বাংলাদেশের ঐতিহাসিক স্থান ও নিদর্শন অধ্যায়ের বর্ণনামূলক প্রশ্নোত্তর, পর্ব-২, ৫ম শ্রেণি- বাংলাদেশ ও বিশ্বপরিচয় । খবরের কাগজ
ঢাকা ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ২০ মে ২০২৪

বাংলাদেশের ঐতিহাসিক স্থান ও নিদর্শন অধ্যায়ের বর্ণনামূলক প্রশ্নোত্তর, পর্ব-২, ৫ম শ্রেণি- বাংলাদেশ ও বিশ্বপরিচয়

প্রকাশ: ০৭ মে ২০২৪, ০২:১৭ পিএম
বাংলাদেশের ঐতিহাসিক স্থান ও নিদর্শন অধ্যায়ের বর্ণনামূলক প্রশ্নোত্তর, পর্ব-২, ৫ম শ্রেণি- বাংলাদেশ ও বিশ্বপরিচয়

তৃতীয় অধ্যায়
বাংলাদেশের ঐতিহাসিক স্থান ও নিদর্শন

বর্ণনামূলক প্রশ্ন ও উত্তর
প্রশ্ন: কোন রাজার আমলে পাহাড়পুর নির্মিত হয়? পাহাড়পুর কোথায় অবস্থিত? পাহাড়পুরে প্রাপ্ত ৪টি নিদর্শনের নাম লেখ।
উত্তর: পাহাড়পুর ৭৮১-৮২১ খ্রিষ্টাব্দে পাল রাজা ধর্মপালের শাসনামলে নির্মিত হয়। পাহাড়পুর রাজশাহী বিভাগের নওগাঁ জেলায় অবস্থিত।
নিম্নে পাহাড়পুরে প্রাপ্ত ৫টি নিদর্শনের নাম উল্লেখ করা হলো-
১. এই বৌদ্ধবিহারের চারপাশে ১৭৭টি ভিক্ষুকক্ষ আছে।
২. এখানে জীবজন্তুর মূর্তি পাওয়া গেছে।
৩. এখানে টেরাকোটা পাওয়া গেছে।
৪. এ ছাড়া এখানে মন্দির, রান্নাঘর, খাবার ঘর এবং পাকা নর্দমা পাওয়া গেছে।
প্রশ্ন: একটি ঐতিহাসিক স্থান বাংলাদেশের দক্ষিণ-পূর্ব অঞ্চলের কুমিল্লা শহরের কাছে অবস্থিত। ঐতিহাসিক স্থানটির নাম কী? ঐতিহাসিক এ স্থানটি কোন সভ্যতার কেন্দ্র ছিল? স্থানটিতে প্রাপ্ত ৪টি নিদর্শনের নাম লেখ।
উত্তর: ঐতিহাসিক স্থানটির নাম ময়নামতি। ঐতিহাসিক স্থানটি বৌদ্ধ সভ্যতার কেন্দ্র ছিল। ময়নামতিতে প্রাপ্ত নিদর্শন ৪টি হলো-
১. ময়নামতিতে হিন্দু ও জৈন ধর্মের নিদর্শন পাওয়া গেছে।
২. এখানে শিক্ষক ও শিক্ষার্থীদের আবাসন সুবিধাসহ শিক্ষাপ্রতিষ্ঠানের নিদর্শন পাওয়া গেছে।
৩. জীবজন্তুর অঙ্কিত পোড়ামাটির বিভিন্ন ফলক পাওয়া গেছে।
৪. এখানে বেজির সঙ্গে যুদ্ধরত গোখরা সাপ, আগুয়ান হাতি ইত্যাদি পাওয়া গেছে।
প্রশ্ন: উয়ারী বটেশ্বর কী? উয়ারী বটেশ্বরে কোন আমলের নিদর্শন পাওয়া গেছে? এ স্থানের ৪টি নিদর্শনের নাম লেখ।
উত্তর: উয়ারী বটেশ্বর নরসিংদী জেলার পাশাপাশি দুটি গ্রাম। খ্রিষ্টপূর্ব ৪৫০ অব্দের মৌর্য আমলের আগের নিদর্শন পাওয়া গেছে।
উয়ারী বটেশ্বরে প্রাপ্ত ৪টি নিদর্শন হলো-
১. প্রাচীন রাস্তাঘাট
২. রৌপ্যমুদ্রা
৩. হাতিয়ার এবং
৪. পাথরের পুঁতি।

লেখক: সিনিয়র শিক্ষক
শের-ই-বাংলা স্কুল অ্যান্ড কলেজ
মধুবাগ, মগবাজার, ঢাকা

জাহ্নবী

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২২ সালের ৪র্থ বর্ষের পরীক্ষার রুটিন পরিবর্তন

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৯:৪৩ পিএম
জাতীয় বিশ্ববিদ্যালয়ের ২০২২ সালের ৪র্থ বর্ষের পরীক্ষার রুটিন পরিবর্তন

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনুষ্ঠিতব্য ২০২২ সালের অনার্স ৪র্থ বর্ষের চূড়ান্ত পরীক্ষার রুটিন পরিবর্তন করা হয়েছে। পরীক্ষার পরিবর্তিত সময়সূচি প্রকাশ করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়। পরিবর্তিত সময়সূচি অনুযায়ী, আগামী ১৯ মে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স চতুর্থ বর্ষের ফাইনাল পরীক্ষা শুরু হয়ে চলবে ২৭ জুন পর্যন্ত। পরীক্ষা প্রতিদিন দুপুর ১ টা থেকে শুরু হবে। এর আগে প্রকাশিত রুটিন অনুযায়ী, আগামী ১৯ মে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনার্স চতুর্থ বর্ষের ফাইনাল পরীক্ষা শুরু হয়ে ৬ জুন পর্যন্ত চলার কথা ছিল।

/আবরার জাহিন

উচ্চশিক্ষার মানে বৈষম্য নিরসনের আহ্বান ইউজিসির

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৮:৩৪ পিএম
উচ্চশিক্ষার মানে বৈষম্য নিরসনের আহ্বান ইউজিসির
ছবি : সংগৃহীত

দেশের বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন স্তরে শিক্ষার গুণগতমানের বৈষম্য নিরসনে প্রয়োজনীয় উদ্যোগ নেওয়ার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর।

বৃহস্পতিবার (১৬ মে) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ইউজিসি আয়োজিত কর্মশালায় তিনি এ আহ্বান জানান। 

পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর ২০২৩-২০২৪ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) কার্যক্রম পরিবীক্ষণ ও প্রমাণক ব্যবস্থাপনা এবং ২০২৪-২০২৫ অর্থবছরের খসড়া কর্মপরিকল্পনা পর্যালোচনা ও ফিডব্যাক প্রদান বিষয়ে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

প্রফেসর আলমগীর বলেন, উচ্চশিক্ষায় অনেক ক্ষেত্রে যথাযথ পরিকল্পনার অভাবে গৃহীত কার্যক্রম যথাসময়ে বাস্তবায়ন সম্ভব হচ্ছে না। ফলে এর সুবিধা থেকে অংশীজনরা বঞ্চিত হচ্ছেন এবং বিলম্বে বাস্তবায়িত হওয়ায় সরকারের ব্যয় বৃদ্ধি পাচ্ছে। তাই শিক্ষায় গুণগত পরিবর্তন আনয়নে যুগোপযোগী পরিকল্পনা ও পদ্ধতিগত পরিবর্তন দরকার। একই সঙ্গে বিশ্ববিদ্যালয়ে ডিজিটাল অবকাঠামো গড়ে তোলা, যুগের চাহিদা পূরণে আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, রোবটিকস, বিগ ডাটাসহ ফ্রন্টিয়ার প্রযুক্তির বিভিন্ন বিষয়ে গুরুত্ব দিতে হবে।

ইউজিসি সচিব ড. ফেরদৌস জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন চবি উপাচার্য প্রফেসর ড. মো. আবু তাহের। এ ছাড়া কর্মশালায় বক্তব্য দেন চবি উপ-উপাচার্য (একাডেমিক) প্রফেসর বেনু কুমার দে ও উপ-উপাচার্য (প্রশাসন) প্রফেসর ড. মো. সেকান্দর চৌধুরী।

একাদশে ক্লাস শুরু ৩০ জুলাই

প্রকাশ: ১৬ মে ২০২৪, ০৭:২৩ পিএম
একাদশে ক্লাস শুরু ৩০ জুলাই
ছবি : সংগৃহীত

২০২৪-২৫ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণির ভর্তিতে অনলাইনে আবেদন শুরু হবে ২৬ মে। আর ক্লাস শুরু হবে ৩০ জুলাই। 

বৃহস্পতিবার (১৬ মে) বাংলাদেশ আন্তশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

তথ্য অনুযায়ী, আবেদন চলবে ১১ জুন পর্যন্ত। যারা ফল পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করেছে আবেদনের যোগ্য হলে তাদেরকেও এই সময়ের মধ্যে আবেদন করতে হবে। আবেদন যাচাই-বাছাই ও নিষ্পত্তি, ফলাফল পুনঃনিরীক্ষণে ফল পরিবর্তন হলে তাদের আবেদন এবং পছন্দক্রম পরিবর্তনের আবেদন নেওয়া হবে ১৩ জুনের মধ্যে। প্রথম পর্যায়ে নির্বাচিত প্রার্থীদের ফল প্রকাশ করা হবে ২৩ জুন। দ্বিতীয় পর্যায়ের আবেদন শুরু হবে ৩০ জুন। তৃতীয় পর্যায়ের আবেদন শুরু হবে ১২ জুলাই। সবধাপে নির্বাচিত শিক্ষার্থীদের ভর্তি শুরু হবে ১৫ জুলাই। চলবে ২৫ জুলাই পর্যন্ত।

স্বদেশ কবিতার বর্ণনামূলক প্রশ্নোত্তর, ৫ম শ্রেণি - বাংলা

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৫:১৪ পিএম
স্বদেশ কবিতার বর্ণনামূলক প্রশ্নোত্তর, ৫ম শ্রেণি - বাংলা

বর্ণনামূলক প্রশ্ন ও উত্তর

প্রশ্ন: ‘স্বদেশ’ কবিতায় কী দেখে ছেলেটির দিন কেটে যায়?

উত্তর: ‘স্বদেশ’ কবিতাটিতে কবি আহসান হাবীব বাংলাদেশের চিরসবুজ প্রকৃতি ও মানুষের জীবনযাত্রার ছবি তুলে ধরেছেন। একটি ছেলে সেই ছবি দেখছে ও তার মনের ভেতরে ধরে রাখছে।
সুজলা, সুফলা শস্য-শ্যামল আমাদের এই বাংলাদেশ। মাঠে মাঠে ফসলের খেত। বাতাস বয়ে যায় তার ওপর দিয়ে। মনে হয়, নদীর ঢেউ মাঠে ছড়িয়ে পড়েছে। অবারিত খোলা, সবুজ মাঠ, মাঝে মাঝে গ্রাম, আবার মাঠ। যেন গ্রাম-মাঠের সঙ্গে মিশে যায়। মনে হয় সবকিছু মাঠের উপাদান। মাঠের পর মাঠ চলে গেছে, কোথাও শেষ হচ্ছে না। প্রকৃতির মতো এ দেশের মানুষের মধ্যেও রয়েছে নানা বৈচিত্র্য। নানা পেশার মানুষ এ দেশে বসবাস করে। বিভিন্ন পেশার মানুষের কাজের ধরনও ভিন্ন। তাই কৃষক, অর্থাৎ যারা মাঠে কাজ করে তারা মাঠে যায় আর হাটের মানুষগুলো যায় হাটে। তাই কখনো এসব মানুষের যাওয়া-আসা আবার কখনো সবুজ-শ্যামল ফসলের মাঠ দেখে ছেলেটির সারা দিন কেটে যায়।

প্রশ্ন: নিচের শব্দগুলোর সমার্থক শব্দ লিখ।
নদী, নৌকা, আপন, মন, ছবি, আঁকা, গাছ, পাখি, দিন, ভাই, বাগান, বাড়ি।
উত্তর: 

প্রদত্ত শব্দ     সমার্থক শব্দ
    নদী     শৈবালিনী
    গাছ     তরু
    নৌকা     নাও    
    পাখি     বিহঙ্গ
    আপন     নিজ
    দিন     দিবস
    মন     চিত্ত
    ভাই     ভ্রাতা
    ছবি     চিত্র
    বাগান     উদ্যান
    আঁকা     অঙ্কন করা
    বাড়ি    নিলয়


প্রশ্ন: নিচের শব্দগুলোর বিপরীত শব্দ লিখ।
জোয়ার, চেনা, খুশি, শেষ, দিন, প্রশ্ন।
উত্তর:    

প্রদত্ত শব্দ     বিপরীত শব্দ
    জোয়ার     ভাটা
    চেনা     অচেনা
    খুশি     অখুশি
    শেষ     শুরু
    দিন     রাত
    প্রশ্ন     উত্তর


প্রশ্ন: বিরাম চিহ্ন বসিয়ে অনুচ্ছেদটি পুনরায় লেখ।
(১) বাংলাদেশ নদীমাতৃক দেশ অর্থাৎ এ দেশে সবখানেই নদী দেখা যায় স্বদেশ কবিতায় বাংলাদেশের প্রকৃতি ও মানুষের জীবনযাত্রার ছবি তুলে ধরা হয়েছে একটি ছেলে সেই ছবি দেখছে ও তার মনের ভেতরে ধরে রাখছে নদীর জোয়ার নদীতীরে নৌকা বেঁধে রাখা গাছের পাখির কলকাকলি সবই ছেলেটির মনে নিজের দেশের জন্য মায়া মমতা ও ভালোবাসার অনুভূতি জোগাচ্ছে

উত্তর: বাংলাদেশ নদীমাতৃক দেশ, অর্থাৎ এ দেশে সবখানেই নদী দেখা যায়। ‘স্বদেশ’ কবিতায় বাংলাদেশের প্রকৃতি ও মানুষের জীবনযাত্রার ছবি তুলে ধরা হয়েছে। একটি ছেলে সেই ছবি দেখছে ও তার মনের ভেতরে ধরে রাখছে। নদীর জোয়ার, নদীতীরে নৌকা বেঁধে রাখা, গাছে গাছে পাখির কলকাকলি- সবই ছেলেটির মনে নিজের দেশের জন্য মায়া, মমতা ও ভালোবাসার অনুভূতি জোগাচ্ছে।

(২) সুজলা সুফলা শস্য-শ্যামল আমাদের এই বাংলাদেশ মাঠে মাঠে ফসলের খেত বাতাস বয়ে যায় তার ওপর দিয়ে মনে হয় নদীর ঢেউ মাঠে ছড়িয়ে পড়েছে অবারিত খোলা সবুজ মাঠ মাঝে মাঝে গ্রাম আবার মাঠ গ্রাম মাঠের সঙ্গে মিশে যায় মনে হয় সবকিছু মাঠের উপাদান মাঠের পর মাঠ পরপর চলে গেছে কোথাও শেষ হচ্ছে না

উত্তর: সুজলা সুফলা শস্য-শ্যামল আমাদের এই বাংলাদেশ। মাঠে মাঠে ফসলের খেত, বাতাস বয়ে যায় তার ওপর দিয়ে। মনে হয়, নদীর ঢেউ মাঠে ছড়িয়ে পড়েছে। অবারিত খোলা সবুজ মাঠ, মাঝে মাঝে গ্রাম, আবার মাঠ। গ্রাম মাঠের সঙ্গে মিশে যায়। মনে হয় সবকিছু মাঠের উপাদান। মাঠের পর মাঠ পরপর চলে গেছে, কোথাও শেষ হচ্ছে না।

সহকারী শিক্ষক, ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজ. বসুন্ধরা শাখা, ঢাকা/আবরার জহিন

 

Cloze Test Without clues এর তিনটি প্রশ্নোত্তর. HSC- ইংরেজি ২য় পত্র

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৫:০৭ পিএম
Cloze Test Without clues এর তিনটি প্রশ্নোত্তর. HSC- ইংরেজি ২য় পত্র

Cloze Test without Clues

Fill in the blanks with appropriate words.
1. In the last autumn vacation, I (a) --- sufficient time and I made up my (b) --- to make a journey by train from Dhaka to Chattogram. I reached the (c) --- about half an hour before the (d) --- of the train. It was then a very busy time. Smaller vehicles were (e) --- to the station with passengers. Porters were (f) --- behind them. There were (g) --- and rush of passengers and porters. After some time hearing a whistle, passengers (h) --- in a queue in front of the ticket counter. I also stood in the (i) --- and (j) --- a ticket. 
Ans: (a) got (b) mind (c) station (d) departure (e) coming (f) running (g) shouts (h) stood (i) queue (j) bought. 

2. The world is (a) --- millions of tons of domestic rubbish and toxic industrial waste every year and it is becoming (b) --- difficult to find suitable locations to get rid of all the refuse. The disposal of various kinds of waste is (c) --- polluting our environment. We know that air is an important element of our environment and air is (d) --- by smoke. Man makes fires to cook food, make bricks and melt tar for (e) --- roads. Fires create smoke and pollute air. Railway engines and powerhouses create smoke (f) --- burning coal and oil. Mills and factories and vehicles also belch a lot of smoke. All these kinds of smoke pollute air. Water, another vital element of the environment, is (g) --- polluted in different ways. Throwing (h) --- into it, man pollutes water. Moreover, chemical fertilizers and (i) --- are used in the fields by farmers. When rain and floods wash away some of these chemicals, they get (j) --- with water in rivers, canals and ponds. 
Ans: (a) producing (b) increasingly (c) seriously (d) polluted (e) constructing (f) by (g) also (h) waste (i) insecticides 
(j) mixed.


3. All things that make up the environment are interrelated. The way in which people, animals and plants are (a) --- to one another and to their surroundings is (b) --- as ecology. The ecosystem is a complex web linking (c) ---, plants and every other life form in the biosphere. All these things (d) --- together. The system is in a steady state of (e) --- balance which means that by altering any one part of the web you can affect all other parts. It is the responsibility of human beings to prevent our environment from being (f) ---. To make life healthy and comfortable, we should (g) --- our environment clean and danger free. But often people spoil the environment by doing (h) --- things and, as a result, endanger their own lives. Due to ecological imbalance, the world’s temperature is (i) --- day by day. Looking forward to (j) --- a sound life, we must sustain the ecological balance of our environment. 
Ans: (a) related (b) known (c) animals (d) hang (e) dynamic (f) spoilt (g) keep (h) unwise (i) change (j) enjoying.


সহযোগী অধ্যাপক ও চেয়ারম্যান, ইংরেজি বিভাগ, ঢাকা কমার্স কলেজ, ঢাকা/আবরার জাহিন