সিআরপিতে প্রতিবন্ধীদের ক্রীড়াসামগ্রী দিলেন মন্ত্রী । খবরের কাগজ
ঢাকা ১ জ্যৈষ্ঠ ১৪৩১, বুধবার, ১৫ মে ২০২৪

সিআরপিতে প্রতিবন্ধীদের ক্রীড়াসামগ্রী দিলেন মন্ত্রী

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১০:৩৫ এএম
সিআরপিতে প্রতিবন্ধীদের ক্রীড়াসামগ্রী দিলেন মন্ত্রী
প্রতিবন্ধী খেলোয়াড়দের মাঝে ক্রীড়া সামগ্রী তুলে দিচ্ছেন যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন। ছবি: সংগৃহীত

পক্ষাঘাতগ্রস্তদের চিকিৎসায় দেশের অগ্রগণ্য প্রতিষ্ঠান সেন্টার ফর দ্য রিহ্যাবিলিটেশন অব দ্য প্যারালাইজড (সিআরপি) বা পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রে প্রতিবন্ধী ব্যক্তিদের একীভূত খেলাধুলা ও প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন। এ সময় তিনি প্রতিবন্ধী খেলোয়াড়দের মাঝে ক্রীড়াসামগ্রী বিতরণ করেন।

রবিবার (২৮ এপ্রিল) দুপুর ১২টায় সাভারের চাপাইনে সিআরপির প্রধান কার্যালয়ে উপস্থিত হওয়ার পর তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানায় সিআরপির ইনক্লুসিভ স্কুল, উইলিয়াম অ্যান্ড মেরি টেইলর স্কুলের খুদে শিক্ষার্থীরা।

এরপর সিআরপির কনফারেন্স রুমে বিভিন্ন ক্রীড়াসামগ্রী প্রতিবন্ধী খেলোয়াড়দের হাতে তুলে দেন ক্রীড়ামন্ত্রী।

এ সময় সিআরপির প্রতিষ্ঠাতা ড. ভ্যালেরি টেইলর ও নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ সোহরাব হোসেনসহ সিআরপির জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে সিআরপির পক্ষ থেকে স্মারক উপহার হিসেবে পক্ষাঘাতগ্রস্ত মাউথ পেইন্টার আল-আমিনের আঁকা ছবি মন্ত্রীর হাতে তুলে দেন ড. ভ্যালেরি টেইলর।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিআরপির হেড অব প্রোগ্রামস শাহনাজ সুলতানা। অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে প্রতিবন্ধী ব্যক্তিদের খেলাধুলার গুরুত্ব তুলে ধরেন ড. ভ্যালেরি টেইলর। এ সময় তিনি মাননীয় মন্ত্রীকে সিআরপি পরিদর্শনের জন্য ধন্যবাদও জানান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় ছেলে বীর মুক্তিযোদ্ধা শহিদ লেফটেন্যান্ট শেখ জামালের ৭১তম জন্মদিন ব্যতিক্রমভাবে উদযাপনের জন্যই এদিন সিআরপিতে আসার কথা জানান ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান।

তিনি জানান, তার মা আওয়ামী লীগের সাবেক মহিলাবিষয়ক সম্পাদক প্রয়াত বেগম আইভি রহমান সিআরপিতে দীর্ঘদিন চিকিৎসা নিয়েছেন এবং সিআরপির সেবার প্রতি তার অগাধ বিশ্বাস ছিল। সিআরপিতে যে আন্তরিকতার সঙ্গে সেবা দেওয়া হয় তা অনন্য বলে মনে করেন মন্ত্রী।

তিনি বলেন, সারা দেশে সিআরপি যে তাদের সেবা ছড়িয়ে দিচ্ছে এটাই বড় কথা।

এরপর হুইলচেয়ার বাস্কেটবল, এম্পুটি ফুটবলসহ প্রতিবন্ধী ব্যক্তিদের একীভূত খেলাধুলা ও প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন নাজমুল হাসান। হুইলচেয়ার বাস্কেটবলের কীভাবে খেলে সেটা দেখার জন্য আগ্রহী ছিলেন তিনি।

আসন্ন বাজেটে সিআরপির জন্য বরাদ্দ রাখার ও সিআরপির প্রতিবন্ধী খেলোয়াড়দের জন্য যা যা ক্রীড়াসামগ্রী প্রয়োজন সরকারি-বেসরকারি এবং ফেডারেশনের মাধ্যমে তা দেওয়ার ব্যবস্থা করার আশ্বাস দেন মন্ত্রী।

সিআরপি প্রতিবন্ধী ব্যক্তিদের সেবাদানের পাশাপাশি তাদের পুনর্বাসন এমনকি সিআরপিতেই অনেকের কর্মসংস্থানের ব্যবস্থা করায় প্রশংসা করেন তিনি।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল, যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান এবং সংশ্লিষ্ট সবাইকে সিআরপির পাশে থাকার জন্য কৃতজ্ঞতা জানান সিআরপির নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ সোহরাব হোসেন।

মন্ত্রীকে প্রতিবন্ধী ব্যক্তিদের খেলাধুলাকে জাতীয় পর্যায়ে ছড়িয়ে দিতে এম্পুটি ফুটবল ফেডারেশন এবং হুইলচেয়ার বাস্কেটবল ফেডারেশন করারও অনুরোধ জানান তিনি।

ইসরাত চৈতী/অমিয়/

উখিয়ার গ্রেনেড, রকেট শেলসহ আরসার ২ সদস্য গ্রেপ্তার

প্রকাশ: ১৫ মে ২০২৪, ১১:৪৮ এএম
উখিয়ার গ্রেনেড, রকেট শেলসহ আরসার ২ সদস্য গ্রেপ্তার
ছবি : সংগৃহীত

কক্সবাজারের উখিয়ায় আরসার আস্তানায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অস্ত্র, গ্রেনেড ও রকেট শেলসহ আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) দুই সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‌্যাব)। 

বুধবার (১৫ মে) ভোর রাত থেকে উখিয়া উপজেলার রাজাপালং ইউনিয়নের রোহিঙ্গা ক্যাম্পসংলগ্ন লাল পাহাড়ে এ অভিযান চালানো হয়।

বিষয়টি সংবাদমাধ্যমকে নিশ্চিত করেছেন র‍্যাব-১৫ কক্সবাজার ব্যাটালিয়নের আইন ও গণমাধ্যম শাখার সিনিয়র সহকারী পরিচালক ও অতিরিক্ত পুলিশ সুপার মো. আবু সালাম চৌধুরী। 

তিনি বলেন, বেলা ১২টায় সংবাদ সম্মেলনে অভিযানের ব্যাপারে বিস্তারিত জানানো হবে।

অমিয়/

ডোনাল্ড লু’র মুখে বাংলাদেশের ফুচকার প্রশংসা

প্রকাশ: ১৫ মে ২০২৪, ১১:২৭ এএম
ডোনাল্ড লু’র মুখে বাংলাদেশের ফুচকার প্রশংসা
ফুচকা খাচ্ছেন ডোনাল্ড লু ও পিটার হাস

বাংলাদেশের ফুচকার স্বাদের প্রশংসা করেছেন ঢাকা সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক অ্যাসিসট্যান্ট সেক্রেটারি ডোনাল্ড লু।

মঙ্গলবার (১৪ মে) ঢাকায় অবস্থিত যুক্তরাষ্ট্র দূতাবাসের ফেসবুকে একটি ভিডিও শেয়ার করেছে। ভিডিওতে ডোনাল্ড লু ও বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাসকে দেখা গেছে।

একসঙ্গে ফুচকার স্বাদ নিতে নিতে তাদের বলতে শোনা যায়, ‘বাংলাদেশি ফুচকাই সেরা।’

ক্ষুদ্র ভিডিওটির সাথে ট্যাগ করা একটি বার্তায় লেখা হয়েছে, ‘পূর্ব বা পশ্চিম, ফুচকাই সেরা! ভাবুন তো কী রান্না হয়েছে! আমরা ফুচকা এবং ঝালমুরির সঙ্গে স্বাদের মিশ্রণ করতে সেলিব্রিটি শেফ রহিমা সুলতানার সঙ্গে দল বেঁধেছি! আপনি এই মহাকাব্যের রন্ধনসম্পর্কীয় দুঃসাহসিক কাজের জন্য প্রস্তুত? স্নিগ্ধ শিখর উপভোগ করুন এবং পুরো ভিডিওটির জন্য আমাদের সাথে থাকুন!’

মঙ্গলবার সকালে দুই দিনের সফরে ঢাকায় এসেছেন ডোনাল্ড লু। সূত্র: ইউএনবি

অমিয়/

মানবাধিকার, গণতন্ত্র ও শ্রম ইস্যুতে উদ্বেগ সুশীল সমাজের

প্রকাশ: ১৫ মে ২০২৪, ১১:২২ এএম
মানবাধিকার, গণতন্ত্র ও শ্রম ইস্যুতে উদ্বেগ সুশীল সমাজের
ছবি : সংগৃহীত

সফররত যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সঙ্গে বৈঠক করেছেন সুশীল সমাজের প্রতিনিধিরা। বৈঠকে বাংলাদেশের মানবাধিকার, গণতন্ত্র, শ্রম অধিকারসহ নানা বিষয় নিয়ে উদ্বেগ জানায় সুশীল সমাজ। জবাবে ডোনাল্ড লু বলেছেন, এসব বিষয় মার্কিন সরকারের নজরে আছে।

মঙ্গলবার (১৪ মে) সকালে ঢাকায় আসার কিছু সময় পরেই রাষ্ট্রদূত পিটার হাসের বাসভবনে সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক করেন ডোনাল্ড লু। বৈঠকে উপস্থিত ছিলেন, গণমাধ্যমকর্মী, মানবাধিকারকর্মী, শ্রমিক নেতা ও জলবায়ুকর্মী। নির্বাচন-পরবর্তী সময়ে বাংলাদেশের সমসাময়িক অবস্থা নিয়ে আলোচনা করেছেন তারা।

বৈঠকে যুক্তরাষ্ট্রের পক্ষে উপস্থিত ছিলেন, ডোনাল্ড লু, চিফ অফিস স্টাফ ন্যাথানিয়াল হাফট, ব্যুরো অব ইন্টেলিজেন্ট অ্যান্ড রিসার্চের বিশ্লেষক সারাহ আল্ডরিচ, রাষ্ট্রদূত পিটার হাস, ইউএসএআইডির মিশন ডিরেক্টর রিড এসলিম্যান, পলিটিক্যাল কাউন্সিলর আর্তুরো হাইনস, ডেপুটি পলিটিক্যাল অ্যান্ড ইকোনমিক কাউন্সিল শ্যারন ফিটজগ্যারল্ড, পলিটিক্যাল অ্যাটাচ ম্যাথিউ বেহ। এ ছাড়া ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আছিম ট্রোস্টারও বৈঠকে অংশ নেন।

বাংলাদেশের সুশীল সমাজের প্রতিনিধিদের মধ্যে ছিলেন, ইংরেজি দৈনিক ডেইলি স্টার সম্পাদক মাহফুজ আনাম, শ্রমিক নেত্রী কল্পনা আখতার, শ্রমিক নেতা বাবুল আখতার, জলবায়ুকর্মী সোহানুর রহমান ও মানবাধিকারকর্মী নুর খান লিটনসহ অন্যরা।

বৈঠক সূত্র জানায়, সুশীল সমাজের প্রতিনিধিরা নাগরিক অধিকার নিয়ে উদ্বেগ জানান ডোনাল্ড লুর কাছে। এ ছাড়া জাতীয় ও সম্প্রতি হয়ে যাওয়া উপজেলা নির্বাচন নিয়েও তার কাছে পর্যবেক্ষণ তুলে ধরে সুশীল সমাজ। সব শুনে ডোনাল্ড লু বলেন, বিষয়টি যুক্তরাষ্ট্রের নজরে আছে। যুক্তরাষ্ট্র বিষয়গুলো নিয়মিত পর্যবেক্ষণ করছে।

বৈঠকে বাংলাদেশে শ্রম আইনের সংশোধন ও শ্রম অধিকারের নানা বিষয় নিয়ে দুপক্ষের মধ্যে আলোচনা হয়। এ ছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাম্প্রতিক শ্রমনীতি নিয়েও আলোচনা হয়।

যুক্তরাষ্ট্রের নতুন শ্রমনীতি নিয়ে বাংলাদেশের রপ্তানিকারকদের মধ্যে নানা উদ্বেগ রয়েছে। নতুন এই শ্রমনীতির টার্গেট হতে পারে বাংলাদেশ এমন উদ্বেগ জানিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার তাগিদ দিয়ে বাণিজ্য মন্ত্রণালয়কে চিঠি দিয়েছিল ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস।

সুশীল সমাজের সঙ্গে বৈঠকের পর রাতে প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমানের বাসায় নৈশভোজে অংশ নেন ডোনাল্ড লু। আজ বুধবার দুপুরে পরিবেশ ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরীর সঙ্গে ডোনাল্ড লুর সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে। দুপুর ২টায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক হবে। এরপর পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদের সঙ্গেও পররাষ্ট্র মন্ত্রণালয়ে সৌজন্য সাক্ষাৎ করবেন ডোনাল্ড লু।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর দুদেশের সম্পর্কের ‘অস্বস্তি’ দূর হয়েছে বলে এর আগে জানান পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন। নির্বাচনের পর উচ্চপর্যায়ের কোনো মার্কিন কর্মকর্তার এটি প্রথম সফর। এবারসহ মোট ৪ বার ঢাকা সফরে এসেছেন ডোনাল্ড লু। সর্বশেষ গত জানুয়ারিতে ঢাকায় এসেছিলেন তিনি।

৩৯৮ হজযাত্রী নিয়ে চট্টগ্রাম ছাড়লো প্রথম ফ্লাইট

প্রকাশ: ১৫ মে ২০২৪, ০৮:৪৮ এএম
৩৯৮ হজযাত্রী নিয়ে চট্টগ্রাম ছাড়লো প্রথম ফ্লাইট

চট্টগ্রাম থেকে ৩৯৮ জন হজযাত্রী নিয়ে প্রথম হজ ফ্লাইট ছেড়ে গেছে।

মঙ্গলবার (১৪ মে) রাত ৩টা ২০ মিনিটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বোয়িং ৭৭৭ হজযাত্রীদের নিয়ে শাহ আমানত বিমানবন্দর থেকে মদিনার উদ্দেশে যাত্রা করে।

বিমান বাংলাদেশের চট্টগ্রামের ব্যবস্থাপক মোহাম্মদ শাহাদাত হোসেন বলেন, প্রথম ফ্লাইটে ৪১৯ জন হজযাত্রী যাওয়ার কথা ছিল। তবে প্রথম ফ্লাইটে চট্টগ্রাম ছেড়েছেন ৩৯৮ জন যাত্রী। বাকিরা অন্য যেকোনো হজ ফ্লাইটে যেতে পারবেন।

এর আগে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী হজ ফ্লাইট উদ্বোধন করেন।

এ সময় উপস্থিত ছিলেন বিমানের পরিচালক (বিপণন ও বিক্রয়) মোহাম্মদ সালাউদ্দিন, শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদসহ অন্য কর্মকর্তারা।

চলতি হজ মৌসুমে হজযাত্রীদের প্রথম ফ্লাইট শুরু হয় ১৪ মে। এ বছর প্রি-হজ ফ্লাইটে চট্টগ্রাম থেকে জেদ্দা ও মদিনা রুট মিলিয়ে ২২টি ফ্লাইট চট্টগ্রাম ছেড়ে যাবে। এর মধ্যে ২০টি ফ্লাইট সরাসরি জেদ্দায় যাবে, দুটি ফ্লাইট যাবে মদিনায়।

চাঁদ দেখাসাপেক্ষে এ বছর ১৬ জুন হতে পারে পবিত্র হজ।

চট্টগ্রাম ব্যুরো/অমিয়/

সালমানের বাড়িতে ডোনাল্ড লুর সঙ্গে বৈঠক

প্রকাশ: ১৫ মে ২০২৪, ১২:৫৫ এএম
সালমানের বাড়িতে ডোনাল্ড লুর সঙ্গে বৈঠক
ছবি : সংগৃহীত

সফররত মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী ডোনাল্ড লুর সম্মানে প্রধানমন্ত্রীর বেসরকারি খাতবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের দেওয়া নৈশভোজ-পূর্ব আলোচনায় ডলার পরিস্থিতি, দ্বিপক্ষীয় কূটনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক এবং আঞ্চলিক বিদ্যুৎ সরবরাহ নেটওয়ার্কে যুক্ত হওয়ার বিষয়গুলো প্রাধান্য পেয়েছে। 

মঙ্গলবার (১৪ মে) রাতে সালমান এফ রহমানের গুলশানের বাড়িতে অনানুষ্ঠানিক এ নৈশভোজের আয়োজন করা হয়। আলোচনা ও নৈশভোজের পর্ব রাত ৮টায় শুরু হয়ে চলে প্রায় ১১টা পর্যন্ত। 

নৈশভোজ-পরবর্তী এক ব্রিফিংয়ে সালমান এফ রহমান সাংবাদিকদের জানান, যুক্তরাষ্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী ও তার টিমের সঙ্গে অনুষ্ঠিত এ আলোচনা রাষ্ট্রীয় কোনো আয়োজন নয়। ডোনাল্ড লু বাংলাদেশ সফরকালে এ যাবৎ মোট চারবার তার বাড়িতে দাওয়াত খেয়েছেন। 

তিনি বলেন, একেবারেই আড্ডাচ্ছলে সৌহার্দ্যপূর্ণ আলোচনা হয়েছে। এখানে দ্বিপক্ষীয় বাণিজ্যের কথা উঠে এসেছে। ডোনাল্ড লু বলেছেন ডলার সংকটের কারণে মার্কিন কোম্পানিগুলো ঠিকমতো ব্যবসা করতে পারছে না। তাদের আরও অনেক কোম্পানি এখানে বিনিয়োগ করতে চায়। জবাবে আমরা বলেছি, অর্থনৈতিক পরিস্থিতি সম্পর্কে সবাই কমবেশি অবগত। আমরা চেষ্টা করছি ডলারের সরবরাহ বাড়াতে। এ লক্ষ্যে টাকার অবমূল্যায়ন করা হয়েছে। আমরা আশা করছি এতে রেমিট্যান্স ও রপ্তানি আয় বাড়বে। 

সালমান এফ রহমান বলেন, নেপাল ও ভুটানে বিদ্যুৎ প্লান্টে যুক্তরাষ্ট্রের বিনিয়োগ যাচ্ছে। বাংলাদেশ ওই বিদ্যুৎ ক্রয়ে যুক্ত হোক এটা তারা চায়। এখানে তো তারা ব্যবসার উদ্দেশ্যে বিনিয়োগ করছে। এ ছাড়া রোহিঙ্গা প্রত্যাবাসন, র‌্যাবের উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার, বঙ্গবন্ধুর খুনী রাশেদ চৌধুরীকে ফিরিয়ে দেওয়াসহ যুক্তরাষ্ট্রে আমাদের বাণিজ্যিক স্বার্থ নিয়ে কথা বলেছি।

এক প্রশ্নের জবাবে সালমান এফ রহমান জানান, যুক্তরাষ্ট্রের বিমান ক্রয় বা চীন প্রশ্নে কোনো আলোচনা হয়নি।

নৈশভোজে সালমান এফ রহমানের সঙ্গে বাংলাদেশ প্রতিনিধি দলে ছিলেন আইনমন্ত্রী আনিসুল হক, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু, তথ্য প্রতিমন্ত্রী মোহাম্মদ এ আরাফাত, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, বাংলাদেশ এন্টারপ্রাইজ ইনস্টিটিউটের বোর্ড সদস্য রাষ্ট্রদূত ফারুক সোবহান এবং ঢাকা স্কুল অব ইকোনমিক্সের চেয়ারম্যান অধ্যাপক কাজী খলীকুজ্জামান আহমদ।

অন্যদিকে যুক্তরাষ্ট্র প্রতিনিধি দলে ডোনাল্ড লুর সঙ্গে ছিলেন পররাষ্ট্র দপ্তরের দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরোর চিফ অব স্টাফ নেইট হাফট, রাজনৈতিক ইউনিটের প্রধান সারাহ এল্ডরিস, ঢাকায় যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস, দূতাবাসের পলিটিক্যাল কাউন্সেলর আর্তুরো হাইন্স এবং পলিটিক্যাল অফিসার ম্যাথ্যু বেহ।