ঢাকা ১২ শ্রাবণ ১৪৩১, শনিবার, ২৭ জুলাই ২০২৪

রিয়ালের ঘাম ঝরানো জয়

প্রকাশ: ১৪ এপ্রিল ২০২৪, ০৬:৩৫ পিএম
আপডেট: ১৪ এপ্রিল ২০২৪, ০৬:৩৫ পিএম
রিয়ালের ঘাম ঝরানো জয়
ছবি: সংগৃহীত

মায়ার্কোর মাঠে চাপে পড়েছিল রিয়াল মাদ্রিদ। তবে পথ হারায়নি। লা লিগা ম্যাচটিতে পেয়েছে ঘাম ঝরানো জয়। গতকাল শনিবার (১৩ এপ্রিল) রাতে মায়ার্কোর মাঠ থেকে ১-০ গোলের জয় নিয়ে ফিরেছে কার্লো আনচেলত্তির শিষ্যরা। ৩১ ম্যাচে ২৪ জয়, ৬ ড্র এবং ১ হারে ৭৮ পয়েন্টে টেবিলে শীর্ষস্থান দখলে রেখেছে রিয়াল।

প্রতিপক্ষের মাটিতে দাপুটে ফুটবলে উপহার দিয়েছে স্প্যানিশ জায়ান্টরা। যদিও ম্যাচের স্কোরলাইন ছিল না তার প্রতিফলন। ম্যাচ জুড়ে ৫৭ শতাংশ সময় বল ছিল অতিথিদের দখলে। রিয়াল মোট ১৬টি শট নেয়। ৯টি ছিল মায়োর্কার গোলমুখ বরাবর। বিপরীতে স্বাগতিকরা মাত্র ২টি অন-শট নিতে পারে, যা রিয়াল গোলরক্ষকের জন্য তেমন কঠিন কোনো পরীক্ষা ছিল না।

যাইহোক, গোলের খেলায় গোলের দেখা মিলে ম্যাচের দ্বিতীয়ার্ধে। লা লিগা ম্যাচটিতে গোলহীন প্রথমার্ধের পর ৪৮ মিনিটে গোলখরা ঘুচান অরিলিয়েন চৌমেনি। ২৪ বছর বয়সী ফরাসি মিডফিল্ডারের গোলে এগিয়ে যায় রিয়াল। সেই লিড আগলে রেখেই পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মায়োর্কার মাঠ ছাড়েন কার্লো আনচেলত্তি এবং তার দল।

আন্তর্জাতিক প্রীতি ম্যাচ আরও বড় জয়ে চোখ সাবিনাদের

প্রকাশ: ২৭ জুলাই ২০২৪, ০৪:৪৬ পিএম
আপডেট: ২৭ জুলাই ২০২৪, ০৪:৪৭ পিএম
আরও বড় জয়ে চোখ সাবিনাদের
ছবি : সংগৃহীত

ভুটান সফরে স্বাগতিকদের বিপক্ষে দ্বিতীয় প্রীতি ম্যাচেও বড় জয় চায় বাংলাদেশ। থিম্পুর চাংলিমিথাং স্টেডিয়ামে আজ (শনিবার) বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টায় মাঠে নামবেন সাবিনা খাতুনরা।

ভুটানের বিপক্ষে এটি হবে বাংলাদেশের ষষ্ঠ দেখা। এর আগের পাঁচ ম্যাচের সবগুলোতে জিতেছে বাংলাদেশ। গত বুধবার চলতি সফরের প্রথম প্রীতি ম্যাচে ৫-১ গোলে জয় তুলে নিয়েছিল লাল-সবুজের প্রতিনিধিরা। তবে স্বাগতিকরা সেই ম্যাচে প্রথমে গোল আদায় করে প্রথমার্ধজুড়ে বাংলাদেশকে চাপে রাখে। সেই ম্যাচে যে ভুলগুলো হয়েছে, এ ম্যাচে তা শুধরে নেওয়াই লক্ষ্য বাংলাদেশের।

অক্টোবরের নেপালে হতে যাওয়া সাফ চ্যাম্পিয়নশিপকে সামনে রেখে ভুটানের বিপক্ষে প্রীতি ম্যাচ দুটি খেলছে বাংলাদেশ। ভুটান আগে কখনোই বাংলাদেশকে চ্যালেঞ্জ জানাতে পারেনি। ২০২২ সালে সাফ চ্যাম্পিয়ন হওয়ার পথে সেমিফাইনালে ভুটানকে ৮-০ গোলে উড়িয়ে দিয়েছিল সাবিনা-সানজিদারা। তবে বর্তমান ভুটান দলকে আগের থেকে আলাদা মনে করেন বাংলাদেশ অধিনায়ক সাবিনা। গতকাল শুক্রবার বাফুফের পাঠানো ভিডিওতে ভুটান ম্যাচ নিয়ে সাবিনা বলেন,  ‘প্রথম ম্যাচ যদি দেখে থাকেন, ভুটান কিন্তু বেশ ভালো। সাফে আমরা যে ভুটানের বিপক্ষে খেলেছি, তার চেয়ে এই দল এখন তুলনামূলকভাবে ভালো জায়গায় আছে। তবে আমাদের মেয়েরা চেষ্টা করেছে তাদের স্বাভাবিক ফুটবলটা খেলার। ফলও পেয়েছি।’ দ্বিতীয় ম্যাচেও সেই ধারা বজায় রাখার লক্ষ্যের কথাও বলেছেন সাবিনা, ‘গত ম্যাচের যে ছোট ছোট ভুলত্রুটি ছিল, সেগুলো শুধরে নিয়ে পরের ম্যাচেও যেন দেশবাসীকে জয় উপহার দিতে পারি, সে লক্ষ্য নিয়েই মাঠে নামব।’

দেশ ছাড়ার আগে সাবিনা বলে গিয়েছিলেন, দুই ম্যাচেই বড় জয় তুলে নেওয়া হবে তাদের মূল লক্ষ্য। প্রথম ম্যাচে সেই লক্ষ্য পূরণ হয়েছে। দ্বিতীয় ম্যাচে স্কোরলাইন বিষয়ে সাবিনা কিছু বলেননি। তবে প্রথম ম্যাচে হ্যাটট্রিক তুলে নেওয়া মোছাম্মৎ সাগরিকার কথায় লক্ষ্যটা স্পষ্ট। ‘প্রথম ম্যাচে হ্যাটট্রিক করেছি। সামনের ম্যাচে যেন আরও বেশি গোল দিয়ে বাংলাদেশকে আরও বড় ব্যবধানে জেতাতে পারি।’- বলেন সাগরিকা। জাতীয় দলের হয়ে অভিষেক ম্যাচেই হ্যাটট্রিক পেয়েছেন সাগরিকা। এই অনুভূতির কথা জানতে চাইলে বলেন, ‘অনেক ভালো অনুভূতি ছিল। কখনো ভাবিনি গোল করতে পারব, সেখানে হ্যাটট্রিক করেছি, অনেক ভালো লাগছে।’

প্রথম সোনা চীনের, প্রথম পদক কাজাখাস্তানের

প্রকাশ: ২৭ জুলাই ২০২৪, ০৪:১২ পিএম
আপডেট: ২৭ জুলাই ২০২৪, ০৪:১৩ পিএম
প্রথম সোনা চীনের, প্রথম পদক কাজাখাস্তানের
ছবি : সংগৃহীত

গতকাল প্যারিসে জমকালো আয়োজনের মধ্য দিয়ে পর্দা উঠেছে প্যারিস অলিম্পিক। আজকের দিনে হবে মোট ১৪ সোনার লড়াই। এবারের আসরে প্রথম স্বর্ণপদক জিতল চীন। আর প্রথম পদক জিতেছে কাজাখাস্তান।

শুটিংয়ের ১০ মিটার এয়ার রাইফেল দলগত মিশ্র ইভেন্টে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে স্বর্ণ জিতেছে চীন। কোরিয়ার জিহিউম কিউম–হাজুন পার্ক জুটিকে ১৬-১২ ব্যবধানে হারায় চীনের হুয়াং ইউতিং এবং শেং লিহাও জুটি।

প্রথম স্বর্ণপদক চীনের হলেও এবারের আসরের প্রথম পদক জিতেছে কাজাখাস্তান। এই ইভেন্টেই ব্রোঞ্জ পদক জিতেছে কাজাখাস্তান।

জার্মানির ম্যাক্সিমিলিয়ান উলব্রিখ–আনা ইয়ানসেন জুটিকে হারিয়েছে কাজাখস্তানের সাতপায়েভ ইসলাম–লে আলেক্সান্দ্রা জুটি।

দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়া বলায় ক্ষমা চাইলো আইওসি

প্রকাশ: ২৭ জুলাই ২০২৪, ০২:১৫ পিএম
আপডেট: ২৭ জুলাই ২০২৪, ০২:১৫ পিএম
দক্ষিণ কোরিয়াকে উত্তর কোরিয়া বলায় ক্ষমা চাইলো আইওসি
ছবি : সংগৃহীত

সিন নদীতে জাহাজে করে চলছিল প্যারেড। একের পর এক অংশগ্রহণকারী দেশের অ্যাথলেটরা জাতীয় পতাকা হাতে পার হচ্ছিলেন সেই নদী। অন্যান্য দেশগুলোর মতো দক্ষিণ কোরিয়ার অ্যাথলেটরাও পার হয়েছিলেন সেই পানি পথ। বাকিসব দেশের মতো ধারাভাষ্যকাররা পরিচয় করিয়ে দেন দক্ষিণ কোরিয়াকেও। তবে করে বসেন বিরাট এক ভুল। দক্ষিণ কোরিয়ার বদলে বলে ফেলেন উত্তর কোরিয়া।

ফরাসি ভাষায় প্রথমে দক্ষিণ কোরিয়াকে বলা হয়, ‘রিপাবলিকে পপুলাইরে দেমোক্রাতিকে দে কোরে।’ সেখানে ঠিকঠাক বললেও ইংরেজিতে বলার সময় বলেন, ‘ডেমোক্রেটিক পিপলস রিপাবলিক অব কোরিয়া।’ এটি মূলত দক্ষিণ নয় উত্তর কোরিয়ার অফিশিয়াল নাম।

দক্ষিণ কোরিয়ার অফিশিয়াল নাম হচ্ছে রিপাবলিক অব কোরিয়া।

এমন এই বিরাট ভুলের পর জন্ম নেয় অনেক আলোচনা ও সমালোচনা। ব্যাথিত হয়ে দক্ষিণ কোরিয়ার ক্রীড়ামন্ত্রী এক বিবৃতিতে এ ব্যাপারে ‘দুঃখ’ প্রকাশ করে বলেন, ‘২০২৪ প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে ঘোষণার সময় দক্ষিণ কোরিয়া দলকে উত্তর কোরিয়া দল হিসেবে পরিচয় করিয়ে দেওয়া হয়েছে।’

প্যারেডের সময় ধারাভাষ্যকারদের এমন অনাকাঙ্ক্ষিত ভুলের জন্য ক্ষমা প্রার্থনা করেছে খোদ ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি)। আইওসির অফিশিয়াল এক্স অ্যাকাউন্টে ক্ষমা প্রার্থনা করে কোরিয়ান ভাষাতেই পোস্ট করেছে।

যেখানে তারা বলেন, ‘উদ্বোধনী অনুষ্ঠান সম্প্রচারের সময় দক্ষিণ কোরিয়া দলকে পরিচয় করিয়ে দিতে গিয়ে যে ভুলটি হয়েছে, এর জন্য আমরা আন্তরিকভাবে ক্ষমা প্রার্থনা করছি।’

সিন নদীতে কেন গোলাপ ছুড়লেন আলজেরিয়ানরা?

প্রকাশ: ২৭ জুলাই ২০২৪, ০১:১৮ পিএম
আপডেট: ২৭ জুলাই ২০২৪, ০১:১৮ পিএম
সিন নদীতে কেন গোলাপ ছুড়লেন আলজেরিয়ানরা?
ছবি : সংগৃহীত

পর্দা উঠেছে প্যারিস অলিম্পিকের। মূল ভেন্যুর বাইরে নদীতে আয়োজিত হয়েছে এই উদ্বোধনী অনুষ্ঠান। সেই আয়োজনে জাহাজে করে নদীতে প্যারেডে অংশ নেওয়ার সময় ব্যতিক্রমী এক ঘটনা ঘটিয়েছেন আলজেরিনা অ্যাথলেটরা। সেসময় তারা সিন নদীতে গোলাপ ফুল ছুড়ে মারেন। এই ফুল ছোড়ার ঘটনার মধ্য দিয়ে ১৯৬১ সালে প্যারিসে ঘটা গণহত্যায় নিহতদের স্মরণ করেন আলজেরিয়ানরা।

মূলত আফগানিস্তান, দক্ষিণ আফ্রিকা, আলবেনিয়া ও জার্মানি থেকে আসা অ্যাথলেটরা ভাগাভাগি করেন আফ্রিকান অ্যাথলেটদের বোট। আলজেরিয়ান অ্যাথলেটরা সেই বোট থেকেই গোলাপ ছুড়ে মারেন সিন নদীতে।

এই ফুল ছুড়ে তারা সম্মান প্রদর্শণ করেন ১৯৬১ সালের ১৭ অক্টোবরে এই সিন নদীতে ডুবিয়ে হত্যা করা আলজেরিয়ার মানুষকে। যাদেরকে হত্যা করার অভিযোগটা ঔপনিবেশিক ফ্রান্সের বিরুদ্ধে।

এ নিয়ে আলজেরিয়ান অলিম্পিক কমিটি এক বার্তায় জানিয়েছে, ‘আমাদের অধিকার আদায়ের লক্ষে শহীদ হওয়ার হওয়া ব্যক্তিদের স্মরণে অলিম্পিকের উদ্বোধনীতে সিন নদীতে আলজেরিয়ার প্রতিনিধি ফুল নিক্ষেপ করেছে। বিশেষ করে সেই ব্রিজ থেকে আমরা তাদের স্মরণ করেছি যেখানে তারা শহীদ হয়েছিল, সৃষ্টিকর্তা তাদের ক্ষমা করুন।’

গ্লোবাল টি-টোয়েন্টি বোলিংয়ে দুর্দান্ত শরিফুল, আবারও ব্যর্থ সাকিব

প্রকাশ: ২৭ জুলাই ২০২৪, ১২:২৫ পিএম
আপডেট: ২৭ জুলাই ২০২৪, ১২:২৫ পিএম
বোলিংয়ে দুর্দান্ত শরিফুল, আবারও ব্যর্থ সাকিব
ছবি : সংগৃহীত

ফ্র্যাঞ্চাইজ লিগে আগে খেললেও গ্লোবাল টি-টোয়েন্টিতে খেলতে নেমেছিলেন প্রথমবারের মতো। যেখানে কিনা আবার অধিনায়ক হিসেবে পেয়েছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসানকে। শুরুর ওভারে তাকেই বোলিংয়ে আনেন সাকিব। অধিনায়কের আস্থার প্রতিদানও দিয়েছেন তিনি।

৪ ওভার বোলিং করে মাত্র ১৬ রান খরচ করে শিকার করেছেন ১ উইকেট। তার এমন দারুণ পারফরম্যান্সের দিনেও অবশ্য নিষ্প্রভ ছিলেন সাকিব আল হাসান।  ব্যাটে-বলে দুই দিকেই হয়েছেন ব্যর্থ। ৪ ওভারে ৩০ রান দেওয়ার পর ব্যাট হাতে করতে পেরেছেন মাত্র ৩ রান। লিগ বদলালেও বদলায়নি আপনার ফর্ম। এমন দিনে তার দল বাংলা টাইগার্স ৩৩ রানে হেরেছে মন্ট্রিয়েল টাইগার্সের কাছে।

টস জিতে প্রতিপক্ষকে ব্যাটিংয়ে পাঠায় বাংলা টাইগার্সের অধিনায়ক সাকিব আল হাসান। চল্লিশোর্ধ্ব রান করেন চারজন বোলার। অ্যাস্টন আগার ৪১, টিম সেইফার্ট ৪৪, দিলপ্রীত বাজওয়া ৪১ এবং বেন মানেনতি করেন ৪০ রান। এই চার ব্যাটারের নৈপুণ্যে ১৮৯ রানের সংগ্রহ দাঁড় করায় মন্ট্রিয়েল। বাংলা টাইগার্সের হয়ে ডেভিড ভিইসে নেন ৩ উইকেট, ১টি করে নেন শরিফুল, ডিলন হেলিঙ্গার ও নাভ পাভরেজা। সাকিব ছিলেন উইকেটশূণ্য।

জবাব দিতে নেমে ১৩ রান করে হজরতউল্লাহ জাজাই দলীয় ২৬ রানে আউট হলে মাঠে আসেন সাকিব। আরেক ওপেনার রহমানউল্লাহ গুরবাজ খেলতে থাকেন চার-ছক্কার ইনিংস। সঙ্গ দিতে নেমে মাত্র ৩ রান করে আউট হন অধিনায়ক সাকিব। ৫০ রানে দ্বিতীয় উইকেট হারানোর পর একমাত্র গুরবাজের ৩৯ বলে ৬৪ রানের ইনিংসটাই ছিল বলার মতো বাংলা টাইগার্সের। এই ইনিংস খেলতে গিয়ে তিনি ৬টি চার ও ৫টি ছক্কা হাঁকান। তার বিদায়ের পর শেষ হয়ে যায় জয়ের স্বপ্ন। ব্যর্থ হন ইফতিখার আহমেদ ও মোহাম্মদ ওয়াসিমরা দলকে জেতাতে। মন্ট্রিয়েলের বোলারদের তোপে পরাজিত হতে হয়েছে ৩৩ রানে। বাংলা টাইগার্স থামে ১৫৬ রানে। ২ উইকেট থাকলেও ওভার শেষ হয়ে যায়।

আয়ান আফজান খান নেন ৪টি উইকেট, দুটি নেন অ্যাস্টন আগার। ১টি করে নেন রায়মন রেইফার ও জহুর খান।

মন্ট্রিয়লের স্কোয়াডে থাকা বাংলাদেশি ক্রিকেটার মোহাম্মদ সাইফউদ্দিন ভিসা জটিলতায় কানাডায় যেতে দেরি হওয়ায় কালকের ম্যাচটি খেলতে পারেননি।