৩ ঘণ্টা পর সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল স্বাভাবিক । খবরের কাগজ
ঢাকা ৩১ বৈশাখ ১৪৩১, মঙ্গলবার, ১৪ মে ২০২৪

৩ ঘণ্টা পর সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল স্বাভাবিক

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ০৯:১৩ পিএম
৩ ঘণ্টা পর সিলেটের সঙ্গে সারা দেশের ট্রেন চলাচল স্বাভাবিক
ছবি : সংগৃহীত

কালবৈশাখী ঝড়ে মৌলভীবাজারের কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানে গাছ পড়ে সিলেটের সঙ্গে রেল যোগাযোগ বন্ধ থাকার তিন ঘণ্টা পর তা স্বাভাবিক হয়েছে।

রবিবার (২৮ এপ্রিল) রাত ৮টার দিকে শ্রীমঙ্গল রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার সাখাওয়াত হোসেন খবরের কাগজকে বিষয়টি নিশ্চিত করেন।

তিনি জানান, হঠাৎ কালবৈশাখী ঝড়ে লাউয়াছড়া জাতীয় উদ্যানের রেললাইনে গাছ ও গাছের ডালপালা পড়ে বিকেল ৫টার দিকে সারা দেশের সঙ্গে সিলেটের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরে রেলকর্মীরা গাছ কেটে ও ডালপালা ছেঁটে রাত ৮টার দিকে রেল যোগাযোগ স্বাভাবিক করেন।

তিনি আরও জানান, ঝড়ের কারণে রেললাইন বন্ধ থাকায় এ সময় শ্রীমঙ্গল স্টেশনে আন্তনগর জয়ন্তিকা এক্সপ্রেস ও ভানুগাছ স্টেশনে আন্তনগর পারাবত এক্সপ্রেস আটকা পড়ে। পরে রেললাইন ক্লিয়ার করার পর রাত ৮টার দিকে শ্রীমঙ্গল স্টেশন থেকে জয়ন্তিকা এক্সপ্রেস সিলেটের উদ্দেশ্যে ছেড়ে যায়।

শ্রীমঙ্গল আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুর রহমান জানান, বিকেল সাড়ে ৪টার দিকে কালবৈশাখী ঝড় আঘাত হানে। ঘণ্টায় এর গতিবেগ ছিল ৮৯ কিলোমিটার।

হৃদয় শুভ/সালমান/

ভোটের পরিবেশ নষ্ট করলে প্রয়োজনীয় ব্যবস্থা: রাজশাহীর ডিসি

প্রকাশ: ১৪ মে ২০২৪, ০৪:২১ পিএম
ভোটের পরিবেশ নষ্ট করলে প্রয়োজনীয় ব্যবস্থা: রাজশাহীর ডিসি
বক্তব্য দিচ্ছেন রাজশাহী জেলা প্রশাসক শামীম  আহমেদ। ছবি: খবরের কাগজ

ভোটের পরিবেশ নষ্ট করলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন রাজশাহী জেলা প্রশাসক শামীম  আহমেদ।

তিনি বলেন, গুজবে কান দেবেন না। অতিউৎসাহী হয়ে আইনশৃঙ্খলা লঙ্ঘন করা যাবে না। 

মঙ্গলবার (১৪ মে) সকালে ষষ্ঠ উপজেলা নির্বাচনের তৃতীয় ধাপে রাজশাহীর দূর্গাপুর উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে এক হাজার ৫৬৩ জন ভোটগ্ৰহণ কর্মকর্তার প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধনের সময় এসব কথা বলেন তিনি।

জেলা প্রশাসক বলেন, এর আগে গোদাগাড়ী উপজেলা পরিষদের ভোটে সামাজিক যোগাযোগমাধ্যমে ভোট প্রদানের পোস্ট দেওয়াকে কেন্দ্র করে অস্থিরতা সৃষ্টি হয়েছিল। এক্ষেত্রে ভোটগ্রহণ কর্মকর্তাদের দায়িত্বশীল ভূমিকা পালন করতে হবে। যেন এই ধরনের ঘটনার পুনরাবৃত্তি না হয়। কেউ আইনের ঊর্ধ্বে নয়, সকলকে এই বিষয়ে সচেতন থাকতে হবে। তাই আইনের লঙ্ঘন ও ভোটের পরিবেশ নষ্ট করলে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

দূর্গাপুর উপজেলা পরিষদের হলরুমে দুই দিনব্যাপী এই প্রশিক্ষণ কর্মশালা উদ্বোধন করা হয়।

প্রধান অতিথি জেলা প্রশাসক শামীম আহমেদ বলেন, ‘নির্বাচন কমিশন অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য নির্বাচন উপহার দিতে কাজ করছে। প্রতিটি প্রার্থী আমাদের কাছে সমান গুরুত্বপূর্ণ। কেউ নির্বাচনে প্রভাব খাটানোর চেষ্টা করলে, আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। প্রার্থীদের জন্য যেমন আইন রয়েছে, তেমনি ভোটগ্রহণ কর্মকর্তাদের জন্যও আইন রয়েছে। সেই আইন ভোটগ্রহণ কর্মকর্তাদের যথাযথভাবে প্রয়োগ করতে হবে।’ 

নির্বাচন প্রশিক্ষণ ইনস্টিটিউট ও দূর্গাপুর উপজেলা প্রশাসন আয়োজিত এ কর্মশালায় দূর্গাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা স্বীকৃতি প্রামানিকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) কল্যাণ চৌধুরী, সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা মো. শাহিনুর ইসলাম প্রামানিক, পুঠিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার রাজিবুল ইসলাম।

এ ছাড়াও উপজেলা নির্বাচন কর্মকর্তা মো. জয়নুল আবেদীনের সঞ্চালনায় উপস্থিত ছিলেন সহকারী কমিশনার (ভূমি) সুমন চৌধুরী, দূর্গাপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা খায়রুল ইসলামসহ প্রিজাইডিং অফিসার, সহকারী প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসাররা।

এনায়েত করিম/ইসরাত চৈতী/অমিয়/  

ঠাকুরগাঁওয়ে ট্রাফিক সচেতনতা বাড়াতে হেলমেট ও ফুল বিতরণ

প্রকাশ: ১৪ মে ২০২৪, ০৪:১৫ পিএম
ঠাকুরগাঁওয়ে ট্রাফিক সচেতনতা বাড়াতে হেলমেট ও ফুল বিতরণ
হেলমেট বিতরণ। ছবি: খবরের কাগজ

ঠাকুরগাঁওয়ে মোটরসাইকেলচালক ও আরোহীদের হেলমেট পরিধানে উৎসাহিত করতে হেলমেট বিতরণ করেছেন জেলা ট্রাফিক বিভাগ। 

মঙ্গলবার (১৪ মে) দুপুরে শহরের বাসস্ট্যান্ড এলাকায় এ কার্যক্রম উদ্বোধন করেন পুলিশ সুপার উত্তম প্রসাদ পাঠক।

মোটরসাইকেল দুর্ঘটনায় চালক ও আরোহীর সুরক্ষা সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে জেলা ট্রাফিক বিভাগ মোটরসাইকেলচালক ও আরোহীদের হেলমেট বিতরণ কর্মসূচির আয়োজন করে। 

অনুষ্ঠানে অতিরিক্ত পুলিশ সুপার লিজা বেগম, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মিথুন সরকার, সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবিএম ফিরোজ ওয়াহিদসহ জেলা ট্রাফিক পুলিশের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

নবীন হাসান/ইসরাত চৈতী/অমিয়/ 

নির্বাচনি সভায় ভূরিভোজের আয়োজনে ‘বেরসিক’ ম্যাজিস্ট্রেট

প্রকাশ: ১৪ মে ২০২৪, ০৪:১২ পিএম
নির্বাচনি সভায় ভূরিভোজের আয়োজনে ‘বেরসিক’ ম্যাজিস্ট্রেট
জব্দ বিরিয়ানি। ছবি: খবরের কাগজ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় উপজেলা পরিষদ নির্বাচনে এক চেয়ারম্যান প্রার্থীর সভায় ভূরিভোজের আয়োজন করা হয়। এমন খবর পেয়ে সেখানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বিরিয়ানি জব্দ করেন ম্যাজিস্ট্রেট। পরে জব্দ করা বিরিয়ানি মাদরাসায় বিতরণ করা হয়।

সোমবার (১৩ মে) রাত সাড়ে ৯টার দিকে পৌরসভার সড়কবাজার এলাকায় চেয়ারম্যান প্রার্থী মো. মুরাদ হোসেনের সমর্থনে আয়োজিত সভায় অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন আখাউড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) এসএম রাহাতুল ইসলাম।

প্রত্যক্ষদর্শীরা জানান, সোমবার রাতে রেলওয়ে স্টেশন এলাকায় চেয়ারম্যান পদপ্রার্থী মো. মুরাদ হোসেন ভূঁইয়ার সমর্থনে সভার আয়োজন করে জাতীয় রিকশা ও ভ্যান শ্রমিক লীগ এবং হকার্স লীগ। সভা শেষে সমর্থকদের জন্য কয়েক ডেকচি বিরিয়ানি রান্না করে রাখা হয়। এমন খবর পেয়ে সেখানে উপস্থিত হয় ভ্রাম্যমাণ আদালত। সেখান থেকে দুই ডেকচি বিরিয়ানি জব্দ করেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট খবরের কাগজকে বলেন, ‘আচরণবিধি ভঙ্গের অভিযোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। সেখান থেকে দুই ডেকচি বিরিয়ানি জব্দ করে স্থানীয় একটি মাদরাসায় দেওয়া হয়েছে।’ 

জুটন বনিক/ইসরাত চৈতী/অমিয়/ 

বেতাগীতে গুলিভর্তি রিভালবারসহ চেয়ারম্যান প্রার্থী আটক

প্রকাশ: ১৪ মে ২০২৪, ০২:৫১ পিএম
বেতাগীতে গুলিভর্তি রিভালবারসহ চেয়ারম্যান প্রার্থী আটক

বরগুনার বেতাগীতে উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী জেলা পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান নাহিদ মাহামুদ হোসেন লিটু ও তার গাড়িচালক মো. সজীবকে গুলিভর্তি অবৈধ রিভালবারসহ আটক করা হয়েছে।

সোমবার (১৩ মে) রাতে বেতাগী সদর ইউনিয়নের বেইলি ব্রিজ এলাকা থেকে তাদের আটকের পর জিজ্ঞাসাবাদের জন্য থানায় নেওয়া হয়েছে।

বেতাগী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মাহবুবুর রহমান খবরের কাগজকে বিষয়টি নিশ্চিত করেন। 

ওসি বলেন, ‘রাতে উপজেলার বেইলি ব্রিজ এলাকায় পুলিশ চেকপোস্ট বসায়। এ সময় গাড়িতে করে দোয়াত-কলম মার্কার চেয়ারম্যান প্রার্থী নাহিদ মাহামুদ হোসেন লিটু ও তার গাড়িচালক যাচ্ছিলেন। এ সময় সন্দেহ হলে পুলিশ তল্লাশি করে গাড়িতে থাকা গুলিভর্তি অবৈধ রিভালবারসহ তাদের আটক করে জিজ্ঞাসাবাদের জন্য থানায় আনা হয়েছে।’

মহিউদ্দিন অপু/ইসরাত চৈতী/অমিয়/  

টাঙ্গাইলে তিন দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু

প্রকাশ: ১৪ মে ২০২৪, ০২:৪৭ পিএম
টাঙ্গাইলে তিন দিনব্যাপী বিজ্ঞান ও প্রযুক্তি মেলা শুরু
ছবি: খবরের কাগজ

টাঙ্গাইলে ‘বিজ্ঞান ও প্রযুক্তি উদ্ভাবনেই সমৃদ্ধি’ প্রতিপাদ্য নিয়ে তিন দিনব্যাপী ৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০২৪ বিজ্ঞান মেলা, অলিম্পিয়াড ও কুইজ প্রতিযোগিতা উদ্বোধন করা হয়েছে। 

মঙ্গলবার (১৪ মে) সকাল ১০টায় টাঙ্গাইল কালেক্টরেট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ মাঠে জেলা প্রশাসনের উদ্যোগে ও জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে এ মেলার আয়োজন করা হয়। 

বেলুন উড়িয়ে মেলা উদ্বোধন করেন জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম। 

এ সময় উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) এ এম জহিবুল হায়াত, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (মাভিপ্রবি) আইসিটি বিভাগের প্রফেসর ড. আহসান হাবিব, জেলা শিক্ষা কর্মকর্তা রেবেকা সুলতানা, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা হাসান বিন মুহাম্মদ আলী, টাঙ্গাইল প্রেসক্লাবের সভাপতি অ্যাডভোকেট জাফর আহমেদ, টাঙ্গাইল কালেক্টরেট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের অধ্যক্ষ আব্দুল বাসেতসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক ও শিক্ষার্থীরা। 

পরে অতিথিরা বিভিন্ন স্টল পরিদর্শন করেন। মেলায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের মোট ৪০টি স্টল অংশ নিয়েছে। আগামী বৃহস্পতিবার (১৬ মে) মেলা শেষ হবে। 

জুয়েল রানা/ইসরাত চৈতী/অমিয়/