈঠক করেন। 

বৈঠক শেষে যৌথ ব্রিফিংয়ে ডোনাল্ড লু বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্কোন্নয়ন চায় যুক্তরাষ্ট্র।

৭ জানুয়ারি নির্বাচনের পর ডোনাল্ড লুর এটাই প্রথম ঢাকা সফর।

অমিয়/

চলছে মাঝারি তাপপ্রবাহ

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১২:০০ এএম
চলছে মাঝারি তাপপ্রবাহ
খবরের কাগজ ডেস্ক

মৃদু তাপপ্রবাহ ছাড়িয়ে বুধবার (১৫ মে) শুরু হয়েছে মাঝারি তাপপ্রবাহ। আগামী শনিবার পর্যন্ত বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়ার আশঙ্কায় জনজীবনে অস্বস্তি বিরাজ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার সন্ধ্যা ৬টায় অধিদপ্তরের তথ্য অনুযায়ী, পাবনা, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম এবং রাঙামাটি জেলার ওপর দিয়ে মাঝারি (তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ ডিগ্রির মধ্যে) ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী এবং বান্দরবান জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগ এবং রাজশাহী ও রংপুর বিভাগের অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে মৃদু (তাপমাত্রা ৩৬ ডিগ্রি থেকে ৩৮ ডিগ্রির মধ্যে) তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় (বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত) কোনো বৃষ্টিপাতের তথ্য রেকর্ড করা হয়নি আবহাওয়া অধিদপ্তরের ৪৪ স্টেশনে।

আবহাওয়াবিদ কাজী জেবুন্নেছা খবরের কাগজকে বলেন, চলতি মাসের দ্বিতীয়ার্ধে একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস রয়েছে। ২২ তারিখের পরে একটা ঘূর্ণি বায়ুর আবর্তন হতে পারে। এটা থেকে লঘুচাপ পরে নিম্নচাপে পরিণত হতে পারে। ঘূর্ণিঝড়ের বিষয়ে এখনো নিশ্চিত করে বলা যাবে না।

আবহাওয়ার পূর্বাভাস

বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাস অনুযায়ী রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। 

১৫৭ উপজেলায় ৩ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৯:৪৩ পিএম
১৫৭ উপজেলায় ৩ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
ছবি : সংগৃহীত

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ উপলক্ষে ১৫৭ উপজেলায় তিন দিনের (৭২ ঘণ্টা) জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে ভোটের আগে পরে ২৪ ঘণ্টার জন্য ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস, ট্রাক চলাচলও বন্ধ থাকবে।  

তবে ভোটারদের যাতায়াত সুবিধার্থে বাস চলাচল থাকবে সীমিত। এ বিষয়ে নির্বাচন পরিচালনা শাখা থেকে ইতোমধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। 

ইসির তফসিল অনুযায়ী, ষষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপে এসব উপজেলায় ২১ মে ভোট অনুষ্ঠিত হবে। ভোটের জন্য ২০ মে রাত ১২টা থেকে ২১ মে রাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস, ট্রাক চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

একই সঙ্গে অধিক নিরাপত্তার স্বার্থে ভোটগ্রহণ উপজেলাগুলোতে আগামী ১৯ মে রাত ১২টা থেকে ২২ মে রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকবে। নির্বাচনি এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরিখে ও স্থানীয় বিবেচনায় উল্লেখিত যানবাহন ছাড়াও যেকোনো যানবাহন চলাচলের ওপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে। 

ইসির নির্দেশনায় আরও বলা হয়েছে, নির্বাচনি এলাকায় রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনি এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া, নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। 

সেই সঙ্গে জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা নিতে পারবেন। 

এলিস/সালমান/