বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য দমনে মূল চ্যালেঞ্জ হলো অপরাধীদের গ্রেপ্তার । খবরের কাগজ
ঢাকা ৩১ বৈশাখ ১৪৩১, মঙ্গলবার, ১৪ মে ২০২৪

বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য দমনে মূল চ্যালেঞ্জ হলো অপরাধীদের গ্রেপ্তার

প্রকাশ: ০৩ মার্চ ২০২৪, ০৩:১১ পিএম
বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য দমনে মূল চ্যালেঞ্জ হলো অপরাধীদের গ্রেপ্তার
ছবি : খবরের কাগজ

বাংলাদেশে বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্য দমনে মূল চ্যালেঞ্জ হলো বন্যপ্রাণী অপরাধীদের গ্রেপ্তার এবং তাদের বিরুদ্ধে মামলা পরিচালনায় জটিলতা। ওয়াইল্ডলাইফ কনজারভেশন সোসাইটির এক সমীক্ষায় দেখা গেছে যে, বন্যপ্রাণীর অবৈধ বাণিজ্যের প্রায় ৩০ শতাংশ ঘটনায় আসামি গ্রেপ্তার হয়েছে। এর মধ্যে ২০ শতাংশেরও কম ঘটনায় মামলা হয়েছে। 

বাংলাদেশের আরেকটি গবেষণায় দেখা গেছে যে, আদালতে প্রায় ৪০০ মামলার এক-চতুর্থাংশের চূড়ান্ত রায় দিতে আদালতের গড়ে আট বছর সময় লেগেছে। বাকি মামলা এখনো ঝুলে আছে। এসব মামলায় শাস্তিও তুলনামূলকভাবে কম ছিল, যা গড়ে এক বছরের নিচে জেল ও ১০ হাজার টাকা জরিমানা। 

রবিবার (৩ মার্চ) বেলা ১১টায় বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে বাগেরহাটের মোংলা উপজেলায় ধরিত্রী রক্ষায় আমরা (ধরা), ওয়াটারকিপার্স বাংলাদেশ, সুন্দরবন রক্ষায় আমরা ও পশুর রিভার ওয়াটারকিপার আয়োজনে বিশ্ব বন্যপ্রাণী দিবসের সমাবেশে বক্তারা এসব কথা বলেন। 

‘পৃথিবীর অস্তিত্বের জন্য প্রাণিকুল বাঁচাই’ স্লোগানে চালনা বন্দর মডেল মাধ্যমিক বিদ্যালয়ের সহযোগিতায় বিশ্ব বন্যপ্রাণী দিবস উপলক্ষে সুন্দরবনের মহাবিপন্ন, বিপন্ন ও সংকটাপন্ন বন্যপ্রাণী সুরক্ষা এবং বন্যপ্রাণী অপরাধ দমনের দাবিতে সমাবেশ, র‌্যালি, মানববন্ধন শেষে উপজেলা নির্বাহী অফিসারের কাছে স্মারকলিপি দেওয়া হয়।

‘সুন্দরবন রক্ষায় আমরা’-এর সমন্বয়কারী পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখের সভাপতিত্বে অনুষ্ঠিত র‌্যালি, সমাবেশ ও মানববন্ধনে বক্তব্য দেন চালনা বন্দর মডেল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকন উদ্দিন, শিক্ষক নেতা শরিফুল ইসলাম, ‘ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)’-এর নেতা আব্দুর রশিদ হাওলাদার, ওয়াটারকিপার্স বাংলাদেশের কমলা সরকার, পরিবেশকর্মী মো. আলম গাজী, হাছিব সরদার, পশুর রিভার ওয়াটারকিপার ভলান্টিয়ার শেখ রাসেল প্রমুখ। 

বিশ্ব বন্যপ্রাণী দিবসের কর্মসূচিতে বক্তারা আরও বলেন, ‘সুন্দরবনের বাঘ, হরিণ, ভোদড়, হাঙ্গর, ইরাবতি ডলফিন, শুশুক, কচ্ছপ, শকুন, শাপলাপাতা মাছসহ বিভিন্ন প্রজাতির বন্যপ্রাণী আজ মহাবিপন্ন, বিপন্ন ও সংকটাপন্ন তালিকার অন্তর্ভুক্ত। জাতিসংঘের আইইউসিএন, ১৮৩টি দেশ স্বাক্ষরিত সাইটিশ চুক্তি ও বন্যপ্রাণী আইন সংরক্ষণ আইন ২০১২ অনুযায়ী বাংলাদেশের ৪৩টি স্থলচর স্তন্যপায়ী প্রাণী, ৮৪টি পাখি, ৫০টি সরীসৃপ, ১৬টি বাদুড়/শাপলাপাতা মাছ, ১২টি হাঙ্গর/কামুট এবং দুটি উভচর প্রাণী মহাবিপন্ন, বিপন্ন এবং সংকটাপন্ন তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। 

সভাপতির বক্তব্যে সুন্দরবন রক্ষায় আমরা’র সমন্বয়কারী পশুর রিভার ওয়াটারকিপার মো. নূর আলম শেখ বলেন, “বাংলাদেশের সংবিধানে ১৮ (ক) অনুচ্ছেদে বলা হয়েছে যে, ‘রাস্ট্র পরিবেশ রক্ষা ও উন্নতি বিধান এবং প্রাকৃতিক সম্পদ, জীববৈচিত্র্য, জলাভূমি, বন ও বন্যপ্রাণী বর্তমান ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য অক্ষুণ্ন রাখবে ও নিরাপত্তা বিধানে সচেষ্ট থাকবে। বন্যপ্রাণীর অবেধ বাণিজ্য দুর্নীতি বিস্তার করে, সেই সঙ্গে আইনের শাসন এবং বন্যপ্রাণী ও বন্য পরিবেশের পাশে বসবাসকারী সম্প্রদায়ের নিরাপত্তা ব্যবস্থাকে দুর্বল করে ফেলে। চোরাকারবারি, মুনাফালোভী ব্যবসা-বাণিজ্য, বাঘ-হরিণসহ বন্যপ্রাণী হত্যা, বৃক্ষ নিধন ও বিষপ্রয়োগে মাছ নিধন বন্ধ করতে না পারলে সুন্দরবনের বন্যপ্রাণীর অস্তিত্ব টিকে থাকবে না। সমাবেশ-মানববন্ধন ও র‌্যালি শেষে রবিবার দুপুরে মোংলা উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মো. হাবিবুর রহমানের মাধ্যমে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী বরাবরে সুন্দরবনের বন্যপ্রাণী সুরক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে স্মারকলিপি দেওয়া হয়।”

রিফাত আল মাহমুদ/জোবাইদা/অমিয়/

বেতাগীতে গুলিভর্তি রিভালবারসহ চেয়ারম্যান প্রার্থী আটক

প্রকাশ: ১৪ মে ২০২৪, ০২:৫১ পিএম
বেতাগীতে গুলিভর্তি রিভালবারসহ চেয়ারম্যান প্রার্থী আটক

বরগুনার বেতাগীতে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী জেলা পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান নাহিদ মাহামুদ হোসেন লিটু ও তার গাড়িচালক মো. সজীবকে গুলিভর্তি অবৈধ রিভালবারসহ আটক করা হয়েছে।

সোমবার (১৩ মে) রাতে বেতাগী সদর ইউনিয়নের বেইলি ব্রিজ এলাকা থেকে তাদের আটকের পর জিজ্ঞাসাবাদের জন্য থানায় নেওয়া হয়েছে।

বেতাগী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহবুবুর রহমান খবরের কাগজকে বিষয়টি নিশ্চিত করেন। 

ওসি বলেন, ‘রাতে উপজেলার বেইলি ব্রিজ এলাকায় পুলিশ চেকপোস্ট বসায়। এ সময় গাড়িতে করে দোয়াত-কলম মার্কার চেয়ারম্যান প্রার্থী নাহিদ মাহামুদ হোসেন লিটু ও তার গাড়িচালক যাচ্ছিলেন। এ সময় সন্দেহ হলে পুলিশ তল্লাশি করে গাড়িতে থাকা গুলিভর্তি অবৈধ রিভালবারসহ তাদের আটক করে জিজ্ঞাসাবাদের জন্য থানায় আনা হয়েছে।’

মহিউদ্দিন অপু/ইসরাত চৈতী/অমিয়/  

টাঙ্গাইলে তিন দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু

প্রকাশ: ১৪ মে ২০২৪, ০২:৪৭ পিএম
টাঙ্গাইলে তিন দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু
ছবি: খবরের কাগজ

টাঙ্গাইলে ‘বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবনেই সমৃদ্ধি’ প্রতিপাদ্য নিয়ে তিন দিনব্যাপী ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০২৪ বিজ্ঞান মেলা, অলিম্পিয়াড ও কুইজ প্রতিযোগিতা উদ্বোধন করা হয়েছে। 

মঙ্গলবার (১৪ মে) সকাল ১০টায় টাঙ্গাইল কালেক্টরেট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে জেলা প্রশাসনের উদ্যোগে ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে এ মেলার আয়োজন করা হয়। 

বেলুন উড়িয়ে মেলা উদ্বোধন করেন জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম। 

এ সময় উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এ এম জহিবুল হায়াত, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভিপ্রবি) আইসিটি বিভাগের প্রফেসর ড. আহসান হাবিব, জেলা শিক্ষা কর্মকর্তা রেবেকা সুলতানা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসান বিন মুহাম্মদ আলী, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট জাফর আহমেদ, টাঙ্গাইল কালেক্টরেট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ আব্দুল বাসেতসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা। 

পরে অতিথিরা বিভিন্ন স্টল পরিদর্শন করেন। মেলায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ৪০টি স্টল অংশ নিয়েছে। আগামী বৃহস্পতিবার (১৬ মে) মেলা শেষ হবে। 

জুয়েল রানা/ইসরাত চৈতী/অমিয়/ 

সরকারের কাছে ধান বিক্রি করতে পেরে খুশি কৃষক

প্রকাশ: ১৪ মে ২০২৪, ০২:২২ পিএম
সরকারের কাছে ধান বিক্রি করতে পেরে খুশি কৃষক
ছবি : খবরের কাগজ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় সরাসরি কৃষকদের কাছ থেকে বোরো ধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে। আর সরকারের কাছে ধান বিক্রি করতে পেরে খুশি কৃষক।

মঙ্গলবার (১৪ মে) সকালে উপজেলা পরিষদ ভবনের সামনে কৃষকের কাছ থেকে সরাসরি ধান সংগ্রহ কার্যক্রম উদ্বোধন করা হয়। 

উপজেলা প্রশাসন, খাদ্য বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে এ কার্যক্রম শুরু হয়েছে।

উপজেলা খাদ্য নিয়ন্ত্রক সজীব কাউসারের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রাবেয়া আক্তার। 

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জাহিদ হাসান, সহকারী কৃষি কর্মকর্তা মাজারুল ইসলাম, খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা নাজমুন নাহার, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. মোস্তাফিজুর রহমান, মো. মশিউর রহমান প্রমুখ।

সংশ্লিষ্ট সূত্র জানায়, উপজেলায় মোট ৫৪৩ মেট্রিক টন ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রতি কেজি ধানের মূল্য ধরা হয়েছে ৩২ টাকা। ৭৬৬ জন কৃষকের থেকে ৩১ আগস্ট পর্যন্ত ধান সংগ্রহ করা হবে। প্রত্যেক কৃষক তিন টন করে ধান দিতে পারবেন।

ধান দিতে আসা কৃষক তোতা মিয়া খবরের কাগজকে জানান, তিনি বেশ খুশি। খুব সহজেই সরকারের কাছে ধান বিক্রি করতে পেরেছেন। দামও ভালো।

জুটন বনিক/জোবাইদা/অমিয়/

ট্রাকচাপায় প্রাণ গেল রাখালসহ ৬ গরুর

প্রকাশ: ১৪ মে ২০২৪, ১১:২৩ এএম
ট্রাকচাপায় প্রাণ গেল রাখালসহ ৬ গরুর
ছবি: খবরের কাগজ

চাঁপাইনবাবগঞ্জের নয়ালাভাঙ্গার নিচুধুমিতে ট্রাকের নিচে চাপা পড়ে এরফান (৫৫) নামে এক রাখাল ও তার ছয়টি গরু মারা গেছে। এ ঘটনায় ট্রাকের চালককে আটক করা হয়েছে।

সোমবার (১৩ মে) রাত দেড়টার দিকে এ ঘটনা ঘটে।

নিহত এরফান জেলার শিবগঞ্জ উপজেলার আটরসিয়া লক্ষ্মীপুর গ্রামের মৃত বজলুর রশিদের ছেলে।

শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাজ্জাদ হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করে খবরের কাগজকে জানান, রাত দেড়টার দিকে গরুর পাল নিয়ে রাখাল নিচুধুমি এলাকা দিয়ে যাচ্ছিল। এ সময় পেছন থেকে পাথরবোঝাই একটি ট্রাক গরুর পালে উঠে যায়। এতে রাখাল এরফান ও ছয়টি গরু মারা যায়।

ওসি আরও জানান, ঘাতক ট্রাকসহ চালককে আটক করা হয়েছে। নিহতের মরদেহ চাঁপাইনবাবগঞ্জ জেলা হাসপাতাল মর্গে রয়েছে। আইনি ব্যবস্থা প্রক্রিয়াধীন।

জহুরুল ইসলাম/ইসরাত চৈতী/অমিয়/

পরকীয়ার অভিযোগে ইমামকে কুপিয়ে জখম

প্রকাশ: ১৪ মে ২০২৪, ১১:১৬ এএম
পরকীয়ার অভিযোগে ইমামকে কুপিয়ে জখম

যশোরের মনিরামপুর উপজেলায় পরকীয়ার অভিযোগে মসজিদের ইমামকে কুপিয়ে জখম করা হয়েছে। 

রবিবার (১২ মে) রাত সাড়ে ১০টার দিকে উপজেলার মশ্মিমনগর ইউনিয়নের জামতলায় এ ঘটনা ঘটে। 

আহত আব্দুল্লাহ আল মামুন ঝিকরগাছা উপজেলার কৃতিপুর গ্রামের স্থানীয় জামে মসজিদের ইমাম।   

স্থানীয় ও পুলিশ সূত্রে জানা গেছে, ঝিকরগাছা উপজেলার কৃতিপুর গ্রামের হঠাৎপাড়ার রবিউল ইসলামের স্ত্রীর সঙ্গে ইমাম আব্দুল্লাহ আল মামুনের পরকীয়া সম্পর্ক গড়ে ওঠে। বিষয়টি জানতে পেরে রবিউল রবিবার রাত সাড়ে ১০টার দিকে ইমাম আব্দুল্লাহ আল-মামুনকে শ্বশুরবাড়ি বেড়াতে নিয়ে যাওয়ার কথা বলে ঝিকরগাছা থেকে নিয়ে আসেন। পথে জামতলায় রাস্তায় ইমামকে রেখে কাজের অজুহাত দেখিয়ে ৫ মিনিটের জন্য দূরে চলে যান রবিউল। একই স্থানে রবিউলের দুই শ্যালক ওত পেতে থাকে। রবিউল চলে যাওয়ার পর ইমাম আব্দুল্লাহ আল-মামুনের ওপর ছুরি দিয়ে আঘাত করে হত্যার চেষ্টা করে রবিউলের দুই শ্যালক।  

এ সময় ইমামের চিৎকারে স্থানীয়রা ছুটে এলে গুরুতর আহত অবস্থায় ইমামকে ফেলে রেখে পালিয়ে যায় তারা। 

হামলার পরপর রবিউল ঘটনাস্থলে এলে পুলিশ তাকে আটক করে মনিরামপুর থানায় নিয়ে যায়। আর আহত ইমামকে যশোর জেনারেল হাসপাতালে চিকিৎসার জন্য পাঠানো হয়।

মনিরামপুর থানার রাজাগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্রের ইনচার্জ উপ-পরিদর্শক রকিবুজ্জামান খবরের কাগজকে  বলেন, ‘পরকীয়ার জেরে ইমামকে কুপিয়ে আহত করার ঘটনায় রবিউল নামে এক যুবককে আটক করা হয়েছে। এ ঘটনায় জড়িত অন্যদের আটকের অভিযান চলছে।’ 

এইচআর তুহিন/ইসরাত চৈতী/অমিয়