সরকারি সুবিধা নিয়ে প্রচারে অংশ নিলে প্রার্থীতা বাতিল: ইসি রাশেদা । খবরের কাগজ
ঢাকা ২৬ বৈশাখ ১৪৩১, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

সরকারি সুবিধা নিয়ে প্রচারে অংশ নিলে প্রার্থীতা বাতিল: ইসি রাশেদা

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০২:১৫ পিএম
সরকারি সুবিধা নিয়ে প্রচারে অংশ নিলে প্রার্থীতা বাতিল: ইসি রাশেদা
লালমনিরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা। ছবি : খবরের কাগজ

সরকারি সুবিধা ভোগ করে কেউ নির্বাচনের প্রচারে অংশগ্রহণ করলে যে প্রার্থীর প্রচার করবে তার প্রার্থীতা বাতিল করে দেওয়া হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) রাশেদা সুলতানা।

শনিবার (২৭ এপ্রিল) লালমনিরহাট সফরে গিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

রাশেদা সুলতানা বলেন, ‘নির্বাচন কমিশন চায় সহিংসতা মুক্ত সুষ্ঠু একটি নির্বাচন। আইনের প্রতি শ্রদ্ধাশীল হয়ে প্রচার প্রচারণা চালাতে হবে। এর বাইরে গেলেই শাস্তি পেতে হবে প্রার্থীর।’

লালমনিরহাট জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রার্থী এবং নির্বাচন সংশ্লিষ্ট প্রশাসন ও প্রিজাইডিং অফিসারদের সঙ্গে ৬ষ্ঠ উপজেলা নির্বাচন উপলক্ষে পৃথক মতবিনিময় সভায় জেলা প্রশাসক মোহাম্মদ উল্লাহর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে যোগ দেন রাশেদা সুলতানা।

পরে তিনি সাংবাদিকদের সঙ্গে আলোচনা করেন।

এ সময় সকল উপজেলার প্রার্থীরা অংশ নিয়ে নির্বাচন সংশ্লিষ্ট নানা সমস্যার কথা তুলে ধরেন তিনি।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুব জামান, পুলিশ সুপার মোহাম্মদ সাইফুল ইসলাম, ১৫ বিজিবির অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল মোফাজ্জল হোসেন আকন্দ প্রমুখ।

মাহফুজ বকুল/পপি/অমিয়/

হজ ফ্লাইট শুরু, ভিসা আবেদন ১১ মে পর্যন্ত বাড়ল

প্রকাশ: ০৯ মে ২০২৪, ১০:৫৭ এএম
হজ ফ্লাইট শুরু, ভিসা আবেদন ১১ মে পর্যন্ত বাড়ল

হজ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন হলেও বাড়ি ভাড়াসহ নানা জটিলতায় এখনো হজ ভিসা আবেদন করা বাকি বেসরকারিভাবে নিবন্ধন করা অর্ধেকের বেশি হজযাত্রীর। এ অবস্থায় হজ ব্যবস্থাপনায় থাকা অ্যাজেন্সিগুলোর অনুরোধে একদফা সময় বাড়ানোর পরও আবার সৌদির কাছে হজ ভিসা আবেদনের সময় বাড়ানোর চিঠি দেয় ধর্ম মন্ত্রণালয়। দ্বিতীয় দফায় সময় বাড়িয়ে আগামী ১১মে পর্যন্ত হজ ভিসা আবেদনের সময় বেঁধে দিয়েছে সৌদি আরব। এরই মধ্যে বৃহস্পতিবার (৯ মে) থেকে শুরু হয়েছে হজ ফ্লাইট।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের জনসংযোগ বিভাগের ব্যবস্থাপক মো. আল মাসুদ খান বুধবার সন্ধ্যায় খবরের কাগজকে বলেন, ‘বৃহস্পতিবার সকাল ৭টায় ৪১৯ জন যাত্রী নিয়ে ঢাকা থেকে জেদ্দার উদ্দেশে ছেড়ে যাবে হজের প্রথম ফ্লাইট। হজযাত্রীদের সেবা নির্বিঘ্ন ও সহজ করতে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট থেকে জেদ্দা ও মদিনায় সরাসরি ফ্লাইট পরিচালিত হবে। সে লক্ষ্যে জেদ্দা ও মদিনায় পর্যাপ্ত জনবল নিয়োজিত করা হয়েছে।

এদিকে এ বছর বাংলাদেশ থেকে হজে যাওয়া প্রকৃত সংখ্যা নিয়েও দেখা দিয়েছে বিভ্রান্তি। বিমানের ব্যবস্থাপক মো. আল মাসুদ খান বলেন, এ বছর বাংলাদেশ থেকে মোট ৮৬ হাজার ৫২৭ জন হজযাত্রী পরিবহনের ব্যবস্থা করা হবে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইনস ৫০ শতাংশ যাত্রী পরিবহন করবে। বিমান প্রি-হজে মোট ১ হাজার ১৬টি সরাসরি হজ ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে ঢাকা থেকে জেদ্দায় ৮২টি, চট্টগ্রাম থেকে জেদ্দায় ১৭টি, সিলেট থেকে জেদ্দায় ৫টি। তা ছাড়া ঢাকা থেকে মদিনায় ৯টি, চট্টগ্রাম থেকে মদিনায় দুটি এবং সিলেট থেকে মদিনায় একটি ফ্লাইট পরিচালনা করা হবে।

অন্যদিকে হজ অফিস সূত্র অনুসারে চলতি বছর বাংলাদেশ থেকে ৮৩ হাজার ২১৪ জন নারী-পুরুষ পবিত্র হজ পালন করতে নিবন্ধন করেছেন। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭৮ হাজার ৮৯৫ জন। সেক্ষেত্রে বলা যায়, প্রায় ৪০ হাজার হজযাত্রীরই এখনো ভিসা আবেদন বাকি। খোঁজ নিয়ে জানা যায়, হজ কার্যক্রমের উদ্বোধন এবং হজ ফ্লাইট শুরু হলেও এখনো হজ ভিসা আবেদন করা যায়নি বেসরকারিভাবে নিবন্ধন করা অর্ধেকের বেশি হজযাত্রীর।

এ বিষয়ে গতকাল সন্ধ্যায় হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম খবরের কাগজকে বলেন, ‘বাড়ি ভাড়াসহ কিছু কাজ বাকি থাকায় এখনো কিছু হজযাত্রীর হজ ভিসা আবেদন করা যায়নি। এর পরিপ্রেক্ষিতে ধর্ম মন্ত্রণালয় থেকে সময় বাড়ানোর আবেদন করায় সৌদি সরকার আগামী ১১মে পর্যন্ত আরেক দফা সময় বাড়িয়েছে। আশা করছি, এ সময়ের মধ্যে আমরা সব আবেদন সম্পন্ন করতে পারব।

ভিসা নিয়ে অনিশ্চয়তার মধ্যে শুরু হওয়া হজ ফ্লাইটে যাত্রীর কমতি হবে কি না জানতে চাইলে তিনি বলেন, যাদের ভিসা আবেদন আগে করা হয়েছিল, তাদের অনেকের ভিসা হয়ে গেছে এবং এটি চলমান আছে। এখন পর্যন্ত আগামী ৭ দিনের ফ্লাইটের যাত্রী ফুল আছে। আমরা আশা করছি, ফ্লাইট খালি যাবে না।

হাজিদের ফিরিয়ে আনতে বিমান বাংলাদেশ এয়ারলাইনস মোট ১২৫টি হজ ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে জেদ্দা থেকে ঢাকায় ৭৩টি, জেদ্দা থেকে চট্টগ্রামে ১৫টি, জেদ্দা থেকে সিলেটে দুটি, এ ছাড়া মদিনা থেকে ঢাকা ২২টি, মদিনা থেকে চট্টগ্রামে ৯টি এবং মদিনা থেকে সিলেটে ৪টি। হাজিরা দুটি লাগেজে ২৩ কেজি করে মোট ৪৬ কেজি মালামাল উভয় দিক থেকে পরিবহন করতে পারবেন।

ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশ: ০৯ মে ২০২৪, ১০:৫৪ এএম
ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী আজ
ড. এম এ ওয়াজেদ মিয়া

দেশবরেণ্য পরমাণু বিজ্ঞানী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বামী ড. এম এ ওয়াজেদ মিয়ার ১৫তম মৃত্যুবার্ষিকী আজ। বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী ওয়াজেদ মিয়া ১৯৪২ সালের ১৬ ফেব্রুয়ারি রংপুরের পীরগঞ্জ উপজেলার লালদীঘির ফতেহপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ২০০৯ সালের ৯ মে ইন্তেকাল করেন। তিনি বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের চেয়ারম্যান ছিলেন।

ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে রাজধানী ঢাকায়, রংপুর মহানগরীতে, পীরগঞ্জ উপজেলায় নানা কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এ ছাড়া ড. ওয়াজেদ মিয়ার পরিবার, ড. ওয়াজেদ স্মৃতি সংসদ ও ড. ওয়াজেদ ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন ফাতিহা পাঠ, কবর জিয়ারত, মিলাদ মাহফিল ও গরিবদের মাঝে খাবার বিতরণসহ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। আজ বৃহস্পতিবার সকালে ড. এম এ ওয়াজেদ মিয়ার কবরে পুষ্পমাল্য অর্পণের মাধ্যমে কর্মসূচির আনুষ্ঠানিকতা শুরু হবে।

পিতা মরহুম আব্দুল কাদের মিয়া ও মাতা মরহুমা ময়জুন নেসার চার পুত্র ও তিন কন্যার মধ্যে তিনি ছিলেন সর্ব-কনিষ্ঠ।

আজন্ম সৎ, নির্লোভ ও নিখাদ দেশপ্রেমিক এই পরমাণু বিজ্ঞানী ১৯৬৭ সালের ১৭ নভেম্বর বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ কন্যা বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।

ড. ওয়াজেদ মিয়ার অনেক গবেষণামূলক ও বিজ্ঞানবিষয়ক প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক পত্রপত্রিকায় এবং সাময়িকীতে প্রকাশিত হয়েছে। তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নৃশংস হত্যাকাণ্ডের পর দীর্ঘ ৭ বছর নির্বাসিত জীবন কাটান। তিনি বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরের পদার্থ বিজ্ঞান, ফলিত পদার্থ বিজ্ঞান ও প্রকৌশলের ছাত্রদের জন্য দুটি গ্রন্থ রচনা করেন।

তার লেখা ৪৬৪ পৃষ্ঠার ‘বঙ্গবন্ধু শেখ মুজিবকে ঘিরে কিছু ঘটনা ও বাংলাদেশ’ শিরোনামের গ্রন্থটি ১৯৯৩ সালের জানুয়ারিতে এবং ৩২০ পৃষ্ঠার ‘বাংলাদেশের রাজনীতি ও সরকারের চালচিত্র’শিরোনামের গ্রন্থটি ১৯৯৫ সালের ফেব্রুয়ারিতে বাংলাদেশ ইউনিভার্সিটি প্রেস লিমিটেড থেকে প্রকাশিত হয়।

ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী উপলক্ষে আজ বেলা সাড়ে ৩টায় রাজধানীর মোহাম্মদপুর টাউন হলে ‘বিজ্ঞানী ড. এম এ ওয়াজেদ মিয়া স্মৃতি পাঠাগার’এর পক্ষ থেকে আলোচনা ও স্মরণ-সভার আয়োজন করা হয়েছে। সভায় আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য এবং বস্ত্র ও পাটমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।

শাহ আমানতে এক বছরে ৬০০ আনসার সদস্য বদলি

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৮:৫০ এএম
শাহ আমানতে এক বছরে ৬০০ আনসার সদস্য বদলি
চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর

চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দর থেকে এক বছরে বিভিন্ন অভিযোগের ভিত্তিতে ৬০০ আনসার সদস্যকে বদলি করা হয়েছে।

বুধবার (৮ মে) বিকেলে বিমানবন্দর ব্যবহারকারীদের সেবার মান উন্নয়নের জন্য আয়োজিত গণশুনানিতে বিমান বন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলিম আহমেদ এ তথ্য জানান।

তাসলিম আহমেদ বলেন, কিছু আনসার সদস্যদের বিরুদ্ধে নানান অভিযোগ উঠায় তাদের বদলি করা হয়েছে। গত এক বছরে কমপক্ষে ৬০০ আসনার সদস্যকে বদলি করা হয়েছে।

তিনি বলেন, শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরে সেবার মান উন্নয়নে আমরা সব সংস্থা সমন্বয় করে কাজ করছি। সেবার মান উন্নত করতে বিভিন্ন পদক্ষেপ নেওয়া হয়েছে। ফেসবুক পেজ খোলা হয়েছে। পেজে বিভিন্ন কর্মকর্তাদের ফোন নম্বর দেওয়া হয়েছে। হারানো ব্যাগ যাত্রীদের বাসায় পৌঁছে দিতে উদ্যোগ নেওয়া হয়েছে। যাত্রীদের উন্নত সেবা নিশ্চিত করাই হচ্ছে আমাদের মূল লক্ষ্য।

চট্টগ্রাম ব্যুরো/অমিয়/

১৩৯ উপজেলায় বিজয়ী যারা

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৮:২৪ এএম
১৩৯ উপজেলায় বিজয়ী যারা
বুধবার অনুষ্ঠিত ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯টি উপজেলার মধ্যে বিজয়ীদের মধ্যে বেশির ভাগই আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী। ছবি: খবরের কাগজ

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯টি উপজেলার মধ্যে বিজয়ীদের মধ্যে বেশির ভাগই আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মী। বুধবার রাত ১২টা পর্যন্ত ঘোষিত বেসরকারি ফলে আওয়ামী লীগের শতাধিক নেতার জয়ের খবর পাওয়া গেছে। এ ছাড়া স্বতন্ত্র আটজন, বিএনপির বহিষ্কৃত ছয়জন, জাতীয় পার্টির তিনজন, জাতীয় জনসংহতি সমিতির (জেএসএস) দুইজন এবং ইসলামী আন্দোলনের একজন ও আল ইসলামের একজন বিজয়ী হয়েছেন।

ঢাকা বিভাগ:
ঢাকার দোহারে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলমগীর হোসেন, কেরানীগঞ্জে দক্ষিণ কেরানীগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সভাপতি শাহীন আহমেদ, নবাবগঞ্জে জেলা আওয়ামী লীগের সহসভাপতি নাসিরউদ্দিন আহমেদ নির্বাচিত হয়েছেন।

নারায়ণগঞ্জ বন্দরে জেলা জাতীয় পার্টির সহসভাপতি মাকসুদ হোসেন নির্বাচিত হয়েছেন।

শরীয়তপুরের নড়িয়া উপজেলায় জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক ইসমাইল হক, ভেদরগঞ্জে সখীপুর উপজেলা আওয়ামী লীগের উপদেষ্টা সদস্য ওয়াসেল কবির গুলফাম নির্বাচিত হয়েছেন।

নরসিংদীর সদরে জেলা আওয়ামী লীগের সদস্য আনোয়ার হোসেন, পলাশে থানা যুবলীগের সভাপতি সৈয়দ জাবেদ হোসেন নির্বাচিত হয়েছেন।

মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মনসুর আহমেদ খান জিন্নাহ নির্বাচিত হয়েছেন।

ফরিদপুরের চরভদ্রাসনে উপজেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম সম্পাদক আনোয়ার আলী মোল্লা, মধুখালীতে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক মুরাদুজ্জামান এবং সদরে কোতোয়ালি আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সামসুল আলম চৌধুরী নির্বাচিত হয়েছেন।

মাদারীপুর সদরে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য শাজাহান খানের ছেলে কেন্দ্রীয় যুবলীগের সদস্য আসিবুর রহমান খান, রাজৈরে স্বতন্ত্র প্রার্থী হাজী মহসিন মিয়া নির্বাচিত হয়েছেন।

কিশোরগঞ্জের হোসেনপুরে আওয়ামী লীগ সমর্থক মো. সোহেল, পাকুন্দিয়ায় বিএনপি সমর্থক এমদাদুল হক ঝোটন, সদরে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আওলাদ হোসেন নির্বাচিত হয়েছেন।

মানিকগঞ্জের হরিরামপুরে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক সাইয়েদুল ইসলাম, সিঙ্গাইরে জেলা আওয়ামী লীগের ত্রাণ ও দুর্যোগবিষয়ক সম্পাদক দেওয়ান সাইদুর রহমান নির্বাচিত হয়েছেন।

রাজবাড়ীর কালুখালী উপজেলায় আওয়ামী লীগ সমর্থক আলীউজ্জামান চৌধুরী টিটু, পাংশায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম বুড়ো নির্বাচিত হয়েছেন।

গাজীপুর সদরে বিএনপি থেকে বহিষ্কৃত ইজাদুর রহমান মিলন, কাপাসিয়ায় আওয়ামী লীগের আমানত হোসেন খান, কালীগঞ্জে আওয়ামী লীগের আমজাদ হোসেন স্বপন নির্বাচিত হয়েছেন।

টাঙ্গাইলের ধনবাড়ীতে উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ওয়াদুদ তালুকদার সবুজ, মধুপুরে উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সভাপতি ইয়াকুব আলী নির্বাচিত হয়েছেন।

গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বাবুল শেখ, সদরে জেলা আওয়ামী লীগ নেতা বিএম লিয়াকত আলী, কোটালীপাড়ায় উপজেলা আওয়ামী লীগের সদস্য বিমল বিষ্ণু বিশ্বাস বিজয়ী হয়েছেন।

রাজশাহী বিভাগ:
জয়পুরহাটের ক্ষেতলালে পৌর আওয়ামী লীগ সভাপতি দুলাল মিয়া সরদার, কালাইয়ে উপজেলা আওয়ামী লীগ সভাপতি মিনফুজুর রহমান মিলন, আক্কেলপুরে জেলা আওয়ামী লীগের সহসভাপতি মোকসেদ আলী মণ্ডল নির্বাচিত হয়েছেন।

বগুড়ার সারিয়াকান্দিতে উপজেলা আওয়ামী লীগের সদস্য সাখাওয়াত হোসেন সজল, সোনাতলায় উপজেলা আওয়ামী লীগ সভাপতি মিনহাদুজ্জামান লিটন, গাবতলীতে কেন্দ্রীয় আওয়ামী লীগের বন ও পরিবেশবিষয়ক উপকমিটির সদস্য অরুণ কান্তি রায় নির্বাচিত হয়েছেন।

নওগাঁর ধামইরহাটে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আজাহার আলী, পত্নীতলায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক গাফফার চৌধুরী, বদলগাছীতে উপজেলা আওয়ামী লীগের সাবেক অর্থ সম্পাদক শামসুল আলম খান নির্বাচিত হয়েছেন।

রাজশাহীর গোদাগাড়ীতে উপজেলা যুবলীগের অর্থ সম্পাদক বেলাল উদ্দিন সোহেল, তানোরে উপজেলা যুবলীগ সভাপতি লুৎফর হায়দার রশিদ ময়না নির্বাচিত হয়েছেন।

সিরাজগঞ্জ সদরে উপজেলা আওয়ামী লীগের সাবেক আহ্বায়ক রিয়াজ উদ্দিন, কাজীপুরে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক খলিলুর রহমান সিরাজী, বেলকুচিতে উপজেলা আওয়ামী লীগ নেতা আমিনুল ইসলাম সরকার নির্বাচিত হয়েছেন।

পাবনার সাঁথিয়ায় আওয়ামী লীগ নেতা সোহেল রানা খোকন, সুজানগরে উপজেলা আওয়ামী লীগ সভাপতি আব্দুল ওহাব, বেড়ায় আমিনপুর থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রেজাউল হক বাবু নির্বাচিত হয়েছেন।

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের, গোমস্তাপুরে বিএনপির বহিষ্কৃত নেতা আশরাফ হোসেন আলিম, ভোলাহাটে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম নির্বাচিত হয়েছেন।

নাটোরের সিংড়ায় আওয়ামী লীগের কর্মী দেলোয়ার হোসেন পাশা, নলডাঙ্গা উপজেলায় জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. রবিউল ইসলাম, নাটোর সদরে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শরিফুল ইসলাম রমজান বিজয়ী হয়েছেন।

খুলনা বিভাগ:
মেহেরপুর সদরে জেলা আওয়ামী লীগ নেতা আনারুল ইসলাম, মুজিবনগরে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আমাম হোসেন মিলু নির্বাচিত হয়েছেন।

কুষ্টিয়া সদরে শহর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আতাউর রহমান আতা, খোকসায় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আল মাসুম মুর্শেদ শান্ত নির্বাচিত হয়েছেন।

চুয়াডাঙ্গার জীবননগরে উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক হাফিজুর রহমান, দামুড়হুদায় দর্শনা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলী মুনসুর বাবু নির্বাচিত হয়েছেন।

ঝিনাইদহ সদরে আওয়ামী লীগ নেতা মিজানুর রহমান মাসুম, কালীগঞ্জে উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি শিবলী নোমানি নির্বাচিত হয়েছেন।

যশোরের মনিরামপুরে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আমজাদ হোসেন লাভলু, কেশবপুরে আওয়ামী লীগ নেতা মফিজুর রহমান নির্বাচিত হয়েছেন।

মাগুরা সদরে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক রানা আমির ওসমান, শ্রীপুরে আওয়ামী লীগ কর্মী শরীয়ত উল্লাহ হোসেন মিয়া নির্বাচিত হয়েছেন।

নড়াইলের কালিয়ায় উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি খান শামীমুর রহমান ওছি নির্বাচিত হয়েছেন।

বাগেরহাট সদরে জেলা যুবলীগ সভাপতি সরদার নাসির উদ্দিন, রামপালে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ মোয়াজ্জেম হোসেন, কচুয়ায় রাঢ়ীপাড়া ইউনিয়ন যুবলীগ সভাপতি মেহেদী হাসান বাবু নির্বাচিত হয়েছেন।

সাতক্ষীরার কালীগঞ্জে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক শেখ মেহেদী হাসান সুমন এবং শ্যামনগরে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সাঈদ উজ জামান বিজয়ী হয়েছেন।

ময়মনসিংহ বিভাগ:
ময়মনসিংহের হালুয়াঘাটে বিএনপির আব্দুল হামিদ, ধোবাউড়ায় উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক ডেভিড রানা চিসিম, ফুলপুরে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক হাবীবুর রহমান নির্বাচিত হয়েছেন।

জামালপুর সদরে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বিজন কুমার চন্দ নির্বাচিত হয়েছেন।

শেরপুরের ঝিনাইগাতীতে বিএনপির আমিনুল ইসলাম বাদশা, শ্রীবরদীতে উপজেলা যুবলীগের সাবেক সভাপতি জাহিদুল ইসলাম নির্বাচিত হয়েছেন।

নেত্রকোনার কলমাকান্দায় উপজেলা আওয়ামী লীগের সাবেক মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক আব্দুল কুদ্দুস ও দুর্গাপুরে উপজেলা যুবলীগের সাধারণ সম্পাদক নাজমুল হাসান নীরা বিজয়ী হয়েছেন।

সিলেট বিভাগ:
সুনামগঞ্জের দিরাইয়ে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায় ও শাল্লায় জেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি অবনী মোহন দাস নির্বাচিত হয়েছেন।

সিলেট সদরে জেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক অধ্যক্ষ সুজাত আলী রফি, দক্ষিণ সুরমায় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বদরুল ইসলাম ও গোলাপগঞ্জে জেলা আওয়ামী লীগের সদস্য মনজুর কাদির শাফী নির্বাচিত হয়েছেন।

মৌলভীবাজারের বড়লেখায় আওয়ামী লীগের আজীর উদ্দিন, জুড়ীতে উপজেলা স্বেচ্ছাসেবক লীগের আহ্বায়ক কিশোর রায় চৌধুরী, কুলাউড়ায় আল ইসলামীর উপজেলা সেক্রেটারি মাওলানা ফজলুল হক খান নির্বাচিত হয়েছেন।

হবিগঞ্জের আজমিরীগঞ্জে আওয়ামী লীগের মোহাম্মদ আলাউদ্দিন ও বানিয়াচংয়ে উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ইকবাল হোসেন খান বিজয়ী হয়েছেন।

বরিশাল বিভাগ:
বরিশাল সদরে স্বতন্ত্র আব্দুল মালেক ও বাকেরগঞ্জে যুবলীগের কেন্দ্রীয় সদস্য রাজীব তালুকদার নির্বাচিত হয়েছেন।

পিরোজপুর সদরে জেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক বায়েজীদ হোসেন, নাজিরপুরে আওয়ামী লীগের নূরে আলম সিদ্দিকী ও ইন্দুরকানীতে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক জিয়াউল আহসান গাজী বিজয়ী হয়েছেন।

রংপুর বিভাগ:
রংপুরের কাউনিয়ায় উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ারুল ইসলাম মায়া, পীরগাছায় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল মামুন মিলন নির্বাচিত হয়েছেন।

পঞ্চগড় সদর উপজেলায় আওয়ামী লীগ সমর্থিত শাহনেওয়াজ প্রধান, তেঁতুলিয়া উপজেলায় স্বতন্ত্র নিজাম উদ্দীন খান, আটোয়ারী উপজেলায় আওয়ামী লীগের নেতা আনিসুর রহমান নির্বাচিত হয়েছেন।

ঠাকুরগাঁওয়ের বালিয়াডাঙ্গীতে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি সফিকুল ইসলাম ও হরিপুর উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবদুল কাইয়ুম পুষ্প নির্বাচিত হয়েছেন।

দিনাজপুরের হাকিমপুরে জেলা আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য কামাল হোসেন রাজ, ঘোড়াঘাট উপজেলায় আওয়ামী লীগের শুভ রহমান চৌধুরী, বিরামপুরে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক পারভেজ কবির নির্বাচিত হয়েছেন।

গাইবান্ধার ফুলছড়িতে আওয়ামী লীগ নেতা আবু সাঈদ, সাঘাটা উপজেলায় আওয়ামী লীগের নেতা সামশীল আরেফিন টিটু নির্বাচিত হয়েছেন।

লালমনিরহাটের পাটগ্রামে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রুহুল আমিন বাবুল, হাতীবান্ধা উপজেলা আওয়ামী লীগের সভাপতি লিয়াকত হোসেন বাচ্চু নির্বাচিত হয়েছেন।

নীলফামারীর ডোমারে উপজেলা আওয়ামী লীগের নেতা ফারহানা আক্তার সুমি, ডিমলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ারুল হক সরকার মিন্টু নির্বাচিত হয়েছেন।

কুড়িগ্রামের চিলমারীতে জাতীয় পার্টির নেতা রোকুনুজ্জামান শাহীন, রৌমারীতে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি শহিদুল ইসলাম শালু ও চররাজীবপুরে উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক শফিউল আলম বিজয়ী হয়েছেন।

চট্টগ্রাম বিভাগ:
চট্টগ্রামের মিরসরাই উপজেলায় উত্তর জেলা আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক এনায়েত হোসেন নয়ন, সীতাকুণ্ডে বাঁশবাড়িয়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি আরিফুল আলম চৌধুরী, সন্দ্বীপে উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এম এম আনোয়ার হোসেন নির্বাচিত হয়েছেন।

কক্সবাজার জেলার সদরে জেলা আওয়ামী লীগের সাবেক সদস্য নুরুল আফসার, মহেশখালীতে স্বতন্ত্র জয়নাল আবেদিন, কুতুবদিয়ায় স্বতন্ত্র ব্যারিস্টার হানিফ বিন কাশেম নির্বাচিত হয়েছেন।

খাগড়াছড়ির মানিকছড়িতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি জয়নাল আবেদিন, রামগড়ে উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বিশ্ব প্রদীপ ত্রিপুরা, মাটিরাঙ্গায় স্বতন্ত্র প্রার্থী আবুল কাশেম ভূঁইয়া নির্বাচিত হয়েছেন।

বান্দরবান সদর উপজেলায় জেলা বিএনপির সাবেক সিনিয়র সহসভাপতি আব্দুল কুদ্দুস, আলীকদমে উপজেলা আওয়ামী লীগের সভাপতি জামাল উদ্দিন, রাঙামাটির বরকলে জেএসএস সমর্থিত বিধান চাকমা, সদরে জেএসএস সমর্থিত প্রার্থী অন্নসাধন চাকমা, কাউখালীতে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শামসুদ্দোহা চৌধুরী, জুরাছড়িতে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জ্ঞানেন্দু বিকাশ চাকমা নির্বাচিত হয়েছেন।

কুমিল্লার লাকসামে উপজেলা আওয়ামী লীগ সভাপতি ইউনুছ ভুইয়া, মনোহরগঞ্জে উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি আবদুল মান্নান চৌধুরী, মেঘনায় উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক তাজুল ইসলাম তাজ নির্বাচিত হয়েছেন।

চাঁদপুর মতলব উত্তরে উপজেলা আওয়ামী লীগ নেতা মোহাম্মদ মানিক, মতলব দক্ষিণে উপজেলা আওয়ামী লীগ নেতা সিরাজুল মোস্তফা তালুকদার নির্বাচিত হয়েছেন।

ফেনীর পরশুরামে জেলা আওয়ামী লীগের উপদেষ্টা ফিরোজ মজুমদার, ফুলগাজীতে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুন মজুমদার নির্বাচিত হয়েছেন।

নোয়াখালীর হাতিয়ায় উপজেলা আওয়ামী লীগের সদস্য আশিক আলী, সুবর্ণচরে উপজেলা আওয়ামী লীগ নেতা আতাহার ইশরাক সাবাব চৌধুরী বিজয়ী হয়েছেন।

ব্রাহ্মণবাড়িয়ার সরাইলে আওয়ামী লীগ নেতা শের আলম, নাসিরনগরে উপজেলা আওয়ামী লীগের সহ-সম্পাদক রুমা আক্তার নির্বাচিত হয়েছেন।

লক্ষ্মীপুরের কমলনগর উপজেলায় ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় উপদেষ্টা মাওলানা খালেদ সাইফুল্লাহ, রামগতিতে উপজেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক শরাফ উদ্দিন আজাদ সোহেল বিজয়ী হয়েছেন।

অমিয়/

৩ দিন পর কমতে পারে বজ্রবৃষ্টি

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৩:০০ এএম
৩ দিন পর কমতে পারে বজ্রবৃষ্টি
খবরের কাগজ গ্রাফিকস

দেশের সব বিভাগে বৃষ্টি হয়েছে বুধবার (৮ মে)। আগামীকাল বৃহস্পতিবার (৯ মে)-সহ আরও তিন দিন বজ্রসহ বৃষ্টির প্রবণতা থাকতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এরপর থেকে বজ্রবৃষ্টির সম্ভাবনা কমে যাবে, বাড়বে তাপমাত্রা।

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ বজলুর রশিদ খবরের কাগজকে বলেন, ‘রবিবার থেকে বজ্রবৃষ্টির সম্ভাবনা কমে আসবে।’

আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, বুধবার আবহাওয়ার ৪৪ স্টেশনের মধ্যে ৩৮ স্থানেই বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাজশাহী জেলায় ৫১ মিলিমিটার। বৃষ্টি হওয়ায় দেশের সব স্থানের সর্বোচ্চ তাপমাত্রা কমে এসেছে। কুষ্টিয়ার কুমারখালীতে ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল সারা দেশের মধ্যে সর্বোচ্চ। রাজধানী ঢাকার তাপমাত্রা ছিল ৩০ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় এবং ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে, সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। সারা দেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রংপুর ও রাজশাহী বিভাগের কিছু কিছু জায়গায় আর শুক্রবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় ঢাকা, রাজশাহী, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর বিভাগের কিছু কিছু জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বৃষ্টিপাতের আওতাভুক্ত এলাকার ব্যাখ্যায় ‘অনেক স্থান’ বলতে ৫১ থেকে ৭৫ ভাগ এবং ‘অধিকাংশ’ বুঝাতে ৭৬ থেকে ১০০ ভাগ এলাকাকে নির্দেশ করা হয়ে থাকে।