ঢাকা ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪

বর্ষসেরার লড়াইয়ে শান্ত-ইমরানুর-রাকিব

প্রকাশ: ১৯ এপ্রিল ২০২৪, ০২:৪৭ পিএম
বর্ষসেরার লড়াইয়ে শান্ত-ইমরানুর-রাকিব

বাংলাদেশের ক্রীড়াঙ্গনে বর্ষসেরা ক্রীড়াবিদ মানেই ক্রিকেটার। কখনো সাকিব আল হাসান, কখনো তামিম ইকবাল, কখনো মুশফিকুর রহিম কিংবা অন্য কেউ। সেখানে এবার এসেছে ব্যতিক্রম। ক্রীড়া সাংবাদিকদের সবচেয়ে বৃহৎ ও পুরোনো সংগঠন বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির ২০২৩ সালের বর্ষসেরা মনোনীত তিন ক্রীড়াবিদদের জায়গায় জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক নাজমুল হোসেন শান্তর সঙ্গে জায়গা করে নিয়েছেন ফুটবলার রাকিব হোসেন ও স্প্রিন্টার ইমরানুর রহমান। এ ছাড়া পাঠকের ভোটে পপুলার চয়েজ অ্যাওয়ার্ডের সংক্ষিপ্ত তালিকায় দুই ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত ও নারী দলের  ফারজানা হক পিংকির সঙ্গে আছে স্প্রিন্টার ইমরানুর রহমান ও ফুটবলের উদীয়মান তারকা স্ট্রাইকার শেখ মোরসালিন। এই দুই বিভাগে কারা বর্ষসেরা হচ্ছেন তা জানা যাবে ২১ এপ্রিল বেলা ৩টায় হোটেল সোনারগাঁওয়ের গ্র্যান্ড বল রুমে এক জাঁকজমকপূর্ণ ‘কুল-বিএসপিএ স্পোর্টস অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানের মাধ্যমে। গতকাল বাংলাদেশ অলিম্পিক  অ্যাসোসিয়েশনের ডাচ বাংলা ব্যাংক মিলনায়তনে সংবাদ সম্মেলনে বাংলাদেশ ক্রীড়া লেখক সমিতির সভাপতি  রেজওয়ান উজ জামান রাজিব মনোনয়নপ্রাপ্তদের নাম ঘোষণা করেন। এ সময় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক মো. সামন হোসেন, খেলোয়াড় যাচাই-বাছাই কমিটির চেয়ারম্যান পরাগ আরমান, সদস্যসচিব  মাহবুব সরকার ও স্কয়ার টয়লেট্রিজ লিমিটেডের হেড অব মার্কেটিং ড. জেসমিন জামান।

দুই বিভাগে বর্ষসেরা  মনোনীতদের নাম ঘোষণা করা হলেও বিভিন্ন খেলায় সরাসরি সেরা ক্রীড়াবিদদের নাম ঘোষণা করা হয়। তারা হলেন নাজমুল হোসেন শান্ত (বর্ষসেরা পুরুষ ক্রিকেটার), ফারজানা হক পিংকি (বর্ষসেরা নারী ক্রিকেটার), রাকিব হোসেন (বর্ষসেরা ফুটবলার), ইমরানুর রহমান (বর্ষসেরা অ্যাথলেট), সেলিম হোসেন (সেরা বক্সার), কামরুন নাহার কলি (সেরা শুটার), রামহিম লিয়ন বম (সেরা টেবিল টেনিস খেলোয়াড়), শেখ মোরসালিন (ফুটবল, উদীয়মান ক্রীড়াবিদ), অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল (বর্ষসেরা দল), প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (সক্রিয় সংস্থা), আলফাজ আহমেদ (বর্ষসেরা কোচ), মনজুর হোসেন মালু (বিশেষ সম্মাননা), মোয়াজ্জেম হোসেন (ভারোত্তোলন, তৃণমূল সংগঠক) হাবিবুর রহমান (কাবাডি, সেরা সংগঠক)।

টি-টোয়েন্টিতে শীর্ষস্থান হারালেন সাকিব

প্রকাশ: ২৯ মে ২০২৪, ০৬:৫১ পিএম
টি-টোয়েন্টিতে শীর্ষস্থান হারালেন সাকিব
ছবি : সংগৃহীত

আইসিসির সদ্য প্রকাশিত টি-টোয়েন্টি অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষস্থান হারিয়েছেন সাকিব আল হাসান। সাকিবকে হটিয়ে শীর্ষস্থান দখলে নিয়েছেন শ্রীলঙ্কার টি-টোয়েন্টি অধিনায়ক ওয়ানিন্দু হাসারাঙ্গা। গেল বেশ কিছুদিন ধরে যৌথভাবে এই সংস্করণের শীর্ষে অবস্থান করছিলেন এই দুইজন। হাসারাঙ্গা একে ওঠায় সাকিব নেমে গেছেন দুইয়ে।

চলতি মাসের ১৫ মে প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে সাকিব ও হাসারাঙ্গা দুজনেরই রেটিং পয়েন্ট ছিল সমান ২২৮। এখন সাকিবের রেটিং পয়েন্ট ২২৩। সাকিবের ৫ পয়েন্ট কমে গেলেও হাসারাঙ্গা এখনও আগের পয়েন্টে অবস্থান করে উঠে এসেছেন শীর্ষে।

২০২২ সালের অক্টোবর থেকে ২০২৩ সালের জুলাই পর্যন্ত শীর্ষস্থানে থাকা সাকিব গত মাসে জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের মাঝে একবার দুইয়ে নেমে গেলেও সিরিজের মাঝেই আবার ফিরে পেয়েছিলেন শীর্ষস্থান। যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজে ৩ ম্যাচ সাকিব উইকেট শিকার করেছেন মাত্র ১টি। অন্যদিকে ব্যাটিংয়ে ৩ ম্যাচ খেলে করেন ৩৬ রান। হতাশাজনক পারফরম্যান্সে হাসারাঙ্গার কাছে শীর্ষস্থান হারিয়েছেন তিনি।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের মধ্যে সাকিবের পরেই অবস্থান মেহেদী হাসানের। তিনিও যুক্তরাষ্ট্র সিরিজের পর সাত ধাপ পিছিয়ে অবস্থান করছেন ৪৭ নম্বরে।

ব্যাটারদের র‍্যাঙ্কিংয়ে তাওহিদ হৃদয় এগিয়েছেন ১২ ধাপ, বর্তমানে  তিনি অবস্থান  করছেন ৬০ নম্বরে। অফ ফর্মে থাকা লিটন দাস ও অধিনায়ক নাজমুল হোসেনের শান্তর অবনতি হয়েছে। লিটন য়েছেন ৫ ধাপ পিছিয়ে নেমেছেন ৪০ নম্বরে আর ৪ ধাপ পিছিয়ে এখন ৪৪ নম্বরে অবস্থান করছেন শান্ত।

অন্যদিকে ৩৪ ধাপ এগিয়ে প্রথমবারের মতো শীর্ষ ১০০-তে জায়গা করে নিয়েছেন তানজিদ হাসান। এ বাঁহাতি ওপেনার আছেন ৮৪ নম্বরে। দুই ধাপ এগিয়ে বোলারদের র‍্যাঙ্কিংয়ে ২৩ নম্বরে উঠে এসেছেন বাঁহাতি পেসার মোস্তাফিজুর রহমান।

চোটের কারণে যুক্তরাষ্ট্র সিরিজে না খেলা আরেক পেসার তাসকিন আহমেদ ৫ ধাপ পিছিয়ে নেমে গেছেন ২৮ নম্বরে। এর বাইরে এক ধাপ পিছিয়ে সাকিব ৩১ ও ৩ ধাপ পিছিয়ে মেহেদী আছেন ৩২ নম্বরে।

গম্ভীরই ভারতের পরবর্তী কোচ!

প্রকাশ: ২৯ মে ২০২৪, ০৪:৪৭ পিএম
গম্ভীরই ভারতের পরবর্তী কোচ!
ছবি : সংগৃহীত

ভারতের বর্তমান কোচ রাহুল দ্রাবিড়ের মেয়াদ শেষ হতে যাচ্ছে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে। তার সঙ্গে বিসিসিআই চুক্তি নবায়ন না করলে কে ব বসতে যাচ্ছেন আই আসনে তাই নিয়েই চলছে অনেক জল্পনা। তবে সবচেয়ে বেশিবার উচ্চারিত হচ্ছে গৌতম গম্ভীরের নাম।

ভারতের একাধিক গণমাধ্যম দাবি করেছে, সদ্যসমাপ্ত আইপিএলে কলকাতা নাইট রাইডার্সকে চ্যাম্পিয়ন করার পেছনে অন্যতম নায়ক গম্ভীরই হতে যাচ্ছেন ভারতের পরবর্তী কোচ।

দ্রাবিড়ের জায়গায় বিসিসিআই কোচ হিসেবে ভারতীয় কাউকেই নিয়োগ দিতে চায়। বিসিসিআইয়ের প্রথম পছন্দ ছিল ভিভিএস লক্ষ্মণ। কিন্তু তিনি রাজি না হওয়ায় বোর্ডকে ঝুঁকতে হয়েছে গম্ভীরের দিকে। এমনও খবর ছড়িয়েছে গম্ভীরকে চূড়ান্ত করে ফেলেছে ভারতের ক্রিকেট বোর্ড, বাকি কেবল আনুষ্ঠানিক ঘোষণার।

দেশটির গণমাধ্যমগুলোর দাবি, বিসিসিআই ও গম্ভীরের মধ্যে আলোচনা চলছে। বোর্ড অন্যান্য প্রার্থীর সঙ্গেও কথোপকথন চালাচ্ছে; তবে গম্ভীরই প্রথম পছন্দ।

কোচ নিয়োগে ব্যাপারে ক্রিকবাজের প্রতিবেদনে বলা হয়েছে, একজন শীর্ষস্থানীয় আইপিএল ফ্র্যাঞ্চাইজির মালিক, যিনি বিসিসিআইয়ের সঙ্গে ঘনিষ্ঠভাবে যুক্ত, তিনি গম্ভীরের নিয়োগের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি দাবি করেছেন, গম্ভীরের সঙ্গে নাকি চুক্তি সম্পন্ন হয়েছে। শিগগিরই আনুষ্ঠানিক ঘোষণা আসবে।

প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে বাকিদের বার্তা দিলো নেদারল্যান্ডস

প্রকাশ: ২৯ মে ২০২৪, ০২:০৭ পিএম
প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে উড়িয়ে বাকিদের বার্তা দিলো নেদারল্যান্ডস
ছবি : সংগৃহীত

বড় আসরে নেদারল্যান্ডস বরাবরই জায়ান্ট কিলার হিসেবে পরিচিত। সবশেষ ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকা ও  বাংলাদেশকে হারিয়েছিল তারা। এবারও বিশ্বকাপের আগে প্রস্ততি ম্যাচে শ্রীলঙ্কাকে ২০ রানে হারিয়ে মূলপর্বে তাদের প্রতিপক্ষদের প্রতি সতর্কবার্তা দিয়ে রাখলো নেদারল্যান্ডস।

মঙ্গলবার (২৮ মে) প্রস্ততি মাসে ফ্লোরিডার সেন্ট্রাল ব্রোওয়ার্ড রিজিওনাল পার্ক স্টেডিয়ামে আগে ব্যাটিং করে নেদারল্যান্ডস তাদের বোর্ডে যোগ করে ১৮১ রানের বড় সংগ্রহ। সেই লক্ষ্য তারা করতে নেমে ১৮.৫ ওভারে ১৬১ রানেই গুটিয়ে যায় লঙ্কানরা। ফলে ২০ রানের জয় পায় ডাচরা।

আসন্ন বিশ্বকাপে শ্রীলঙ্কা, দক্ষিণ আফ্রিকা ও নেপালের পাশাপাশি বাংলাদেশও আছে নেদারল্যান্ডসের গ্রুপে। এরমধ্যে দক্ষিণ আফ্রিকাকে সবশেষ ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপে পরাজিত করেছে স্কট এডওয়ার্ডসরা। বাংলাদেশকে হারিয়েছে ওয়ানডে বিশ্বকাপে। এবার মূলপর্বের আগে প্রস্তুতি ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে আবারও সবাইকে বার্তা দিলো ডাচরা।

ডালাসে ৮ জুন শ্রীলঙ্কার মুখোমুখি হয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ অভিযান শুরু করবে বাংলাদেশ। নেদারল্যান্ডসের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ ১৩ জুন।

ম্যাচ হারলেও লঙ্কান অধিনায়ক হাসারাঙ্গা ব্যাট হাতে করেছেন ১৫ বলে ৪৩ রান ও দাসুন শানাকা করেছেন ২০ বলে ৩৫। র ধনঞ্জয়া ডি সিলভার ব্যাটে এসেছে ২২ বলে ৩১ রান।

৯ জনের অস্ট্রেলিয়া ৭ উইকেটে হারাল নামিবিয়াকে

প্রকাশ: ২৯ মে ২০২৪, ১২:৫১ পিএম
৯ জনের অস্ট্রেলিয়া ৭ উইকেটে হারাল নামিবিয়াকে
ছবি : সংগৃহীত

বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে নামিবিয়ার বিপক্ষে অস্ট্রেলিয়া মাঠে নেমেছিল ৯জন নিয়ে। দলের নিয়মিত মুখ মিচেল স্টার্ক, প্যাট কামিন্স, ট্রাভিস হেড, গ্লেন ম্যাক্সওয়েল, ক্যামেরন গ্রিন ও মার্কাস স্টয়নিসকে ছুটি দেওয়া হয়েছিল দীর্ঘদিন আইপিএলে ব্যস্ত থাকায়।

মজার ব্যাপার হলো এদিন মাঠে নেমেছিল অস্ট্রলিয়ার কোচিং স্টাফরাও। মাঠে নেমে জশ হ্যাজলউডের বলে অস্ট্রেলিয়ার ফিল্ডিং কোচ অ্যান্ড্রে বোরোভেচ ক্যাচও ধরেছেন। স্কয়ার লেগে ফিল্ডিং করেছেন প্রধান নির্বাচক জর্জ বেইলি আবার প্রধান কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডও মাঠে নেমেছিলেন বদলি ফিল্ডার হিসেবে।

মঙ্গলবার (২৮ মে) পোর্ট অব স্পেনে টি–টোয়েন্টি বিশ্বকাপের আগে প্রস্তুতি ম্যাচে মুখোমুখি হয় অস্ট্রেলিয়া ও নামিবিয়া। সেই ম্যাচে অস্ট্রেলিয়া ৬০ বল হাতে রেখে জিতেছে ৭ উইকেটের ব্যবধানে।

আইপিএলে খেললেও প্রস্তুতি ম্যাচে খেলেছেন অধিনায়ক মিচেল মার্শ। চোটে পড়ে এ অলরাউন্ডার আইপিএল থেকে আগেই দেশে ফিরেছেন।

৯ জনের অস্ট্রেলিয়ার বিপক্ষে আগে ব্যাটিং করে নামিবিয়া তুলেছিল ২০ ওভারে ৯ উইকেটে ১১৯ রান। জবাবে ডেভিড ওয়ার্নারের ২১ বলে ৫৪ রানের ইনিংসে এই রান হেসেখেলে তাড়া করে অস্ট্রেলিয়া। 

সুবিধাবঞ্চিত হয়ে ক্যাম্প ছাড়লেন তিন আর্জেন্টাইন নারী ফুটবলার

প্রকাশ: ২৯ মে ২০২৪, ১২:০৪ পিএম
সুবিধাবঞ্চিত হয়ে ক্যাম্প ছাড়লেন তিন আর্জেন্টাইন নারী ফুটবলার
ছবি : সংগৃহীত

আর্জেন্টিনার পুরুষ দল বর্তমানে বিশ্ব ও মহাদেশীয় শিরোপার চ্যাম্পিয়ন দল। অথচ সেই দেশের নারী ফুটবলাররাই কিনা তুললেন ম্যাচের আগে কম সুযোগ-সুবিধা ও পারিশ্রমিকের অভিযোগ। কোস্তারিকার বিপক্ষে আর্জেন্টিনা নারী ফুটবল দল দুটি প্রীতি ম্যাচ খেলবে। ওই ম্যাচের আগে এসব অভিযোগ তুলে ক্যাম্প ছেড়ে চলে গেছেন তিন ফুটবলার।

ক্যাম্প ছেড়ে চলে যাওয়া সেই তিন ফুটবলার হলেন - গোলরক্ষক লউরিন অলিভেরোস, ডিফেন্ডার জুলিয়েটা ক্রুজ ও মিডফিল্ডার লরিনা বেনিতেজ।

ওই তিন ফুটবলারের দাবি আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন তাদের প্রতি শুধু অবিচার নয়, অপদস্তও করছে। ঠিকঠাক অনুশীলনের সুযোগ-সুবিধা মিলছে না তাদের। খাবারের মান নিয়েও আছে প্রশ্ন, বৈষম্য রয়েছে ম্যাচ ফি নিয়েও।  এমনকি তাদের পরিবারের সদস্যরা খেলা দেখতে চাইলেও টিকিট কাটতে হচ্ছে উচ্চমূল্যে।

ক্যাম্প ত্যাগ করা ডিফেন্ডার ক্রুজ বিষয়টি নিয়ে লিখেছেন, ‘আমাদের প্রতি অবিচার করা হচ্ছে, কথার মূল্যায়ন তো করা হয়ই না বরং পরিস্থিতি দিনদিন খারাপ হচ্ছে, অপদস্ত হতে হচ্ছে। আর্জেন্টিনা ফুটবল দলের উন্নতি দরকার। আমরা শুধু আর্থিক বিষয় নিয়ে কথা বলছি না। আমাদের অনুশীলন, নাস্তা, খাবার কোন কিছুই ভালো নয়।’

গোলরক্ষক অলিভেরোস লিখেছেন, ‘আমাদের হৃদয় ভেঙেছে, তিল তিল করে কত স্বপ্ন শেষ হয়ে গেছে। পরের প্রজন্ম যেন আনন্দের সঙ্গে ফুটবল খেলতে পারে, আনন্দের সঙ্গে বল পায়ে দৌড়াতে পারে সেই প্রার্থনা করি। কিছুদিন আগেও যেমনটা আমরা পারতাম।’

এ ব্যাপারে ইএসপিএন জানিয়েছে, আর্জেন্টিনা নারী দলের অনুশীলন ক্যাম্পে নাস্তায় কেবল একটি স্যান্ডউইচ এবং কলা দেওয়া হচ্ছে। দেশটির রাজধানী বুয়েন্স আইরেসে ম্যাচ হওয়ায় আর্জেন্টিনা ফুটবল অ্যাসোসিয়েশন কর্তৃক খেলোয়াড়দের ভাতা না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। তার ওপর পরিবারের জন্য টিকিট নিলে দিতে হবে ৫ হাজার আর্জেন্টাইন মুদ্রা। এর আগেও সুবিধা বঞ্চিত হয়ে ফুটবল ছেড়েছেন আর্জেন্টিনার নারী ফুটবলার।