ঢাকা ৬ বৈশাখ ১৪৩১, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
Khaborer Kagoj

রবীন্দ্র-নজরুলের ছয় শিল্পীর কণ্ঠে আধুনিক গান

প্রকাশ: ০২ এপ্রিল ২০২৪, ১১:৫০ এএম
রবীন্দ্র-নজরুলের ছয় শিল্পীর কণ্ঠে আধুনিক গান
শফিক তুহিন, রেজওয়ানা চৌধুরী বন্যা, ফাতেমা তুজ জোহরা, খাইরুল আনাম শাকিল, অদিতি মহসিন ও ফাহিম হোসেন চৌধুরী

রবীন্দ্র ও নজরুল সংগীতের দেশ বরেণ্য খ্যাতিমান ছয়জন শিল্পী গাইলেন এবার আধুনিক গান। যাদের কণ্ঠে শ্রোতারা সব সময় রবীন্দ্র বা নজরুল সংগীত শুনে শুনেই মুগ্ধ হয়েছেন তাদের কণ্ঠে এবার শোনা যাবে আধুনিক মৌলিক গানগুলো। আর এই গানগুলোতে কণ্ঠ দিয়ে উচ্ছ্বাসও প্রকাশ করেছেন নন্দিত এই শিল্পীরা। গানগুলোতে কণ্ঠ দিয়েছেন রেজওয়ানা চৌধুরী বন্যা, ফাতেমা তুজ জোহরা, খাইরুল আনাম শাকিল, অদিতি মহসিন, ফাহিম হোসেন চৌধুরী ও শেখ জসিম।

বাংলাদেশ টেলিভিশনে ঈদের বিশেষ অনুষ্ঠানে কিংবদন্তি এই শিল্পীদের নিয়ে একটি মৌলিক গানের আয়োজন থাকছে। অনুষ্ঠানের নাম‘তারায় তারায়’। অনুষ্ঠানে প্রত্যেক শিল্পী একটি করে নতুন গান গেয়েছেন। এই গানগুলোর কথা লেখার পাশাপাশি সুর করেছেন শফিক তুহিন। সম্প্রতি গানগুলোর রেকর্ডিং শেষ হয়েছে।

রেজওয়ানা চৌধুরী বন্যা ‘বাঁচতে শিখি চল’, ফাতেমা তুজ জোহরা ‘রঙিন চিঠি’, খাইরুল আনাম শাকিল ‘মেঘ ছুঁয়ে জল’, অদিতি মহসিন ‘মন পলাতক’, ফাহিম হোসেন চৌধুরী ‘তুমি জানবে না কোনোদিন’ ও শেখ জসিম গেয়েছেন ‘অভিমান’ শিরোনামের নাম। ‘বাঁচতে শিখি চল’ শিরোনামের গানটি শফিক তুহিনের সঙ্গে যৌথভাবে লিখেছেন শাহনাজ রানু।

এ সম্পর্কে গীতিকবি ও সুরকার শফিক তুহিন বলেন, ‘আমাদের দেশের কিংবদন্তি শিল্পীরা গেয়েছেন এই গানগুলো। যারা সারাজীবন রবীন্দ্র ও নজরুল সংগীতের চর্চা করেছেন, তাদের ক্যারিয়ারে খুব বেশি মৌলিক বা আধুনিক গান করেননি। তাদের জন্য আমি মৌলিক গান করতে পেরে ভীষণ আনন্দিত। আমার বিশ্বাস, শ্রোতারা এই খ্যাতিমান শিল্পীদের নতুনভাবে আবিষ্কার করতে পারবে। এমন একটি আয়োজনের জন্য বিটিভিকে ধন্যবাদ।’

এ সম্পর্কে রেজওয়ানা চৌধুরী বন্যা বলেন, ‘রবীন্দ্রসংগীতের বাইরে খুব বেশি আধুনিক গান গাওয়া হয় না। অনেকদিন পর মৌলিক গান করলাম। গানটি সুন্দর হয়েছে। গানটি শ্রোতাদের ভালো লাগবে।’

ফাতেমা তুজ জোহরা বলেন, ‘আমি ১৫/২০বছর পর কোনো মৌলিক আধুনিক গানে কণ্ঠ দিলাম। শেষ কোন গানটি গেয়েছিলাম এটা মনেও নেই। তুহিন আমার জন্য সুন্দর একটি গান করেছেন। গানের কথা ও সুর ভীষণ ভালো লেগেছে। আমার বিশ্বাস শ্রোতাদেরও ভালো লাগবে। আজ গানটির শুটিং হবে।’

নজরুল সংগীতশিল্পী খাইরুল আনাম শাকিল বলেন, ‘আমার ক্যারিয়ারে খুব বেশি আধুনিক গান গাওয়ার সুযোগ হয়নি। হাতে গোনা কিছু গান করেছি। সারাজীবন নজরুলের গান নিয়েই থেকেছি। এই আধুনিক গানটি গেয়ে ভালো লেগেছে। শফিক তুহিন প্রথমে আমার গানটি পাঠিয়েছিলেন। আমার খুব পছন্দ হয়েছে। গানটির পাশাপাশি এই সংগীতায়োজনও চমৎকার। আশা করি শ্রোতাদের ভালো লাগবে।’  

জাহ্নবী

চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচন আজ কে হাসবেন বিজয়ের হাসি?

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ১২:২০ পিএম
কে হাসবেন বিজয়ের হাসি?
মাহমুদ কলি, নিপুণ আক্তার, মিশা সওদাগর ও ডিপজল

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক নির্বাচন আজ। সকাল ৯টায় শুরু হয়ে ভোটগ্রহণ চলবে বিকাল ৫টা পর্যন্ত। দুপুরে এক ঘণ্টা বিরতি থাকবে মধ্যাহ্নভোজের জন্য। এবার মোট ভোটার ৫৭০ জন। দুই বছর পর পর চলচ্চিত্র শিল্পীদের এই সংগঠনের নির্বাচন অনুষ্ঠিত হয়। নানা আলোচনা-সমালোচনার পরও অবশেষে বিএফডিসিতে আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে সিনেমা শিল্পীদের কাঙ্ক্ষিত এই নির্বাচন। এর মেয়াদ ২০২৪ থেকে ২০২৬।

এবারের নির্বাচনে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে। একটি কলি-নিপুণ পরিষদ, অন্যটি মিশা-ডিপজল পরিষদ। সভাপতি পদে লড়ছেন একসময়ের জনপ্রিয় চিত্রনায়ক মাহমুদ কলি ও দাপুটে খলঅভিনেতা মিশা সওদাগর। আর সাধারণ সম্পাদক পদে এবারও প্রার্থী হয়েছেন চিত্রনায়িকা নিপুণ আক্তার। তার বিপরীতে খলঅভিনেতা ডিপজল।

নির্বাচনকে কেন্দ্র করে ইতোমধ্যেই সব প্রস্তুতি সম্পন্ন করেছেন এবারের নির্বাচন কমিশনার প্রযোজক খোরশেদ আলম খসরু। কঠোর নিরাপত্তার বলয়ে অনুষ্ঠিত হবে শিল্পীদের এই নির্বাচন। এমনটি গণমাধ্যমকে জানিয়েছেন তিনি।

তিনি বলেন, ‘নির্বাচন সুষ্ঠু করতে যে ধরনের প্রস্তুতি প্রয়োজন তা গ্রহণ করেছি। আশা করি সুষ্ঠু ও সুন্দর একটি নির্বাচন সবাইকে উপহার দিতে পারব।’

ইতোমধ্যেই নির্বাচনি পোস্টার-ব্যানারে ছেয়ে গেছে এফডিসির চারদিক। তবে এই নির্বাচনে কে হাসবেন  বিজয়ের হাসি সেই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে সবার মাঝে।

তবে নির্বাচন নিয়ে ইতিবাচক ভাবনা সব প্রার্থীর মনে। নিজের নির্বাচনি লক্ষ্যের বিষয়ে মিশা সওদাগর বলেছেন, ‘শিল্পীরা বেশি কিছু চান না, তারা সম্মান চান। ইফতার, পিকনিক, উৎসব এসবে সম্মান চান। কোনো শিল্পী অসুস্থ হলে যথাসম্ভব তার পাশে থাকা। এসবই আমাদের মূল লক্ষ্য।’

অন্যদিকে আরেক সভাপতি পদের প্রার্থী মাহমুদ কলি বলেছেন, ‘মানুষের কাছে চলচ্চিত্রের সুনাম কিছুটা ক্ষুণ্ণ হয়েছে। আমার চেষ্টা থাকবে সেটা পুনরুদ্ধার করা।’

কলি-নিপুণ প্যানেল থেকে সহসভাপতি পদে আছেন ড্যানি সিডাক ও অমিত হাসান। সহসাধারণ সম্পাদক পদে চিত্রনায়ক বাপ্পি চৌধুরী। সাংগঠনিক সম্পাদক অঞ্জনা রহমান, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মারুফ আকিব, দফতর ও প্রচার সম্পাদক কাবিলা, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক মামনুন হাসান ইমন এবং কোষাধ্যক্ষ পদে প্রার্থী হয়েছেন আজাদ খান। এই প্যানেলের কার্যকরী পরিষদের সদস্য পদের জন্য লড়ছেন সুজাতা আজিম, নাদের চৌধুরী, পীরজাদা হারুন, পলি, জেসমিন আক্তার, সাইফ খান, তানভীর তনু, মো. সাইফুল, সাদিয়া মির্জা, সনি রহমান ও হেলেনা জাহাঙ্গীর ।

মিশা-ডিপজল প্যানেলে সহসভাপতি পদে প্রার্থী হয়েছেন মাসুম পারভেজ রুবেল ও ডি এ তায়েব। সহসাধারণ সম্পাদক আরমান, সাংগঠনিক সম্পাদক জয় চৌধুরী, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক আলেকজান্ডার বো, দপ্তর ও প্রচার সম্পাদক জ্যাকি আলমগীর, সংস্কৃতি ও ক্রীড়া সম্পাদক ডন এবং কোষাধ্যক্ষ পদপ্রার্থী কমল। কার্যকরী পরিষদের সদস্য হতে চান অভিনেত্রী সুচরিতা, রোজিনা, আলীরাজ, সুব্রত, দিলারা ইয়াসমিন, শাহনূর, নানা শাহ, রত্না কবির, চুন্নু, সাঞ্জু জন ও ফিরোজ মিয়া।

জাহ্নবী

কী হবে পরীমনির

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ১২:১৮ পিএম
কী হবে পরীমনির

ঢালিউডের আলোচিত চিত্রনায়িকা পরীমনি। সিনেমায় কাজের পাশাপাশি নানামুখী কারণে তাকে নিয়ে চর্চা হয় প্রতিনিয়ত। গণমাধ্যম থেকে শুরু করে সোশ্যাল মিডিয়ায় রয়েছে তার সরব উপস্থিতি সর্বদা।

মাঝে মাদক মামলায় জেলও খেটেছেন এই নায়িকা। এরপর বিয়ে, সন্তান ও ডিভোর্স বিতর্কে নতুন করে আলোচনায় আসেন পরী। তবে এসবকে পেছনে ফেলে আবারও কাজে ফিরেছেন এই অভিনেত্রী। ক্যারিয়ার গুছিয়ে নেওয়ার পাশাপাশি ছেলে পুণ্যকে নিয়ে যখনই ব্যস্ত সময় পার করছেন পরী, তখনই আবারও তার পুরোনো ক্ষত নতুন করে জেগে উঠল। আর এ কারণে এবার চরম বিপাকে পড়েছেন ঢাকাই সিনেমার সুন্দরী এই নায়িকা। অনেকেই বলছেন এবার হয়তো পরীমনির ক্যারিয়ারের সমাপ্তি হবে। কারণ এই নায়িকার বিরুদ্ধে ব্যবসায়ী নাসির উদ্দিন মাহমুদের করা হত্যাচেষ্টা মামলার তদন্ত প্রতিবেদন দাখিল করেছে তদন্ত সংস্থা পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই)।

গতকাল বৃহস্পতিবার মামলার প্রতিবেদন গ্রহণ বিষয়ে শুনানি হয়েছে। মামলার তদন্ত কর্মকর্তা পিবিআই ঢাকা জেলার পরিদর্শক মো. মনির হোসেন সম্প্রতি ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তদন্ত প্রতিবেদন দাখিল করেন। প্রতিবেদনে আসামি পরীমনি ও তার কস্টিউম ডিজাইনার জুনায়েদ বোগদাদী জিমি ওরফে জিমের বিরুদ্ধে বাদীকে মারধর ও ভয়ভীতি দেখানোর অভিযোগের সত্যতা পাওয়া গেছে বলে উল্লেখ করা হয়েছে। আরেক আসামি ফাতেমা তুজ জান্নাত বনির বিরুদ্ধে অভিযোগের সত্যতা পাওয়া যায়নি।

তদন্ত প্রতিবেদনে বোট ক্লাবের নেপথ্যের নানা তথ্য উঠে এসেছে। এতে বলা হয়েছে, ২০২১ সালের ৮ জুন রাতে পরীমনি বোট ক্লাবে একটি এক লিটারের ব্লু-লেবেল মদের বোতল অর্ডার করেন। পরীমনি ও তার সঙ্গে থাকা জিম ও বনি নিমিষেই সেই বোতল শেষ করে আরেকটি বোতলের অর্ডার করেন। তারা ওই বোতলের আংশিক মদ পান করেন। তাদের ২/৩ টেবিল পেছনে বসা বোট ক্লাবের নির্বাহী কমিটির সদস্য এবং প্রতিষ্ঠাতা সদস্য নাছির উদ্দিন মাহমুদকে পরীমনির সঙ্গে পরিচয় করিয়ে দেন অমি। পরীমনি ওয়েটারকে আরও এক লিটারের তিনটি ব্লু লেবেল মদের বোতলসহ দুই বোতল পার্সেল অর্ডার করেন। ওয়েটার দুই বোতল পার্সেল দিলেও স্টকে না থাকায় ব্লু লেবেল দিতে পারেননি। কিন্তু পরীমনি বোতলের জন্য হট্টগোল শুরু করেন। তিনি বনিকে থাপ্পড় মেরে বলেন, ‘আমাকে দেখে কি মাতাল মনে হয়?’ পরীমনির সঙ্গে থাকা জিম তাকে শান্ত করতে গেলে তাকেও মারেন পরীমনি। একপর্যায়ে পরীমনি খুবই উত্তেজিত হয়ে টেবিলের ওপর থাকা গ্লাস, অ্যাশট্রে, বোতল ফ্লোরে এদিক ওদিক ছুড়তে থাকেন। তখন নাছির মাহমুদ ক্লাবের শান্তিশৃঙ্খলা রক্ষার্থে পরীমনিকে বুঝিয়ে শান্ত করার চেষ্টা করেন। এতে পরীমনি আরও ক্ষেপে গিয়ে তার দিকে অ্যাশট্রে ছুড়ে মারেন, যা তার ডান কানের ওপরে মাথায় লাগে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, ক্লাবে তাদের পান করা দুই বোতল ব্লু লেবেলের দাম ও পার্সেলে নেওয়া দুই বোতল ওয়াইনের দাম পরিশোধ না করেই তারা ক্লাব থেকে চলে যান। এই চার বোতলের দাম ৮৭ হাজার ৬৫০ টাকা। এ ছাড়া ক্লাবের বারের ভেতরে গ্লাস, অ্যাশট্রে, বোতল ভাঙচুর করায় আনুমানিক ২০ হাজার টাকার ক্ষতি হয়।

উল্লেখ্য, ২০২১ সালের ৬ জুলাই ঢাকার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট রাজীব হাসানের আদালতে বোট ক্লাবের সভাপতি নাসির উদ্দিন মাহমুদ বাদী হয়ে পরীমনিসহ তিনজনের বিরুদ্ধে এ মামলা করেন। মামলার অন্য দুই আসামি হলেন পরীমনির সহযোগী ফাতেমা তুজ জান্নাত বনি ও জুনায়েদ বোগদাদী জিমি ওরফে জিম।

জাহ্নবী

দ্বৈত কণ্ঠে নচিকেতা ও জয় শাহরিয়ার

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ১২:১৬ পিএম
দ্বৈত কণ্ঠে নচিকেতা ও জয় শাহরিয়ার

দুই বাংলার জনপ্রিয় শিল্পী নচিকেতার সঙ্গে বাংলাদেশের শিল্পী জয় শাহরিয়ারের দ্বৈত কণ্ঠে গান ‘আরেকটিবার বাঁচো’ প্রকাশিত হয়েছে। গানটি লিখেছেন তানবীর সাজিব ও সুর করেছেন জয় শাহরিয়ার। আজব রেকর্ডস থেকে প্রকাশিত এই গানটির ভিডিও নির্মাণ করেছেন আজব কারখানা, যার পরিচালনা করেছেন জয় শাহরিয়ার নিজেই। চিত্রগ্রহণে ছিলেন জয় শাহরিয়ার ও জাহিদ হাসান।

নতুন এ গান প্রসঙ্গে নচিকেতা বলেন, জয় আমার পছন্দের সিঙ্গার-সং রাইটার। ওর সঙ্গে আগেও কিছু কাজ করেছি। তানবীর সাজিবের লেখায় প্রথম গাইলাম। ভালো লিখেছেন। সবমিলিয়ে ভালো লেগেছে গানটা। আশা করি সবার ভালো লাগবে। গান প্রসঙ্গে জয় শাহরিয়ার বলেন, নচিদা আমার প্রিয় শিল্পীদের একজন। উনার সঙ্গে প্রতিবার কাজ করতে গেলেই অনেক কিছু শিখি। দাদার সঙ্গে প্রথমবার গাইলাম। খুব ভালো লেগেছে। আশা করি শ্রোতাদের ভালো লাগবে এ গান। গানটি শোনা যাবে স্বাধীন মিউজিক, স্পটিফাই, আইটিউন্সসহ বিশ্বজুড়ে সব স্ট্রিমিং প্ল্যাটফর্মে। গানচিত্রটি সবাই দেখতে পারবেন শিল্পী জয় শাহরিয়ারের ইউটিউব চ্যানেলে।

জাহ্নবী

প্রভাবশালী আলিয়া

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ১২:১৪ পিএম
প্রভাবশালী আলিয়া

মিষ্টি এক অভিনেত্রী থেকে শক্তিশালী পারফরমার হয়ে ওঠা আলিয়াকে হাঁটতে হয়েছে দীর্ঘ পথ। ‘গাঙ্গুবাই কাঠিয়াবাড়ি’ থেকে ‘ডারলিংস’ ছবিগুলোয় তার মোহনীয় অভিনয় সেই সাক্ষ্য দেয়। এবারে নতুন পালক যুক্ত হলো আলিয়া ভাটের অর্জনের মুকুটে। আলিয়াও হয়ে উঠলেন বিশ্বের অন্যতম প্রভাবশালী ব্যক্তি। সম্প্রতি টাইম সাময়িকীর ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় জায়গা করে নিয়েছেন বলিউড তারকা আলিয়া ভাট। বিশ্বতারকাদের মধ্যে তালিকায় আছেন ডুয়া লিপা, এলিয়ট পেজ, মিশেল জে ফক্স, সোফিয়া কপোলা, হায়াও মিয়াজ্যাকসহ আরও অনেকে।

দক্ষ অভিনেত্রী হিসেবে বারবার নিজেকে প্রমাণ করার পরও নিন্দুকরা ছাড়েনি তাকে। ‘বাবার প্রভাবে ইন্ডাস্ট্রিতে জায়গা পাওয়া’র অপবাদ সইতে হয়েছে তাকে। কিন্তু আলিয়া তো পৌঁছে গেছেন হলিউডেও। টম হারপারের পরিচালনায় ‘হার্ট অব স্টোন’ ছবির সুবাদে বিশ্ব চিনেছে তাকে। করণ জোহরের ‘স্টুডেন্ট অব দ্য ইয়ার’ থেকে শুরু করে, দ্বিতীয় ছবি ‘হাইওয়ে’তেও তিনি দারুণ অভিনয় করেছিলেন। এক দশকের ক্যারিয়ারে একের পর এক দিয়েছেন ভিন্ন স্বাদের সিনেমা। জিতে নিয়েছেন ভারতের জাতীয় চলচ্চিত্র ও একাধিক ফিল্মফেয়ার পুরষ্কার।

ইতোমধ্যে প্রযোজক হিসেবেও সফল আলিয়া। এখনকার বেশির ভাগ প্রযোজক যখন সেরা তারকা ও সবচেয়ে বেশি আয় নিয়ে মাথা ঘামান, তখন আলিয়া ভাট গল্প ও বিষয়বস্তুকে মাথায় নিয়ে এগিয়ে যান। চলতি বছর বলিউড থেকে প্রভাবশালী ব্যক্তি হিসেবে কেবল তার নামটি টাইম সাময়িকীতে জায়গা করে নেওয়ায় প্রশংসিত হচ্ছেন তিনি। ব্রিটিশ লেখক ও পরিচালক টম হারপারও তাদের একজন। অভিনেত্রীর নিষ্ঠা এবং কঠোর পরিশ্রম তাকে মুগ্ধ করেছে। তিনি লিখেছেন, ‘হার্ট অব স্টোন’-এর সুবাদে আলিয়ার সঙ্গে আমার পরিচয়। এই ছবি দিয়ে ইংরেজি সিনেমায় তার যাত্রা শুরু হলো। এত জনপ্রিয় হওয়া সত্ত্বেও সে ভীষণ নিরহংকার, কাজের প্রতি ভীষণ মনোযোগী। চরিত্রের প্রয়োজনে যেকোনো ঝুঁকি নিতে সে প্রস্তুত। প্রকৃত অর্থে সে আন্তর্জাতিক মানের তারকা।’

আলিয়া ছাড়াও এ বছরের প্রভাবশালীদের তালিকায় রয়েছে ভারতীয় বংশোদ্ভূত অভিনেতা দেব প্যাটেলের নাম। গত মাসে মুক্তি পেয়েছে দেব অভিনীত প্রথম ছবি ‘মাঙ্কি ম্যান’। অন্যদিকে মুক্তির অপেক্ষায় রয়েছে আলিয়ার বেশ কয়েকটি ছবি।

জাহ্নবী

ইসরায়েলের হামলার প্রতিবাদে ‘ত্রিংশ শতাব্দী’

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ১২:১৩ পিএম
ইসরায়েলের হামলার প্রতিবাদে ‘ত্রিংশ শতাব্দী’

ফিলিস্তিনে বর্বর হামলা চালাচ্ছে ইসরায়েল। এই হামলার প্রতিবাদে এবং নিহত ৩৩ হাজার ও আহত ৭৫ হাজার শিশু-নারী-পুরুষকে উৎসর্গ করে নাট্যসংগঠন স্বপ্নদল মঞ্চস্থ করবে নাটক ‘ত্রিংশ শতাব্দী’।

বাংলাদেশ শিল্পকলা একাডেমির স্টুডিও থিয়েটার হলে আগামীকাল ২০ এপ্রিল সন্ধ্যা ৭টায় নাটকটি মঞ্চস্থ করবে তারা। বাদল সরকারের মূল রচনা অবলম্বনে যুদ্ধবিরোধী গবেষণাগার নাট্য ‘ত্রিংশ শতাব্দী’র রূপান্তরসহ নির্দেশনা দিয়েছেন জাহিদ রিপন।

যুদ্ধোন্মাদনার বিরুদ্ধে শৈল্পিক প্রতিবাদ ‘ত্রিংশ শতাব্দী’র মূল কাহিনি পৃথিবীর ইতিহাসের কলঙ্কজনক অধ্যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধকালে জাপানের হিরোশিমা-নাগাসাকির আণবিক বোমা বিস্ফোরণের অপ্রত্যাশিত পরিণতি। এর সমান্তরালে গুরুত্বের সঙ্গে উপস্থাপিত হয়েছে বাংলাদেশের মুক্তিযুদ্ধ, বসনিয়া, আফগানিস্তান, পাকিস্তান-ভারত, ইরাকে আগ্রাসন, কুয়েত-তিউনিশিয়া-ইয়েমেন-সিরিয়া-তুরস্ক-মায়ানমার-গুলশানে বর্বর হামলা, রাশিয়া-ইউক্রেন যুদ্ধের অমানবিকতা, ফিলিস্তিনে ইসরায়েলের সাম্প্রতিক নিষ্ঠুরতা এবং আরও নানা প্রসঙ্গ।

এই নাটকে স্থানীয় ও আন্তর্জাতিক প্রেক্ষাপটে যুদ্ধবাজ-যুদ্ধাপরাধী-অশান্তিকামীদের স্বরূপ এবং তাদের কাজের তাৎক্ষণিক ও সুদূরপ্রসারী বীভৎসতার চিত্র উদঘাটিত হয়েছে।

এতে অভিনয় করবেন জুয়েনা শবনম, ফজলে রাব্বি সুকর্ন, শিশির সিকদার, শাখাওয়াত শ্যামল, জেবুন নেসা, সুমাইয়া শিশির, অর্ক অপু, জাহিদ রিপন প্রমুখ।

জাহ্নবী