পরিবারটির মাথা গোঁজার ঠাঁইটুকু নেই । খবরের কাগজ
ঢাকা ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, শনিবার, ১৮ মে ২০২৪

পরিবারটির মাথা গোঁজার ঠাঁইটুকু নেই

প্রকাশ: ০৪ মে ২০২৪, ১০:৪৭ এএম
পরিবারটির মাথা গোঁজার ঠাঁইটুকু নেই

চট্টগ্রামের পটিয়া থানাধীন উত্তর সমুরা গ্রামের বাসিন্দা মোজাম্মেল হক একজন বীর মুক্তিযোদ্ধা। যার বেসামরিক গেজেট নম্বর: ২৮৪৩, ভারতীয় তালিকা (সেক্টর) ৭৭ ও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের বীর মুক্তিযোদ্ধদের সমন্বিত তালিকার পরিচিতি নম্বর: ০১১৫০০০৮২১৬। তিনি ২০১৯ সালের ৭ মে প্রায় ৮৮ বছর বয়সে নিজ বাড়িতে মারা যান। তিনি স্ত্রীসহ চার সন্তান রেখে যান। পরিতাপের বিষয়, সরকারের আবাসন নির্মাণ প্রকল্পের আওতায় প্রথম দফায় পটিয়ার ৪২ জন অসচ্ছল বীর মুক্তিযোদ্ধকে ‘বীর নিবাস’ বরাদ্দ দেওয়া হলেও মৃত মোজাম্মেল হকের পরিবার এখনো তা থেকে বঞ্চিত।

মুক্তিযোদ্ধা মোজাম্মেল হকের স্ত্রী নুর নাহার বেগম জানান, ২০২২ সালের শেষের দিকে ‘বীর নিবাস’ উপহার দেবে জানিয়ে পটিয়া উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা তার ঘরটি ভেঙে ফেলার নির্দেশ দেন। নির্দেশনা অনুযায়ী বসবাসের ঘরটি ভেঙে ফেলায় এখন মানবেতর জীবনযাপন করছে পরিবারটি। বীর নিবাস-এর জন্য পটিয়া উপজেলা প্রশাসনের কাছে ধরনা দিয়েও অদ্যাবধি কোনো ব্যবস্থা করা হয়নি। সরকার কর্তৃক নির্ধারিত বীর নিবাসে দুটি বেডরুম, একটি ডাইনিং রুম, একটি কিচেন রুম ও দুটি বাথরুম থাকার কথা থাকলেও বর্তমানে পরিবারটির মাথা গোঁজার ঠাঁইটুকু নেই। খোলা আকাশের নিচে পড়ে আছে বীর মুক্তিযোদ্ধা মৃত মোজাম্মেল হকের ভিটা। এমতাবস্থায় ‘বীর নিবাস’টির ব্যাপারে ব্যবস্থা গ্রহণের জন্য যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

মুক্তিযোদ্ধা পরিবারের পক্ষে
ব্যাংকার মো. আমিনুল ইসলাম জুয়েল
উত্তর সমুরা, ধলঘাট, পটিয়া, চট্টগ্রাম
[email protected]

উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা জরুরি

প্রকাশ: ১৮ মে ২০২৪, ১১:০০ এএম
উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে রাখা জরুরি

গতকাল শুক্রবার ছিল বিশ্ব উচ্চ রক্তচাপ দিবস ২০২৪। উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখুন আর দীর্ঘদিন বাঁচুন। ওয়ার্ল্ড হাইপারটেনশন লিগের সদস্য হিসেবে হাইপারটেনশন কমিটি অব ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন অব বাংলাদেশ ২০০৬ সাল থেকে ১৭ মে দিবসটি পালন করে আসছে। বিশ্বের অন্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি পালিত হয়। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব বলছে, উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগে থাকেন বিশ্বের প্রায় ১৫০ কোটি মানুষ।  

আর এই সমস্যায় সারা বিশ্বে প্রায় ৭০ লাখ মানুষ প্রতিবছর মারা যান। বিশ্বজুড়ে উচ্চ রক্তচাপ একটি নীরব ঘাতক হিসেবে পরিচিত এবং আরও অনেক দেশের মতো বাংলাদেশেও বিপুলসংখ্যক মানুষ উচ্চ রক্তচাপে ভুগে থাকেন।  পরিশেষে বলতে চাই, শরীর থাকলেই রোগ থাকবে কিন্তু তা নিয়ে অযথা চিন্তিত কিংবা আতঙ্কিত হওয়ার কিছু নেই। শুধু সময় বিশেষে নিয়ম মেনে রুটিন চেকআপ ও যথাযথ স্বাস্থ্যকর জীবনধারা বজায় রেখে চলুন। শরীরে রক্তচাপজনিত কোনো সমস্যা দেখা দেওয়ামাত্র দ্বিধা না করে একজন চিকিৎসকের পরামর্শ মেনে চললেই ভবিষ্যতের জটিল সমস্যাকে এড়ানো সম্ভব।

ডা. মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ 
[email protected]     

আগে নিজেরা নিশ্চিত হোন, পরে পরামর্শ দেবেন

প্রকাশ: ১৮ মে ২০২৪, ১০:৫৮ এএম
আগে নিজেরা নিশ্চিত হোন, পরে পরামর্শ দেবেন

সোশ্যাল মিডিয়ায়, খবরের কাগজে ও টিভিতে বিজ্ঞাপনদাতারা তাদের পণ্যের বিজ্ঞাপন ও খবরাখবর দেন, তার অধিকাংশই মিথ্যা অথবা অতিরঞ্জিত। সাধারণ মানুষকে বিভ্রান্ত করা হয়। এমনকি সেই বিজ্ঞাপন ও খবরের সঙ্গে জড়িয়ে দেওয়া হচ্ছে নানা জগতের তারকাদের। সেই তারকারা টাকার বিনিময়ে যা শেখানো হচ্ছে, তাই বলছেন। কিন্তু যেসব ভালো গুণের কথা তারা বলছেন, সে সম্পর্কে তারা নিজেরা কতটা নিশ্চিত? দেখানো হচ্ছে, একেবারে নোংরা ও কাদা-পানিমাখা সাদা শার্ট গুঁড়া সাবান দিয়ে ধুলেই নিমেষেই আগের মতো নতুন ও সাদা হয়ে যাচ্ছে! নোংরা বা তেলচিটে বাসন একবার ঘষে ধুয়ে দিলেই একেবারে সাফ। 

বেসিন বা কমোড একটু ঘষে দিলেই একদম পরিষ্কার। কিন্তু বাস্তবে তা মোটেই হয় না। তার মানে মানুষকে জেনেশুনে ঠকানো হচ্ছে। বিজ্ঞাপনে এত কাঁড়ি কাঁড়ি টাকা খরচ হচ্ছে, ফলে জিনিসের দাম বেড়ে যাচ্ছে। শোনা যায়, ঠাণ্ডা পানীয়র ক্ষেত্রে যা উৎপাদন খরচ, তার থেকে অনেক বেশি টাকা নাকি যায় বিজ্ঞাপনে। এগুলো দেখার জন্য নিশ্চয় আলাদা দপ্তর আছে। তারপরও এসব বিজ্ঞাপন রমরমা। তাই প্রশ্ন জাগে, এসব দপ্তর আদৌ তাদের কাজ ঠিকঠাক করছে তো? সেই সঙ্গে চিত্রতারকা, খেলোয়াড়দের কাছেও অনুরোধ, আপনারা যেসব পণ্যের বিজ্ঞাপন করছেন, সেসব পণ্য আগে নিজেরা ব্যবহার করুন। আগে নিজেরা নিশ্চিত হোন। তারপর না হয় অন্যদের পরামর্শ দেবেন। 

লিয়াকত হোসেন খোকন 
রূপনগর, ঢাকা
[email protected] 

গরম কৃতকর্মের ফল?

প্রকাশ: ১৭ মে ২০২৪, ১১:২৫ এএম
গরম কৃতকর্মের ফল?

কীভাবে মানুষের সক্রিয়তায় উষ্ণতা বাড়ছে, তার প্রত্যক্ষ প্রমাণ রয়েছে। যেমন জীবাশ্ম জ্বালানি বা ফসিল ফুয়েল। যানবাহন ব্যবহার, বিদ্যুৎ উৎপাদন, তাপবিদ্যুৎ কেন্দ্র ইত্যাদি কর্মক্ষেত্রে অতিরিক্ত পরিমাণে জীবাশ্ম ব্যবহার করা হয়। সেখান থেকে নির্গত কার্বন-ডাই অক্সাইড বিশ্ব উষ্ণায়ন বৃদ্ধির অন্যতম একটি প্রধান কারণ। এসব ঘটছে মানুষের প্রয়োজনে। যে প্রয়োজনবোধ ভারসাম্যহীন। যেমন গাছ কেটে সাফ করে নগরায়ণ বৃদ্ধি। জ্বালানির জন্য প্রয়োজনীয় কাঠের ব্যবহার, জনবসতি বৃদ্ধি, কৃষিজমির জন্য প্রয়োজনীয় জায়গা, শিল্প-কারখানাগুলোর প্রসার ইত্যাদি কারণে অতিরিক্ত মাত্রায় গাছ কাটার ফলে কার্বন-ডাই অক্সাইডের মান বাড়ছে। 

মিথেন গ্যাসের অতিরিক্ত ব্যবহারের ফলে বাড়ছে উষ্ণতা। মিথেন হলো প্রধান গ্রিনহাউস গ্যাসগুলোর মধ্যে অন্যতম। কৃষিজমিতে জমে থাকা পানি, গবাদিপশুর মলমূত্র এবং বিভিন্ন পচনশীল আবর্জনা থেকে সৃষ্ট মিথেন গ্যাস বিশ্ব উষ্ণায়ন বৃদ্ধি পেতে গুরুত্বপূর্ণ পালন করে। আর যেমন ক্লোরোফ্লোরো কার্বন গ্যাস। মানুষের দ্বারা সৃষ্ট কিছু কিছু অত্যন্ত অবিবেচক কাজের ফলে বায়ুমণ্ডলের সর্বনিম্ন স্তর অর্থাৎ ট্রপোস্ফিয়ারে গ্রিনহাউস গ্যাসগুলোর পরিমাণ অতিরিক্ত মাত্রায় বেড়ে চলেছে। এতে সূর্য থেকে আসা রশ্মির দৈর্ঘ্য তরঙ্গরূপে মহাশূন্যে ফিরে যাওয়ার সময় ভূ-পৃষ্ঠের গ্রিনহাউস গ্যাসগুলোর দ্বারা শোষিত হয়ে যাচ্ছে। তার ফলে বায়ুমণ্ডলের নিচের স্তরগুলোর উষ্ণতা ক্রমশই অস্বাভাবিক হারে বেড়েই চলেছে। যার জন্য দেশের সর্বত্র প্রচণ্ড রকমের দাবদাহে পুড়ছে সাধারণ মানুষ। 

লিয়াকত হোসেন খোকন 
রূপনগর, ঢাকা
[email protected] 

যার মা আছে সে কখনোই গরিব নয়

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১১:৩২ এএম
যার মা আছে সে কখনোই গরিব নয়

শিশু জন্মের আগে থেকেই মায়ের সান্নিধ্যে অভ্যস্ত হতে থাকে একটু একটু করে। জন্মের পর সেটা ধীরে ধীরে কেবল বাড়তেই থাকে। মা আমাদের অস্তিত্বের এক অপরিহার্য অংশে পরিণত হন। বিশ্বজুড়ে মে মাসের দ্বিতীয় রবিবার দিবসটি পালিত হয়। আব্রাহাম লিংকনের একটি বিখ্যাত উক্তি রয়েছে- ‘যার মা আছে সে কখনোই গরিব নয়’। অর্থাৎ কেবল মায়ের আশ্রয় থাকলেই বন্ধুর পথের নানা বিপদ পাড়ি দেওয়া যায় সহজেই। মা থাকা মানে সবচেয়ে বড় ভরসা ও ভালোবাসার জায়গাটি অক্ষুণ্ণ থাকা। সামর্থ্যের সবটুকু দিয়ে হলেও মা দেখতে চান সন্তানের হাসিমাখা মুখ। যিনি মা হারিয়েছেন, তিনি যেন নিজের একটি অংশকেই হারিয়ে ফেলেছেন। যদিও মায়ের প্রতি শ্রদ্ধা ও ভালোবাসা প্রদর্শন করা চাই প্রতিটি দিনই, তবু একটি বিশেষ দিন যেন আমাদের মায়ের জন্য আবেগ প্রকাশের কথা আরও একবার স্মরণ করিয়ে দেয়। মা দিবস আমাদের আরও একবার মনে করিয়ে দেয় সন্তান হিসেবে মায়ের প্রতি দায়িত্ব ও সম্মানের কথা। মা দিবসের তাৎপর্যের মূলে তিনটি বিষয়- সব মায়ের প্রতি সম্মান প্রদর্শন, সব মাতৃত্বের প্রতি সম্মান প্রদর্শন এবং সমাজে মায়েদের প্রভাবের প্রতিফলন। সেই মানুষটির জন্য নির্দিষ্ট কোনো দিনের দরকার হয় না। তার জন্য ৩৬৫ দিনই যথেষ্ট নয়। তবু সবাই পালন করেন মাতৃ দিবস। প্রতিবছর আনন্দের সঙ্গে সন্তানরা পালন করে থাকেন মাতৃ দিবস।

ডা. মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ 
[email protected]

রাস্তা দখলিদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নিন

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১১:৩০ এএম
রাস্তা দখলিদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নিন

ঢাকার রূপনগর, মিরপুর, পল্লবী এলাকায় ব্যাটারিচালিত রিকশার দৌরাত্ম্য চলছে। রাস্তার দুই পাশ ও ফুটপাত দখলে নিয়েছে বিভিন্ন ধরনের অবৈধ দোকানদার। যে জন্য সাধারণ মানুষের চলাচলের রাস্তা আটকে দিনের পর দিন অসুবিধা তৈরি করা হচ্ছে। সেই সঙ্গে সাধারণ মানুষের সঙ্গে অসভ্য ব্যবহার করেন ব্যাটারিচালিত রিকশাচালক ও রাস্তা দখলদাররা। ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে আবেদন, ব্যাটারিচালিত রিকশা ও রাস্তা দখলিদের দৌরাত্ম্য বন্ধে ব্যবস্থা নিন। 

লিয়াকত হোসেন খোকন 
রূপনগর, ঢাকা
[email protected]