ঢাকা ১৫ ফাল্গুন ১৪৩০, বুধবার, ২৮ ফেব্রুয়ারি ২০২৪
Khaborer Kagoj

২০২৪ সালের এইচএসসি পরীক্ষার প্রস্তুতি অধ্যায়ভিত্তিক প্রশ্ন ও উত্তর: সমাজকর্ম প্রথম পত্র

প্রকাশ: ১৩ ফেব্রুয়ারি ২০২৪, ১২:০৬ পিএম
অধ্যায়ভিত্তিক প্রশ্ন ও উত্তর: সমাজকর্ম প্রথম পত্র

প্রথম অধ্যায়
সমাজকর্ম: প্রকৃতি ও পরিধি

সৃজনশীল প্রশ্ন ও উত্তর

১। ছকটি দেখে নিচের প্রশ্নগুলোর উত্তর লেখ।


(ক) সমাজকর্মের উদ্ভব ঘটে কোন দেশে?
(খ) সামগ্রিক কল্যাণ বলতে কী বোঝায়?
(গ) উদ্দীপকে সমাজকর্মের কোন দিকটি প্রকাশ পেয়েছে? ব্যাখ্যা করো। 
(ঘ) উদ্দীপকে সমাজকর্মের সকল বৈশিষ্ট্য প্রকাশ পায় নাই। এ বিষয়ে মতামত দাও। 
উত্তর: (ক) সমাজকর্মের উদ্ভব ঘটে ইংল্যান্ডে। 
(খ) মানবজীবনের সব ক্ষেত্রে সুষম উন্নয়ন ছাড়া সামাজিক সমস্যার সুষ্ঠু সমাধান নিশ্চিত করা যায় না। তাই সমাজকর্ম মানুষের আর্থিক, সামাজিক, সাংস্কৃতিক, মানসিক, দৈহিক ও নৈতিক সব ক্ষেত্রের কল্যাণ সুনিশ্চিত করতে সদা তৎপর। সব ক্ষেত্রের সামগ্রিক কল্যাণ নিশ্চিত করার জন্য সমাজকর্ম যে বহুমুখী প্রক্রিয়া গ্রহণ করে, তাই সমাজকর্মের সামগ্রিক কল্যাণ হিসেবে খ্যাত। 
(গ) উদ্দীপকের ছকে সমাজকর্মের বৈশিষ্ট্যের বিভিন্ন দিক প্রকাশ পেয়েছে। 
আধুনিক বিশ্বে সমাজকর্ম পেশাদার সমাজকর্ম হিসেবে সমাদৃত। জটিল সমাজব্যবস্থার প্রেক্ষিতে সৃষ্ট বহুমুখী সমস্যার সমাধানে সমাজকর্ম ব্যক্তিকে সাহায্য করে থাকে। তাই সমাজকর্ম সাহায্যকারী পেশা। আবার ব্যক্তি, দল বা সমষ্টিকে সমাজকর্ম সাহায্য করে তাদেরকে সক্ষম করে তোলার মাধ্যমে। সমাজকর্মের মূল বিষয় হলো ব্যক্তিকে সক্ষম করার মাধ্যমে স্বাবলম্বী করে তোলা। তাই সমাজকর্ম হলো সক্ষমকারী পেশা। সমাজকর্ম বৈজ্ঞানিক জ্ঞাননির্ভর একটি পেশা। যেখানে তিন ধরনের জ্ঞান বিদ্যমান। যথা-তত্ত্বীয় জ্ঞান, অনুকল্পনির্ভর জ্ঞান এবং অনুমাননির্ভর জ্ঞান। অধিকন্তু, সেবাকর্ম হিসেবে সমাজকর্মের অন্যান্য বৈশিষ্ট্য বিচারে বিশ্ব এটি পেশাদার সেবাকর্মের মর্যাদা পেয়েছে। প্রাতিষ্ঠানিক জ্ঞান, সুনিপুণ দক্ষতা, পেশাগত প্রতিষ্ঠান ইত্যাদি বিচারে সমাজকর্মের এই স্বীকৃতি অর্জিত হয়েছে। 
সর্বোপরি দেখা যাচ্ছে, উদ্দীপকের ছকে যে চারটি বিষয় উল্লেখ করা হয়েছে, সবগুলোই সমাজকর্মের বৈশিষ্ট্যের অন্তর্গত। 
সুতরাং বলা যায়, উদ্দীপকে সমাজকর্মের বৈশিষ্ট্য প্রকাশ পেয়েছে। 
(ঘ) সমাজকর্মের মাত্র চারটি বৈশিষ্ট্য উদ্দীপকের ছকে উল্লেখ করা হয়েছে। তাই উদ্দীপকে সমাজকর্মের সব বৈশিষ্ট্য প্রকাশ পায় নাই। 
সমাজকর্মের অনেক বৈশিষ্ট্য রয়েছে। যেমন- সমাজকর্ম একটি কল্যাণধর্মী পেশা হিসেবে জাতি-ধর্ম-বর্ণ-শ্রেণি-লিঙ্গ নির্বিশেষ সব স্তরের মানুষের সামাজিক ভূমিকা পালনে তথা কল্যাণে কাজ করে, যা পেশাটির অন্যতম বৈশিষ্ট্য। সমাজকর্ম একটি মূল্যবোধ নির্দেশিত পেশা। পেশাগত অনুশীলনের ক্ষেত্রে একজন সমাজকর্ম তার নিজস্ব বিশ্বাস যেমন- ধর্মীয়, জাতিগত ও রাজনৈতিক পরিচয় বা অন্য যেকোনো ব্যক্তিগত বিশ্বাসের ঊর্ধ্বে উঠে শুধু সমাজকর্মের স্বীকৃত মূল্যবোধের আলোকে সেবা কার্যক্রম পরিচালনা ও প্রশিক্ষণ বা সমাজকর্ম শিক্ষায় নিয়োজিত থাকবেন। আবার সমাজকর্মী তার কাছে সাহায্য নিতে আসা সাহায্যার্থীর সাথে পেশাগত সম্পর্ক স্থাপন করেন, যা অন্যান্য পেশার ক্ষেত্রে বিরল। আবার সমাজকর্ম হচ্ছে সংযোগকারী কার্যক্রম, যার মাধ্যমে অসুবিধাগ্রস্ত ব্যক্তি ও দল তাদের প্রয়োজন পূরণে সমষ্টির সম্পদকে কাজে লাগাতে পারে। অন্যদিকে সমাজকর্মের আরেকটি বৈশিষ্ট্য হলো, এটি সামগ্রিক দৃষ্টিভঙ্গিতে কাজ করে। ব্যক্তি, দল বা সমষ্টির সামঞ্জস্যপূর্ণ সুষম পরিবেশ বা অবস্থা সৃষ্টি করতে কাজ করে। এ ছাড়াও সমাজকর্মের বহু বৈশিষ্ট্য বিদ্যমান। যা উদ্দীপকের ছকে পূর্ণভাবে প্রকাশ পায়নি। 
২। উদ্দীপকটি পড়ে নিচের প্রশ্নগুলোর উত্তর লেখ।
জনাব রফিকুল ইসলাম একজন পেশাদার কর্মী। প্রাতিষ্ঠানিক শিক্ষা ও মাঠপর্যায়ের প্রশিক্ষণের মাধ্যমে এ পেশাদারত্ব গড়ে ওঠে। সামাজিক সমস্যা, সমাজ সম্পর্কিত জ্ঞান অর্জন, সামাজিক দায়িত্ব, কর্তব্য সচেতনতা ইত্যাদি সৃষ্টিতে এ পেশার জ্ঞান অর্জনের প্রয়োজনীয়তা রয়েছে। বাংলাদেশের আর্থসামাজিক প্রেক্ষাপটে এ পেশা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখার সুযোগ আছে। 
(ক) NASW-এর পূর্ণরূপ কী?
(খ) সমাজকর্ম প্রশাসন বলতে কী বোঝায়?
(গ) উদ্দীপকে কোন পেশা শিক্ষার প্রয়োজনীয়তা উল্লেখ করা হয়েছে? ব্যাখ্যা কর। 
(ঘ) উদ্দীপকে উল্লিখিত প্রয়োজনীয়তা ছাড়া সমাজকর্ম শিক্ষার আরও প্রয়োজনীয়তা রয়েছে-
মতামত দাও। 
উত্তর: (ক) NASW -এর পূর্ণরূপ হলো National Association of Social Workers.
(খ) সামাজিক নীতিতে সমাজসেবায় রূপান্তরের একটি প্রক্রিয়ার নাম সমাজকর্ম প্রশাসন। যার মাধ্যমে অভিজ্ঞতার আলোকে সামাজিক নীতির মূল্যায়ন ও সংশোধন করা হয়। সামাজিক প্রতিষ্ঠান বা এজেন্সি সংগঠিত ও পরিচালিত করার মাধ্যমে যা সুসম্পন্ন হয়। এক্ষেত্রে সমাজকর্মের জ্ঞান, মূল্যবোধ ও নীতির পূর্ণ গুরুত্ব দেওয়া হয়। 
(গ) উদ্দীপকে সমাজকর্ম পেশা শিক্ষার প্রয়োজনীয়তা উল্লেখ করা হয়েছে। 
সমাজকর্ম হলো বৈজ্ঞানিক পদ্ধতিনির্ভর এমন একটি সাহায্যকারী পেশা, যা সমাজে বসবাসরত ব্যক্তি, দল ও সমষ্টির বিভিন্ন সমস্যার সুষ্ঠু সমাধান ও উন্নয়নে সহায়তা করে। সমাজকর্মে প্রাতিষ্ঠানিক শিক্ষা ও মাঠকর্ম শিক্ষার সমন্বয়ে পেশাদারিত্ব সৃষ্টি হয়। সমাজকর্ম হলো সামাজিক সমস্যা সমাধানে বৈজ্ঞানিক জ্ঞান ও পদ্ধতিনির্ভর সেবাকর্ম। তাই সমস্যা সমাধান করতে সমাজকর্মে সমাজের সাথে সম্পর্কিত সব কিছু যেমন- সমাজ কাঠামো, সামাজিক প্রতিষ্ঠান প্রভৃতি সম্পর্কে জ্ঞান অর্জন করা আবশ্যক। এ ছাড়াও সামাজিক বিষয়াবলি সম্পর্কে জ্ঞান আহরণের ফলে সমাজকর্মে শিক্ষা অর্জন করলে ব্যক্তিকে সামাজিক দায়িত্ব ও কর্তব্য সচেতনতা সৃষ্টি হয়। 
তাই বলা যায়, সামাজিক সমস্যা, সমাজ সম্পর্কিত জ্ঞান অর্জন, সামাজিক দায়িত্ব ও কর্তব্য সচেতনতা সৃষ্টি মূলত সমাজকর্ম শিক্ষার প্রয়োজনীয়তা নির্দেশ করে। 
(ঘ) উদ্দীপকে উল্লিখিত প্রয়োজনীয়তা ছাড়া সমাজকর্ম শিক্ষার প্রয়োজনীয়তা আরও বহু ক্ষেত্র রয়েছে। 
প্রথমত, আমাদের পার্থিব জীবনের অসীম চাহিদা মেটানোর জন্য সসীম সম্পদের সদ্ব্যবহার শিক্ষার জন্য সমাজকর্ম শিক্ষা গ্রহণ করা আবশ্যক। কেননা সামাজিক সমস্যার মৌলিক কারণ হলো অভাব তথা প্রয়োজনীয় চাহিদা পূরণে সম্পদের ঘাটতি। আর সমস্যার সমাধানে সমাজকর্মের উদ্ভব। 
দ্বিতীয়ত, সমাজকর্ম সমাজের দরিদ্র, দুস্থ ও অসহায় মানুষকে এমনভাবে সহায়তা করে যাতে তারা আত্মনির্ভরশীল হয়। তাই আত্মনির্ভরশীলতা অর্জনে সমাজকর্মের শিক্ষার প্রয়োজনীয়তা রয়েছে। 
তৃতীয়ত, সামাজিক সাম্য ও ন্যায়বিচার প্রতিষ্ঠা ছাড়া সমাজের সার্বিক কল্যাণ সম্ভব নয়। এক্ষেত্রে সমাজকর্ম সাম্য ও ন্যায়বিচারের ওপর প্রতিষ্ঠিত। তাই সাম্য ও ন্যায়বিচার প্রতিষ্ঠায় সমাজকর্মের শিক্ষার প্রয়োজনীয়তা রয়েছে। 
চতুর্থত, সমাজে বিদ্যমান নানা কুসংস্কার, কুপ্রথা ও অবিশ্বাস পরিবর্তন করে সমাজকর্ম সমাজে সংস্কার ঘটায়। তাই সামাজিক সংস্কার আনয়নে সমাজকর্মের শিক্ষা প্রয়োজন। 
পঞ্চমত, সামাজিক সমস্যার সমাধান ও প্রতিরোধে সমাজকর্মের শিক্ষা প্রয়োজন। কেননা সমাজকর্ম সমস্যাগ্রস্ত ব্যক্তি, দল ও সমষ্টির সমস্যা সমাধানে কার্যকর পদক্ষেপ গ্রহণ করে এবং অবস্থার উন্নয়ন ঘটায়। 
ষষ্ঠত, আধুনিক জটিল সমাজব্যবস্থায় সামাজিক সমস্যা প্রতিরোধে বাস্তবমুখী পরিকল্পনা প্রণয়ন আবশ্যকীয় বিষয়। আর এক্ষেত্রে সমাজকর্মের শিক্ষার কোনো ব্যতিক্রম হয় না। 
অতএব বলা যায়, উদ্দীপকে উল্লিখিত বিষয়গুলো ছাড়াও সমাজকর্ম শিক্ষার বহু প্রয়োজনীয় ক্ষেত্র রয়েছে।

লেখক: প্রভাষক, সমাজকর্ম বিভাগ
শের-ই-বাংলা স্কুল অ্যান্ড কলেজ, ঢাকা

জাহ্নবী

কোচিং-প্রাইভেট পড়াতে পারবেন না ভিকারুননিসার শিক্ষকরা

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৫০ পিএম
কোচিং-প্রাইভেট পড়াতে পারবেন না ভিকারুননিসার শিক্ষকরা
ছবি : সংগৃহীত

কোনো ধরনের কোচিং-প্রাইভেট না পড়াতে শিক্ষকদের নির্দেশ দিয়েছে রাজধানীর ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ কর্তৃপক্ষ।

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) কোচিং সেন্টারে স্কুলটির শিক্ষক মুরাদ হোসেন সরকারের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ নিয়ে সৃষ্ট পরিস্থিতির মধ্যে এ সিদ্ধান্ত নেওয়া হয়। 

এ বিষয়ে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ কেকা রায় চৌধুরী জানান, শিক্ষকদের সব ধরনের কোচিং-প্রাইভেট বন্ধের নির্দেশ দেওয়া হয়েছে। এটা সাময়িক সিদ্ধান্ত। পরবর্তী সময়ে সরকারি বিধিমালা অনুযায়ী বিষয়টি নিয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। তবে এই কোচিং বন্ধের নির্দেশ না মানলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, কোচিং সেন্টারে ছাত্রীদের যৌন হয়রানির অভিযোগে সম্প্রতি ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের গণিতের শিক্ষক মুরাদ হোসেন সরকারকে সাময়িক বরখাস্ত করা হয়। তার শাস্তির দাবিতে অভিভাবক ও ছাত্রীরা আন্দোলন শুরু করেন।

ইংলিশ ভার্সনের এইচএসসি পরীক্ষার প্রস্তুতি HSC Exam-2024: Information and Communication Technology

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৫৭ পিএম
HSC Exam-2024: Information and Communication Technology

Topics
Cloud Computing

Cloud computing is the on-demand delivery of IT services over the internet, with pay-as-you-go pricing. This means one can access a variety of computing resources, such as servers, storage, databases, networking, software, analytics and intelligence, without having to buy, own and maintain the physical infrastructure.
There are three main types of cloud computing services:
1. Software as a Service (SaaS):
● Think of it as renting software applications that run in the cloud instead of installing them on your device. Familiar examples include:
● Email: Gmail, Outlook.
● Office Productivity: Microsoft 365, Google Workspace.
● Project Management: Asana, Trello.
● File Storage & Sharing: Dropbox, Google Drive.
2. Platform as a Service (PaaS):
● Imagine a ready-made development environment in the cloud where you can build and deploy your own applications without worrying about the underlying infrastructure. Examples include:
● AWS Elastic Beanstalk
● Microsoft Azure App Service
● Google Cloud Platform App Engine
3. Infrastructure as a Service (IaaS):
● Consider this as leasing virtual servers, storage and networking resources on demand. You have complete control over the environment and manage your own applications, similar to having your own data center in the cloud. Examples include:
● AWS EC2
● Microsoft Azure Virtual Machines
● Google Cloud Platform Compute Engine
Benefits of using cloud services:
● Scalability: Easily scale resources up or down based on your needs.
● Cost-effectiveness: Pay only for what you use, eliminating upfront hardware costs.
● Agility: Rapidly deploy new applications and services.
● Reliability: High uptime and data redundancy ensuring accessibility.
● Security: Cloud providers offer robust security features for your data.
Choosing the right cloud service:
● Identify your needs: What functionality do you require?
● Budget: What can you afford to spend?
● Security: How sensitive is your data?
● Scalability: Will your needs grow over time?
According to user management types of Cloud.
1. Private Cloud, 2. Public Cloud 
3. Hybrid Cloud
1. Private Cloud: Imagine a cloud: Instead of sharing it with others, you have your own fluffy white cloud for your organization's exclusive use. It's your private playground of servers, storage and networking resources.
● Benefits: High security and control, ideal for sensitive data, customized configurations, dedicated performance, predictable costs.
● Drawbacks: High upfront investment, limited scalability, complex management.
Public Cloud: Picture a bustling public park: Shared by everyone, resources are readily available on demand. Pay-as-you-go model makes it convenient and flexible.
● Benefits: Easy to scale up or down, cost-effective, readily available resources, managed by the provider.
● Drawbacks: Less control over security and customization, potential data privacy concerns, reliance on provider's uptime and performance.
Hybrid Cloud:
● Think of a park with private and public sections: You have your own secure garden for sensitive data while still enjoying the public playground's open resources.
● Benefits: Combines the best of both worlds: security and control for essential data, scalability and cost-effectiveness for less critical workloads.
● Drawbacks: Requires careful planning and integration, potential complexity in managing two environments.
MCQ
1. What is the primary benefit of using cloud computing services?
a. Cost savings          b. Increased security 
c. Slower deployment    d. Limited scalability
2. Which cloud service model provides virtualized computing resources over the internet?
a. IaaS (Infrastructure as a Service) 
b. PaaS (Platform as a Service) 
c. SaaS (Software as a Service) 
d. XaaS (Everything as a Service)
3. What does the term "elasticity" refer to in cloud computing?
a. The ability to handle high traffic 
b. The flexibility of cloud services 
c. The scalability of resources up or down 
d. The security measures in place
4. Which cloud deployment model offers resources to a single organization?
a. Public cloud     b. Private cloud 
c. Hybrid cloud     d. Community cloud
5. In cloud computing, what is a hypervisor?
a. Networking device   b. Virtualization software 
c. Security protocol         d. Cloud storage service
6. Which cloud computing characteristic ensures that resources are allocated and reassigned dynamically?
a. On-demand self-service 
b. Broad network access 
c. Resource pooling  d. Rapid elasticity
7. What is the purpose of a load balancer in cloud computing?
a. Enhancing data security 
b. Distributing network traffic evenly 
c. Managing cloud storage 
d. Optimizing database performance
Answer : 1. a. Cost savings.
2. a. IaaS (Infrastructure as a Service).
3. c. The scalability of resources up or down.
4. b. Private cloud.
5. b. Virtualization software.
6. d. Rapid elasticity.
7. b. Distributing network traffic evenly.

লেখক: প্রভাষক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ
আদমজী ক্যান্টনমেন্ট কলেজ, ঢাকা

জাহ্নবী

এইচএসসির প্রস্তুতি: ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৫২ পিএম
এইচএসসির প্রস্তুতি: ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা প্রথম পত্র

তৃতীয় অধ্যায়
এক মালিকানা ব্যবসায়

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
২৮. কোন ব্যবসায়ের ক্ষেত্রে এক মালিকানা ব্যবসা অতি উত্তম?
ক. আবাসন    খ. রেস্টুরেন্ট
গ. গণপরিবহন    ঘ. চিকিৎসা
২৯. ফটোগ্রাফির জন্য কোন ব্যবসা সবচেয়ে বেশি উপযোগী? 
ক. কোম্পানি    খ. এক মালিকানা
গ. অংশীদারি    ঘ. ব্যবসায় জোট
৩০. এক মালিকানা ব্যবসার উপযুক্ত ক্ষেত্র হলো- 
i. লন্ড্রি  ii. সেলুন  iii. কাপড়ের দোকান
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii    খ. i ও iii
গ. ii ও iii    ঘ. i, ii ও iii
৩১. একজন শাকসবজি বিক্রেতার জন্য নিচের কোন ব্যবসায় প্রযোজ্য?
ক. কোম্পানি সংগঠন     খ. এক মালিকানা ব্যবসায় 
গ. সমবায় সংগঠন     ঘ. অংশীদারি ব্যবসা
৩২. ফলের ব্যবসায় এক মালিকানায় হওয়া উচিত কেন?
ক. গোপনীয়তা রক্ষা    খ. অভিজ্ঞতা অর্জন 
গ. পণ্যের প্রকৃতি    ঘ. ব্যক্তিগত কারণে 
৩৩. বিশ্বের সর্বাপেক্ষা প্রাচীনতম ব্যবসায় সংগঠন কোনটি?
ক. এক মালিকানা    খ. কোম্পানি
গ. অংশীদারি    ঘ. রাষ্ট্রীয়
৩৪. এক মালিকানা ব্যবসায়ের উপযুক্ত ক্ষেত্রসমূহ হলো-
i. মৌসুমি ব্যবসায়    ii. ক্লিনিক্যাল ব্যবসায়
iii. পেশাদারি ব্যবসায়
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii    খ. i ও iii
গ. ii ও iii    ঘ. i, ii ও iii
৩৫. মূলধন বিবেচনায় এক মালিকানা ব্যবসার উপযুক্ত ক্ষেত্র কোনটি?
ক. স্টিল মিল    খ. রেস্টুরেন্ট
গ. সিমেন্ট কারখানা    ঘ. বিদ্যুৎ উৎপাদনকেন্দ্র
৩৬. আইনগত আনুষ্ঠানিকতা পালনমুক্ত কোন ব্যবসা সংগঠন?
ক. এক মালিকানা         খ. প্রাইভেট লি. কো.
গ. পাবলিক লিমিটেড কোম্পানি     ঘ. সমবায় সমিতি
৩৭. এক মালিকানা ব্যবসার মালিকের দায় কতটুকু?
ক. সীমিত    খ. মূলধনের সমপরিমাণ
গ. অসীম    ঘ. নির্ধারিত
৩৮. কী কারণে এক মালিকানা ব্যবসার বিরুদ্ধে মামলা করা যায় না?
ক. অসীম দায়    খ. ক্ষুদ্র আয়তন
গ. আইনগত সত্তার অভাব     ঘ. একক মালিকানা
৩৯. এক মালিকানা ব্যবসার পৃথক ও স্বাধীন সত্তা নেই বলতে বোঝায়?
i. এই ব্যবসায় নিজ নামে পরিচিত হতে পারে না
ii. এই ব্যবসায়ের পৃথক ও স্বাধীন সত্তা থাকে না 
iii. এতে মালিক ও ব্যবসায়ের সভা এক ও অভিন্ন
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii    খ. i ও iii
গ. ii ও iii    ঘ. i, ii ও iii
৪০. এক মালিকানা ব্যবসার অর্থের যোগানদাতা কে?
ক. সরকার    খ. মালিক
গ. ব্যাংক     ঘ. বন্ধুবান্ধব 
উত্তর: ২৮. খ, ২৯. খ, ৩০. ঘ, ৩১. খ, ৩২. খ, ৩৩. ক, ৩৪. খ, ৩৫. খ, ৩৬. ক, ৩৭. গ, ৩৮. গ, ৩৯. ঘ, ৪০. খ।

লেখক: সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান 
ব্যবস্থাপনা বিভাগ, মাইলস্টোন কলেজ, ঢাকা

জাহ্নবী

এসএসসি পরীক্ষার প্রস্তুতি: পদার্থবিজ্ঞান

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৪৯ পিএম
এসএসসি পরীক্ষার প্রস্তুতি: পদার্থবিজ্ঞান
ষষ্ঠ অধ্যায়
বস্তুর ওপর তাপের প্রভাব
 
বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
১১। চাপ বাড়ালে মোমের গলনাঙ্ক কেমন হয়?  
(ক) কমে                
(খ) বাড়ে
(গ) অপরিবর্তিত থাকে               
(ঘ) চাপের ওপর নির্ভরশীল হয়
১২। সুপ্ততাপ পরিবর্তন ঘটায় কোনটি? 
(ক) তাপমাত্রার          (খ) অবস্থার
(গ) চাপের               (ঘ) তাপের
১৩। যে তাপ তরলকে বাষ্পে পরিণত করে তাকে কী বলে?  
(ক) বাষ্পায়ন            
(খ) স্ফুটন   
(গ) সুপ্ততাপ              
(ঘ) বাষ্পীয়ভবনের সুপ্ততাপ
১৪। 100 গ্রাম পানির তাপমাত্রা 300C থেকে 350C পর্যন্ত উঠতে কী পরিমাণ তাপের প্রয়োজন?   
(ক) 21J                (খ) 210J 
(গ) 2100J             (ঘ) 21000J
১৫। একজন মানুষের দেহের তাপমাত্রা ১০০0F হলে, সেলসিয়াস স্কেলে এই তাপমাত্রা কত?   
(ক) 37.770C  (খ) 1000C
(গ) 2120C            (ঘ) 3730C
১৬। কোন তাপমাত্রায় ফারেনহাইট স্কেলের পাঠ সেলসিয়াস স্কেলের পাঠের দ্বিগুণ?           
(ক) -400F (খ) 1200F
(গ) 1600F          (ঘ) 3200F
১৭। নিচের কোনটি সিসার আপেক্ষিক তাপ? 
(ক) 400Jkg-1k-1    (খ) 700Jkg-1k-1    
(গ) 2400Jkg-1k-1    (ঘ) 130Jkg-1k-1    
১৮। পরম শূন্য তাপমাত্রা কত? 
(ক) 00C (খ) 273k 
(গ) -2730C (ঘ) 1000C 
১৯। 1kg পানির তাপমাত্রা 1k কমালে যে পরিমাণ তাপ নির্গত হয় তা দিয়ে কতটুকু বরফের তাপমাত্রা 1k বৃদ্ধি করা যাবে? 
(ক) ০.1kg (খ) ০.5kg 
(গ) 2kg (ঘ) 10kg 
২০। পানির ত্রৈধ বিন্দুর তাপমাত্রা 1/273 ভাগকে কী বলা হয়? 
(ক) 10C (খ) 1k
(গ) 10F (ঘ) 1R
২১। নিচের কোন যন্ত্রে তাপমাত্রিক পদার্থ ব্যবহার করা হয়? 
(ক) থার্মোমিটার (খ) ক্যালরিমিটার
(গ) ব্যারোমিটার (ঘ) ক্রোনোমিটার
 
উত্তর: ১১. খ, ১২. খ, ১৩. ঘ, ১৪. গ, ১৫. ক, ১৬. গ, ১৭. ঘ, ১৮. গ, ১৯. গ, ২০. খ, ২১. ক।
 
লেখক: 
প্রভাষক, পদার্থবিজ্ঞান বিভাগ
বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজ, ঢাকা
 
জাহ্নবী

পঞ্চম শ্রেণির লেখাপড়া: বাংলা

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৪৬ পিএম
পঞ্চম শ্রেণির লেখাপড়া: বাংলা

এই দেশ এই মানুষ

নিচের অনুচ্ছেদটি পড়ে ৩ নম্বর প্রশ্নের উত্তর লেখ: 
বাংলাদেশের জনজীবন ভারি বৈচিত্র্যময়। এই দেশকে তাই ঘুরে  দেখা দরকার। কোথাও পাহাড়, কোথাও নদী, কোথাও-বা এর সমুদ্রের বেলাভূমি! এজন্য দরকার দেশের নানা প্রান্তে আত্মীয়স্বজন ও বন্ধুদের বাড়ি বেড়াতে যাওয়া। পরস্পর মেলামেশা করা। কাছাকাছি আসা। মানুষকে ভালোবাসা। দেশ মানে এর মানুষ, নদী, আকাশ, প্রান্তর, পাহাড়, সমুদ্র এইসব। দেশ হলো জননীর মতো। স্নেহ মমতা ভালোবাসা দিয়ে আমাদের আগলে রাখে। দেশও তেমনই তার আলো বাতাস সম্পদ দিয়ে আমাদের বাঁচিয়ে রেখেছে। এ দেশকে আমরা ভালোবাসব।  

৩। নিচের প্রশ্নগুলোর উত্তর লেখ: 
ক. দেশ বলতে কী বোঝায়?
খ. দেশকে কার সঙ্গে তুলনা করা হয়েছে? দেশ এবং মা কীভাবে সাদৃশ্যপূর্ণ? ৩টি বাক্যে লিখ।
গ. কেন বাংলাদেশকে ঘুরে ঘুরে দেখা দরকার? চারটি বাক্যে লিখ। 
উত্তর:            ৩ নম্বর প্রশ্নের ক নম্বর উত্তর
দেশ মানে এর মানুষ, নদী, আকাশ, প্রান্তর, পাহাড় ও সমুদ্রকে বোঝায়। দেশ হলো জননীর মতো। 
                খ নম্বর প্রশ্নের উত্তর 
‘এই দেশ এই মানুষ’ একটি শিক্ষণীয় গদ্য । এই গদ্যে দেশের প্রতি মানুষের ভালোবাসা ও দেশাত্মবোধ জাগিয়ে তোলা হয়েছে। এই গদ্যে দেশকে জননীর সাথে তুলনা করা হয়েছে। নিচে তিনটি বাক্যে দেশ ও মা’র সাদৃশ্যপূর্ণ সম্পর্ক তুলে ধরা হলো- জননী  স্নেহ, মায়া, মমতা ও ভালোবাসা দিয়ে তার সন্তানকে আগলে রাখেন, লালন-পালন করেন। দেশও জননীর মতো আলো, বাতাস ও সম্পদ দিয়ে আমাদের বাঁচিয়ে রাখেন। দেশের আলো, বাতাস ও সম্পদের সংস্পর্শে আমরা লালিত-পালিত হই। লালন-পালন ও আশ্রয় প্রদানের দিক থেকে দেশ ও মা সাদৃশ্যপূর্ণ। 
তাই বলা যায় দেশ হলো জননীর মতো। 
                      গ নম্বর প্রশ্নের উত্তর
‘এই দেশ এই মানুষ’ একটি শিক্ষণীয় গদ্য। এই গদ্যে বাংলাদেশের বৈচিত্র্যময় রূপের বর্ণনা করা হয়েছে।
বাংলাদেশ প্রাকৃতিক বৈচিত্র্যে সমৃদ্ধ একটি দেশ। এ দেশের জনজীবনও প্রকৃতির মতো বৈচিত্র্যময়। এ দেশে বিভিন্ন ধর্ম, বর্ণ ও জাতির মানুষ যেমন বসবাস করে, তেমনি এ দেশের কোথাও পাহাড়, কোথাও নদী কোথাও-বা সমুদ্রের বেলাভূমি বিদ্যমান। এ দেশের মানুষ ও প্রকৃতিকে জানার জন্য এবং প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার জন্য আমাদের বাংলাদেশকে ঘুরে ঘুরে দেখা দরকার। 
অতিরিক্ত প্রশ্ন ও উত্তর
১ নম্বর প্রশ্নের উপযোগী 
নিচের শব্দগুলোর অর্থ লেখ:
প্রদত্ত শব্দ             অর্থ 
পরস্পর             একের সঙ্গে অন্যের।
প্রকৃতি               নিসর্গ।
বিজু                 চাকমাদের নববর্ষ উৎসব।
অধিবাসী            স্থায়ীভাবে বসবাসকারী। 
সাংগ্রাই             রাখাইনদের নববর্ষ উৎসব।
স্বজন             নিজের লোক, আত্মীয়।
প্রান্তর             মাঠ, জনবসতি নেই এমন বিস্তীর্ণ স্থান।
বৈচিত্র্য           বিভিন্নতা ।
বেলাভূমি          সমুদ্রের তীরে বালুময় স্থান। 
জননী              মা।
পার্বণ             উৎসব। 
 সার্থক           সফল। 

লেখক: সহকারী শিক্ষক
ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ, বসুন্ধরা, ঢাকা

জাহ্নবী