অর্থ মন্ত্রণালয়ের জারি করা পেনশন বাতিলের দাবি ঢাবিতে । খবরের কাগজ
ঢাকা ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ২০ মে ২০২৪

অর্থ মন্ত্রণালয়ের জারি করা পেনশন বাতিলের দাবি ঢাবিতে

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০৯:৩৭ পিএম
অর্থ মন্ত্রণালয়ের জারি করা পেনশন বাতিলের দাবি ঢাবিতে
ছবি : খবরের কাগজ

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত প্রজ্ঞাপন বৈষম্যমূলক দাবি করে তা প্রত্যাহারের দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) কর্মচারী ঐক্য পরিষদ। দাবি বাস্তবায়ন না হলে কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে বলে হুঁশিয়ারি দেন তারা।

সোমবার (৬ মে) বিশ্ববিদ্যালয়ের স্মৃতি চিরন্তন চত্বরে অনুষ্ঠিত এক মানববন্ধন কর্মসূচিতে এই দাবি তোলেন তারা। এতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ-ইনস্টিটিউট ও হলের প্রায় পাঁচ শতাধিক কর্মকর্তা-কর্মচারী অংশ নেন।

চতুর্থ শ্রেণির কর্মচারী সমিতির নেতা মোহাম্মদ শাহজাহান বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের চতুর্থ শ্রেণির মেহনতি মানুষের জন্য ছাত্রত্ব হারিয়েছেন। তিনি আমাদের মানুষ ভাবতেন বলেই পেনশন স্কিম দেওয়ার চেষ্টা করেছিলেন। তিনি বেঁচে থাকলে এই পেনশন সুবিধা চালু করতেন। এই বৈষম্যমূলক পেনশন, যা গেজেট আকারে প্রকাশ করা হয়েছে তা বাতিল করে আগের পেনশন চালু রাখার জন্য অর্থ মন্ত্রণালয়ের কাছে আমরা অনুরোধ জানাচ্ছি।’

কর্মচারী সমিতির সভাপতি ও ঐক্য পরিষদের আহ্বায়ক শেখ মোহাম্মদ সরোয়ার হোসেন বলেন, ‘আমাদের পে স্কেল চালু না করে উল্টো আমাদের মারার পরিকল্পনা করা হচ্ছে। জাতির পিতার অনেক আন্দোলনের একটি ছিল এই পেনশন। প্রধানমন্ত্রীর কাছে আবেদন আপনি এই বিষয়টি বিবেচনা করবেন।’

এ সময় উপস্থিত কর্মচারীরা ‘আউটসোর্সিং বন্ধ করে স্থায়ী কর্মচারী নিয়োগ রাখা হোক’, ‘এক দেশে দুই নীতি মানি না মানব না’, ‘স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কালো আইন চাপিয়ে দেওয়া মানি না মানব না’, ‘বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নাই’ সহ বিভিন্ন প্ল্যাকার্ড প্রদর্শন করেন।

ছাত্রলীগের আন্তঃবিশ্ববিদ্যালয় ইনডোর ক্রিকেট শুরু ২৬ জুন

প্রকাশ: ২০ মে ২০২৪, ০১:০৪ পিএম
ছাত্রলীগের আন্তঃবিশ্ববিদ্যালয় ইনডোর ক্রিকেট শুরু ২৬ জুন
ছবি: খবরের কাগজ

দেশের ৬৪টি বেসরকারি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহণে আন্তঃবিশ্ববিদ্যালয় ইনডোর ক্রিকেট আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ ছাত্রলীগ। আগামী ২৬ জুন থেকে শুরু হওয়া এই প্রতিযোগিতা চলবে ৩ জুলাই পর্যন্ত।

রবিবার (১৯ মে) ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে ছাত্রলীগ আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই আয়োজনের কথা জানান কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন।

তিনি বলেন, ‘দেশের ৬৪টি পাবলিক-প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে মিলিয়ে আগামী ২৬ জুন থেকে মিরপুর ইনডোর স্টেডিয়ামে ইনডোর ক্রিকেট টুর্নামেন্টটি শুরু হতে যাচ্ছে। যা চলবে আগামী ৩ জুলাই পর্যন্ত। ইনডোর ক্রিকেটের যে নিয়মাবলী রয়েছে তা অনুসরণ করে, এ টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। যারা এই টুর্নামেন্টে অংশগ্রহণ করতে চায়, তারা বাংলাদেশ ছাত্রলীগের সঙ্গে যোগাযোগ করলে আমরা আনুষ্ঠানিকভাবে সহযোগিতা করব। হয়ত সবাইকে সুযোগ দেওয়া সম্ভব হবে না তবে আমরা চেষ্টা করব।’

ছাত্রলীগ সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান বলেন, ‘দেশনেত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা মাদক-সন্ত্রাস-বাল্য বিবাহ ও যৌতুকমুক্ত দেশ গড়তে চাই। এজন্য তরুণ সমাজকে নানান রকমের প্রগতিশীল, সৃষ্টিশীল ও উদ্ভাবনী কাজের সঙ্গে যুক্ত করতে চাই। এই ক্রিকেট টুর্নামেন্টের মধ্য দিয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের আন্তঃযোগাযোগ বৃদ্ধি পাবে।’

এ সময় অন্যদের মধ্যে ঢাবি ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন, সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত, ছাত্রলীগের কেন্দ্রীয় ছাত্রলীগের ক্রীড়া সম্পাদক মেহেদী হাসান শান্ত, উপ-ক্রীড়া সম্পাদক তারেক রহমান এলিট ও তামান্না তানজিনা তমা উপস্থিত ছিলেন।

আরিফ জাওয়াদ/সাদিয়া নাহার/অমিয়/

ঢাবির বিবিএর শিক্ষার্থীদের সিএ পড়াকালীন তিন কোর্স মওকুফ

প্রকাশ: ২০ মে ২০২৪, ১২:৫৩ পিএম
ঢাবির বিবিএর শিক্ষার্থীদের সিএ পড়াকালীন তিন কোর্স মওকুফ
ছবি: খবরের কাগজ

চার্টার্ড অ্যাকাউনট্যান্সি বা সিএ পড়তে তিন কোর্স মওকুফের সুবিধা পাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষার্থীরা।

রবিবার (১৯ মে) বিশ্ববিদ্যালয়ের নবাব আলী চৌধুরী সিনেট ভবনে সিএ শিক্ষা ও গবেষণার প্রসার এবং এ বিষয়ে দক্ষ মানবসম্পদ সৃষ্টির লক্ষে ঢাবির ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগ এবং দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়াতে এমন সুযোগ পেতে যাচ্ছেন ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষার্থীরা।

ঢাবির কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং আইসিএবির প্রেসিডেন্ট মোহাম্মদ ফোরকান উদ্দিন এফসিএ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এই সমঝোতা স্মারকের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষার্থীরা বিবিএ পড়াকালেই ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ভর্তির সুযোগ পাবে। সিএ পড়ার ক্ষেত্রে ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষার্থীদের জন্য তিনটি কোর্স মওকুফ করা হবে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার।

এছাড়া অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক ড. হাসিনা শেখ, আইসিএবির সিইও শুভাশিস বোস এফসিএ, ভাইস-প্রেসিডেন্ট এমবিএম লুৎফুল হাদী এফসিএ, ভাইস-প্রেসিডেন্ট মারিয়া হাওলাদার এফসিএ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের বিবিএ প্রোগ্রামের পরিচালক অধ্যাপক ড. মো. শহিদুল ইসলাম প্রমুখ।

আরিফ জাওয়াদ/সাদিয়া নাহার/অমিয়/

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবি বুয়েট শিক্ষকদের

প্রকাশ: ২০ মে ২০২৪, ১২:১৬ এএম
সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবি বুয়েট শিক্ষকদের
ছবি : খবরের কাগজ

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে মৌন মিছিল করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষকরা। রবিবার (১৯ মে) বিশ্ববিদ্যালয়ের ড. জামিলুর রেজা চৌধুরী পুরকৌশল ভবন থেকে তারা মৌন মিছিলটি বের করেন। মিছিলটি ড. এম এ রশিদ প্রশাসনিক ভবন হয়ে বুয়েট ক্যাফেটেরিয়া শহিদ মিনারে গিয়ে শেষ হয়। এরপর সেখানে মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

এদিকে সর্বজনীন পেনশনসংক্রান্ত প্রজ্ঞাপন বাতিলের দাবিতে একই স্থানে মানববন্ধন করছেন বুয়েটের কর্মকর্তা-কর্মচারীরা। 

মানববন্ধনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, ‘এটি কখনোই সর্বজনীন পেনশন স্কেল হতে পারে না। যদি সবাইকে একই পেনশন স্কেলের আওতায় আনা হয়, সে ক্ষেত্রে আমাদের কোনো অভিযোগ থাকবে না। কিন্তু প্রজাতন্ত্রের কর্মচারীদের সর্বোচ্চ সুযোগ-সুবিধা দেওয়া হবে এবং অন্যদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হবে, সেটি কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আমার মনে করি, এমন কর্মকাণ্ডে শিক্ষক সমাজের সম্মান ও মর্যাদা ক্ষুণ্ন করা হয়েছে।

যে বৈষম্যমূলক পেনশন স্কেলের প্রজ্ঞাপন জারি করা হয়েছে, অবিলম্বে তা প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি। যদি তা না হয়, তাহলে সমগ্র শিক্ষক সমাজ এবং কর্মকর্তা-কর্মচারী নিয়ে আন্দোলনের মাধ্যমে এই প্রজ্ঞাপন প্রত্যাহারে বাধ্য করা হবে। আমরা আশা করব, সরকারের শুভবুদ্ধির উদয় হবে।’ 

 

ক্লাস না করে পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে কঠোর হবে জাতীয় বিশ্ববিদ্যালয়: ভিসি

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০৯:৫১ পিএম
ক্লাস না করে পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে কঠোর হবে জাতীয় বিশ্ববিদ্যালয়: ভিসি
শিক্ষার্থীদের ওরিয়েন্টেশনে বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান। ছবি : সংগৃহীত

ক্লাসে উপস্থিত না থেকে পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে কঠোর হবে বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান।

রবিবার (১৯ মে) বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে অনার্স প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামে বক্তব্য রাখার সময় তিনি এ কথা জানান।

ড. মশিউর রহমান বলেন, শুধু কাগুজে সনদ অর্জন নয়, নিয়মিত ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করে যথার্থ জ্ঞান অর্জন করে একজন শিক্ষার্থীকে পড়াশোনা শেষ করতে হবে। অন্যথায় কাগজের সনদ অর্জন করে কোনো লাভ হবে না। বর্তমানে প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে হলে দক্ষতা অর্জনের বিকল্প নেই। শিক্ষার্থীদের নিয়মিত ক্লাসে উপস্থিত থাকার আহ্বান জানান তিনি।

শিক্ষার্থীদের আত্মবিশ্বাস নিয়ে সামনে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘কলেজ ক্যাম্পাসে তোমরা যারা নবীন শিক্ষার্থী এসেছ, এটি তোমাদের জীবনের শ্রেষ্ঠ সময়। কোনো রকম দুর্বলতা না রেখে পথ চলতে হবে। তোমরা যারা এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছ, তোমরা কখনো হীনম্মন্যতায় ভুগবে না। নিয়মিত পাঠ গ্রহণ ও শিক্ষকদের ঘনিষ্ঠ সাহচর্যে এলে তুমি নিশ্চয়ই সফল হবে- এ আমার দৃঢ় বিশ্বাস। আমরা চাইব তোমাদের জন্য ডিজিটাল অ্যাকসেস নিশ্চিত করতে, যাতে তোমরা সহজে লার্নিং ম্যাটেরিয়াল পেতে পারো। এ জন্য আমরা লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (এলএমএস) চালু করতে যাচ্ছি। যাতে তোমরা হাতের মুঠোয় ই-বুক, ই-জার্নাল, ই-পেপার অ্যাকসেস নিশ্চিত করতে পারো।’

ওরিয়েন্টেশন প্রোগ্রামে স্নাতক-পূর্ব শিক্ষাবিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দিনের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আবদুস সালাম হাওলাদার, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন বক্তব্য রাখেন।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির স্কলারশিপ

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০১:০১ পিএম
অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির স্কলারশিপ

উচ্চশিক্ষার জন্য বিদেশি শিক্ষার্থীদের পছন্দের অন্যতম দেশ অস্ট্রেলিয়া। পড়াশোনার পাশাপাশি কাজের সুযোগসহ নানাবিধ সুবিধার কারণে দেশটিতে স্কলারশিপ নিয়ে অনেকে পড়তে যান।

বর্তমানে শিক্ষাবৃত্তি নিয়ে অনেক বাংলাদেশি শিক্ষার্থী অস্ট্রেলিয়ায় পড়াশোনা করছেন। দেশটির অন্যতম সেরা একটি বিশ্ববিদ্যালয় অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি (এএনইউ)।

১৯৪৬ সালে যাত্রা শুরু করে অস্ট্রেলিয়া ন্যাশনাল ইউনিভার্সিটি। অস্ট্রেলিয়ার ক্যানবেরায় অবস্থিত এএনইউ একটি জাতীয় গবেষণা বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের একটি স্কলারশিপ হচ্ছে ‘এএনইউ ইউনিভার্সিটি রিসার্চ স্কলারশিপ’।

প্রতি বছর স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ের শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে স্কলারশিপ দেয় বিশ্ববিদ্যালয়টি। প্রতি বছর এ বৃত্তিতে শিক্ষার্থীদের ৩৬ হাজার ডলার প্রাইজমানি দেওয়া হয়। বাংলাদেশসহ যেকোনো দেশের শিক্ষার্থী এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। শিক্ষার্থীদের সাড়ে তিন বছর এ বৃত্তি দেওয়া হবে।

সুযোগ-সুবিধা
সম্পূর্ণ টিউশন ফি পাওয়া যাবে।
শিক্ষার্থীদের বছরে ৩৬,৬৫২ ডলার দেওয়া হবে।
গবেষণা ভাতা দেওয়া হবে।
এ বৃত্তি পেলে স্ত্রী ও অপ্রাপ্তবয়স্ক সন্তানদের নেওয়ার সুযোগ আছে।
আবাসন সুবিধাও আছে।
মিলবে স্বাস্থ্য ও ভ্রমণ ভাতা।

আবেদনের যোগ্যতা
যেকোনো দেশের শিক্ষার্থী এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।
স্নাতকোত্তর ডিগ্রির জন্য স্নাতক ডিগ্রিধারী এবং পিএইচডি ডিগ্রির জন্য স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে।
একাডেমিক ফল ভালো হতে হবে।
বিশ্ববিদ্যালয়ে ভর্তির সব প্রয়োজনীয় শর্ত পূরণ 
করতে হবে।
আইইএলটিএসে কমপক্ষে ৬.৫ পেতে হবে।

নির্বাচন প্রক্রিয়া
শিক্ষাগত যোগ্যাতা অনুসারে।

আবেদন প্রক্রিয়া
অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ
৩১ আগস্ট ২০২৪।

বিস্তারিত জানতে যোগাযোগ
https://study.anu.edu.au/scholarships/find-scholarship/australian-government-research-training-program-agrtp-stipend

কলি