চট্টগ্রাম গ্যাস চেম্বারে পরিণত হয়েছে : ডা. শাহাদাত । খবরের কাগজ
ঢাকা ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, শুক্রবার, ১৭ মে ২০২৪

চট্টগ্রাম গ্যাস চেম্বারে পরিণত হয়েছে : ডা. শাহাদাত

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৫৯ পিএম
চট্টগ্রাম গ্যাস চেম্বারে পরিণত হয়েছে : ডা. শাহাদাত
ছবি : খবরের কাগজ

চট্টগ্রাম এখন গ্যাস চেম্বারে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন।

সোমবার (২৯ এপ্রিল) বিকেলে নগরীর শাহ আমানত ব্রিজসংলগ্ন এলাকায় পথচারী, শ্রমজীবী ও রিকশাচালকদের মাঝে সুপেয় পানি বিতরণকালে তিনি এ মন্তব্য করেন। বাকলিয়া থানা স্বেচ্ছাসেবক দল এ কর্মসূচির আয়োজন করে।

তিনি আরও বলেন, ‘তীব্র দাবদাহে অসহনীয় গরমে জনজীবন অতিষ্ঠ। ডামি সরকারের উন্নয়নের ভেলকিবাজিতে বাংলাদেশ এখন মৃত্যু উপত্যকায় পরিণত হয়েছে। অপরিকল্পিত নগরায়ণের মাধ্যমে বনজঙ্গল উজাড়, নদীনালা ভরাট এবং তাপবিদ্যুৎ ও কয়লাবিদ্যুৎকেন্দ্র স্থাপন করে মানুষের জীবনকে সংকটে ফেলে দিয়েছে। আজকে দেশের শত শত নদী দখল হয়ে গেছে। ক্ষমতাসীনরা বৃক্ষ নিধন করেছে। ফলে দেশের পরিবেশ আজ ধ্বংসের মুখে। নগরীর বায়েজিদ এলাকার ঐতিহাসিক নাগিন পাহাড় আওয়ামী লীগের পাহাড়খেকো নেতারা খেয়ে শেষ করে ফেলেছে। নদী-খাল-বিল দখল করে ভরাট করেছে। ভূমিদস্যুরা নদী দখল করে রেখেছে। অন্যায়ভাবে গাছ কেটে নিয়ে যাচ্ছে। কিন্তু সরকার এসব ব্যাপারে নির্বিকার। তাই পরিবেশের ভারসাম্য ঠিক রাখতে চট্টগ্রামের নদী-খাল-বিল-পাহাড় রক্ষায় চট্টগ্রামবাসীকে সোচ্চার হতে হবে।’

বাকলিয়া থানা স্বেচ্ছাসেবক দলের সদস্যসচিব শামীম আহমেদের সভাপতিত্বে সুপেয় পানি বিরতণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য মো. কামরুল ইসলাম, মহানগর স্বেচ্ছাসেবক দলের সাংগঠনিক সম্পাদক জিয়াউর রহমান জিয়া, মহানগর যুবদলের সহসাধারণ সম্পাদক আসাদুর রহমান টিপুসহ অন্যরা।

গণ অধিকার পরিষদ ও এনডিএমের সঙ্গে বিএনপির বৈঠক

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৯:৫৫ পিএম
গণ অধিকার পরিষদ ও এনডিএমের সঙ্গে বিএনপির বৈঠক
ছবি : সংগৃহীত

সরকারবিরোধী যুগপৎ আন্দোলনের শরিক গণ অধিকার পরিষদের একাংশ ও এনডিএমের সঙ্গে বৈঠক করেছে বিএনপি। 

বৃহস্পতিবার (১৬ মে) রাজধানীর গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে এনডিএমের সঙ্গে প্রথমে বৈঠক করেন দলটির দায়িত্বপ্রাপ্ত নেতারা।

বৈঠকে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান ও ভাইস চেয়ারম্যান বরকত উল্লাহ বুলু উপস্থিত ছিলেন। এনডিএমের পক্ষে বৈঠকে অংশ নেন চেয়ারম্যান ববি হাজ্জাজ, মহাসচিব মোমিনুল আমিন, উচ্চ পরিষদ সদস্য হুমায়ুন পারভেজ খান, ভাইস চেয়ারম্যান মো. ফারুক-উজ-জামান চৌধুরী, সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার শাহেদুল আজম, দপ্তর সম্পাদক জাবেদুর রহমান জনি।

বৈঠক শেষে বরকত উল্লাহ বুলু সাংবাদিকদের বলেন, ‘দেশের ৬৩ রাজনৈতিক দল, আমরা যে জায়গায় ছিলাম, সেখান থেকে আবার নতুন যাত্রা শুরু করছি। দেশের গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠার জন্য আমরা আমাদের আন্দোলন ও সংগ্রাম চালিয়ে যাব। সেই লক্ষ্যে আবার কীভাবে কর্মসূচি নেওয়া যায়, সেটা পর্যবেক্ষণ ও পর্যালোচনা করে আমরা কোথায় কী কী কর্মসূচি নিতে পারি- সে বিষয়ে আমরা বিস্তারিত আলোচনা করেছি।’ 

এরপর গণ অধিকার পরিষদের একাংশের সঙ্গে বৈঠক করেন বিএনপির লিয়াজোঁ কমিটির সদস্যরা। এতে গণ অধিকার পরিষদের আহ্বায়ক কর্নেল (অব.) মিয়া মসিউজ্জামান, সদস্যসচিব ফারুক হাসান, দলটির নেতা ইঞ্জিনিয়ার এস ফাহিম, শিরীন আকতার, সাদ্দাম হোসেন, তারেক রহমান, আতাউল্লাহ, পাঠান আজহার, শেখ খায়রুল কবির উপস্থিত ছিলেন। এরপর বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের নেতাদের সঙ্গে বৈঠক করেন বিএনপির লিয়াজোঁ কমিটি।

ইসরায়েলি গণহত্যা বন্ধ ও স্বাধীন ফিলিস্তিনের দাবিতে শুক্রবার ইসলামী আন্দোলনের বিক্ষোভ

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৮:১৭ পিএম
ইসরায়েলি গণহত্যা বন্ধ ও স্বাধীন ফিলিস্তিনের দাবিতে শুক্রবার ইসলামী আন্দোলনের বিক্ষোভ
ছবি : সংগৃহীত

ফিলিস্তিনে অব্যাহত ইসরায়েলি গণহত্যা বন্ধ ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রগঠনের দাবিতে ইসলামী আন্দোলন বাংলাদেশ শুক্রবার (১৭ মে) সারাদেশে জেলা ও মহানগরে বিক্ষোভ সমাবেশ ও মিছিল কর্মসূচি পালন করবে। ইতোমধ্যে সারাদেশের জেলা ও মহানগর শাখাগুলো প্রস্তুতি গ্রহণ করেছে।

ইসলামী আন্দোলন বাংলাদেশের মহাসচিব প্রিন্সিপাল হাফেজ মাওলানা ইউনুছ আহমাদ বৃহস্পতিবার (১৬ মে) এক বিবৃতিতে এই কর্মসূচির কথা জানান।

উল্লেখ্য যে, গত ১০ মে ঢাকার বায়তুল মোকাররম উত্তর গেটে বিক্ষোভ সমাবেশে দলের নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই প্রধান অতিথির বক্তব্য শেষে এ কর্মসূচি ঘোষণা দেন। 

এছাড়াও আগামী ৩১ মে দলের আমীর পীর সাহেব চরমোনাইর নেতৃত্বে ঢাকায় স্মরণকালের বিশাল গণমিছিলের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

বিবৃতিতে শুক্রবার সারাদেশে শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল কর্মসূচি সফলের আহ্বান জানিয়ে বলেছেন, ফিলিস্তিন একটি স্বাধীন রাষ্ট্র। বর্বর ইসরায়েল চাপিয়ে দেওয়া একটি জারজ রাষ্ট্র। তিনি বলেন, ইসরায়েলি পণ্য বয়কট নয়, আমদানি বন্ধ করতে হবে। এটা ঈমানদার জনতার প্রাণের দাবি। ইহুদিদের অর্থনীতি আঘাত না করলে এরা থামবে না।

উপজেলা নির্বাচন আরও ৪ নেতাকে বহিষ্কার করল বিএনপি

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৭:৫৭ পিএম
আরও ৪ নেতাকে বহিষ্কার করল বিএনপি

তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে অংশ নেওয়ায় আরও চার নেতাকে বহিষ্কার করেছে বিএনপি। দলীয় সিদ্ধান্ত অমান্য করে ভোটে থাকায় তাদের বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থা নেয় দলটির হাইকমান্ড।

বৃহস্পতিবার (১৬ মে) বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়। 

বহিষ্কৃতরা হলেন- টাঙ্গাইলের নাগরপুর সদর ইউনিয়ন বিএনপির সদস্য আব্দুস সামাদ দুলাল, হবিগঞ্জের সদর উপজেলা বিএনপির সাবেক সাংগঠনিক সম্পাদক নুরুল হক টিপু, ফরিদপুরের সদরপুর উপজেলা যুবদলের সাবেক যুগ্ম আহ্বায়ক ঈসারত মুন্সি এবং পাবনার আটঘরিয়া উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক ইউসুফ আলী প্রামাণিক। বহিষ্কৃতদের মধ্যে চেয়ারম্যান পদে একজন এবং ভাইস চেয়ারম্যান পদে তিনজন প্রার্থী হয়েছেন। 

বিজ্ঞপ্তিতে বলা হয়- আগামী ২৯ মে অনুষ্ঠিতব্য তৃতীয় ধাপের উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান (পুরুষ ও মহিলা) পদে প্রতিদ্বন্দ্বিতা করায় তাদেরকে দলীয় গঠনতন্ত্র মোতাবেক বিএনপির প্রাথমিক সদস্য পদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে।

এর আগে গত ৮ মে অনুষ্ঠিত প্রথম ধাপের উপজেলা নির্বাচনের ভোটে অংশ নেওয়ায় ৮০ জনকে বহিষ্কার করেছে বিএনপি। আর দ্বিতীয় ধাপের ভোটে প্রার্থী হওয়ায় ৬৯ জনকে বহিষ্কার করা হয়। তৃতীয় ধাপের নির্বাচনে ৫১ জনকে বহিষ্কার করা হয় বুধবার। সবমিলিয়ে এখন পর্যন্ত ২০৪ জনকে বহিষ্কার করল বিএনপি। 

সবুজ/এমএ/

প্রতিবেশী দেশ বাংলাদেশকে সবসময় নিয়ন্ত্রণের চেষ্টা করেছে: মির্জা ফখরুল

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৬:০৩ পিএম
প্রতিবেশী দেশ বাংলাদেশকে সবসময় নিয়ন্ত্রণের চেষ্টা করেছে: মির্জা ফখরুল
ছবি : সংগৃহীত

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, তারা (ভারত) সবসময় বাংলাদেশটাকে একটা নিয়ন্ত্রণে রাখার জন্য তাদের সকল কাযর্ক্রম পরিচালনা করেছে। শুধু ফারাক্কা বাঁধ নয়, গঙ্গার পানি নয়, বাংলাদেশের ১৫৪টি অভিন্ন নদীর পানিবন্টনের ক্ষেত্রে তারা (ভারত) সবসময়ই গড়িমসি করেছে এবং তারা এই সমস্যার সমাধান করেনি, করছে না।

বৃহস্পতিবার (১৬ মে) মাওলানা ভাসানীর ঐতিহাসিক ফারাক্কা লংমার্চ দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন বিএনপি মহাসচিব। সভার আয়োজন করে ভাসানী অনুসারী পরিষদ।

বিএনপি মহাসচিব বলেন, তিস্তা নদীর পানি আপনারা সবাই জানেন, দীর্ঘকাল ধরে তিস্তা নদীর পানি বন্টন নিয়ে এই চুক্তি করছি, এই হয়ে যাবে, এখন ভালো অবস্থায় আছে এই করে করে এই সরকার সময় পার করেছে। এই যে ব্যর্থতা এর মূল কারণ হচ্ছে, যে সরকার এখন আছে, সেই সরকার পুরোপুরিভাবে একটা নতজানু সরকার। তারা কখনোই জনগণের স্বার্থে যে একটা স্ট্যান্ড নেওয়া, সেই স্ট্যান্ড নিতে ব্যর্থ হচ্ছে। ব্যর্থ হচ্ছে কারণ তারা (সরকার) তাদের (ভারত) কাছে অত্যন্ত দুর্বল।

মির্জা ফখরুল বলেন, আমাদের সামনে আর কেনো বিকল্প পথ নেই। বাংলাদেশকে যদি আমরা রক্ষা করতে চাই, বাংলাদেশের স্বাধীনতা ও সার্বভৌমত্ব যদি আমরা ফিরিয়ে আনতে চাই, বাংলাদেশের জনগণকে যদি আমরা রক্ষা করতে চাই, তার যে উন্নয়ন আকাঙ্ক্ষা, তার যে গণতান্ত্রিক রাষ্ট্র নির্মাণ করবার যে আকাঙ্ক্ষা তা যদি আমরা রক্ষা করতে চাই তাহলে দলমত নির্বিশেষে সমস্ত ভেদাভেদ ভুলে আজকে একত্র হয়ে এই ভয়াবহ দানবীয় যে সরকার, মনোস্টার যে সরকার, তাদেরকে সরাতে হবে। যার একমাত্র কাজ হচ্ছে, তাদের নিজেদের বৃত্ত তৈরি করা আর অন্য দেশের যে প্রভৃত্ব সেটা মেনে নিয়ে তাদের যে স্বার্থ সেই স্বার্থ রক্ষা করা। আজকে আমাদের স্বার্থে আমাদের লক্ষ্যে এগিয়ে যেতে হবে। আমাদেরকে কেউ করে দিয়ে যাবে না, আমাদের নিজেদের সেটা করতে হবে। 

আলোচনায় নাগরিক ঐক্যের সভাপতি মাহমুদুর রহমান মান্না বলেন, এই সরকার তো বদলাবে, আজ হোক কাল হোক বদলাবেই। কেউ কেউ মনে করেন যে, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পাঁচ বছর কেউ কিছু করতে পারবে না, আবার কেউ কেউ বলেন, যতদিন জীবিত আছেন তাকে নড়াতে পারবেন না। কিন্তু আমি দেখি সরকার এমনিই নড়ছে। কারণ রিজার্ভ নাই। সরকার ভয়াবহ রকমের একটা অর্থনৈতিক সংকটে আছে। সব মিলে পরিস্থিতি এরকম এই যে, আমি বলি, সব দিক থেকে পক্ষে।

বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, সীমান্তে হত্যা হচ্ছে, প্রতিদিন আমরা যখন বলছি, ভারত-বাংলাদেশের সম্পর্ক এখন সর্বোচ্চ শিখরে, এটা বলেই শেষ করেনি। বলেছে কী? ভারতের সঙ্গে বাংলাদেশের রক্তের সম্পর্ক, রক্তের বাঁধন। তারা এই রক্তের বাঁধনের জন্য প্রতিদিন সীমান্তে বাংলাদেশিদের হত্যা করে, জীবন দিয়ে, রক্ত দিয়ে এই অসম সম্পর্কের দায় শোধ করতে হচ্ছে। খুবই লজ্জার, খুবই অপমানের। আমরা এখানে লাশ ফেরত পাবো কী না এটার জন্য পতাকা বৈঠক হয়, এটা খুব লজ্জার, দুঃখের এবং অপমানের।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি বলেন, আমাদের দেশের পররাষ্ট্র নীতি বলে কিছু নেই। দিল্লী আছে, আমরা আছি, বাংলাদেশের পররাষ্ট্র নীতি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক পরিষ্কার করে ঘোষণা করে দিয়েছেন। এরকম একটা পররাষ্ট্র নীতিতে চলা মানে হচ্ছে, বাংলাদেশ যে রাষ্ট্র, রক্ত দিয়ে অর্জন করা হয়েছে সার্বভৌম রাষ্ট্র হিসেবে, আজকে সেই রাষ্ট্রকে দাসত্বের দিকে পরিষ্কারভাবে ঠেলে দেওয়া হয়েছে। এটা বাংলাদেশের বর্তমান পরিণতি। ৫৪ বছরে এসে রাজনৈতিক দিক থেকে, সার্বভৌমত্বের দিক দিয়ে আমরা দাসত্বের কবলে পড়েছি।

ভাসানী অনুসারী পরিষদের আহ্বায়ক শেখ রফিকুল ইসলাম বাবলুর সভাপতিত্বে ও সদস্য সচিব আবু ইউসুফ সেলিমের সঞ্চালনায় সভায় জাতীয় পার্টির (কাজী জাফর) চেয়ারম্যান মোস্তফা জামাল হায়দার, অর্থনীতিবিদ অধ্যাপক মাহবুব উল্লাহ, রাষ্ট্র সংস্কার আন্দোলনের প্রধান সমন্বয়ক হাসনাত কাইয়ুম, জেএসডির সিনিয়র সহ-সভাপতি  তানিয়া রব, ভাসানী অনুসারি পরিষদের বাবুল বিশ্বাস এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আসিফ নজরুল বক্তব্য রাখেন। 

সবুজ/এমএ/

৩ দিনের কর্মসূচি ঘোষণা মহানগর দক্ষিণ বিএনপির

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৫:৪৯ পিএম
৩ দিনের কর্মসূচি ঘোষণা মহানগর দক্ষিণ বিএনপির
খবরের কাগজ গ্রাফিকস

বিএনপির প্রতিষ্ঠাতা শহিদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে তিন দিনের নতুন কর্মসূচি ঘোষণা করেছে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি। 

বৃহস্পতিবার (১৬ মে) মহানগর দক্ষিণ বিএনপি এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে।  

কর্মসূচির মধ্যে রয়েছে, আগামী ৩০, ৩১ মে ও ১ জুন ঢাকা মহানগর দক্ষিণের ২৪ থানা এবং ৮০টি সাংগঠনিক ওয়ার্ডের উদ্যোগে দোয়া মাহফিল, দরিদ্র, শ্রমজীবী ও মেহনতি মানুষের মধ্যে খাদ্যসামগ্রী, বস্ত্র, বিশুদ্ধ পানি এবং খাবার স্যালাইন বিতরণ। এ ছাড়া নগরীর বিভিন্নস্থানে পোস্টার, ব্যানার ও ফেস্টুনের মাধ্যমে শহিদ জিয়ার জীবন ও কর্ম সম্পর্কে নতুন প্রজন্মের সামনে তুলে ধরবে দক্ষিণ বিএনপি।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, জিয়াউর রহমানের শাহাদাতবার্ষিকী উপলক্ষে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির আহ্বায়ক আবদুস সালামের সভাপতিত্বে এবং সদস্যসচিব রফিকুল আলম মজনুর সঞ্চালনায় বুধবার (১৫ মে) এক যৌথ সভায় এই কর্মসূচি পালনের সিদ্ধান্ত হয়েছে। এ ছাড়া সাংগঠনিক কার্যক্রমে আরও গতি আনতে শাহাদাতবার্ষিকীর আগেই দক্ষিণের তুলনামূলক নিষ্ক্রিয় এবং দুর্বল ওয়ার্ড কমিটি ও নেতৃত্ব চিহ্নিত করে সাংগঠনিক ব্যবস্থা নিতে জোনভিত্তিক কর্মিসভার সময়সূচিও চূড়ান্ত করা হয়।

শফিকুল/সালমান/