ঢাকা ১০ আষাঢ় ১৪৩১, সোমবার, ২৪ জুন ২০২৪

স্ন্যাপচ্যাটে মেসেজ এডিটসহ আসছে নতুন ফিচার

প্রকাশ: ০৭ মে ২০২৪, ০৪:১৮ পিএম
আপডেট: ০৭ মে ২০২৪, ০৪:১৮ পিএম
স্ন্যাপচ্যাটে মেসেজ এডিটসহ আসছে নতুন ফিচার

আমেরিকান প্রযুক্তি প্রতিষ্ঠান স্ন্যাপ ইনকের মালিকানাধীন শর্ট ভিডিও মেসেজিং প্ল্যাটফর্ম স্ন্যাপচ্যাটে মেসেজ এডিটসহ নতুন বেশ কিছু ফিচার যুক্ত হচ্ছে। অ্যাপটিতে মেসেজ এডিট করার সুবিধা যোগ করতে কাজ করছে প্রতিষ্ঠানটি। ফলে ব্যবহারকারীরা মেসেজের বানান ও ভুল সংশোধন করতে পারবেন। এটি চালু হলে হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রাম বা মেসেঞ্জারের মতো স্ন্যাপচ্যাটেও যেকোনো মেসেজ এডিট করা যাবে। এ ছাড়া স্ন্যাপচ্যাটে ইমোজি প্রতিক্রিয়া, ম্যাপ প্রতিক্রিয়া ও কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির রিমাইন্ডার ফিচার যুক্ত হয়েছে। স্ন্যাপচ্যাট জানিয়েছে, নতুন এ ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা মেসেজ পাঠানোর পাঁচ মিনিটের মধ্যে মেসেজটি এডিট করতে পারবেন। তবে মেসেজ পাঠানোর সময় পাঁচ মিনিট পেরিয়ে গেলে মেসেজটি আর এডিট করা যাবে না। ফিচারটি ব্যবহারকারীদের মধ্যে ভুল বোঝাবুঝি রোধ করতে সাহায্য করবে বলে মনে করছে স্ন্যাপচ্যাট কর্তৃপক্ষ।

প্রাথমিকভাবে মেসেজ এডিটিং ফিচারটি শুধু স্ন্যাপচ্যাট প্লাস গ্রাহকরা ব্যবহার করতে পারবেন। অর্থাৎ যারা অ্যাপটির প্রিমিয়াম সংস্করণ ব্যবহার করছেন তারাই এডিটিং ফিচারটি ব্যবহার করতে পারবেন। ফলে যারা বিনামূল্যে স্ন্যাপচ্যাট ব্যবহার করেন, তারা প্রথম ধাপে এ সুবিধা পাবেন না। অবশ্য পরবর্তী সময়ে তাদের জন্য বার্তা সম্পাদনার সুবিধাটি চালু করা হবে বলে জানা গেছে। তবে ফ্রি ব্যবহারকারীদের জন্য ফিচারটি কবে নাগাদ চালু হবে এ বিষয়ে এখনো কিছু জানায়নি স্ন্যাপচ্যাট।

অ্যাপটি মূলত ২৪ ঘণ্টার জন্য স্টোরি ও ব্যক্তিগত মেসেজিংয়ের মতো ফিচারের জন্য পরিচিত। সম্প্রতি স্ন্যাপচ্যাট জেনারেটিভ এআইনির্ভর নতুন ফিচারও যোগ করেছে। এর মধ্যে রয়েছে ড্রিমস নামের একটি এআই সেলফি এডিটিং টুল ও চ্যাটজিপিটিনির্ভর একটি এআই অ্যাসিস্ট্যান্ট। অ্যাপটির মাই এআই চ্যাটবট ব্যবহার করে প্রয়োজনীয় কাজের রুটিন রিমাইন্ডার তৈরি করা যাবে। ফলে নির্দিষ্ট রুটিন অনুযায়ী কাজটি সম্পর্কে মনে করিয়ে দেবে ফিচারটি। এ ছাড়া এআইনির্ভর বিজ্ঞাপন তৈরিতে মাইক্রোসফটের সঙ্গেও অংশীদারত্ব করেছে প্রতিষ্ঠানটি।

কলি

ওয়াই-ফাই নেটওয়ার্ক হ্যাক থেকে সুরক্ষায় সতর্কতা

প্রকাশ: ২৩ জুন ২০২৪, ০৯:১৫ পিএম
আপডেট: ২৩ জুন ২০২৪, ০৯:১৫ পিএম
ওয়াই-ফাই নেটওয়ার্ক হ্যাক থেকে সুরক্ষায় সতর্কতা
ছবি: সংগৃহীত

ইন্টারনেটের ব্যবহার বৃদ্ধির সঙ্গে সঙ্গে সাইবার হামলার সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। এর মধ্যে রয়েছে ব্যক্তিগত ওয়াই-ফাই নেটওয়ার্ক হ্যাকিং, যা গুরুতর সাইবার নিরাপত্তা ঝুঁকির কারণ হতে পারে। হ্যাকাররা ব্যবহারকারীর ডিভাইসে প্রবেশ করে ব্যক্তিগত তথ্য, আর্থিক ডেটা এমনকি স্পর্শকাতর ডেটা চুরি করতে পারে। ওয়াই-ফাই নেটওয়ার্ক হ্যাক হয়েছে কি না কিছু লক্ষণ দেখে বোঝা যায়।

ইন্টারনেটের গতি কমে যাওয়া: হ্যাকার যখন ব্যবহারকারীর নেটওয়ার্কে প্রবেশ করে, তখন তারা ব্যান্ডউইথ ব্যবহার করে। এতে স্বাভাবিকের তুলনায় ইন্টারনেটের কম গতি পাওয়া যায়। ভিডিও স্ট্রিমিং বা অনলাইন গেমিংয়ের সময় সমস্যা হতে পারে।

নেটওয়ার্কে অপরিচিত ডিভাইস বা নতুন আইপি: রাউটারের ইন্টারফেস ব্যবহার করে নেটওয়ার্কে সংযুক্ত ডিভাইসগুলোর তালিকা পরীক্ষা করুন। যদি এমন কোনো ডিভাইস দেখতে পান যা আপনি চিনতে পারেন না, তাহলে তা অবিলম্বে নেটওয়ার্ক থেকে বিচ্ছিন্ন করুন। নতুন ডিভাইস বা আইপি ঠিকানার বিষয়ে সতর্ক থাকুন।

হঠাৎ পাসওয়ার্ড পরিবর্তন: যদি আপনার ওয়াই-ফাই পাসওয়ার্ড পরিবর্তন না করে থাকেন, কিন্তু দেখেন যে এটি পরিবর্তন করা হয়েছে। তাহলে এটি একটি স্পষ্ট সতর্ক সংকেত যে, নেটওয়ার্ক হ্যাক করা হয়েছে।

সন্দেহজনক সফটওয়্যার: হ্যাকাররা ডিভাইসে ম্যালওয়্যার ইনস্টল করতে পারে যা তাদের তথ্য চুরি করতে সহায়তা করে। আপনার ডিভাইসে কোনো অজানা বা সন্দেহজনক সফটওয়্যার থাকলে তা অবিলম্বে আনইনস্টল করুন।

অস্বাভাবিক ক্রিয়াকলাপ: আপনার ওয়াই-ফাই ডেটা ব্যবহারের পরিমাণ হঠাৎ করে বৃদ্ধি পেলে বা ডিভাইসগুলো অদ্ভুতভাবে কাজ করতে শুরু করলে, তাহলে এটি হ্যাকিংয়ের আরেকটি লক্ষণ হতে পারে।

ওয়াই-ফাই নেটওয়ার্ক সুরক্ষিত রাখার টিপস
ওয়াই-ফাই নেটওয়ার্কের জন্য শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন। নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করুন। ওয়াই-ফাই নেটওয়ার্কের জন্য ডব্লিউপিএটু বা ডব্লিউপিএথ্রি এনক্রিপশন ব্যবহার করুন।

/আবরার জাহিন

ওপেনএআই কিনেছে ডেটাবেজ বিশ্লেষণ কোম্পানি রকসেট

প্রকাশ: ২৩ জুন ২০২৪, ০২:৩৫ পিএম
আপডেট: ২৩ জুন ২০২৪, ০২:৩৫ পিএম
ওপেনএআই কিনেছে ডেটাবেজ বিশ্লেষণ কোম্পানি রকসেট
ছবি: সংগৃহীত

প্রযুক্তি জগতে আলোড়ন তোলা কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) নির্ভর চ্যাটবট চ্যাটজিপিটির নির্মাতা প্রতিষ্ঠান ওপেনএআই সার্চ ও ডেটাবেস বিশ্লেষণ স্টার্টআপ রকসেট অধিগ্রহণ করেছে। এন্টারপ্রাইজ পণ্যের জন্য আরও উন্নত অবকাঠামো সরবরাহ করতে রকসেট কিনেছে চ্যাটজিপিটি নির্মাতা প্রতিষ্ঠানটি।

গত শুক্রবার এক বার্তায় ওপেনএআই বিষয়টি নিশ্চিত করেছে। সংশ্লিষ্ট সূত্রের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদ সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে জানিয়েছে, ওপেনএআই বড় অঙ্কের শেয়ারের বিনিময়ে এই ডেটাবেজ বিশ্লেষণ স্টার্টআপ কিনেছে।

এই চুক্তির অর্থমূল্য কত, তা প্রতিষ্ঠান দুটি প্রকাশ করেনি। তবে সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, ওপেনএআই নিজস্ব শেয়ারের বিনিময়ে কোম্পানিটি কিনে নিয়েছে। এই চুক্তিতে রকসেটের মূল্য কয়েক শ কোটি মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে। এটি ওপেনএআইয়ের এখন পর্যন্ত করা সবচেয়ে বড় অধিগ্রহণের একটি।

ওপেনএআই চুক্তির বিবরণ সম্পর্কে মন্তব্য করতে অস্বীকার করেছে। এর আগে চলতি বছরের শুরুর দিকে এক টেন্ডারের মাধ্যমে বিনিয়োগকারীরা কোম্পানিটির মূল্য ৮৬ বিলিয়ন মার্কিন ডলার নির্ধারণ করা হয়েছে।

ফেসবুকের (মেটার) সাবেক প্রকৌশলীরা রকসেট প্রতিষ্ঠা করেছে। এটি রিয়েল-টাইম সার্চ ও অ্যানালাইটিক্স ডেটাবেজ তৈরি করে। চ্যাটবট ও অস্বাভাবিক ঘটনা চিহ্নিত করা থেকে শুরু করে বিভিন্ন ক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহারের মাধ্যমে কোম্পানিটি সাফল্য লাভ করেছে। গত বছর রকসেট জানিয়েছে, গ্রেলক, সিকোয়া ও হিউলেট প্যাকার্ড এন্টারপ্রাইজের ভেঞ্চার ক্যাপিটাল বিভাগের কাছে থেকে মোট ১০.৫ কোটি মার্কিন ডলার তহবিল সংগ্রহ করেছে।

রকসেটের দল ওপেনএআইয়ে যোগ দেবে। এই প্রযুক্তি চ্যাটজিপিটি নির্মাতার এন্টারপ্রাইজ পণ্যের কাঠামোকে শক্তিশালী করবে। এর মানে হলো রকসেটের রিয়েল-টাইম ডেটা প্রক্রিয়াকরণ এবং ভেক্টর অনুসন্ধান বিশেষ অভিজ্ঞতা ওপেনএআইয়ের বিপুল পরিমাণ তথ্য দ্রুত অ্যাক্সেস ও বিশ্লেষণ করার সক্ষমতা বাড়াবে। ফলে এআই মডেলগুলো থেকে দ্রুত এবং আরও সঠিক প্রতিক্রিয়া পাওয়া যাবে। এই অধিগ্রহণের মাধ্যমে ওপেনএআই এন্টারপ্রাইজগুলোকে তথ্য দ্রুত সূচিকরণ ও অনুসন্ধানের জন্য এআই টুল বিক্রি করার ক্ষেত্রে আরও এগিয়ে রাখবে।

জনপ্রিয় চ্যাটবট চ্যাটজিপিটি-এর সাফল্যের ওপর ভিত্তি করে, ওপেনএআই প্রযুক্তিপণ্যের পরিধি বাড়িয়ে এগিয়ে থাকতে চায়।

/আবরার জাহিন

কাজের গতি বাড়াবে কি-বোর্ডের শর্টকাট

প্রকাশ: ১৩ জুন ২০২৪, ০৬:০৪ পিএম
আপডেট: ১৩ জুন ২০২৪, ০৬:০৪ পিএম
কাজের গতি বাড়াবে কি-বোর্ডের শর্টকাট
ছবি: সংগৃহীত

মাউসের ওপর নির্ভরশীলতা কমিয়ে দ্রুত কাজ করার জন্য কি-বোর্ডের শর্টকাট জানা জরুরি। নিয়মিত শর্টকাট ব্যবহারে কাজের গতি বাড়াবে ও সময় বাঁচবে। তৈরি হবে কাজের প্রতি আগ্রহও। আজকে এমন কিছু শর্টকাট সম্পর্কে জানব, যা কাজকে আরও সহজ করে তুলবে।

কিছু গুরুত্বপূর্ণ শর্টকাট:
Ctrl + A: সমস্ত টেক্সট বা ফাইল নির্বাচন করুন। 
Ctrl + B: টেক্সট বোল্ড করুন।
Ctrl + C: নির্বাচিত অংশ কপি করুন। 
Ctrl + D: ফন্ট পরিবর্তন করুন।
Ctrl + E: টেক্সট সেন্টারে আনুন।
Ctrl + F: কোন নির্দিষ্ট শব্দ বা বাক্য খোঁজার জন্য ব্যবহার করুন।
Ctrl + G: নির্দিষ্ট লাইনে যান।
Ctrl + I: টেক্সট ইটালিক করুন।
Ctrl + J: টেক্সট জাস্টিফাই করুন।
Ctrl + K: টেক্সটে হাইপারলিঙ্ক যোগ করুন।
Ctrl + L: টেক্সট বাম দিকে সারিবদ্ধ করুন।
Ctrl + N: নতুন ফাইল তৈরি করুন।
Ctrl + O: ফাইল চালু করুন।
Ctrl + P: প্রিন্ট করুন।
Ctrl + R: রিলোড করুন ও টেক্সট ডান দিকে সারিবদ্ধ করুন।
Ctrl + S: ফাইল সংরক্ষণ করুন।
Ctrl + U: টেক্সট আন্ডারলাইন করুন।
Ctrl + V: কপি করা অংশ পেস্ট করুন। 
Ctrl + W: বর্তমান উইন্ডো বন্ধ করুন।
Ctrl + X: নির্বাচিত অংশ কাট করুন।
Ctrl + Z: আগের অবস্থায় ফিরে যান।
Windows Key + D: সব উইন্ডো মিনিমাইজ করুন।
Windows Key + R: রান ডায়ালগ বক্স চালু করুন।
Windows Key + S: সার্চ বার চালু করুন।
Windows Key + X: দ্রুত মেনু চালু করুন।
Alt + Tab: টাস্কবারের মধ্যে অ্যাপ্লিকেশনগুলোর মধ্যে স্যুইচ করুন।
PrtScn: স্ক্রিনশট নিন।

/আবরার জাহিন

অ্যাপলের এআই ‘অ্যাপল ইন্টেলিজেন্স’

প্রকাশ: ১২ জুন ২০২৪, ১২:১৮ পিএম
আপডেট: ১২ জুন ২০২৪, ১২:১৮ পিএম
অ্যাপলের এআই ‘অ্যাপল ইন্টেলিজেন্স’
ছবি: সংগৃহীত


যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্ট অ্যাপল বার্ষিক ডেভেলপার সম্মেলন ‘ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্স ২০২৪’-এ দীর্ঘদিনের প্রতীক্ষিত কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তি উন্মোচন করেছে। প্রতিষ্ঠানটি তাদের এআই প্রযুক্তিকে ‘অ্যাপল ইন্টেলিজেন্স’ নামে পরিচিত করেছে। সম্মেলনে ভার্চ্যুয়াল সহকারী ‘সিরি’তে ওপেনএআইর তৈরি এআইচালিত চ্যাটবট ‘চ্যাটজিপিটি’ যুক্ত করারও ঘোষণা দিয়েছে প্রযুক্তি জায়ান্টটি। অ্যাপল ইন্টেলিজেন্স সিরি ছাড়াও বিভিন্ন অ্যাপ্লিকেশনে সংযুক্ত করার কথা জানিয়েছে প্রতিষ্ঠানটি। পাশাপাশি বিভিন্ন অপারেটিং সিস্টেমের নতুন সংস্করণও প্রদর্শন করেছে অ্যাপল।


গত সোমবার যুক্তরাস্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কে প্রযুক্তি জায়ান্টটির এই বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। এ সম্মেলনে প্রায় দুই ঘণ্টাব্যাপী অ্যাপলের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) টিম কুকের নেতৃত্বে শীর্ষস্থানীয় কর্মকর্তারা নতুন অপারেটিং সিস্টেমসহ বিভিন্ন প্রযুক্তি ও সেবার বিস্তারিত তথ্য উপস্থাপন করেন।

সম্মেলনে অ্যাপল জানিয়েছে, ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিরি এখন থেকে মেসেজ, ইমেইল, ক্যালেন্ডার ও থার্ড পার্টি অ্যাপ্লিকেশনগুলোর সঙ্গে যোগাযোগ করতে পারবে। সিরি ইমেইল লিখতে ও বিভিন্ন পরিস্থিতির জন্য ভয়েসের টোন পরিবর্তন করতে পারবে। সিরিতে চ্যাটজিপিটিসহ অ্যাপল ইন্টেলিজেন্স ব্যবহার করা যাবে। এআইভিত্তিক অ্যাপল ইন্টেলিজেন্স ফিচারটি ব্যবহার করা যাবে আইওএস, আইপ্যাডওএস, ম্যাকওএস অপারেটিং সিস্টেমে। ব্যবহারকারীর সুরক্ষায় গুরুত্ব দেওয়ার জন্য দীর্ঘদিন ধরে পরিচিত আইফোন নির্মাতা প্রতিষ্ঠানটি ইঙ্গিত দিয়েছে, সব ফিচারের গোপনীয়তা বজায় রাখার পরিকল্পনা তাদের মাইক্রোসফট ও গুগল থেকে আলাদা করবে।

সম্মেলনে অপারেটিং সিস্টেম ‘আইওএস ১৮’ আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। এই অপারেটিং সিস্টেমে আইফোনের হোমস্ক্রিন নিজের মতো করে সাজানোর সুযোগ পাবেন ব্যবহারকারী। এতে অ্যাপ লকের ফিচারও থাকবে। ফলে অন্য কেউ পরিচয় যাচাই না করে আইফোনের কোনো অ্যাপ ব্যবহার করতে পারবে না। এই অপারেটিং সিস্টেমে স্যাটেলাইটের মাধ্যমে আইমেসেজ ও এসএমএস পাঠানো যাবে।

আইপ্যাডে অপারেটিং সিস্টেমের ইন্টারফেস পরিবর্তন করে নতুন ‘আইপ্যাডওএস’ আনছে অ্যাপল। ‘আইপ্যাডওএস ১৮’ নামের অপারেটিং সিস্টেমটিতে আইপ্যাডের পর্দায় একটি ফ্লোটিং ট্যাববার ও অটোমেটিক সাইডবার দেখা যাবে।

সম্মেলনে অ্যাপল জানিয়েছে, এয়ারপডসের আপডেট সংস্করণ ‘এয়ারপডস প্রো’ আসবে। এ ছাড়া অ্যাপল টিভি সেট টপ বক্সের জন্য অপারেটিং সিস্টেম ‘টিভিওএস ১৮’ আনার কথাও জানিয়েছে অ্যাপল। নতুন অপারেটিং সিস্টেমটির মাধ্যমে ২১ বাই ৯ আলট্রাওয়াইড প্রজেক্টরের পর্দায় বিভিন্ন অনুষ্ঠান দেখা যাবে।

অ্যাপল ওয়াচের জন্য অপারেটিং সিস্টেম ‘ওয়াচ ওএস ১১’-এর ঘোষণাও এসেছে এই সম্মেলনে। স্মার্ট ঘড়ির জন্য তৈরি অপারেটিং সিস্টেমে নতুন করে যুক্ত হয়েছে ট্রেনিং মোড। সম্মেলনে অপারেটিং সিস্টেম ‘ম্যাকওএস সেকোইয়া’ ডেভেলপার বেটা সংস্করণ উন্মুক্ত করেছে টেক জায়ান্টটি। একই সঙ্গে অ্যাপল জানিয়েছে. আগামী মাসে ম্যাকওএস সেকোইয়ার পাবলিক বেটা সংস্করণ উন্মোচন করা হবে। আর এ বছরের মধ্যেই অপারেটিং সিস্টেমটি উন্মুক্ত করা হবে।

এ আয়োজনে পাসওয়ার্ড তৈরি, ব্যবস্থাপনা ও সংরক্ষণের জন্য ‘পাসওয়ার্ডস’ অ্যাপের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এই অ্যাপ ব্যবহার করা যাবে আইফোন, আইপ্যাড, ভিশন প্রো, ম্যাক ও উইন্ডোজে। ‘জেনইমোজি’ নামে নতুন ধরনের ইমোজি তৈরির ফিচার চালুর ঘোষণা দিয়েছে অ্যাপল। এআই ব্যবহার করে সহজে ইমোজি তৈরি করা যাবে। এমনকি কোনো কিছু লিখেও জেনইমোজি তৈরি করা যাবে। সূত্র: রয়টার্স, এনগ্যাজেট

 

অপ্পো রেনো ১২ চাইনিজ থেকে গ্লোবাল সংস্করণ কি আলাদা?

প্রকাশ: ১১ জুন ২০২৪, ০৮:০৫ পিএম
আপডেট: ১১ জুন ২০২৪, ০৮:০৭ পিএম
অপ্পো রেনো ১২ চাইনিজ থেকে গ্লোবাল সংস্করণ কি আলাদা?
ছবি: সংগৃহীত

জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড অপ্পো গত মাসে চীনা স্মার্টফোন বাজারে এনেছে ‘অপ্পো রেনো ১২’ সিরিজ। ভিন্ন ভিন্ন স্পেসিফিকেশনে এই সিরিজের দুটি মডেল ‘অপ্পো রেনো ১২’ ও ‘অপ্পো রেনো ১২ প্রো’ বাজারজাত করেছে ব্র্যান্ডটি।

সম্প্রতি বিশ্ব বাজারে সিরিজটির স্মার্টফোন আনার ইঙ্গিত দিয়েছে অপ্পো। তবে ব্র্যান্ডটি এখনো গ্লোবাল ভেরিয়েন্টের কোনো স্পেসিফিকেশন প্রকাশ করেনি। তবে নেট দুনিয়ায় গুঞ্জন রয়েছে, সিরিজটির গ্লোবাল সংস্করণের ডিভাইসগুলোর স্পেসিফিকেশন চাইনিজ সংস্করণ থেকে ভিন্ন হবে। সিরিজটির গ্লোবাল সংস্করণ সম্পর্কে ফাঁস হওয়া তথ্যের বরাত দিয়ে প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গিজমোচায়না বিষয়টি জানিয়েছে।

অপ্পো রেনো ১২ সিরিজটির ফাঁস হওয়া গ্লোবাল সংস্করণের সঙ্গে চীনা সংস্করণের উল্লেখযোগ্য পার্থক্য নির্দেশ করে। চাইনিজ ও গ্লোবাল উভয় সংস্করণে ডিসপ্লে একই হবে, এতে রয়েছে ৬ দশমিক ৭ ইঞ্চির অ্যামোলেড এইচডিআর-প্লাস ডিসপ্লে, যার রিফ্রেশ রেট ১২০ হার্জ, পিক ব্রাইটনেস সর্বোচ্চ ১২০০ নিটস। তবে ডিসপ্লেতে গ্লোবাল সংস্করণে গরিলা গ্লাস সেভেন-এর সুরক্ষা রয়েছে, যেখানে চীনা সংস্করণে গ্লাস সুরক্ষার সম্পর্কে কোনো উল্লেখ নেই। গ্লোবাল রেনো ১২-এ ডুয়াল-কার্ভড ডিসপ্লে থাকবে, যেখানে চীনা সংস্করণে রয়েছে মাইক্রো কোয়াড-কার্ভড ডিসপ্লে।

গ্লোবাল সংস্করণের ফাঁস হওয়া ছবিগুলোতে দেখা যায়, এর ডিজাইন চীনা মডেলগুলোর সঙ্গে অনেকটা মিল রয়েছে। গ্লোবাল সংস্করণটির আকার সম্ভবত ১৬১.৩৮ x ৭৪.১৪ x ৭.৫৭ মিলিমিটার ও ওজন ১৭৮ গ্রাম হবে। তবে চীনা সংস্করণে আকার ১৬১.৪ x ৭৪.৮ x ৭.২৫ মিলিমিটার ও ওজন ১৭৯ গ্রাম। উভয় সংস্করণেই আইপি৬৫ ওয়াটার রেজিস্ট্যান্ট সুবিধা রয়েছে। গ্লোবাল মডেলটি ব্ল্যাক ব্রাউন ও অ্যাস্ট্রো সিলভার রঙে আসতে পারে। অন্যদিকে চীনা মডেলটি সফট পিচ, মিলেনিয়াম সিলভার ও ইবনি ব্ল্যাক রঙে পাওয়া যায়।

/ আবরার জাহিন