বাকৃবিতে ছাত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় ধরা পড়লেন শিক্ষক । খবরের কাগজ
ঢাকা ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, সোমবার, ২০ মে ২০২৪

বাকৃবিতে ছাত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় ধরা পড়লেন শিক্ষক

প্রকাশ: ০৫ মে ২০২৪, ১০:৩২ এএম
বাকৃবিতে ছাত্রীর সঙ্গে আপত্তিকর অবস্থায় ধরা পড়লেন শিক্ষক
বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) এক শিক্ষক ও ছাত্রীকে আপত্তিকর অবস্থায় ধরেছে বিশ্ববিদ্যালয়ের কয়েকজন শিক্ষার্থী।

শনিবার (৪ মে) সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের কৃষিতত্ত্ব বিভাগীয় মাঠ ও আমবাগান সংলগ্ন এলাকা থেকে কৃষিতত্ত্ব বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম ও কৃষি অনুষদের অধ্যয়নরত শেখ রোজী জামাল হলের প্রথম বর্ষের এক শিক্ষার্থীকে আপত্তিকর অবস্থায় ধরেন তারা।

এ ঘটনার পর থেকেই বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের মধ্যে আলোচনা-সমালোচনা চলছে।

বাকৃবির একাধিক শিক্ষার্থী খবরের কাগজকে জানান, সন্ধ্যায় শিক্ষার্থীরা ওই শিক্ষক ও ছাত্রীকে আপত্তিকর অবস্থায় ধরার পর বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. মো. আজহারুল ইসলামকে জানায়। খবর পেয়ে তাৎক্ষণিক ঘটনাস্থলে এসে ওই শিক্ষার্থীকে হলে নিয়ে আসেন প্রক্টর।

এ সময় সহযোগী অধ্যাপক ড. মো. শফিকুল ইসলামের সঙ্গে অনৈতিক মেলামেশার বিষয়টি স্বীকার করেন ওই ছাত্রী। পরে রোজী জামাল হলে প্রক্টর ও সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. আফরিনা মুস্তারির উপস্থিতিতে নিজ হাতে পুরো ঘটনার স্বীকারোক্তি লিখে জমা দেন ছাত্রী।

স্বীকারোক্তিতে ওই শিক্ষার্থী জানান, বিশ্ববিদ্যালয়ে ভর্তির আগেই সামাজিক যোগাযোগমাধ্যমে (ফেসবুক) সহযোগী অধ্যাপক ড. মো. শফিকুল ইসলামের সঙ্গে পরিচিত হন তিনি। ভর্তির পরে ক্লাস শুরু হলে জানতে পারেন ওই শিক্ষক তাদের একটি ব্যবহারিক কোর্সের শিক্ষক। মেসেঞ্জারে আলাপের মাধ্যমে ওই শিক্ষকের সঙ্গে তার অনৈতিক সম্পর্ক গড়ে ওঠে। ওই শিক্ষক বিবাহিত, এই বিষয়টিও জানতেন ওই শিক্ষার্থী।

ঘটনার বিষয়ে মন্তব্য জানতে অভিযুক্ত শিক্ষক অধ্যাপক ড. শফিকুল ইসলামের মোবাইল একাধিকবার কল দিয়েও সাড়া পাওয়া যায়নি।

এ প্রসঙ্গে হল প্রভোস্ট অধ্যাপক ড. রুখসানা আমিন রুনা বলেন, ‘ওই শিক্ষার্থী শেখ রোজী জামাল হলে থেকে পড়াশোনা করে। দুদিন আগে মানসিকভাবে বিপর্যস্ত থাকায় প্রায় ১০টি ঘুমের ওষুধ খেয়ে ফেলে সে। এমন অবস্থায় তাকে হলে রাখা বিপজ্জনক মনে করে তার স্থানীয় অভিভাবকদের ডেকে তাদের কাছে হস্তান্তর করা হয়েছে।’

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. আফরিনা মুস্তারি খবরের কাগজকে বলেন, ‘ওই ছাত্রী ঘটনার ব্যাপারে নিজের স্বীকারোক্তি দিয়েছে। ঘটনার সুষ্ঠু তদন্তের জন্য কমিটি গঠন করা হবে। তদন্ত সাপেক্ষে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরবর্তী সিদ্ধান্ত নেবেন।’

কামরুজ্জামান মিন্টু/অমিয়/

ঢাবির বিবিএর শিক্ষার্থীদের সিএ পড়াকালীন তিন কোর্স মওকুফ

প্রকাশ: ২০ মে ২০২৪, ১২:৫৩ পিএম
ঢাবির বিবিএর শিক্ষার্থীদের সিএ পড়াকালীন তিন কোর্স মওকুফ
ছবি: খবরের কাগজ

চার্টার্ড অ্যাকাউনট্যান্সি বা সিএ পড়তে তিন কোর্স মওকুফের সুবিধা পাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষার্থীরা।

রবিবার (১৯ মে) বিশ্ববিদ্যালয়ের নবাব আলী চৌধুরী সিনেট ভবনে সিএ শিক্ষা ও গবেষণার প্রসার এবং এ বিষয়ে দক্ষ মানবসম্পদ সৃষ্টির লক্ষে ঢাবির ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগ এবং দ্য ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএবি) মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়াতে এমন সুযোগ পেতে যাচ্ছেন ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষার্থীরা।

ঢাবির কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ এবং আইসিএবির প্রেসিডেন্ট মোহাম্মদ ফোরকান উদ্দিন এফসিএ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

এই সমঝোতা স্মারকের আওতায় ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষার্থীরা বিবিএ পড়াকালেই ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস ভর্তির সুযোগ পাবে। সিএ পড়ার ক্ষেত্রে ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের শিক্ষার্থীদের জন্য তিনটি কোর্স মওকুফ করা হবে।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার।

এছাড়া অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের অধ্যাপক ড. হাসিনা শেখ, আইসিএবির সিইও শুভাশিস বোস এফসিএ, ভাইস-প্রেসিডেন্ট এমবিএম লুৎফুল হাদী এফসিএ, ভাইস-প্রেসিডেন্ট মারিয়া হাওলাদার এফসিএ এবং ঢাকা বিশ্ববিদ্যালয় ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্স বিভাগের বিবিএ প্রোগ্রামের পরিচালক অধ্যাপক ড. মো. শহিদুল ইসলাম প্রমুখ।

আরিফ জাওয়াদ/সাদিয়া নাহার/অমিয়/

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবি বুয়েট শিক্ষকদের

প্রকাশ: ২০ মে ২০২৪, ১২:১৬ এএম
সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবি বুয়েট শিক্ষকদের
ছবি : খবরের কাগজ

সর্বজনীন পেনশন স্কিম বাতিলের দাবিতে মৌন মিছিল করেছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষকরা। রবিবার (১৯ মে) বিশ্ববিদ্যালয়ের ড. জামিলুর রেজা চৌধুরী পুরকৌশল ভবন থেকে তারা মৌন মিছিলটি বের করেন। মিছিলটি ড. এম এ রশিদ প্রশাসনিক ভবন হয়ে বুয়েট ক্যাফেটেরিয়া শহিদ মিনারে গিয়ে শেষ হয়। এরপর সেখানে মানববন্ধন অনুষ্ঠিত হয়। 

এদিকে সর্বজনীন পেনশনসংক্রান্ত প্রজ্ঞাপন বাতিলের দাবিতে একই স্থানে মানববন্ধন করছেন বুয়েটের কর্মকর্তা-কর্মচারীরা। 

মানববন্ধনে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান বলেন, ‘এটি কখনোই সর্বজনীন পেনশন স্কেল হতে পারে না। যদি সবাইকে একই পেনশন স্কেলের আওতায় আনা হয়, সে ক্ষেত্রে আমাদের কোনো অভিযোগ থাকবে না। কিন্তু প্রজাতন্ত্রের কর্মচারীদের সর্বোচ্চ সুযোগ-সুবিধা দেওয়া হবে এবং অন্যদের সঙ্গে বৈষম্যমূলক আচরণ করা হবে, সেটি কোনোভাবেই মেনে নেওয়া যায় না। আমার মনে করি, এমন কর্মকাণ্ডে শিক্ষক সমাজের সম্মান ও মর্যাদা ক্ষুণ্ন করা হয়েছে।

যে বৈষম্যমূলক পেনশন স্কেলের প্রজ্ঞাপন জারি করা হয়েছে, অবিলম্বে তা প্রত্যাহারের জোর দাবি জানাচ্ছি। যদি তা না হয়, তাহলে সমগ্র শিক্ষক সমাজ এবং কর্মকর্তা-কর্মচারী নিয়ে আন্দোলনের মাধ্যমে এই প্রজ্ঞাপন প্রত্যাহারে বাধ্য করা হবে। আমরা আশা করব, সরকারের শুভবুদ্ধির উদয় হবে।’ 

 

ক্লাস না করে পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে কঠোর হবে জাতীয় বিশ্ববিদ্যালয়: ভিসি

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০৯:৫১ পিএম
ক্লাস না করে পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে কঠোর হবে জাতীয় বিশ্ববিদ্যালয়: ভিসি
শিক্ষার্থীদের ওরিয়েন্টেশনে বক্তব্য রাখেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান। ছবি : সংগৃহীত

ক্লাসে উপস্থিত না থেকে পরীক্ষায় অংশগ্রহণের বিষয়ে কঠোর হবে বলে জানিয়েছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মশিউর রহমান।

রবিবার (১৯ মে) বিশ্ববিদ্যালয়ের মূল ক্যাম্পাসে অনার্স প্রথম বর্ষে ভর্তিকৃত শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামে বক্তব্য রাখার সময় তিনি এ কথা জানান।

ড. মশিউর রহমান বলেন, শুধু কাগুজে সনদ অর্জন নয়, নিয়মিত ক্লাস-পরীক্ষায় অংশগ্রহণ করে যথার্থ জ্ঞান অর্জন করে একজন শিক্ষার্থীকে পড়াশোনা শেষ করতে হবে। অন্যথায় কাগজের সনদ অর্জন করে কোনো লাভ হবে না। বর্তমানে প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে হলে দক্ষতা অর্জনের বিকল্প নেই। শিক্ষার্থীদের নিয়মিত ক্লাসে উপস্থিত থাকার আহ্বান জানান তিনি।

শিক্ষার্থীদের আত্মবিশ্বাস নিয়ে সামনে এগিয়ে যাওয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, ‘কলেজ ক্যাম্পাসে তোমরা যারা নবীন শিক্ষার্থী এসেছ, এটি তোমাদের জীবনের শ্রেষ্ঠ সময়। কোনো রকম দুর্বলতা না রেখে পথ চলতে হবে। তোমরা যারা এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছ, তোমরা কখনো হীনম্মন্যতায় ভুগবে না। নিয়মিত পাঠ গ্রহণ ও শিক্ষকদের ঘনিষ্ঠ সাহচর্যে এলে তুমি নিশ্চয়ই সফল হবে- এ আমার দৃঢ় বিশ্বাস। আমরা চাইব তোমাদের জন্য ডিজিটাল অ্যাকসেস নিশ্চিত করতে, যাতে তোমরা সহজে লার্নিং ম্যাটেরিয়াল পেতে পারো। এ জন্য আমরা লার্নিং ম্যানেজমেন্ট সিস্টেম (এলএমএস) চালু করতে যাচ্ছি। যাতে তোমরা হাতের মুঠোয় ই-বুক, ই-জার্নাল, ই-পেপার অ্যাকসেস নিশ্চিত করতে পারো।’

ওরিয়েন্টেশন প্রোগ্রামে স্নাতক-পূর্ব শিক্ষাবিষয়ক স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাসির উদ্দিনের সভাপতিত্বে বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আবদুস সালাম হাওলাদার, রেজিস্ট্রার মোল্লা মাহফুজ আল-হোসেন বক্তব্য রাখেন।

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির স্কলারশিপ

প্রকাশ: ১৯ মে ২০২৪, ০১:০১ পিএম
অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির স্কলারশিপ

উচ্চশিক্ষার জন্য বিদেশি শিক্ষার্থীদের পছন্দের অন্যতম দেশ অস্ট্রেলিয়া। পড়াশোনার পাশাপাশি কাজের সুযোগসহ নানাবিধ সুবিধার কারণে দেশটিতে স্কলারশিপ নিয়ে অনেকে পড়তে যান।

বর্তমানে শিক্ষাবৃত্তি নিয়ে অনেক বাংলাদেশি শিক্ষার্থী অস্ট্রেলিয়ায় পড়াশোনা করছেন। দেশটির অন্যতম সেরা একটি বিশ্ববিদ্যালয় অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটি (এএনইউ)।

১৯৪৬ সালে যাত্রা শুরু করে অস্ট্রেলিয়া ন্যাশনাল ইউনিভার্সিটি। অস্ট্রেলিয়ার ক্যানবেরায় অবস্থিত এএনইউ একটি জাতীয় গবেষণা বিশ্ববিদ্যালয়। এ বিশ্ববিদ্যালয়ের একটি স্কলারশিপ হচ্ছে ‘এএনইউ ইউনিভার্সিটি রিসার্চ স্কলারশিপ’।

প্রতি বছর স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ের শিক্ষার্থীদের মেধার ভিত্তিতে স্কলারশিপ দেয় বিশ্ববিদ্যালয়টি। প্রতি বছর এ বৃত্তিতে শিক্ষার্থীদের ৩৬ হাজার ডলার প্রাইজমানি দেওয়া হয়। বাংলাদেশসহ যেকোনো দেশের শিক্ষার্থী এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। শিক্ষার্থীদের সাড়ে তিন বছর এ বৃত্তি দেওয়া হবে।

সুযোগ-সুবিধা
সম্পূর্ণ টিউশন ফি পাওয়া যাবে।
শিক্ষার্থীদের বছরে ৩৬,৬৫২ ডলার দেওয়া হবে।
গবেষণা ভাতা দেওয়া হবে।
এ বৃত্তি পেলে স্ত্রী ও অপ্রাপ্তবয়স্ক সন্তানদের নেওয়ার সুযোগ আছে।
আবাসন সুবিধাও আছে।
মিলবে স্বাস্থ্য ও ভ্রমণ ভাতা।

আবেদনের যোগ্যতা
যেকোনো দেশের শিক্ষার্থী এ বৃত্তির জন্য আবেদন করতে পারবেন।
স্নাতকোত্তর ডিগ্রির জন্য স্নাতক ডিগ্রিধারী এবং পিএইচডি ডিগ্রির জন্য স্নাতকোত্তর ডিগ্রিধারী হতে হবে।
একাডেমিক ফল ভালো হতে হবে।
বিশ্ববিদ্যালয়ে ভর্তির সব প্রয়োজনীয় শর্ত পূরণ 
করতে হবে।
আইইএলটিএসে কমপক্ষে ৬.৫ পেতে হবে।

নির্বাচন প্রক্রিয়া
শিক্ষাগত যোগ্যাতা অনুসারে।

আবেদন প্রক্রিয়া
অনলাইনে আবেদন করতে পারবেন।

আবেদনের শেষ তারিখ
৩১ আগস্ট ২০২৪।

বিস্তারিত জানতে যোগাযোগ
https://study.anu.edu.au/scholarships/find-scholarship/australian-government-research-training-program-agrtp-stipend

কলি

৪৬তম আইসিপিসি এশিয়া ওয়েস্টে প্রথম বুয়েট

প্রকাশ: ১৯ মে ২০২৪, ১২:৫৮ পিএম
৪৬তম আইসিপিসি এশিয়া ওয়েস্টে প্রথম বুয়েট

৪৬তম আন্তর্জাতিক কলেজিয়েট প্রোগ্রামিং প্রতিযোগিতার (আইসিপিসি) চূড়ান্ত পর্বে (ওয়ার্ল্ড ফাইনালস) এশিয়া-ওয়েস্ট অঞ্চলে সেরা হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ‘বুয়েট পটেটোস’ দল।

প্রতিযোগিতায় ১১টির মধ্যে ছয়টি সমস্যার সমাধান করে ২৮তম হয়েছে দলটি। মিসরের লুক্সর শহরের দ্য আরব একাডেমি ফর সায়েন্স টেকনোলজি অ্যান্ড মেরিটাইম ট্রান্সপোর্টে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বুয়েট দলের সদস্যরা হলেন শেখ সাবিত বিন মোসাদ্দেক, মো. সাব্বির রহমান ও কাজী মো. ইরশাদ। কোচ হিসেবে ছিলেন তাওহিদুল হাসান ও তাহমিদ হাসান। প্রতিযোগিতায় ছয়টি সমস্যার সমাধান করে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ডিইউ ফ্লেয়ারব্লিটজ ৪.০’ দল ৩৫তম স্থান অর্জন করেছে। 

১১টির মধ্যে ১০টি সমস্যার সমাধান করে প্রতিযোগিতায় প্রথম হয়েছে চীনের পিকিং বিশ্ববিদ্যালয়। ৯টি সমস্যার সমাধান করে সময়ের ব্যবধানে দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি ও রাশিয়ার ন্যাশনাল রিসার্চ ইউনিভার্সিটি হায়ার স্কুল অব ইকোনমিকস।

এ বছর ৪৬তম আইসিপিসিসহ ৪৭তম আইসিপিসি একই সঙ্গে অনুষ্ঠিত হয়েছে। ৪৭তম আইসিপিসির চূড়ান্ত পর্বে ৯টি সমস্যার সমাধান করে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় হয়েছে যথাক্রমে ন্যাশনাল রিসার্চ ইউনিভার্সিটি হায়ার স্কুল অব ইকোনমিকস, পিকিং বিশ্ববিদ্যালয় ও মস্কো ইনস্টিটিউট অব ফিজিকস অ্যান্ড টেকনোলজি (রাশিয়া)। প্রতিযোগিতায় পাঁচটি সমস্যার সমাধান করে ৬৫তম হয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ‘বুয়েট পটেটোস’ দল।

আরব একাডেমি ফর সায়েন্স টেকনোলজি অ্যান্ড মেরিটাইম ট্রান্সপোর্ট আয়োজিত এবারের আইসিপিসির চূড়ান্ত পর্ব শুরু হয় ১৬ এপ্রিল। প্রতিযোগিতায় বিশ্বের ৫০টি দেশের ১৭০টি বিশ্ববিদ্যালয়ের প্রায় ৮০০ শিক্ষার্থী অংশ নেন। বাংলাদেশ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, রাজশাহী প্রযুক্তি ও প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ছয়টি দল অংশ নেয়।

আইসিপিসি অপারেশনস টিমের সদস্য ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ প্রভাষক মো. ইমরান বিন আজাদ জানান, প্রতিযোগিতার ৪৬তম আসরে বিভিন্ন দেশের নামকরা বিশ্ববিদ্যালয়ের দলগুলোকে পেছনে ফেলে এশিয়া-ওয়েস্ট অঞ্চলে বুয়েটের সেরা হওয়া গর্বের বিষয়। এ ছাড়া প্রতিযোগিতায় সবার আগে একটি সমস্যা সমাধান করে ‘ফার্স্ট টু সলভ’ পুরস্কারও পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ডিইউ ফ্লেয়ারব্লিটজ ৪.০’ দল।

চূড়ান্ত আসর বা ফাইনালে পরীক্ষাটি পরিচালনা করে আইসিপিসির বিচারক পর্ষদ। প্রতিযোগিতায় সবচেয়ে বেশি সমস্যার সমাধান করা দলকে ওয়ার্ল্ড ফাইনাল বিজয়ী ঘোষণা করেন বিচারকরা। আইসিপিসির ৪৬তম আসরের ওয়ার্ল্ড ফাইনাল অনুষ্ঠিত হয় মিসরের লুক্সর শহরের দ্য আরব একাডেমি ফর সায়েন্স টেকনোলজি অ্যান্ড মেরিটাইম ট্রান্সপোর্টে।

গত ১৪ থেকে ১৯ এপ্রিল অনুষ্ঠিত এ আসরে বিশ্বের ১২৪টি দল অংশ নেয়। আইসিপিসি আয়োজনের মূল উদ্যোক্তা হিসেবে কাজ করে যাচ্ছে যুক্তরাষ্ট্রের টেক্সাসের বেলর বিশ্ববিদ্যালয়। বর্তমানে আন্তর্জাতিক এ প্রতিযোগিতাটি আয়োজন করে আইসিপিসি ফাউন্ডেশন।ৎ

কলি