আইফোনে আসতে পারে ওপেনএআইয়ের জেনারেটিভ এআই । খবরের কাগজ
ঢাকা ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, শনিবার, ১৮ মে ২০২৪

আইফোনে আসতে পারে ওপেনএআইয়ের জেনারেটিভ এআই

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ০২:৩৭ পিএম
আইফোনে আসতে পারে ওপেনএআইয়ের জেনারেটিভ এআই

আইফোনে আসন্ন অপারেটিং সিস্টেম আপডেটে নতুন কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নির্ভর ফিচার যুক্ত করতে পুরোদমে কাজ করছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট অ্যাপল। এ লক্ষ্যে কোম্পানিটি শীর্ষ কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর প্রযুক্তি নির্মাতা মার্কিন প্রতিষ্ঠান ওপেনএআইয়ের সঙ্গে আলোচনা শুরু করেছে।

গত শুক্রবার ব্লুমবার্গের এক প্রতিবেদনে বলা হয়েছে, অ্যাপল আসন্ন অপারেটিং সিস্টেম ‘আইওএস ১৮’ আপডেটে আইফোনে নতুন কিছু ফিচার চালু করতে, ওপেনএআইয়ের তৈরি করা এআই প্রযুক্তি ব্যবহারের সম্ভাবনা খতিয়ে দেখছে। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, দুটি কোম্পানিই ইতিমধ্যে সম্ভাব্য চুক্তির শর্তাবলি ও ওপেনএআইয়ের জেনারেটিভ এআই প্রযুক্তি কীভাবে অ্যাপলের নতুন অপারেটিং সিস্টেমে সংযুক্ত করা হবে, সে বিষয়ে আলোচনা শুরু করেছে।

এ বিষয়ে মন্তব্যের জন্য রয়টার্সের অনুরোধে অ্যাপল ও ওপেনএআই তাৎক্ষণিক সাড়া দেয়নি। গত মাসে ব্লুমবার্গের প্রতিবেদনে উঠে আসে, আইফোনের নতুন ফিচারে গুগলের জেমিনাই চ্যাটবট ব্যবহারের বিষয়ে আলোচনা করছে অ্যাপল। তবে কোন প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারত্ব করবে, এখনো কোম্পানিটি এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত সম্পর্কে জানায়নি। তারা ওপেনএআই ও অ্যালফাবেট মালিকানাধীন গুগল- উভয়ের সঙ্গেই চুক্তি করতে পারে। অথবা একেবারে আলাদা কোনো কোম্পানিকেও বেছে নিতে পারে বলে উল্লেখ রয়েছে প্রতিবেদনে।

প্রম্পটের মাধ্যমে সহজে মানুষের মতো উত্তর দিতে পারে এমন জেনারেটিভ এআই প্রযুক্তি প্রকাশের ক্ষেত্রে মাইক্রোসফট ও গুগলের মতো প্রতিদ্বন্দ্বীদের তুলনায় অ্যাপল কিছুটা পিছিয়ে রয়েছে। অ্যাপলের প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলো ইতিমধ্যে এসব কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি তাদের পণ্যে যুক্ত করেই চলেছে।

কোম্পানিটির সিইও টিম কুক গত ফেব্রুয়ারিতে জানিয়েছেন, অ্যাপল জেনারেটিভ এআই খাতে উল্লেখযোগ্য বিনিয়োগ করেছে। চলতি বছরের শেষদিকে এ প্রযুক্তি কীভাবে ব্যবহার করা হবে, সে সম্পর্কে আরও বিস্তারিত জানানো হবে।

কলি

অ্যান্ড্রয়েড ১৫: ফোন চুরি হলেও ডেটা থাকবে সুরক্ষিত

প্রকাশ: ১৮ মে ২০২৪, ০৩:৩৮ পিএম
অ্যান্ড্রয়েড ১৫: ফোন চুরি হলেও ডেটা থাকবে সুরক্ষিত
ছবি: সংগৃহীত


প্রযুক্তি জায়ান্ট গুগল এবারের ‘গুগল আই/ও ২০২৪’ সম্মেলনের দ্বিতীয় দিন গত বুধবার অ্যান্ড্রয়েড ১৫-এর দ্বিতীয় ডেটা সংস্করণ উন্মোচন করেছে। এর সঙ্গে কয়েকটি নিরাপত্তা ফিচারও প্রকাশ করেছে প্রযুক্তি জায়ান্টটি। গত মঙ্গলবার কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর নতুন নতুন প্রযুক্তি পণ্য ও সেবা প্রকাশের মধ্য দিয়ে গুগলের এ আয়োজন শুরু হয়েছে।

স্মার্টফোনের জন্য আগে ঘোষণা করা হয়নি এমন বেশ কিছু নিরাপত্তা ফিচার প্রকাশ করেছে প্রতিষ্ঠানটি। এর মধ্যে রয়েছে কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে চুরি শনাক্তের ব্যবস্থা, ‘গুগল প্লে ফ্রড ডিটেকশন’সহ অনেক কিছু।

অ্যান্ড্রয়েড ১৫ অপারেটিং সিস্টেমে নতুন ফিচার ‘থেফট ডিটেকশন লক’। এটি এআই প্রযুক্তি ব্যবহার করে ফোন চুরির শনাক্ত করার চেষ্টা করে ও সে অনুযায়ী ফোন লক হয়ে যায়। গুগল দাবি করেছে, তাদের অ্যালগরিদম ফোন ধরে দৌড়ানো, সাইকেলে বা গাড়িতে করে দ্রুত দূরে চলে যাওয়ার মতো চুরির সঙ্গে সম্পর্কিত গতিবিধি শনাক্ত করতে পারে। চুরি শনাক্ত হলে ফোনের স্ক্রিন লক হয়ে যাবে। যেন চোর ফোনের ডেটা অ্যাকসেস করতে না পারে।

এ ছাড়া থাকবে ‘রিমোট লক’ ফিচার। যে ফোনে থেফট ডিটেকশন লক ফিচার চালু করা হয়নি, এমন ফোন চুরি হয়ে গেলে সে ক্ষেত্রে কাজ করবে রিমোট লক ফিচার। এর মাধ্যমে কেবল ফোন নম্বর ও একটি নিরাপত্তা চ্যালেঞ্জ পার করে, দূর থেকে যেকোনো ডিভাইস দিয়ে চুরি যাওয়া ফোনের স্ক্রিন লক করতে পারবেন ব্যবহারকারী। এটি এমন পরিস্থিতি এড়ানোর জন্য নকশা করা হয়েছে, যেখানে ব্যবহারকারী ফোন হারিয়ে ফেলার পর ‘ফাইন্ড মাই ডিভাইস’ ফিচারে প্রবেশ করতে গিয়ে নিজের গুগল অ্যাকাউন্টের পাসওয়ার্ড ভুলে গেছেন বা জানেন না।

ফোনে ইন্টারনেট সংযোগ না থাকলেও স্ক্রিন লক করা যাবে ‘অফলাইন ডিভাইস লক’ ফিচারের মাধ্যমে। ফোন আনলক করার জন্য অথেনটিকেশনের প্রয়োজন হবে। চোর ফোন চুরি করে দ্রুত অফলাইন করে দিলেও ডেটা সুরক্ষিত থাকবে।

এই অপারেটিং সিস্টেমে ফোন রিসেট করার পরও ব্যবহারকারীর অথেনটিকেশনের প্রয়োজন হবে ‘ফ্যাক্টরি রিসেট প্রটেকশন’ ফিচার থাকায়। এটি ফোন চুরির প্রবণতা কমাতে সাহায্য করবে।

এমনকি ফাইন্ড মাই ডিভাইস ফিচার বন্ধ করা বা ফোনের স্ক্রিন টাইমআউটের সময় বাড়ানোর ক্ষেত্রেও ব্যবহারকারীর তথ্যের প্রয়োজন হবে। ফলে ডিভাইস লক হওয়ার আগে ডিভাইসটিকে রিসেট করার উদ্দেশ্যে চোরদের ব্যবহার করা কৌশল কাজে আসবে না। সূত্র: এনগ্যাজেট

/আবরার জাহিন

 

 

 

গুগলের এআই প্রযুক্তির চালিকাশক্তি হবে জেমিনাই ন্যানো

প্রকাশ: ১৬ মে ২০২৪, ১১:২৬ এএম
গুগলের এআই প্রযুক্তির চালিকাশক্তি হবে জেমিনাই ন্যানো

বিশ্বখ্যাত প্রযুক্তি জায়ান্ট গুগলের ডেভেলপার বা প্রোগ্রামারদের নিয়ে বার্ষিক সম্মেলন ‘গুগল আই/ও ২০২৪’ গত মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে। বাংলাদেশ সময় রাত ১১টায় ভিডিওচিত্র দেখানোর মধ্য দিয়ে আয়োজনটি শুরু হয়। এই ভিডিওচিত্রে প্রযুক্তি জায়ান্টটির বিভিন্ন পণ্য ও সেবা কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) সাহায্যে মানুষের দৈনন্দিন জীবনকে সহজ করছে, তা দেখানো হয়েছে। প্রতিবারের মতো এবারও যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউয়ে শোরলাইন অ্যাম্ফিথিয়েটারে প্রতিষ্ঠানটির এই বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। এ ছাড়া অনলাইন ও গুগলের ইউটিউব চ্যানেলে সম্মেলনটি সরাসরি সম্প্রচার করা হয়েছে।
ভিডিও দেখানোর পর প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সুন্দর পিচাই মঞ্চে হাজির হন। সম্মেলনে সশরীর উপস্থিত ব্যক্তিসহ বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অনলাইনে অংশ নেওয়া সবাইকে স্বাগত জানিয়ে তার বক্তব্য শুরু করেন। তিনি বলেন, গুগল বর্তমানে জেমিনাই যুগে রয়েছে। ধারণা দেন জেমিনাই যুগ সম্পর্কে। নির্মাতা, ডেভেলপার, উদ্ভাবনী উদ্যোগ বা স্টার্টআপের উদ্যোক্তাদের জন্য সুযোগ তৈরিই জেমিনাই যুগ। গুগলের এআই প্রযুক্তির চালিকাশক্তি হবে কোম্পানিটির নতুন জেমিনাই ন্যানো মডেল। 
আগামীতে অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগলের এআইভিত্তিক যেসব ফিচার আসবে তা তুলে ধরেন প্রতিষ্ঠানটির ইঞ্জিনিয়ারিং বিভাগের ভাইস প্রেসিডেন্ট ডেভ বার্ক। গুগল সার্চ হবে আরও বেশি এআইভিত্তিক। প্রথমে যুক্তরাষ্ট্রে চালু হলেও পরে অন্য দেশের ব্যবহারকারীরাও এই সুবিধা পাবেন। সার্কেল টু সার্চ ফিচারের মাধ্যমে সহজেই যেকোনো তথ্য অনুসন্ধান করা যাবে।  ভিডিও, ছবি বা লেখার ওপরে সার্কেলিং, হাইলাইটিং, স্ক্রিবলিং বা ট্যাপ করা হলে, সে সম্পর্কিত তথ্য গুগল সার্চের পপআপের মাধ্যমে নিচে দেখাবে। ইতোমধ্যেই স্যামসাং গ্যালাক্সি ও গুগল পিক্সেল ফোন ব্যবহারকারীরা ফিচারটি উপভোগ করছেন। তবে শিগগিরই সব অ্যান্ড্রয়েড স্মার্টফোনেও ফিচারটি পাওয়া যাবে। এটি কোনো কিছু সম্পর্কে অনলাইনে দ্রুত সার্চ করার সুবিধা দেওয়ার পাশাপাশি শিক্ষার্থীদের পড়াশোনাতেও সাহায্য করতে পারবে। 
গুগল ফটোজেও জেমিনাই এআই যুক্ত করে ‘আসক এআই’ ফিচার চালু করা হবে। এই ফিচারের মাধ্যমে গুগল ফটোজ থেকে খুব সহজেই ছবি খুঁজে পাওয়া যাবে। এ ছাড়া ওয়ার্কস্পেস ল্যাবে জেমিনাই ১.৫ প্রো মডেল চালুর বিষয়টিও জানানো হয়েছে। এ বছরের মাঝামাঝিতে অ্যান্ড্রয়েডের নতুন অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েড ১৫ উন্মোচন করা হবে। তবে আপডেটটি সম্পর্কে কোনো বিস্তারিত তথ্য জানায়নি প্রযুক্তি জায়ান্টটি।
সম্মেলনে আরও তুলে ধরা হয় গুগলের নতুন এআই মডেল জেমিনাই ন্যানো সম্পর্কে। এটি একটি ডিভাইসভিত্তিক মডেল। এটি গুগলের টেনসর প্রসেসিং ইউনিটের (টিপিইউ) মাধ্যমে কাজ করবে। এই প্রযুক্তির মাধ্যমে গুগলের এআই টেক্সট, ইমেজ, অডিও ও ভিডিওর মতো বিভিন্ন ডেটা বিশ্লেষণ করতে পারবে। অ্যান্ড্রয়েড স্মার্টফোনে গুগল অ্যাসিস্ট্যান্টের পরিবর্তে জেমিনাই ব্যবহার করা হবে।
কোনো ছবিতে কী রয়েছে তা বিস্তারিতভাবে বর্ণনা করতে পারবে গুগলের টক-ব্যাক ফিচার। এর মাধ্যমে দৃষ্টিশক্তিহীন ব্যক্তিরা সাহায্য পাবেন। এই ফিচার ইন্টারনেট ছাড়াও ব্যবহার করা যাবে। এ ফিচারেও যুক্ত থাকবে জেমিনাই ন্যানো মডেল। গুগল জানিয়েছে, এ বছরের শেষদিকে ফিচারটি চালু হবে।
প্রতিষ্ঠানটি অ্যাপ ডায়ালারেও পরিবর্তন নিয়ে আসছে। এর মাধ্যমে স্ক্যাম বা ভুয়া কল শনাক্ত করা যাবে। ফিচারটি লাইভ কাজ করবে এবং ব্যবহারকারীর গোপনীয়তার সুরক্ষা দিতে সাহায্য করবে। তবে কবে নাগাদ ফিচারটি চালু হবে তা জানায়নি প্রতিষ্ঠানটি।
সূত্র: এনগ্যাজেট

আবরার জাহিন

হাসতে ও গান গাইতে পারে ওপেনএআইয়ের নতুন এআই মডেল

প্রকাশ: ১৫ মে ২০২৪, ১২:৪৮ পিএম
হাসতে ও গান গাইতে পারে ওপেনএআইয়ের নতুন এআই মডেল

প্রযুক্তি জগতে আলোড়ন তোলা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নির্ভর চ্যাটবট চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই ‘জিপিটি-৪ও’ নামে নতুন এআই মডেল উন্মোচন করেছে। এই নতুন মডেল যেকোনো ধরনের অডিও, ভিশন ও টেক্সট একসঙ্গে ইনপুট হিসেবে গ্রহণ করে, আবার তিনটিই ফরম্যাটে আউটপুট দিতে পারে। প্রতিষ্ঠাটির দাবি, জিপিটি-৪ও মডেল মানুষের মতো কথা বলতে, হাসতে, গান গাইতে ও দেখতে পারে। এটি মানুষ ও কম্পিউটারের মধ্যে বাস্তবসম্মত মিথস্ক্রিয়ার অনেক বেশি কাছাকাছি। এই মডেল মানুষের অনুভূতি শনাক্ত করতে পারে, কারও কথা বলার মাঝখানে বাধা দেয় ও কথোপকথনের সময় মানুষের মতো প্রায় দ্রুত সাড়া দেয়।
গত সোমবার ১৩ মে বিশেষ আয়োজনে এই নতুন মডেল নিয়ে হাজির হয় প্রতিষ্ঠানটি। এই অনুষ্ঠানে ওপেনএআইয়ের সিটিও মিরা মুরতি জানান, ‘জিপিটি-৪ও-এর বিশেষ দিক হলো এটি সবার জন্য, এমনকি আমাদের বিনামূল্যে ব্যবহারকারীদের জন্যও ‘জিপিটি-৪ লেভেলের বুদ্ধিমত্তা নিয়ে আসছে। ব্যবহারের সহজলতার ক্ষেত্রে এটি আমাদের বড় ধরনের প্রথম পদক্ষেপ।’
ওপেনএআই ডটকম থেকে সরাসরি সম্প্রচার চলাকালীন, এই নতুন মডেল ইংরেজি ও ইতালিয়ান ভাষা অনুবাদ করছে। আবার একজন গবেষককে কাগজে একটি রৈখিক সমীকরণ সমাধানে সহায়তা করছে। এ ছাড়া কেবল শ্বাস শোনার মাধ্যমে আরেকজন ওপেনএআই নির্বাহীকে শ্বাস নেওয়ার বিষয়ে নির্দেশনা দিয়েছে। জিপিটি-৪ও মডেলের ‘ও’ অক্ষরটি মডেলের মাল্টিমোডাল সক্ষমতাকে বুঝায়। ওপেনএআই জানিয়েছে, জিপিটি-৪ও মডেলকে অডিও, ভিশন ও টেক্সটের ওপর প্রশিক্ষিত করা হয়েছে। যার মানে সব ইনপুট ও আউটপুট একই নিউরাল নেটওয়ার্কের মাধ্যমে প্রক্রিয়াকরণ করা হয়। এটি প্রতিষ্ঠানটির আগের এআই মডেল জিপিটি-৩.৫ ও জিপিটি-৪-এর থেকে আলাদা। এই মডেলগুলো কেবল চ্যাটবট হিসেবে কাজ করেছে।
ওপেনএআই আগামী কয়েক সপ্তাহের মধ্যে বিনামূল্যে চ্যাটজিপিটি ব্যবহারকারীসহ সবার জন্য নতুন মডেলটি উন্মুক্ত করবে। আয়োজনটিতে প্রাথমিকভাবে ম্যাকের জন্য চ্যাটজিপিটির একটি ডেস্কটপ সংস্করণও প্রকাশ করছে। সূত্র: এনগ্যাজেট

মাইক্রোসফট এজে এআইচালিত অটোফিল ফিচার

প্রকাশ: ১৪ মে ২০২৪, ০৩:৫৭ পিএম
মাইক্রোসফট এজে এআইচালিত অটোফিল ফিচার

টেক জায়ান্ট মাইক্রোসফট অনলাইন ফরম পূরণের অভিজ্ঞতায় নতুনত্ব আনতে চলেছে ‘মাইক্রোসফট এজ’ ব্রাউজারে। এই ব্রাউজারে ওপেনএআইয়ের কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নির্ভর ফিচার যুক্ত হওয়ার পর থেকে বিভিন্ন পরিবর্তন আনছে টেক জায়ান্টটি। এর অংশ হিসেবে মাইক্রোসফট এজ ব্রাউজারে এবার এআই নির্ভর অটোফিল ফিচার যুক্ত করেছে প্রতিষ্ঠানটি।

এই আপডেটে কৃত্রিম বুদ্ধিমত্তাকে বর্তমান অটোফিল ফাংশনালিটির সঙ্গে অবিচ্ছেদ্যভাবে যুক্ত করা হয়েছে। এটি ব্যবহারকারীদের সবচেয়ে জটিল ওয়েব ফরমগুলোও সহজে নেভিগেট করবে। মাইক্রোসফটের এ উদ্যোগ অটোফিল কার্যক্রমের জন্য অন্যতম সংযোজন। বিশেষ করে যারা প্রায়ই অনলাইনে বিভিন্ন ফরম পূরণ করে থাকে।

নতুন এ ফিচার ব্রাউজারটিতে যোগ হওয়ায় যেকোনো ওয়েবসাইটে সহজেই অটোফিল সুবিধা পাওয়া যাবে।

এজের অটোফিল ফিচারের বর্তমান সংস্করণ মূলত নাম, ঠিকানা ও ফোন নম্বরের মতো মৌলিক তথ্য পূরণের মধ্যেই সীমাবদ্ধ। তবে মাইক্রোসফটের এআই চালিত সিস্টেম এই সীমাবদ্ধতা অতিক্রম করে ব্যবহারকারীদের জন্য একটি ভার্চুয়াল সহকারী হয়ে উঠে। এই কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক সিস্টেম বিভিন্ন দেশের নির্দিষ্ট ঠিকানার বিন্যাস স্বয়ংক্রিয়ভাবে শনাক্ত করতে ও সঠিকভাবে পূরণ করতে পারে।

এ ছাড়া এটি জটিল প্রশ্ন যাচাই-বাছাই, ব্যবহারকারী নির্দিষ্ট বিশদ ও সূক্ষ্ম প্রয়োজন বুঝতে পারে। সেই অনুযায়ী ফরম পূরণ করে। এই এআইচালিত প্রযুক্তি কেবল তথ্য পূরণকেই সহজ করে না, বরং ভুলও কমিয়ে দেয়। এতে করে উল্লেখযোগ্যভাবে মসৃণ ও দ্রুত ওয়েব ব্রাউজিং অভিজ্ঞতা পাওয়া যায়।

ধরুন জটিল অনলাইন ফরমপূরণের সময় আপনার পাশে একজন অভিজ্ঞ বিশেষজ্ঞের নির্দেশনা দিচ্ছেন। মাইক্রোসফটের এআইচালিত অটোফিল ফিচার এই ধরনের সহায়তা দেওয়ার জন্যই যুক্ত করা হয়েছে। এটি জটিল ফরমে ডেটা ইনপুটের ক্লান্তিকর প্রক্রিয়ায় দূর করে, ব্যবহারকারীদের কাজে মনোনিবেশ করতে সহায়তা করে। সূত্র: গিজচায়না

কলি

ফোল্ডেবল আইফোন তৈরি করবে অ্যাপল-স্যামসাং

প্রকাশ: ১৩ মে ২০২৪, ০১:৫৬ পিএম
ফোল্ডেবল আইফোন তৈরি করবে অ্যাপল-স্যামসাং

যুক্তরাষ্ট্রের টেক জায়ান্ট অ্যাপল এখনো ফোল্ডেবল স্মার্টফোনের বাজারে প্রবেশ করেনি। তবে অ্যাপলের এই বাজারে প্রবেশ নিয়ে গুঞ্জন আরও জোরালো হয়ে উঠেছে। কোম্পানিটি নিজেদের তৈরি ফোল্ডেবল আইফোন বাজারজাতে কাজ করছে। সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, এ ডিভাইসের উন্নয়নে দক্ষিণ কোরিয়ান জায়ান্ট স্যামসাংয়ের সঙ্গে অ্যাপলের সম্ভাব্য অংশীদারি চুক্তির ইঙ্গিত পাওয়া গেছে। এই যৌথ উদ্যোগ চূড়ান্ত হলে স্যামসাং অ্যাপলের আসন্ন ডিভাইসের জন্য ফোল্ডেবল ডিসপ্লে প্যানেল সরবরাহ করবে। তবে কোম্পানি দুটির মধ্যকার এ চুক্তির বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানা যায়নি।

প্রতিবেদন থেকে জানা যায়, ‘আইফোন ফোল্ড’ কোডনামের অধীনে অ্যাপলের ফোল্ডেবল ডিসপ্লের প্রযুক্তি উন্নয়নে স্যামসাং ভূমিকা রাখবে। প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা, ২০২৬ সাল নাগাদ ফোল্ডেবল আইফোন বাজারে আসবে। নতুন ডিজাইনের স্মার্টফোন বাজারজাতের জন্য পেটেন্ট আবেদনও করেছে অ্যাপল। সেখানে আইফোন থেকে শুরু করে ম্যাকবুকের ডিজাইনও রয়েছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, স্যামসাং ২০ দশমিক ৩ ইঞ্চির একটি ফোল্ডেবল ডিসপ্লে প্যানেল তৈরি করবে বলে জানা গেছে। ধারণা করা হচ্ছে, ফোল্ডেবল ম্যাকবুকের জন্য এটি তৈরি করা হতে পারে। এ ছাড়া অ্যাপল ডুয়াল স্ক্রিনের ফোল্ডিং ডিভাইস তৈরিতে কাজ করছে বলেও জানা গেছে। এটি হাইব্রিড ম্যাকবুক বা আইপ্যাড হিসেবে ব্যবহার করা যাবে। ২০২৫ সালের দিকে এর উৎপাদন শুরু হতে পারে।

কলি