নির্বাচন থেকে সরে দাঁড়ালেন পানেসার । খবরের কাগজ
ঢাকা ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ২০ মে ২০২৪

নির্বাচন থেকে সরে দাঁড়ালেন পানেসার

প্রকাশ: ০৯ মে ২০২৪, ১২:৫১ পিএম
নির্বাচন থেকে সরে দাঁড়ালেন পানেসার
ছবি : সংগৃহীত

এপ্রিলের শেষেই ঘোষণা দিয়েছিলেন জর্জ গ্যালাওয়ের ওয়ার্কার্স পার্টি থেকে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে প্রার্থী হওয়ার। কিন্তু এক সপ্তাহ পেরোতেই সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তিনি।

বুধবার (৮ এপ্রিল) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বিবৃতিতে পানেসার লিখেছেন, ‘ওয়ার্কাস পার্টির হয়ে সাধারণ নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করছি। রাজনীতি শিখতে ও বুঝতে আমার আমার আরও সময় লাগবে।’

তিনি বুঝতে পারছেন ব্যক্তিগত ও রাজনৈতিক মূল্যবোধের সঙ্গে সংগতিপূর্ণ রাজনৈতিক ঠিকানা খুঁজে পেতে সময় দরকার।

ইলিং সাউথহল লেবার পার্টির ঘাঁটি হিসেবে পরিচিত। আর সেখানেই প্রার্থী হওয়ার বিষয়ে দ্য টেলিগ্রাফে একটি কলাম লিখেছিলেন পানেসার। কলামে তিনি ‘দেশের শ্রমিক শ্রেণির কণ্ঠস্বর’ হতে চান জানিয়ে ‘একদিন প্রধানমন্ত্রী হওয়া’র ইচ্ছাও প্রকাশ করেন।

এরপর থেকেই যুক্তরাজ্যের আইনসভার বাইরে জর্জ গ্যালাওয়ে তার দলের প্রার্থী হিসেবে অন্যদের সঙ্গে পানেসারকে উপস্থাপন করেন।

নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দেওয়ার এক সপ্তাহের মুখেই তিনি বেশ কিছু গণমাধ্যমের চ্যালেঞ্জের মুখে পড়েন। টাইমস রেডিওতে যুক্তরাজ্যের ন্যাটোর সদস্যপদ নিয়ে নিজের অবস্থান নিয়ে বিতর্কে পড়েন তিনি।

এক্সের বিবৃতিতে তিনি আরও বলেন, ‘আমি একজন ব্রিট (ব্রিটিশ) হিসেবে গর্বিত যে, ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে নিজ দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছিলাম। আমি এখন অন্যদের সাহায্য করার জন্য কিছু করতে চাই। কিন্তু আমার মনে হয়েছে, আমি এখনো আমার লক্ষ্যের কেবল শুরুর দিকে আছি এবং এখনো শিখছি কীভাবে রাজনীতি দিয়ে মানুষকে সহায়তা করা যায়।’

৪২ বছর বয়সী পানেসার ইংল্যান্ডের হয়ে ৫০ টেস্টসহ তিন সংস্করণে মোট ৭৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন, যার সর্বশেষটি ছিল ২০১৩ সালে। ভারতীয় বংশোদ্ভূত মা–বাবার সন্তান পানেসারের জন্ম লুটনে।

টানা চার শিরোপায় সিটির ইতিহাস

প্রকাশ: ১৯ মে ২০২৪, ১১:৪৫ পিএম
টানা চার শিরোপায় সিটির ইতিহাস
ছবি : সংগৃহীত

ওয়েস্ট হ্যাম ইউনাইটেডকে ৩-১ গোলে হারিয়ে টানা চতুর্থবারের মতো ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা ঘরে তুলেছে ম্যানচেস্টার সিটি। ইংল্যান্ডের শীর্ষ ফুটবলে কোনো দলের টানা চার শিরোপার কীর্তি এটাই প্রথম।

রবিবার (১৯ মে) ছিল ২০২৩-২৪ মৌসুমের ইংলিশ প্রিমিয়ার লিগের শেষ রাউন্ড। সব খেলা শুরু হয়েছিল একই সময়ে। তবে সবার চোখ ছিল সিটি-ওয়েস্ট হ্যাম ও আর্সেনাল-এভারটন ম্যাচের দিকে। কারণ শেষ রাউন্ড পর্যন্ত শিরোপার দৌড়ে টিকে ছিল শুধু সিটি ও আর্সেনাল।

আর্সেনালের চেয়ে ২ পয়েন্ট এগিয়ে থাকায় শিরোপার ভাগ্যটা সিটির হাতেই ছিল। ওয়েস্ট হ্যামকে হারাতে পারলে কোনো হিসেব ছাড়াই চ্যাম্পিয়ন হয়ে যেত তারা। ঘরের মাঠ ইতিহাদ স্টেডিয়ামে জয় তুলে নিতে ভুল করেনি পেপ গার্দিওলার শিষ্যরা। জোড়া গোল দলের জয়ের নায়ক ফিল ফোডেন। অন্য গোলটি রদ্রির। ওয়েস্ট হ্যামের পক্ষে একমাত্র গোলটি করেন মোহাম্মদ কুদুস।

এদিকে আর্সেনাল তাদের ঘরের মাঠে এভারটনের বিপক্ষে ২-১ গোলে জয় পায়। তবে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয় তাদের। ৩৮ ম্যাচে ২৮ জয় ও ৭ ড্রয়ে ৯১ পয়েন্ট নিয়ে লিগ শেষ করল সিটি। ২৮ জয় ও ৫ ড্রয়ে আর্সেনালের পয়েন্ট ৮৯।

প্রিমিয়ার লিগ এতিহাসে এনিয়ে দশম বারের মতো লিগের শেষ দিনে নিষ্পত্তি হলো শিরোপার।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ২০২৪ নামিবিয়া- ছোট দলের বড় সাহস

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০৪:৩৬ পিএম
নামিবিয়া- ছোট দলের বড় সাহস
ছবি- সংগ্রহীত

একমাত্র ওয়ানডে বিশ্বকাপ সেই ২০০৩ সালে। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলা হয়ে গেছে দুটি। অথচ এই ফরম্যাটে তাদের পথচলা খুব বেশি দিনের নয়, ২০১৯ সাল থেকে। পশ্চিম আফ্রিকার এই দেশটির ক্রিকেটের বয়স তাই হাতের কর গুনে বলে দেওয়া যায়। তাদের ঐশ্বর্য নেই, নেই কাড়িকাড়ি রেকর্ডস। ক্রিকেট বোর্ডের ব্যাংক ব্যালেন্সও সমৃদ্ধ নয়। তবে এই খেলাটির প্রতি আছে দেশটির পরম নিবেদন।

দেশটির জনসংখ্যা মাত্র ২৫ লাখ। ক্রিকেটের চেয়ে এই দেশটিতে ফুটবল, রাগবি কিংবা মাছ ধরার পেশাটাই জনপ্রিয়। এর মধ্যেও ক্রিকেট নামক শব্দটি দেশের মানুষের মধ্যে ছড়িয়ে দিয়েছে কিছু ক্রিকেটার। মাত্র ৯টা ক্রিকেট মাঠ, ৫টা ক্লাব আর হাতেগোনা কিছু চুক্তিভিত্তিক ক্রিকেটার। সীমিত সামর্থ্য, বুকভরা সাহস আর অপার স্বপ্ন নিয়ে নামিবিয়ার ক্রিকেটাররা মাঝেমধ্যে লিখেন রূপকথাও।

১৯৯০ সালে দক্ষিণ আফ্রিকার কাছ থেকে স্বাধীনতা লাভের দুই বছর পরই আইসিসির সহযোগী দেশ হিসেবে নাম লেখায় নামিবিয়া। পায় ওয়ানডে স্ট্যাটাস। সেই হিসেবে নামিবিয়ার ক্রিকেট ইতিহাস সুদীর্ঘ হলেও ম্যাচ খেলার সংখ্যা খুবই কম। জিম্বাবুয়ের বিরুদ্ধে প্রথম ওয়ানডে খেলেছিল দলটি ২০০৩ সালে। একই বছরে প্রথম বৈশ্বিক আসরে অংশগ্রহণ। যদিও নতুন হিসেবে সেই আসরে কপালে জুটেছিল ছয় ম্যাচেই হার। সময়ের আবর্তে ওয়ানডের পর টি-টোয়েন্টি সংস্করণ আর দশটা দেশের মতো নামিবিয়াও ঘটিয়েছে উত্থান। এই ফরম্যাটে মূলত আলো ছড়িয়েছে দলটি। নামিবিয়ার ক্রিকেট ইতিহাসে উল্লেখযোগ্য অধ্যায় ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপ। যেখানে প্রাথমিক পর্ব পেরিয়ে সুপার টু্য়েলভে জায়গা করে নিয়েছিল আফ্রিকার ঈগলসরা। সেই প্রেরণা নিয়েই এবার মার্কিন যুক্তরাষ্ট্রে বিশ্বকাপ খেলতে যাচ্ছে নামিবিয়া। 

২০২১ বিশ্বকাপে এ গ্রুপে নামিবিয়ার সঙ্গী ছিল শ্রীলঙ্কা, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডস। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে হার। দ্বিতীয় ম্যাচেই ঘুরে দাঁড়ায় নামিবিয়া। ৬ উইকেটে হারিয়ে দেয় নেদারল্যান্ডসকে। এই ম্যাচ দিয়েই আলোচনায় আসেন একসময় দক্ষিণ আফ্রিকার হয়ে খেলা ডেভিড ভিসা। ৪০ বলে চারটি চার ও পাঁচ ছক্কায় ৬৬ রানের অপরাজিত ইনিংস খেলে দলকে জিতিয়েছিলেন তিনি। 

ডাচদের হারানোর পর নামিবিয়ার স্বপ্ন আরও চওড়া। চোখ তখন সুপার টুয়েলভে। শারজায় আগে ব্যাট করতে নেমে আয়ারল্যান্ড ৮ উইকেটে করে ১২৫ রান। রূপকথার জন্ম দিয়ে এই ম্যাচ জিতে সুপার টুয়েলভে নাম লেখায় নামিবিয়া। জয়ের নায়ক সেই ডেভিড ভিসাই। বল হাতে দুই উইকেট নেওয়ার পাশাপাশি ১৪ বলে খেলেছিলেন ২৮ রানের ঝোড়ো ইনিংস। বিশ্বকাপে আইসিসির পূর্ণ সদস্য কোনো দলের বিরুদ্ধে এটি ছিল তাদের প্রথম জয়। 

সুপার টুয়েলভ পর্বে নামিবিয়ার প্রতিপক্ষ ছিল ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, আফগানিস্তান ও স্কটল্যান্ড। নামিবিয়া জিতেছিল শুধু স্কটল্যান্ডের বিরুদ্ধেই। বাকি ম্যাচগুলো হারলেও আফসোস ছিল না দলটির। কারণ নতুন ইতিহাস গড়ায় এমনিতে মন্ত্রমুগ্ধের মতো বুঁদ ছিল নামিবিয়া শিবির। সেই দলের অধিনায়ক গেরহার্ড এরাসমাস এবারের বিশ্বকাপেও থাকছেন নামিবিয়ার নেতৃত্বে। স্কোয়াডে অনুমিতভাবে আছেন তুখোড় অলরাউন্ডার, সেই ডেভিড ভিসাও। সঙ্গে যোগ হয়েছে তরুণ কিছু ক্রিকেটার। 

অভিষেক বিশ্বকাপের মতো নামিবিয়া চমক দেখাতে পারেনি সর্বশেষ ২০২২ অস্ট্রেলিয়া বিশ্বকাপে। প্রথম পর্বে এ গ্রুপে নামিবিয়ার সঙ্গী ছিল শ্রীলঙ্কা, নেদারল্যান্ডস ও আরব আমিরাত। আমিরাতকে হারাতে পারলেও বাকি সব ম্যাচ হেরে বিসর্জন দিতে হয় সুপার টুয়েলভ পর্বে যাওয়ার স্বপ্ন। 

এবারের বিশ্বকাপে প্রথমবারের মতো অংশ নিচ্ছে ২০টি দল। পাঁচটি করে দল চারটি গ্রুপে ভাগ হয়ে খেলবে গ্রুপ পর্ব। চার গ্রুপ থেকে সেরা দুটি করে মোট আটটি দল যাবে সুপার এইটে। সেই হিসেবে এবার নামিবিয়ার জন্য সুপার এইট পর্বে পৌঁছানো বেশ চ্যালেঞ্জের। কারণ বি গ্রুপে নামিবিয়ার প্রতিপক্ষ ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, স্কটল্যান্ড ও ওমান। আগামী ২ জুন বার্বাডোজের ব্রাইডটনে ওমানের বিরুদ্ধে ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করবে নামিবিয়া। ছোট দল হলেও এরাসমাস শিবিরের বুকে আত্মবিশ্বাসীর ঝলকানি। নামিবিয়ার অধিনায়ক যেমন বলেছেন, ‘আমরা ছোট দল। তবে আমাদের রয়েছে প্রবল আত্মবিশ্বাস। বিশ্বকাপের উত্তাপ গায়ে মাখতে চাই।’

গেরহার্ড এরাসমাস, অধিনায়ক
আমরা ছোট দল। তবে আমাদের রয়েছে প্রবল আত্মবিশ্বাস। সুপার এইটের স্বপ্ন আমাদের জন্য অলীক। তবে গ্রুপ পর্বে নিজেদের প্রমাণ করতে চাই। আমাদের রয়েছে অভিজ্ঞ-তারুণ্যের মিশেলে দারুণ স্কোয়াড। আছে ডেভিড ভিসের মতো তুখোড় অলরাউন্ডার। বিশ্বকাপের উত্তাপ গায়ে মাখতে চাই।

বর্তমান টি-টোয়েন্টি র‌্যাঙ্কিং: ১৪তম
প্রথম টি-টোয়েন্টি: ২০ মে ২০১৯, প্রতিপক্ষ ঘানা
ম্যাচ: ৬৪
জয়: ৪২
হার: ২১
পরিত্যক্ত: ১

বিশ্বকাপ দল
গেরহার্ড এরাসমাস (অধিনায়ক), নিকোলাস ডেভিন, জান গ্রিন, জেপি কোটজে, মালান ক্রুগার, ডিলান লিচার, জে জে স্মিট, ইয়ান ফ্রাইলিক, মাইকেল ভ্যান লিনগেন, ডেভিড ভিসে, পিটার-ড্যানিয়েল ব্লিগনাট, জ্যাক ব্রাসেল, তানগেনি লুঙ্গামেনি, বেরনার্ড স্কোলজ, বেনশিকঙ্গো, রুবেন ট্রাম্পপেমান।

ঝড়ের কারণে শঙ্কায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০২:০৩ পিএম
ঝড়ের কারণে শঙ্কায় বাংলাদেশ-যুক্তরাষ্ট্র সিরিজ
ছবি : সংগৃহীত

প্রথমবারের মতো বিশ্বকাপ আয়োজন করছে যুক্তরাষ্ট্র। এখনও দেশটিতে গড়ে ওঠেনি পূর্ণাঙ্গ ক্রিকেট অবকাঠামো। একই অবস্থা হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট গ্রাউন্ডের। টেক্সাসে হওয়া ঝড়ের কারণে লন্ডভন্ড হয়েছে মাঠের সকল অস্থায়ী স্থাপনা। যেখানে আগামী ২১ জুন থেকে শুরু হওয়ার কথা হয়েছে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। অস্থায়ী স্থাপনা ক্ষতিগ্রস্থ হওয়ায় শঙ্কার মধ্যে পড়েছে দুই দলের সিরিজ মাঠে গড়ানো নিয়ে।

হিউস্টনে পৌঁছানোর পর থেকেই ঝড় বৃষ্টির দেখা পেয়েছে বাংলাদেশ দল। টাইগাররা সেখানে পা রাখার আগের রাতে হয়েছিল তুমুল ঝড়। ওই ঝড়ের কারণে ভেঙে গেছে হিউস্টনের প্রেইরি ভিউ ক্রিকেট গ্রাউন্ডের সকল স্থাপনা। বিষয়টি নিশ্চিত করেছেন ইএসপিএন ক্রিকইনফোর যুক্তরাষ্ট্র প্রতিবেদক পিটার ডেলা পেনা।

এক বার্তায় তিনি বলেন, ‘২১ মে থেকে বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের মধ্যকার সিরিজ শুরু হওয়া নিয়ে শঙ্কা রয়েছে। গত বৃহস্পতিবার হিউস্টনের উপর দিয়ে প্রচন্ড ঝড় বয়ে গেছে। এই ঝড়ের কারণে প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সের সকল অস্থায়ী স্থাপনা ক্ষতিগ্রস্থ হয়েছে।’

বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে দেশটির বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে গিয়েছে বাংলাদেশ। শেষ পর্যন্ত খেলা না হওয়ার শঙ্কা সত্যি হলে প্রস্তুতিতে খানিকটা ঘাটতি তৈরি হবে সেটা আর বলার অপেক্ষা রাখে না।

২৫টি স্কোয়াডের বেতনের বেশি বেতন মেসির

প্রকাশ: ১৮ মে ২০২৪, ১২:৩৪ পিএম
২৫টি স্কোয়াডের বেতনের বেশি বেতন মেসির
ছবি : সংগৃহীত

প্যারিস সেইন্ট জার্মেই ছেড়ে লিওনেল মেসি ২০২৩ সালে পাড়ি জমিয়েছেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের দল ইন্টার মায়ামিতে। সেখানে আর্জেন্টাইন তারকার বাৎসরিক বেতন ২ কোটি ৪৪ লাখ ডলার, যা কিনা আর সবার চেয়ে বেশি। এমনকি ২৫টি ক্লাব তাদের খেলোয়াড়দের যা বেতন দেন তার চেয়েও বেশি।

এমএলএস প্লেয়ার্স অ্যাসোসিয়েশন গতকাল এই তথ্য প্রকাশ করেছে। মেসির বেতন আর সবার চেয়ে বেশি হবে এটাই স্বাভাবিক। আর্জেন্টাইন এই কিংবদন্তীর নিট বেতন ১ কোটি ২০ লাখ ডলার। বিভিন্ন বোনাস সহকারে সব মিলিয়ে অঙ্কটা দাঁড়ায় ২ কোটি ৪৪ লাখ ৬ হাজার ৬৬৭ ডলার।

প্রকাশিত সেই নথিতে অবশ্য তার বাণিজ্যিক চুক্তি, এনডোর্সমেন্ট ও স্পনসর চুক্তি থেকে আয় যোগ করা হয়নি।

মেজর লিগে মেসি যাওয়ার আগে সেখানে সর্বোচ্চ পারিশ্রমিক পেতেন টরন্টো এফসির ইতালিয়ান স্ট্রাইকার লরেঞ্জো ইনসিনিয়ে ১ কোটি ৫৪ লাখ ডলার। বর্তমানে তার অবস্থান দ্বিতীয়তে। কানাডিয়ান ক্লাবটি থেকে বছরে ১ কোটি ৫৪ লাখ ডলার আয় করেন ইনসিনিয়ে। আয়ের দিক দিয়ে তৃতীয় স্থানে রয়েছেন মেসির আরেক সতীর্থ সের্হিও বুসকেটস। ৩৫ বছর বয়সী স্প্যানিশ ডিফেন্সিভ মিডফিল্ডার মায়ামিতে ৮৮ লাখ ইউরো আয় করেন।

উরুগুয়ে ফরোয়ার্ড লুইস সুয়ারেজ ও স্প্যানিশ ফুলব্যাক জর্দি আলবা বছরে ১৫ লাখ ডলার করে আয় করেন মায়ামিতে।

মেসি-বার্সা চুক্তির সেই ন্যাপকিন বিক্রি ১১ কোটি টাকায়

প্রকাশ: ১৮ মে ২০২৪, ১১:২৯ এএম
মেসি-বার্সা চুক্তির সেই ন্যাপকিন বিক্রি ১১ কোটি টাকায়
ছবি : সংগৃহীত

২০০০ সালে ১৩ বছর বয়সী লিওনেল মেসির সঙ্গে একটি ন্যাপকিন পেপারে চুক্তি করেছিল বার্সেলোনা। সেই ন্যাপকিনটি নিলামে উঠতে যাচ্ছে এমনটাই জানা গিয়েছিল চলতি বছরের ফেব্রুয়ারিতে।

মার্চে বার্তা সংস্থা এএফপি জানিয়েছিল, ন্যাপকিন পেপারের দাম ৬ লাখ ৩৫ হাজার ডলার পর্যন্ত উঠতে পারে। কিন্তু সেই ন্যাপকিনের দাম ছাড়িয়ে গেছে সবার অনুমান ও প্রত্যাশাকে।

শুক্রবার (১৭ মে) ন্যাপকিন পেপারটি নিলামে ৯ লাখ ৬৫ হাজার ডলারে বিক্রি হয়েছে বলে জানিয়েছে যুক্তরাজ্যভিত্তিক নিলামকারী প্রতিষ্ঠান বোনহামস। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১১ কোটি ২৯ লাখ টাকা।  ন্যাপকিনটির ভিত্তিমূল্য ধরা হয়েছিল ৩ লাখ ডলার।

বার্সার হয়ে এমন কোনো শিরোপা নেই, যা জেতেননি মেসি। বার্সার হয়ে ৪ বার চ্যাম্পিয়নস লিগ ও ১০ বার লা লিগা জয়ের পর ২০২১ সালে মেসি যোগ দেন পিএসজিতে। গত বছর ফরাসি ক্লাবটি ছেড়ে যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের (এমএলএস) ক্লাব ইন্টার মায়ামিতে যোগ দেন মেসি।