ভালো কাজের পুরস্কার পেলেন ডিএমপির সদস্যরা । খবরের কাগজ
ঢাকা ৩১ বৈশাখ ১৪৩১, মঙ্গলবার, ১৪ মে ২০২৪

ভালো কাজের পুরস্কার পেলেন ডিএমপির সদস্যরা

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১২:৪৩ এএম
ভালো কাজের পুরস্কার পেলেন ডিএমপির সদস্যরা
ছবি : সংগৃহীত

ঢাকা মহানগরের আইনশৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা বিধানসহ উত্তম কাজের স্বীকৃতি হিসেবে ডিএমপির বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যকে পুরস্কৃত করেছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

রবিবার (২৮ এপ্রিল) সকালে রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে মার্চ মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় ভালো কাজের স্বীকৃতি হিসেবে বিভিন্ন বিভাগে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কমিশনার।

প্রতি মাসে অপরাধ বিশ্লেষণ, অপরাধ নিয়ন্ত্রণে পরবর্তী কর্মপন্থা ও কর্মকৌশল-সম্পর্কিত নির্দেশনার পাশাপাশি মঠ পর্যায়ের পুলিশ সদস্য ও কর্মকর্তাদের কর্মোদ্দীপনা বাড়াতে প্রতি মাসের কার্যক্রম পয়েন্ট আকারে যোগ করে পরবর্তী মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় পুরস্কৃত করে থাকেন ডিএমপি কমিশনার।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম পুলিশ কমিশনার (ক্রাইম) লিটন কুমার সাহার সঞ্চালনায় মাসিক অপরাধ পর্যালোচনা সভায় অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তারসহ (অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতিপ্রাপ্ত) পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

খাজা/এমএ/

তাপপ্রবাহ বিস্তারের আশঙ্কা

প্রকাশ: ১৪ মে ২০২৪, ১১:২৪ এএম
তাপপ্রবাহ বিস্তারের আশঙ্কা
খবরের কাগজ গ্রাফিকস

দেশের সাত জেলার ওপর দিয়ে আবারও শুরু হয়েছে তাপপ্রবাহ। সোমবার (১৩ মে) শুরু হওয়া এই মৃদু তাপপ্রবাহ আজ মঙ্গলবার আরও বিস্তার লাভ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

তথ্য অনুয়ায়ী, মার্চের ৩১ তারিখ শুরু হওয়া তাপপ্রবাহ ছিল টানা ৩৭ দিন। চলতি মে মাসের প্রথম সপ্তাহে বৃষ্টির পর শেষ হয় তীব্র তাপপ্রবাহ।

আবহাওয়া অধিদপ্তর সোমবার সন্ধ্যায় জানায়, টাঙ্গাইল, রাজশাহী, পাবনা, যশোর, নীলফামারী, রাঙামাটি ও ফেনী জেলাসমূহের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

বৃষ্টির সম্ভাবনা কমছে
গতকাল সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ, খুলনা ও সিলেট বিভাগসমূহের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে।

আজ মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগসমূহের দুই-এক স্থানে অস্থায়ীভাবে দমকা অথবা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে এবং তা কিছু জায়গায় বিস্তার লাভ করতে পারে। 

সারা দেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে।

গোপন কমিটি করে মসজিদের টাকা আত্মসাৎ, গ্রেপ্তার ২

প্রকাশ: ১৪ মে ২০২৪, ০৯:৫৮ এএম
গোপন কমিটি করে মসজিদের টাকা আত্মসাৎ, গ্রেপ্তার ২

মাগুরার মহম্মদপুরে জালিয়াতির মাধ্যমে মসজিদের নির্মাণের সাড়ে ৭ লাখ টাকা ব্যাংক থেকে তুলে আত্মসাৎ করা হয়েছে। একটি গোপন কমিটি করে এসব টাকা তোলা হয়। এ ঘটনায় মহম্মদপুর থানায় চারজনকে আসামি করে একটি মামলা করা হয়েছে। এদের মধ্যে দুজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। তাদের একজনকে জেল হাজতে পাঠানো হয়েছে। অন্যজন জামিনে মুক্ত আছেন।

মামলার বাদী মসজিদ কমিটির সদস্য শরীফ ফরিদ লিখিত অভিযোগে উল্লেখ করেছেন, মহম্মদপুর উপজেলার মান্দারবাড়িয়া গ্রামের পশ্চিমপাড়ায় ২০১৬ সালে আশরাফিয়া জামে মসজিদের নির্মাণকাজ শুরু হয়। কাজ শুরুর পর থেকেই একই এলাকার শরীফ আলিমুজ্জামানসহ অন্যরা বিভিন্নভাবে ওই কাজের বাধা দিয়ে আসছিলেন। এক পর্যায়ে মসজিদ নির্মাণের জন্য আকিজ কোম্পানি ৩০ লাখ টাকা অনুদান দেয়। অনুদানের ওই টাকা থেকে কাজের জন্য সাড়ে ৭ লাখ টাকা মসজিদের নামে জনতা ব্যাংক মহম্মদপুর শাখায় খোলা একটি অ্যাকাউন্টে রাখা হয়। এ ছাড়া বিভিন্ন সময়ে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠান থেকে এ বাবদ অনুদান আসে। 

শরীফ আলিমুজ্জামান গত ২০২২ সালের ২০ নভেম্বর বিকেলে গোলাম রব্বানী, মোতাহার মোল্যা, কাজল মোল্যাসহ আরও কয়েকজনের সামনে শরীফ ফরিদের কাছে মসজিদের নামে আসা অনুদানের টাকার এক-তৃতীয়াংশ চাঁদা দাবি করে। এ ছাড়া প্রকাশ্যে হুমকি দিয়ে বলেন, ‘টাকা না দিলে মসজিদ নির্মাণকাজ বন্ধ করাসহ কমিটির সদস্যদের বিপদে ফেলা হবে।’ এক পর্যায়ে গত ১৬ এপ্রিল বাদীসহ অন্য সদস্যরা ব্যাংক থেকে টাকা তুলতে গিয়ে জানতে পারেন ওই অ্যাকাউন্টে কোনো টাকা নেই। 

বিষয়টি খোঁজ নিয়ে তারা জানতে পারেন, শরীফ আলিমুজ্জামান, কাজী সাইদুর রহমান, ইমাম শরীফ ও জামাল মোল্যাসহ অজ্ঞাতনামা আরও কয়েকজন মসজিদের নামে একটি গোপন কমিটি করেছেন। পরে ওই কমিটির মাধ্যমে অসাধু উপায়ে মসজিদের নামে থাকা জনতা ব্যাংক মহম্মদপুর শাখা থেকে নতুন একটি চেক বই সংগ্রহ করেন তারা। গত ২০২৩ সালে ২৪ জানুয়ারি থেকে ৩১ আগস্ট পর্যন্ত বিভিন্ন সময় শরীফ আলিমুজ্জামান এবং কাজী সাইদুর রহমান নতুন চেক বই ব্যবহার করে মসজিদের হিসাব নম্বর থেকে মোট সাড়ে ৭ লাখ টাকা তুলে আত্মসাৎ করেন।
 
এ বিষয়ে মহম্মদপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ বোরহান উল ইসলাম বলেন, ‘ব্যাংক থেকে মসজিদের টাকা তোলার ঘটনায় শরীফ ফরিদ একটি মামলা করেছেন। এ মামলায় শরীফ আলিমুজ্জামান ও ইমাম শরীফ নামে দুজনকে গ্রেপ্তার করে আদালতে পাঠানো হয়েছে। বাকিদের গ্রেপ্তারে অভিযান চলছে।’

চীন সফরে গেলেন ১৪ দলের বাম শরিকরা

প্রকাশ: ১৪ মে ২০২৪, ১২:৫২ এএম
চীন সফরে গেলেন ১৪ দলের বাম শরিকরা
ছবি : সংগৃহীত

চীন সফরে গেছেন ক্ষমতাসীন ১৪ দলের শরিক দল জাসদ, ওয়ার্কার্স পার্টি ও সাম্যবাদী দলের ৯ সদস্যের একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধিদল।

সোমবার (১৩ মে) চায়না ইস্টার্নের একটি বিমানে চীনের কুংমিংয়ের উদ্দেশে রওয়ানা হন তারা।

বাম নেতারা হলেন- ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাম্যবাদী দলের সম্পাদক দিলীপ বড়ুয়া, জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, জাসদের কার্যকরী সভাপতি বীর মুক্তিযোদ্ধা রবিউল আলম, জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক মোহম্মদ মোহসীন, ওয়ার্কার্স পার্টির নারী নেত্রী লুৎফুন্নেছা খান, ওয়ার্কার্স পার্টির পলিট ব্যুরোর সদস্য মোস্তফা লুৎফুল্লাহ, সাম্যবাদী দলের অধ্যাপক তৃপ্তি বড়ুয়া ও মোশাহিদ প্রমুখ।

বাংলাদেশে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত হযরত শাহজালাল বিমানবন্দরে প্রতিনিধিদলকে বিদায় জানান। এ সময় জাসদের দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন উপস্থিত ছিলেন।

সফরকালে বাম নেতারা কুংমিংয়ে ইউনান একাডেমি অব এগ্রিকালচার সায়েন্স একাডেমি, কেপিসি ফার্মাসিউটিক্যালস পরিদর্শন করবেন। নেতারা রুট (ওয়েলিন কমিউনিটি) লেভেলে চীনা কমিউনিস্ট পার্টি কার্যক্রম সম্পর্কে অবহিত হবেন। এ ছাড়া প্রতিনিধিদলটি চীনা কমিউনিস্ট পার্টি, ইউনান প্রদেশের সরকারের বৈদেশিক শাখার প্রধানসহ অন্যদের সঙ্গে পরিবর্তিত বিশ্ব পরিস্থিতি নিয়ে আলোচনায় অংশ নেবে। সফর শেষে আগামী ১৮ মে দেশে ফিরবে প্রতিনিধিদল।

রাজু/এমএ/

 

সিভিল এভিয়েশনের শূন্যপদ পূরণে ব্যবস্থা গ্রহণের সুপারিশ

প্রকাশ: ১৪ মে ২০২৪, ১২:৪৩ এএম
সিভিল এভিয়েশনের শূন্যপদ পূরণে ব্যবস্থা গ্রহণের সুপারিশ
ছবি : সংগৃহীত

বাংলাদেশ সিভিল এভিয়েশনের যেসব পদ শূন্য রয়েছে তা পূরণে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করেছে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি। একই সঙ্গে প্রতিষ্ঠানটিতে আউট সোর্সিং নেওয়া জনবলের কার্যক্রমের বিস্তারিত তথ্য প্রদানের সুপারিশ করা হয়। সভায় কমিটির সদস্যদের থার্ড টার্মিনাল পরিদর্শনের সিদ্ধান্ত গৃহীত হয়।

সোমবার (১৩ মে) সংসদ ভবনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির তৃতীয় বৈঠকে এসব সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি সাজ্জাদুল হাসান এর সভাপতিত্বে সভায় বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী ও কমিটির সদস্য মুহাম্মদ ফারুক খান, আনোয়ার হোসেন খান, মো. মহিউদ্দিন বাচ্চু, আশেক উল্লাহ রফিক, মাহমুদ হাসান, মো. খসরু চৌধুরী ও শামীমা হারুন অংশগ্রহণ করেন।

সভায় বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এর সার্বিক কার্যক্রম, অর্গানোগ্রাম অনুযায়ী জনবল কাঠামো, অনুমোদিত জনবল, শূন্য পদের বিবরণ ও নিয়োগ কার্যক্রম, প্রেষণে নিয়োজিত জনবল ও আউটসোর্সিং জনবল  নিয়োগের বিধি-বিধান নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এরপর কমিটি ভূসম্পত্তির বিবরণ, সম্পত্তি লিজের প্রক্রিয়া, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর সম্প্রসারণ প্রকল্প বাস্তবায়ন অগ্রগতি, অভ্যন্তরীণ এয়ারপোর্ট সমূহে সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের সার্বিক কার্যাবলী নিয়ে সদস্যরা আলোচনা করেন।

বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব, সিভিল এভিয়েশনের চেয়ারম্যান, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

এলিস/এমএ/

এখনও ভিসা হয়নি ৯ হাজার হজযাত্রীর

প্রকাশ: ১৪ মে ২০২৪, ১২:২২ এএম
এখনও ভিসা হয়নি ৯ হাজার হজযাত্রীর
ছবি : সংগৃহীত

আগামী ১৬ জুন অনুষ্ঠিত হচ্ছে পবিত্র হজ। এরই মধ্যে সৌদি আরব যেতে শুরু করেছেন বাংলাদেশের হজযাত্রীরা। তবে বাড়ি ভাড়াসহ কিছু কাজ বাকি থাকায় এ বছর নিবন্ধিত অনেক যাত্রীর হজ ভিসা আবেদন এখনো বাকি রয়ে গেছে। তবে সৌদি সরকারের বেঁধে দেওয়া সময়ের পরও আবেদনের সুযোগ দেওয়ায় এখনো হজ ভিসার আবেদন করছে বেসরকারি হজ এজেন্সিগুলো। সোমবার (১৩ মে) সন্ধ্যা পর্যন্ত পাওয়া তথ্য মতে প্রায় ৯ হাজার হজযাত্রীর আবেদন বাকি আছে। এ অবস্থায় সোমবার ভিসা আবেদনের সময় বাড়াতে সৌদি আরবের কাছে আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

হজ অফিসের পরিচালক মুহাম্মদ কামরুজ্জামান সোমবার সন্ধ্যায় খবরের কাগজকে বলেন, হজ অফিসের পাওয়া সর্বশেষ তথ্য মতে সন্ধ্যা ৬টা পর্যন্ত ভিসা ইস্যু হয়েছে ৭৫ হাজার ৬৪১ জনের। ৪ জনের ভিসা প্রিন্টের অপেক্ষায় আছে এবং ৮ হাজার ৭৬০ জন নিবন্ধিত হজযাত্রীর ভিসা আবেদন এখনো হয়নি। তবে আগামী কয়েক দিনের মধ্যে আবেদন শেষ করলে সব হজযাত্রীই ভিসা পাবেন বলে আশা করছেন তিনি।

অন্যদিকে হজ ব্যবস্থ্যাপনা পোর্টালের আইটি হেল্পডেস্কের গতকাল ১৩ মে ভোর ২টা ৫৯ মিনিটে প্রকাশিত প্রতিদিনের বুলেটিনের তথ্য অনুযায়ী ওই সময় পর্যন্ত সরকারি ব্যবস্থাপনার হজযাত্রীর ভিসা হয়েছে ৯২ শতাংশ এবং বেসরকারি ব্যবস্থাপনার হজযাত্রীদের মধ্যে এ সংখ্যা ৮৬ শতাংশ। সেক্ষেত্রে বেসরকারি ব্যবস্থাপনার ১৪ শতাংশের হজ ভিসা আবেদন এখনো সম্পন্ন হয়নি। সেখানে আরও বলা হয়, ইতোমধ্যে ১২ হাজার ৬৪৯ জন হজযাত্রী সৌদিতে পৌঁছেছেন। এদের মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজ যাত্রী ৩ হাজার ৭৪৭ জন এবং বেসরকারি ব্যবস্থাপনার ৮ হাজার ৯০২ জন। এ পর্যন্ত সৌদিতে মোট ৩২টি ফ্লাইট পৌঁছেছে, যার মধ্যে বাংলাদেশ বিমানের ১১টি, সৌদি এয়ারলাইন্সের ৭টি এবং ফ্লাইনাস এয়ারলাইন্সের ১৪টি। ৯ মে থেকে শুরু হওয়া হজ ফ্লাইট শেষ হওয়ার কথা রয়েছে আগামী ১০ জুন।

তিথি/এমএ/