পদ্মায় গোসলে নেমে মাদ্রাসাছাত্রের মৃত্যু, নিখোঁজ ১ । খবরের কাগজ
ঢাকা ১ জ্যৈষ্ঠ ১৪৩১, বুধবার, ১৫ মে ২০২৪

পদ্মায় গোসলে নেমে মাদ্রাসাছাত্রের মৃত্যু, নিখোঁজ ১

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৪:৫৮ পিএম
পদ্মায় গোসলে নেমে মাদ্রাসাছাত্রের মৃত্যু, নিখোঁজ ১
ছবি : খবরের কাগজ

রাজশাহীর গোদাগাড়ী উপজেলায় পদ্মা নদীতে গোসল করতে নেমে উসমান আলী (১৩) নামে এক মাদ্রাসাছাত্রের মৃত্যু হয়েছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন সুলতান মুহাম্মদ সাইফ (১৫) নামে আরেক ছাত্র। তাকে উদ্ধারে কাজ করছে ফায়ার সার্ভিসের ডুবরি দল।

রবিবার (২৮ এপ্রিল) বেলা সাড়ে ১২টার দিকে এ ঘটনা ঘটে।

মৃত মাদ্রাসাছাত্র উসমান আলী উপজেলার মহিশাল বাড়ির সাগরপাড়া গ্রামের মো. ওমর আলীর ছেলে। আর নিখোঁজ সুলতান মুহাম্মদ সাইফ একই গ্রামের সাবেক সেনা সদস্য মো. নাসির উদ্দিনের ছেলে।

গোদাগাড়ী ফায়ার সার্ভিসের সাব-অফিসার মো. নমীর উদ্দিন এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ‘আল ইসলাম ইসলামী একাডেমির পাঁচ ছাত্র মাদ্রাসা শেষে বাড়ি না ফিরে পদ্মা নদীতে গোসল করতে যায়। এ সময় দুইজন ডুবে গেলে স্থানীয়রা উসমান আলীর মরদেহ উদ্ধার করে।’

তিনি আরও বলেন, ‘এখনো সুলতান মুহাম্মদ সাইফ নামে এক ছাত্র নিখোঁজ থাকায় তার সন্ধানে উদ্ধার অভিযান চালানো হচ্ছে। মরদেহ পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। তারা আইনগত ব্যবস্থা শেষে পরিবারের কাছে হস্তান্তর করবে।’

এনায়েত করিম/সালমান/

জয়পুরহাটে হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৩:৩৯ পিএম
জয়পুরহাটে হত্যা মামলায় ৩ জনের যাবজ্জীবন
ছবি : খবরের কাগজ

জয়পুরহাটে বুলু মিয়া হত্যা মামলায় প্রায় ২০ বছর পর তিনজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের প্রত্যেককে ৫০ হাজার টাকা করে জরিমানা অনাদায়ে আরও দুই বছরের কারাদণ্ড দেওয়া হয়। 

বুধবার (১৫ মে) দুপুরে অতিরিক্ত দায়রা জজ-২য় আদালতের বিচারক নুরুল ইসলাম এ রায় দেন।

জয়পুরহাট জজ কোর্টের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট নৃপেন্দ্রনাথ মন্ডল বিষয়টি নিশ্চিত করেছেন।

দণ্ডপ্রাপ্তরা হলেন- জয়পুরহাট সদর উপজেলার দস্তপুর গ্রামের মৃত শামসুদ্দিনের ছেলে বাচ্চু মিয়া, গনিরাজের ছেলে এমরান আলী নুহু ও আউশগাড়ার মোকছেদ আলীর ছেলে বাবু মিয়া। 

মামলার বিবরণে জানা গেছে, জয়পুরহাট সদর উপজেলার চকদাদরা এলাকার আব্দুর রশিদের ছেলে বুলু মিয়া দস্তপুর গ্রামের মৃত কুদ্দুসের মেয়ে তাহেরাকে বিয়ের পর সেখানে ঘর জামাই হিসেবে বসবার করতেন। ২০০৫ সালের ৩ এপ্রিল রাতে তিনি হাতে লাঠি নিয়ে বাড়ি থেকে বের হয়ে আর বাড়ি ফেরেননি। পরে পরিবারের লোকজন তাকে অনেক খোঁজাখুজি করেও কোন সন্ধান পাননি। সে রাতেই আসামিরা পারিবারিক বিরোধের জেড়ে বুলুকে গলা কেটে হত্যা করে। পরের দিন ৪ এপ্রিল ওই গ্রামের একটি বায়োগ্যাস তৈরির টাংকির ওপর তার গলাকাটা ও রক্তাক্ত মরদেহ দেখতে পান স্থানীয়রা। পরে পুলিশ মরদেহ উদ্ধার করে মর্গে পাঠায়। 

এ ঘটনায় নিহতের ছোট ভাই নজরুল ইসলাম বাদী হয়ে জয়পুরহাট থানায় একটি হত্যা মামলা দায়ের করেন। 
পরবর্তীতে মামলার তদন্তকারী কর্মকর্তা এসআই আমজাদ হোসেন ২০০৫ সালের ৯ জুলাই আদালতে অভিযোগপত্র দাখিল করেছেন। 

এ মামলার দীর্ঘ শুনানি শেষে বিজ্ঞ আদালত বুধবার এ রায় দেন। 

পপি/

৫৪০ টন চালের ফাইল গায়েব, ৬ জনের নামে মামলা

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৩:৩৩ পিএম
৫৪০ টন চালের ফাইল গায়েব, ৬ জনের নামে মামলা

হবিগঞ্জের লাখাইয়ে কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির (কাবিখা) প্রকল্পের ৫৪০ মেট্রিক টন চাল বরাদ্দের ফাইল গায়েবের ঘটনায় উপজেলা চেয়ারম্যানসহ ছয় জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।

মঙ্গলবার (১৪ মে) বিকেলে হবিগঞ্জের সিনিয়র স্পেশাল জজ আদালতে মামলাটি করেন সাবেক ইউপি চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

মামলার আসামিরা হলেন- লাখাই উপজেলার চেয়ারম্যান অ্যাডভোকেট মুশফিউল আলম আজাদ, সাবেক উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আলী নূর, তেঘরিয়া ইউপি চেয়ারম্যান মো. নোমান সারওয়ার জনি, বামৈ ইউপি চেয়ারম্যান মো. আজাদ হোসেন ফারুক, করাব ইউপি চেয়ারম্যান মো. আব্দুল কদ্দুছ ও বুল্লা ইউপি চেয়ারম্যান খোকন চন্দ্র গোপ। 

মামলায় উল্লেখ করা হয়, লাখাই উপজেলা চেয়ারম্যান মুশফিউল আলম আজাদ ও সাবেক উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আলী নূরের সুপারিশে ২০২২-২৩ অর্থবছরে আটটি প্রকল্পে ৫৪০ মেট্রিক টন চাল বরাদ্দ দেওয়া হয়। যার বাজারমূল্য দুই কোটি ১৬ লাখ টাকা। আসামিরা প্রকল্প গ্রহণ, অনুমোদন, বরাদ্দ গ্রহণ ও প্রকল্প সম্পন্ন হওয়ার ভুয়া কাগজপত্র তৈরি করে টাকা আত্মসাৎ করেন। বাস্তবে ওই প্রকল্পগুলোর কোনো অস্তিত্ব নেই। প্রকল্পের যাবতীয় কাগজপত্র তৈরি করে ভুয়া তথ্য যুক্ত করে প্রধান নির্বাহী ব্যক্তি হিসেবে স্বাক্ষর দিয়ে ওই টাকা আত্মসাৎ করেছেন।

বাদীপক্ষের আইনজীবী এমএএএম গউছ উদ্দিন জানান, দুর্নীতি দমন কমিশন আইন ও দুর্নীতি প্রতিরোধ আইনে মামলাটি দায়ের করা হয়েছে। আদালত মামলা আমলে নিয়ে দুর্নীতি দমন কমিশন হবিগঞ্জ কার্যালয়ের উপ-পরিচালককে তদন্তের জন্য দায়িত্ব দিয়েছেন।

মামলার বাদী সিরাজুল ইসলাম বলেন, ‘বিভিন্ন সংবাদপত্র ও টিভিতে লাখাই উপজেলার কাবিখা প্রকল্পের ফাইল গায়েব নিয়ে সংবাদ প্রকাশ হয়েছে। এ ঘটনায় উপজেলা চেয়ারম্যানসহ অন্য আসামিরা জড়িত। দেশের সম্পদ এভাবে লুট হতে দেওয়া যায় না। তাই একজন সচেতন মানুষ হিসেবে এ মামলা দায়ের করেছি।’

মামলার প্রধান আসামি লাখাই উপজেলা পরিষদ চেয়ারম্যান মুশফিউল আলম আজাদ বলেন, ‘নির্বাচনকে সামনে রেখে আমার প্রতি ভোটারদের খারাপ ধারণা দিতে মামলাটি করা হয়েছে। এ প্রকল্পের সঙ্গে আমার কোনো সংশ্লিষ্টতা নেই। কারণ, যে প্রকল্পের কথা বলা হচ্ছে তা উপজেলা পরিষদের বরাদ্দ প্রকল্প নয়। এটি একটি বিশেষ প্রকল্প। সবকিছু ইউএনও দেখে থাকেন। আমি শুধু কমিটির অনুমোদন দিয়েছি। অথচ মামলায় ইউএনওকে আসামি করা হয়নি।’ 

কাজল সরকার/ইসরাত চৈতী/অমিয়/  

ডাস্টবিনে মিলল ২ নবজাতকের মরদেহ

প্রকাশ: ১৫ মে ২০২৪, ১১:১৯ এএম
ডাস্টবিনে মিলল ২ নবজাতকের মরদেহ
ছবি: খবরের কাগজ

চট্টগ্রামের নাসিরাবাদ এলাকায় ডাস্টবিন থেকে দুই নবজাতকের দেহ উদ্ধার করেছে পুলিশ।

মঙ্গলবার (১৪ মে) সন্ধ্যা ৭টার দিকে এ ঘটনা ঘটে।

জানা গেছে, খুলশী থানার পূর্ব নাসিরাবাদ এলাকায় আপন নিবাসের গেটের সামনের ডাস্টবিনে মরদেহগুলো দেখতে পেয়ে পুলিশে খবর দেয় স্থানীয়রা। পরে খুলশী থানার পুলিশ মরদেহ দুটি উদ্ধার করে।

খুলশী থানার উপ-পরিদর্শক গাফফার পারভেজ বলেন, ‘আমরা ডাস্টবিন থেকে দুই নবজাতকের মরদেহ উদ্ধার করেছি। নির্দেশনা পেলে এগুলোর ময়নাতদন্ত করা হবে।’

ইফতেখারুল/ইসরাত চৈতী/অমিয়/  

নারীদের লক্ষ্য করে বিএসএফের গুলিতে ফুটো টিনের চাল

প্রকাশ: ১৫ মে ২০২৪, ১০:৪০ এএম
নারীদের লক্ষ্য করে বিএসএফের গুলিতে ফুটো টিনের চাল
ছবি : খবরের কাগজ

নোম্যান্স ল্যান্ডে বাংলাদেশি নারীদের ধাওয়া দিয়ে তাদের লক্ষ্য করে গুলি ছুড়েছে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)। তাদের ছোড়া গুলিতে বাংলাদেশির ঘরের চাল ফুটো হয়ে গেছে। এ নিয়ে আতঙ্কিত হয়ে পড়েছেন স্থানীয়রা। এ ঘটনায় দুই দেশের কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠকও হয়েছে। গত রবিবার বিকেলে ঘটনাটি ঘটেছে লালমনিরহাট ১৫ বিজিবির অধীন কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের ধুলারকুটি সীমান্তের আন্তর্জাতিক মেইন পিলার ৯৩১-এর পাশে। 

খবর পেয়ে রবিবার রাত সাড়ে ১২টার দিকে ক্ষতিগ্রস্ত বাড়ি পরিদর্শন করে একটি গুলি উদ্ধার করে ক্যাম্পে নিয়ে আসে লালমনিরহাট ১৫ বিজিবির অধীন গোরকমণ্ডল ক্যাম্পের একটি টিম। গত সোমবার সকালে ঘটনা নিয়ে কড়া প্রতিবাদ জানায় বিজিবি। ওই দিন সন্ধ্যায় একই সীমান্তে বিজিবি-বিএসএফের কোম্পানি পর্যায়ে কর্মকর্তাদের পতাকা বৈঠক হয়। 

স্থানীয়রা জানান, নোম্যান্সল্যান্ড জমিতে বাংলাদেশিদের জমির ধান কেটে নেওয়ার পর অবশিস্ট খড় কাটতে রবিবার বিকেল সাড়ে ৫টার দিকে সেখানে যান কয়েকজন নারী। সে সময় তাদের দেখে ধাওয়া করেন ভারতীয় নারায়ণগঞ্জ ক্যাম্পের টহলরত এক বিএসএফ সদস্য। ধাওয়া খেয়ে নারীরা দৌড়ে বাংলাদেশের ভূখণ্ডে প্রবেশ করলে ওই বিএসএফ সদস্য ২০ থেকে ৩০ গজ বাংলাদেশের অভ্যন্তরে ঢুকে রাইফেল উঁচিয়ে নারীদের লক্ষ্য করে এক রাউন্ড গুলিবর্ষণ করেন আবারও ভারতের অভ্যন্তরে চলে যান। 

বিএসএফের গুলি সীমান্তঘেঁষা নুর আলম বাচ্চুর বাড়ির রান্নাঘরের চাল ফুটো হয়ে মেঝেতে পড়লে রান্নাঘরে থাকা বাচ্চুর ছেলের বউ আতঙ্কিত হয়ে পড়েন। গুলির শব্দে সীমান্তবাসীরাও আতঙ্কিত হয়ে পড়েন। রান্নাঘরে থাকা শাকিলা আক্তার ইতি ঘরের মেঝেতে এক রাউন্ড গুলি দেখতে পান। 

বিজিবির ১৫ লালমনিরহাট ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত পরিচালক মেজর আসিফ জানান, এ ঘটনায় গতকাল সন্ধ্যা ৬টায় ওই সীমান্তে কোম্পানি কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক হয়েছে। বৈঠকে বিজিবির পক্ষে শিমুলবাড়ী ক্যাম্পের কমান্ডার সুবেদার নরেশ চন্দ্র রায় ও বিএসএফের পক্ষে ভারতের ৯০ বিএসএফ ব্যাটালিয়ন নারায়ণগঞ্জ কোম্পানি কমান্ডার ইন্সপেক্টর রমন সিং নেতৃত্ব দেন। 

বৈঠকে সীমান্তে বিনা উসকানিতে গুলিবর্ষণের কারণ জানতে চেয়ে বিজিবির পক্ষ থেকে কড়া প্রতিবাদ জানানো হলে বিএসএফ সীমান্তের সিসি টিভির ফুটেজ পর্যালোচনা করতে আবারও পতাকা বৈঠক করার কথা জানিয়েছে। ওই সীমান্তে বিজিবি সতর্ক অবস্থানে রয়েছে। 

নামের মিলে মাদক মামলায় কারাগারে কলেজছাত্র

প্রকাশ: ১৫ মে ২০২৪, ১০:৩৫ এএম
নামের মিলে মাদক মামলায় কারাগারে কলেজছাত্র
মাদক মামলার আসামি ইসমাইল ও কলেজছাত্র ইসমাইল

রাজশাহীতে মাদক মামলার আসামির সঙ্গে নামের মিল থাকায় ইসমাইল হোসেন (২১) নামে এক কলেজছাত্রকে গ্রেপ্তার করে কারাগারে পাঠিয়েছে পুলিশ। 

মঙ্গলবার (১৪ মে) আসামি শনাক্তে ভুল হওয়ার ব্যাপারে বুঝতে পেরে কারাভোগের একদিন পর তাকে মুক্তিও দেওয়া হয়েছে। 

এর আগে সোমবার (১৩ মে) ওই কলেজছাত্রকে গ্রেপ্তার করে দুপুরে আদালতের মাধ্যমে কারাগারে পাঠায় গোদাগাড়ী মডেল থানা পুলিশ।

ভুক্তভোগী কলেজছাত্র ইসমাইল হোসেন গোদাগাড়ী পৌরসভার ৫নং ওয়ার্ডের ফাজিলপুর গ্রামের আব্দুল করিমের ছেলে। তার মায়ের নাম মোসা. মনোয়ারা বেগম। তিনি গোদাগাড়ী সরকারি উচ্চ বিদ্যালয় ও কলেজের একাদশ শ্রেণির মানবিক বিভাগের প্রথম বর্ষের ছাত্র।

অপরদিকে, মাদক মামলায় গ্রেপ্তারি পরোয়ানাপ্রাপ্ত আসামির নাম ইসমাইল হোসেন (২০)। তিনি গোদাগাড়ী পৌরসভার ৫নং ওয়ার্ডের লালবাগ হেলিপ্যাড গ্রামের আব্দুল করিমের ছেলে। তার মায়ের নাম মোসা. বেলিয়ারা। আসামি ইসমাইল পেশায় কাঠমিস্ত্রি। 

মাদক মামলায় আসামি হওয়ার পর থেকে তিনি ভারতের চেন্নাই গিয়ে কাঠমিস্ত্রির কাজ করছেন বলে জানা গেছে।

কলেজছাত্র ইসমাইল হোসেনের ভাই আব্দুল হাকিম রুবেল জানান, গত রবিবার (১২ মে) সন্ধ্যার পর গোদাগাড়ী মডেল থানার এসআই আতিকুর রহমান এসে একটি মাদক মামলার গ্রেপ্তারি পরোয়ানা দেখিয়ে ইসমাইল হোসেনকে ধরে নিয়ে যায়। কিন্তু তার নামে কোনো মামলা নেই। পরোয়ানাভুক্ত ব্যক্তির সঙ্গে নামের মিল থাকলে গ্রাম, মা-বাবার নাম ভিন্ন বলেও জানানো হয়। জাতীয় পরিচয়পত্র দেখানোর পরও এসআই আতিকুর রহমান জোরপূর্বক তাকে ধরে নিয়ে যান। পরে তাকে আদালতের মাধ্যমে রাজশাহী কেন্দ্রীয় কারাগারে পাঠানো হয়।

মামলার বিবরণে জানা গেছে, ২০২৩ সালের ২৯ আগস্ট রাত পৌনে ১১টার দিকে গোদাগাড়ীর মাদারপুর জামে মসজিদ মার্কেটের সামনে থেকে রাজমিস্ত্রি ইসমাইল হোসেনকে ৫০ গ্রাম হেরোইনসহ গ্রেপ্তার করে গোয়েন্দা পুলিশ। রাতেই তার বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে গোদাগাড়ী মডেল থানায় মামলা করেন ডিবির এসআই ইনামুল ইসলাম। পরে তাকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়। গত বছরের ৩০ সেপ্টেম্বর মামলার অভিযোগপত্র দেওয়া হয়। এরপর গত ২৭ ফেব্রুয়ারি ইসমাইল হোসেন জামিনে মুক্তি পান। কিছুদিন পর তিনি কাঠমিস্ত্রির কাজে চেন্নাই চলে যান। তার বাবা ছয় বছর ধরে সেখানে আছেন।

এই মামলায় কলেজছাত্র ইসমাইলকে গ্রেপ্তারের বিষয়টি গোদাগাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবদুল মতিনকে পরিবারের সদস্যরা জানালেও তিনি তাকে ছাড়েননি। পরে পরিবারের সদস্যরা বিষয়টি গোদাগাড়ী সার্কেলের সহকারী পুলিশ সুপার সোহেল রানাকে জানান। পরে তিনি বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দিলে পুলিশ খোঁজখবর নিয়ে দেখতে পায়, আসামি ইসমাইলের বদলে অন্য ইসমাইলকে ধরা হয়েছে।

এ বিষয়ে গোদাগাড়ী থানার ওসি আবদুল মতিন বলেন, ‘সোমবার এই ইসমাইলকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে কারাগারে পাঠাই। নাম একই থাকার কারণে ভুলটা হয়েছে। পরে ভুল বুঝতে পেরে সোমবার বিকালেই আমরা একটা প্রতিবেদন দিয়েছি। মঙ্গলবার আদালত ইসমাইলকে মুক্তি দিয়েছেন। আসল আসামি ভারতে পালিয়ে আছেন বলে আমরা জানতে পেরেছি। দেশে ফিরলে তাকে গ্রেপ্তার করা হবে।’

গোদাগাড়ী সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) সোহেল রানা বলেন, ‘ওসিকে পাঠিয়ে ঠিকানা নিশ্চিত হয়েছি। ওসিকে নির্দেশ দেওয়া হয়েছে আদালতে প্রতিবেদন দিতে। কিভাবে এ ধরনের ভুল হলো বিষয়টি তদন্ত করে দেখা হবে বলেও জানান তিনি।’

এনায়েত করিম/ইসরাত চৈতী/অমিয়/