ঢাকা ১৬ ফাল্গুন ১৪৩০, বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারি ২০২৪
Khaborer Kagoj

টিজেএফডির নতুন কমিটি, সভাপতি সাখাওয়াত হোসেন ও সা.সম্পাদক খন্দকার আছাব

প্রকাশ: ১২ ফেব্রুয়ারি ২০২৪, ০৬:৪৮ পিএম
টিজেএফডির নতুন কমিটি, সভাপতি সাখাওয়াত হোসেন ও সা.সম্পাদক খন্দকার আছাব
সাখাওয়াত হোসেন বাদশা ও খন্দকার আছাব মাহমুদ

টাঙ্গাইল জেলা সাংবাদিক ফোরাম, ঢাকার ২২ সদস্যের নতুন কমিটি গঠন করা হয়েছে। নতুন কমিটির সভাপতি নির্বাচিত হয়েছেন সাখাওয়াত হোসেন বাদশা ও সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন খন্দকার আছাব মাহমুদ। 

সোমবার (১২ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের মাওলানা আকরম খাঁ হলে খান মোহাম্মদ সালেকের সভাপতিত্বে টাঙ্গাইল জেলা সাংবাদিক ফোরামের দ্বিবার্ষিক সাধারণ সভা শেষে এ কমিটি গঠন করা হয়। 

সাধারণ সভায় সর্বসম্মতিক্রমে ২০২৪-২৬ মেয়াদের জন্য সাখাওয়াত হোসেন বাদশাকে সভাপতি এবং খন্দকার আছাব মাহমুদকে সাধারণ সম্পাদক ঘোষণা করেন সংগঠনটির সাবেক সভাপতি রফিকুল ইসলাম রতন। 

কমিটির অন্য পদে নির্বাচিতরা হলেন সিনিয়র সহসভাপতি জাহাঙ্গীর ফিরোজ, সহসভাপতি শেখ এনামুল হক, যুগ্ম-সাধারণ সম্পাদক আনিসুর রহমান খান ও শাহনাজ পারভীন এলিস, কোষাধ্যক্ষ ডি এম অমর, সাংগঠনিক সম্পাদক তৌফিক অপু, প্রচার সম্পাদক ওয়ালিদ খান, দপ্তর সম্পাদক- হাফিজুর রহমান, নারী বিষয়ক সম্পাদক নাজনীন আকতার লাকী। 

কার্যনির্বাহী সদস্য পদে নির্বাচিত হয়েছেন ১১ জন। তারা হলেন আশরাফ সরকার, ফেরদৌস সালাম, ড. হারুনুর রশিদ, একাব্বর আলী, আনিসুর রহমান, রেজাউল করিম, তারেক সালমান, আতিকুর রহমান, নুরুল হুদা, মুশফিক খান ও আবু মো. মাচানী। এ ছাড়া পদাধিকার বলে সদ্য বিদায়ী সভাপতি ও সাধারণ সম্পাদক কমিটির কার্যনির্বাহী সদস্য হিসেবে গণ্য হবেন।  

সাধারণ সভায় ফোরামের সাবেক সভাপতি এবং সাধারণ সম্পাদকদের সমন্বয়ে একটি উপদেষ্টা পরিষদ গঠন করা হয়। উপদেষ্টা পরিষদে রয়েছেন রফিকুল ইসলাম রতন, গাফফার মাহমুদ, মো. আশরাফ আলী, বীর মুক্তিযোদ্ধা তালুকদার হারুন, জীবন ইসলাম, জামাল উদ্দিন জামাল ও ফিরোজ মান্না। এ উপদেষ্টা পরিষদের সদস্যরা টাঙ্গাইল জেলা সাংবাদিক ফোরাম, ঢাকার নির্বাহী কমিটির সঙ্গে যৌথভাবে দায়িত্ব পালন করবেন।

এলিস/সালমান/

 

জেন্ডার সংবেদনশীল প্রতিবেদন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল পুরস্কার পেলেন ৫ সাংবাদিক

প্রকাশ: ২৯ ফেব্রুয়ারি ২০২৪, ১২:৫২ এএম
ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল পুরস্কার পেলেন ৫ সাংবাদিক
ছবি : সংগৃহীত

জেন্ডার সংবেদনশীল সেরা রাজনৈতিক প্রতিবেদনের জন্য সংবাদপত্র, অনলাইন ও টেলিভিশনের পাঁচজন সাংবাদিককে পুরস্কার দিয়েছে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। পুরস্কারপ্রাপ্তরা হলেন, কামরুন নাহার সুমি (নিউ এজ), ফারহানা তাহের তিথি (দৈনিক খবরের কাগজ), ইসমাইল হোসেন রাসেল (জাগোনিউজ২৪ডটকম), আব্দুল হালিম আদিত্য রিমন (ঢাকাপোস্টডটকম) ও আতোয়ার হোসেন (নাগরিক টিভি)। 

বুধবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেল ডেমোক্রেসি ইন্টারন্যশনাল আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংগঠনের ডেপুটি চিফ (প্রোগ্রামস) আমিনুল এহসান, ডেপুটি চিফ অব পার্টি লেসলি রিচার্ডস, সিনিয়র ডিরেক্টর লিপিকা বিশ্বাস এবং সিনিয়র প্রোগ্রাম স্পেশালিস্ট রীতা দাস।

ইউএসএআইডি অর্থায়নে স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ (এসপিএল) প্রকল্পের আওতায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল ঢাকার বিভিন্ন মিডিয়ার ২৩ জন সাংবাদিকদের অংশগ্রহণে জেন্ডার সংবেদনশীল রাজনৈতিক প্রতিবেদন তৈরির উপর দুই ধাপে আবাসিক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে। ২০২৩ এর নভেম্বর থেকে ২০২৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত অংশগ্রহণকারীদের প্রকাশিত ও প্রচারিত প্রতিবেদন মূল্যায়ন করে এই স্বীকৃতি দিলো ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল। 

রাজনীতিতে নারীর প্রতিনিধিত্বের গুরুত্ব এবং নারীদের মিডিয়া চিত্রায়নের নেতিবাচক প্রভাব মোকাবেলার উপায় নিয়ে মিডিয়া কর্মীদের সংবেদনশীল করার জন্য সাংবাদিকদের জন্য ‘জেন্ডার সংবেদনশীল রাজনৈতিক প্রতিবেদন’ বিষয়ে দু'টি ব্যাচে প্রশিক্ষণের আয়োজন করে সংগঠনটি। প্রশিক্ষণে প্রধান তিন দলের রাজনীতিকসহ সংশ্লিষ্ট বিষয়ে বিশেষজ্ঞরা বিভিন্ন সেশন পরিচালনা করেন। যাতে বিদ্যমান লিঙ্গ বৈষম্য, সামাজিকীকরণ প্রক্রিয়া, নারীর রাজনৈতিক অংশগ্রহণে বৈষম্য, গণমাধ্যমে নারী রাজনৈতিক নেতৃবৃন্দের উপস্থাপন, সংবেদনশীল ভাষার ব্যবহার, নারীর রাজনৈতিক ক্ষমতায়নের আইনি কাঠামোসহ বিভিন্ন বিষয়বস্তুর উপর বিশদ আলোচনা হয়। 

বুধবার রাজধানীর একটি হোটেলে সমাপনী প্রশিক্ষণে সেরা প্রতিবেদনের পুরস্কার ও সনদ তুলে দেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের এসপিএল প্রকল্পের চিফ অব পার্টি ডানা এল. ওল্ডস। এসময় তিনি গণমাধ্যমে রাজনৈতিক ইস্যুতে নারীদের যথাযথ উপস্থাপনের মাধ্যমে তুলে ধরতে এবং ইতিবাচক মনোভাব তৈরির জন্য চতুর্থ এস্টেট হিসাবে গণমাধ্যমের শক্তির উপর জোর দেন।

ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের পক্ষ থেকে পুরস্কারপ্রাপ্তদের জেন্ডার-সংবেদনশীল রাজনৈতিক প্রতিবেদন প্রকাশের জন্য অভিনন্দন জানিয়ে আশা প্রকাশ করা হয়, দায়িত্বশীল সাংবাদিকতার মাধ্যমে গণতন্ত্র ও অন্তর্ভুক্তি বৃদ্ধিতে তারা তাদের প্রচেষ্ঠা অব্যাহত রাখবেন।

তিথি/এমএ/ 

সাংবাদিক লায়েকুজ্জামানের স্মরণসভা

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১০:২৮ পিএম
সাংবাদিক লায়েকুজ্জামানের স্মরণসভা
ছবি : সংগৃহীত

জ্যেষ্ঠ সাংবাদিক লায়েকুজ্জামানের অকাল প্রয়াণে স্মরণসভা ও দোয়া মাহফিলের যৌথ আয়োজন করেছে বঙ্গবন্ধু সাংবাদিক পরিষদ ও জাস্টিস ফর জার্নালিস্ট।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর জাতীয় প্রেসক্লাবের আবদুস সালাম হলে এই স্মরণসভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

জাস্টিস ফর জার্নালিস্টের সভাপতি কামরুল ইসলামের সভাপতিত্বে ও বঙ্গবন্ধু সাংবাদিক পরিষদের সাধারণ সম্পাদক মোহাম্মদ আবু সাঈদের সঞ্চালনায় ওই সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডেইলি অবজারভার পত্রিকার সম্পাদক ও প্রধানমন্ত্রীর সাবেক তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী। 

সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বিএফইউজে-বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক, জাতীয় প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শ্যামল দত্ত, বাংলাদেশ সাংবাদিক কল্যাণ ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক ও বঙ্গবন্ধু সাংবাদিক পরিষদের সভাপতি সুভাষ চন্দ বাদল, ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সাবেক সভাপতি কুদ্দুস আফ্রাদ, বিএফইউজের সাবেক সহসভাপতি ড. উৎপল সরকার, ডিইউজের সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ আলম খান তপু, সাবেক সহসভাপতি মো. আতিকুর রহমান চৌধুরীসহ বিভিন্ন সাংবাদিক সংগঠনের নেতারা। সভায় তারা সাংবাদিক লায়েকুজ্জামানের কর্মময় জীবনের নানা দিক নিয়ে আলোচনা করেন। 

এছাড়াও স্মরণ সভায় উপস্থিত ছিলেন প্রয়াত সাংবাদিক লায়েকুজ্জামানের স্ত্রী লুৎফুন্নাহার রুমা ও বড় মেয়ে যারিন তাসনীম ঐশী।

বিডিজেএ'র ফ্যামিলি ডে উদযাপন

প্রকাশ: ২৮ ফেব্রুয়ারি ২০২৪, ১০:০৪ পিএম
বিডিজেএ'র ফ্যামিলি ডে উদযাপন
গাজীপুরের পূবাইলে আপন ভূবন পিকনিক অ্যান্ড শুটিং স্পটে বিডিজেএ ফ্যামিলি ডে। ছবি : সংগৃহীত

নানা আয়োজনে ঢাকায় বিভিন্ন গণমাধ্যমে কর্মরত বরিশালের সাংবাদিকদের সংগঠন বরিশাল ডিভিশনাল জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (বিডিজেএ) ফ্যামিলি ডে অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) গাজীপুরের পূবাইলে আপন ভূবন পিকনিক অ্যান্ড শুটিং স্পটে দিনভর এ মিলনমেলা অনুষ্ঠিত হয়। এতে বিডিজেএর সদস্যদের সঙ্গে তাদের বাবা-মা, স্ত্রী ও সন্তানেরা অংশ নেন। 

অনুষ্ঠানে শিশুদের জন্য ছিল দৌড় প্রতিযোগিতা, নারীদের জন্য বালিশ প্রতিযোগিতা। এছাড়া বিডিজেএর সদস্যদের জন্য ছিল বল নিক্ষেপ করে স্ট্যাম্প ভাঙা। অনুষ্ঠানে বাড়তি মাত্রা যোগ করে কাওয়ালী গানের আসর। পুরো আয়োজন শেষ হয় আকর্ষণীয় র‍্যাফেল ড্রর মধ্য দিয়ে। র‍্যাফেল ড্রতে প্রথম পুরস্কার ছিল ইউএস-বাংলা এয়ারলাইন্সের সৌজন্য ঢাকা-ব্যাংকক কাপল বিমান টিকেট। 

সংগঠনের সভাপতি তারিকুল ইসলাম মাসুমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাহবুব সৈকতের সঞ্চালনায় এই আয়োজনে প্রত্যেক সদস্যদের উপহারের পাশাপাশি অতিথি হিসেবে সকল বাবা-মায়ের হাতেও শুভেচ্ছা উপহার তুলে দেওয়া হয়। ফ্যামিলি ডে আয়োজক কমিটির আহ্বায়ক মাহবুব জুয়েল ও সংগঠনের সভাপতি তারিকুল ইসলাম মাসুম অংশগ্রহনকারী এবং পৃষ্ঠপোষক হিসেবে যারা সহযোগিতা করেছেন সবার প্রতি কৃতজ্ঞতা জানান। 

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিডিজেএর উপদেষ্টা ও বিসিসিআইয়ের পরিচালক নিজাম উদ্দিন, সাংবাদিক নেতা আবু জাফর সূর্য, নজরুল ইসলাম মিঠু প্রমুখ।

সবুজ/এমএ/

ফটো সাংবাদিকদের প্রশিক্ষণ দিল পিআইবি

প্রকাশ: ২৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৯:১০ পিএম
ফটো সাংবাদিকদের প্রশিক্ষণ দিল পিআইবি
ছবি : খবরের কাগজ

পেশাগত দক্ষতা বৃদ্ধির জন্য বাংলাদেশ ফটো জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের সদস্যদের প্রশিক্ষণ দিয়েছে প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি)। 

মঙ্গলবার (২৭ ফেব্রুয়ারি) পিআইবির অডিটোরিয়ামে অংশগ্রণকারীদের সমাপনী দিনে সনদ তুলে দেওয়া হয়। 

সনদ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন একুশে পদক প্রাপ্ত ফটো সাংবাদিক পাভেল রহমান। সভাপতিত্ব করেন পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ। 

এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ ফটো জার্নালিস্টস অ্যাসোসিয়েশনের সভাপতি ইন্দ্রজিৎ কুমার ঘোষ। তিন দিনব্যাপী প্রশিক্ষণে অ্যাসোসিয়েশনের ২৪ সদস্য অংশ নেন।

সাংবাদিক লায়েকুজ্জামান আর নেই

প্রকাশ: ১৭ ফেব্রুয়ারি ২০২৪, ০৮:০০ পিএম
সাংবাদিক লায়েকুজ্জামান আর নেই
সাংবাদিক লায়েকুজ্জামান। ছবি : সংগৃহীত

দৈনিক রূপালী বাংলাদেশ পত্রিকার বিশেষ প্রতিনিধি লায়েকুজ্জামান আর নেই। (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) সন্ধ্যা সোয়া ৬টার দিকে রাজধানীর জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন তিনি।

রূপালী বাংলাদেশ পত্রিকার সিনিয়র রিপোর্টার এসআর সুমন জানান, শনিবার বিকালে কর্মস্থল রূপালী বাংলাদেশ পত্রিকা অফিসে কর্তব্যরত অবস্থায় বুকে ব্যথা অনুভব করলে সহকর্মীরা তাকে হৃদরোগ ইনস্টিটিউটে নিয়ে যান। সেখানে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

লায়েকুজ্জামান এর আগে কালের কণ্ঠ পত্রিকায় কর্মরত ছিলেন। সেখান থেকে সম্প্রতি তিনি রূপালী বাংলাদেশ পত্রিকায় বিশেষ প্রতিনিধি হিসেবে যোগদান করেন। 

তার বাড়ি ফরিদপুরের নগরকান্দায়। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দুই মেয়ে রেখে গেছেন। তার মৃত্যুর খবরে গণমাধ্যমকর্মীদের মধ্যে শোকের ছায়া নেমে এসেছে।

খাজা/এমএ/