শিক্ষকদের স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে স্বাক্ষর কর্মসূচি । খবরের কাগজ
ঢাকা ২ জ্যৈষ্ঠ ১৪৩১, বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪

শিক্ষকদের স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে স্বাক্ষর কর্মসূচি

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ০৮:০৪ পিএম
শিক্ষকদের স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে স্বাক্ষর কর্মসূচি
ছবি : সংগৃহীত

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, অষ্টম জাতীয় বেতনস্কেল সংশোধনের দাবিতে আন্দোলনকালে প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে সপ্তাহব্যাপী স্বাক্ষর কর্মসূচি পালন করছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

সোমবার (২৯ এপ্রিল) থেকে শুরু হয়ে আগামী ৫ মে পর্যন্ত সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলবে এই কর্মসূচি।

সোমবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম এবং মহাসচিব অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় এ তথ্য।

বিজ্ঞপ্তি বলা হয়েছে, গত ২৬ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন এক সভা অনুষ্ঠিত হয়। এতে গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত (এস.আর, ও নং-৪৭- আইন/২০২৪) পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন বিষয়ে শিক্ষকরা প্রতিক্রিয়া জানায়। আলোচনা শেষে বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, অষ্টম জাতীয় বেতনস্কেল সংশোধনসহ আন্দোলনকালে প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে সর্বসম্মতিক্রমে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে সপ্তাহব্যাপী স্বাক্ষর সংগ্রহ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়, অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে শিক্ষক সমিতি ফেডারেশনে গত ১৬ মার্চ গণমাধ্যমে বিবৃতি প্রকাশ করে। একই দাবিতে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত শিক্ষক সমিতি প্রতিবাদ করে অবিলম্বে প্রজ্ঞাপনটি প্রত্যাহারের দাবিতে বিবৃতি প্রদান করে। শান্তিপূর্ণ উপায়ে বিষয়টি সমাধানে শিক্ষদের নিয়মতান্ত্রিক উপায়ে প্রদত্ত আবেদন সত্ত্বেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতায় ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন ফেডারেশনের নেতৃবৃন্দ।

শফিক/এমএ/

ঢাকা মহানগরের শ্রেষ্ঠ শিক্ষা কর্মকর্তা অমিদুর রহমান

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১২:২৬ পিএম
ঢাকা মহানগরের শ্রেষ্ঠ শিক্ষা কর্মকর্তা অমিদুর রহমান
মোহাম্মদ অমিদুর রহমান

জাতীয় শিক্ষা সপ্তাহ ২০২৪-এ ঢাকা মহানগরী পর্যায়ে শ্রেষ্ঠ থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নির্বাচিত হয়েছেন মোহাম্মদ অমিদুর রহমান। তিনি গুলশান থানার মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা।

এ নিয়ে তিনি টানা দুইবার ঢাকা মহানগরী পর্যায়ে শ্রেষ্ঠ থানা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নির্বাচিত হলেন।

সম্প্রতি গুলশান থানা শিক্ষা অফিস সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, মোহাম্মদপুর কেন্দ্রীয় কলেজে জাতীয় শিক্ষা সপ্তাহ প্রতিযোগিতার ফলাফল বিশ্লেষণ করা হয়। পরে বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্ঠদের তালিকা প্রকাশ করা হয়।

তার এই সাফল্যে বটমলী হোম বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষক, বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্য ও শিক্ষার্থীদের পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন জানানো হয়েছে।

তা ছাড়া বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান ও ব্যক্তিপর্যায়ে তাকে অভিনন্দন জানিয়েছেন।

মোহাম্মদ অমিদুর রহমানের বাড়ি কিশোরগঞ্জ জেলার অষ্টগ্রামে।

অমিয়/

সফর শেষে ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১১:৪৬ এএম
সফর শেষে ঢাকা ছাড়লেন ডোনাল্ড লু
ছবি: যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেসবুক পেজ থেকে

সফর শেষে ঢাকা ছাড়লেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লু।

বৃহস্পতিবার (১৬ মে) ভোর পৌনে ৪টায় তাকে বহনকারী বিমানটি শাহজালাল বিমানবন্দর ত্যাগ করে।

এই সফরে তিনি সরকারি ও বেসরকারি বিভিন্ন পর্যায়ের কয়েকটি বৈঠক এবং মতবিনিময় সভায় অংশ নেন।

গত মঙ্গলবার (১৪ মে) ঢাকা পৌঁছে তিনি নাগরিক সমাজ, সাংবাদিক ও পরিবেশকর্মীদের সঙ্গে বৈঠক করেন। ওইদিন রাতেই প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের বাসভবনে বৈঠক করেন।

বুধবার তিনি পররাষ্ট্র সচিব, পরিবেশমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও বৈঠক করেন। 

বৈঠক শেষে যৌথ ব্রিফিংয়ে ডোনাল্ড লু বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্কোন্নয়ন চায় যুক্তরাষ্ট্র।

৭ জানুয়ারি নির্বাচনের পর ডোনাল্ড লুর এটাই প্রথম ঢাকা সফর।

অমিয়/

চলছে মাঝারি তাপপ্রবাহ

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১২:০০ এএম
চলছে মাঝারি তাপপ্রবাহ
খবরের কাগজ ডেস্ক

মৃদু তাপপ্রবাহ ছাড়িয়ে বুধবার (১৫ মে) শুরু হয়েছে মাঝারি তাপপ্রবাহ। আগামী শনিবার পর্যন্ত বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বাড়ার আশঙ্কায় জনজীবনে অস্বস্তি বিরাজ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

বুধবার সন্ধ্যা ৬টায় অধিদপ্তরের তথ্য অনুযায়ী, পাবনা, দিনাজপুর, নীলফামারী, কুড়িগ্রাম এবং রাঙামাটি জেলার ওপর দিয়ে মাঝারি (তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস থেকে ৪০ ডিগ্রির মধ্যে) ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। চট্টগ্রাম, কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী এবং বান্দরবান জেলাসহ ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল ও সিলেট বিভাগ এবং রাজশাহী ও রংপুর বিভাগের অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে মৃদু (তাপমাত্রা ৩৬ ডিগ্রি থেকে ৩৮ ডিগ্রির মধ্যে) তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। আজ সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে ৩৯ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘণ্টায় (বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত) কোনো বৃষ্টিপাতের তথ্য রেকর্ড করা হয়নি আবহাওয়া অধিদপ্তরের ৪৪ স্টেশনে।

আবহাওয়াবিদ কাজী জেবুন্নেছা খবরের কাগজকে বলেন, চলতি মাসের দ্বিতীয়ার্ধে একটি ঘূর্ণিঝড়ের পূর্বাভাস রয়েছে। ২২ তারিখের পরে একটা ঘূর্ণি বায়ুর আবর্তন হতে পারে। এটা থেকে লঘুচাপ পরে নিম্নচাপে পরিণত হতে পারে। ঘূর্ণিঝড়ের বিষয়ে এখনো নিশ্চিত করে বলা যাবে না।

আবহাওয়ার পূর্বাভাস

বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এ ছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বিরাজ করতে পারে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাস অনুযায়ী রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। চলমান তাপপ্রবাহ পরিস্থিতি অব্যাহত থাকতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। 

১৫৭ উপজেলায় ৩ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৯:৪৩ পিএম
১৫৭ উপজেলায় ৩ দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা
ছবি : সংগৃহীত

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে দ্বিতীয় ধাপের ভোটগ্রহণ উপলক্ষে ১৫৭ উপজেলায় তিন দিনের (৭২ ঘণ্টা) জন্য মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। একই সঙ্গে ভোটের আগে পরে ২৪ ঘণ্টার জন্য ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস, ট্রাক চলাচলও বন্ধ থাকবে।  

তবে ভোটারদের যাতায়াত সুবিধার্থে বাস চলাচল থাকবে সীমিত। এ বিষয়ে নির্বাচন পরিচালনা শাখা থেকে ইতোমধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিবের কাছে এ সংক্রান্ত চিঠি পাঠানো হয়েছে। 

ইসির তফসিল অনুযায়ী, ষষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপে এসব উপজেলায় ২১ মে ভোট অনুষ্ঠিত হবে। ভোটের জন্য ২০ মে রাত ১২টা থেকে ২১ মে রাত ১২টা পর্যন্ত ট্যাক্সি ক্যাব, পিকআপ, মাইক্রোবাস, ট্রাক চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 

একই সঙ্গে অধিক নিরাপত্তার স্বার্থে ভোটগ্রহণ উপজেলাগুলোতে আগামী ১৯ মে রাত ১২টা থেকে ২২ মে রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা থাকবে। নির্বাচনি এলাকায় আইনশৃঙ্খলা রক্ষা, যানজট নিরসন ইত্যাদি প্রয়োজনে বাস্তবতার নিরিখে ও স্থানীয় বিবেচনায় উল্লেখিত যানবাহন ছাড়াও যেকোনো যানবাহন চলাচলের ওপর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে। 

ইসির নির্দেশনায় আরও বলা হয়েছে, নির্বাচনি এলাকায় রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনি এজেন্ট, দেশি/বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে শিথিলযোগ্য। তাছাড়া, নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি/বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন- অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। 

সেই সঙ্গে জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় কার্যকর ব্যবস্থা নিতে পারবেন। 

এলিস/সালমান/ 

করোনায় আক্রান্ত অর্থমন্ত্রী

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৯:০২ পিএম
করোনায় আক্রান্ত অর্থমন্ত্রী
অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী

অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফলে তিনি সচিবালয়ে আসছেন না। তবে ডিজিটাল মাধ্যমে বিভিন্ন প্রোগ্রামে যুক্ত হচ্ছেন। 

বুধবার (১৫ মে) সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি এবং অর্থনৈতিক বিষয়কসংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী। তিনি জুমে এই দুই বৈঠকে যুক্ত হন। এ দুটি মন্ত্রিসভা কমিটির বাকি সদস্যরা সচিবালয়ে মন্ত্রিপরিষদ সভাকক্ষে উপস্থিত হয়ে বৈঠকে অংশ নেন।

সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে অংশ নেওয়া এক সদস্য জানান, অর্থমন্ত্রীর সভাপতিত্বে বৈঠক হয়েছে। তবে তিনি সরাসরি বৈঠকে উপস্থিত হননি। কারণ তিনি করোনা পজিটিভ। এ জন্য জুমে বৈঠকে অংশ নেন।

তিনি আরও জানান, করোনা আক্রান্ত হলেও অর্থমন্ত্রীর শারীরিক অবস্থার অবনতি হয়নি। তাকে দেখলে সুস্থ-স্বাভাবিকই লাগছে। মনে হয়েছে, তিনি ভালোই আছেন। কিন্তু করোনা পজিটিভ হওয়ার কারণে তিনি সচিবালয়ে আসছেন না। 

দেশের ১৮তম অর্থমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন দিনাজপুর-৪ আসনের সংসদ সদস্য আবুল হাসান মাহমুদ আলী। চলতি বছরের ১১ জানুয়ারি বঙ্গভবনে তিনি শপথ নেন।