বিশ্বকাপের শুভেচ্ছা দূত হলেন যুবরাজ । খবরের কাগজ
ঢাকা ২৬ বৈশাখ ১৪৩১, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

বিশ্বকাপের শুভেচ্ছা দূত হলেন যুবরাজ

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ১২:১২ পিএম
বিশ্বকাপের শুভেচ্ছা দূত হলেন যুবরাজ
ছবি : সংগৃহীত

দরজায় কড়া নাড়ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। এবারের বিশ্বকাপটি এই সংস্করণের নবম আসর। প্রথমবারের মতো ২০ দলের সমন্বয়ে হতে যাচ্ছে বিশ্বকাপটি। দিনকয়েক আগে ক্রিস গেইল ও স্প্রিন্টার উসাইন বোল্টকে করা হয় বিশ্বকাপের শুভেচ্ছা দূত। এবার ভারতের সাবেক তারকা অলরাউন্ডার যুবরাজ সিংয়ের নামও ঘোষণা করেছে তারা।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ঘনিয়ে এলেই বারবার উঠে আসে স্টুয়ার্ট ব্রডের নাম। ২০০৭ সালে ৬ বলে ৬ ছক্কা হাঁকিয়ে তিনি জন্ম দিয়েছিলেন ইতিহাসের। প্রথম ক্রিকেটার হিসেবে এই ফরম্যাটে এমন কীর্তি গড়েছিলেন তিনি। যুবরাজের সেই দুর্দান্ত ব্যাটিংয়ের কথা স্মরণ করেই তাকে দূত হিসেবে স্বীকৃতি দিয়েছে আইসিসি।

বিশ্বকাপের দূত হওয়ার পর পেছনের স্মৃতিচারণ করে যুবরাজ বলেন, ‘টি-টোয়েন্টি বিশ্বকাপে আমার কিছু স্মরণীয় মুহূর্ত আছে। এর অন্যতম এক ওভারে ছয় ছক্কা মারা। ওয়েস্ট ইন্ডিজে ক্রিকেট খেলাটা সবসময় উপভোগের। আর যুক্তরাষ্ট্রে খেলাটা ছড়িয়ে পড়ছে। তাই এবারের আসরের অংশ হতে পেরে রোমাঞ্চিত আমি।’

শুভেচ্ছা দূত হওয়ার মাধ্যমে বিশ্বকাপ চলাকালীন বিভিন্ন গুরুত্বপূর্ণ ইভেন্টে অংশ নেবেন যুবরাজ। ৯ জুন ভারত ও পাকিস্তানের মধ্যকার ম্যাচেও তাকে দেখা যেতে যেকোনো ভূমিকায়।

হোয়াইটওয়াশ এড়াতে পারল না জ্যোতিরা

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৭:৩৭ পিএম
হোয়াইটওয়াশ এড়াতে পারল না জ্যোতিরা
ছবি : সংগৃহীত

সিরিজ হার নিশ্চিত হওয়া বাংলাদেশের মেয়েদের সামনে সুযোগ ছিল হোয়াইটওয়াশ এড়ানোর। এই ম্যাচেও জয় পায়নি বাংলাদেশের মেয়েরা। হেরেছে ২১ রানের ব্যবধানে। এই হারে সিরিজে হোয়াইটওয়াশ হলো নিগার সুলতানা জ্যোতির দল।

সিলেটে বৃহস্পতিবার (৯ মে) আগে ব্যাটিংয়ে নেমে ৫ উইকেটে ১৫৬ রানের বড় সংগ্রহ দাঁড় করায় ভারতীয় নারীরা। সর্বোচ্চ ৩৭ রান আসে তিনে নামা দয়ালন হেমলতার ব্যাটে। এছাড়াও ওপেনার স্মৃতি মান্ধানা ৩৩ ও হারমানপ্রীত কৌর খেলেন ৩০ রানের ইনিংস।

বাংলাদেশের হয়ে রাবেয়া খান ও নাহিদা আক্তার দুইটি করে উইকেট নেন। একটি উইকেট নেন সুলতানা খাতুন।

১৫৭ রানের লক্ষ্যে খেলতে নেম ৫২ রানে ৫ উইকেট হারিয়ে বসে বাংলাদেশের মেয়েরা। রিতু মনি ও শরিফা খাতুন গড়েন ৫৭ রানের জুটি। দলীয় সর্বোচ্চ ৩৭ রান আসে রিতু মনির ব্যাটে। শরিফার ব্যাটে আসে ২৮ রান। এছাড়া ১১ বলে ২৪ রানের ঝড়ো ইনিংস খেলেন রাবেয়া খান।

ভারতের হয়ে রাধা যাদব তিনটি ও আশা সোবহানা দুইটি উইকেট নেন। তিতাস সাধু নেন একটি উইকেট।

হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে বোলিংয়ে বাংলাদেশের মেয়েরা

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৩:৫৫ পিএম
হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে বোলিংয়ে বাংলাদেশের মেয়েরা
ছবি : সংগৃহীত

ভারত নারী দলের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে হোয়াইটওয়াশ এড়ানোর মিশনে নামবে বাংলাদেশের মেয়েরা। সেই ম্যাচে টস হেরে ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কৌর ব্যাটিং করার সিদ্ধান্ত নেওয়ায় আগে বোলিং করবে বাংলাদেশের মেয়েরা।

বৃহস্পতিবার (৯ মে) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে ভারত নারী দল। বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি।

শেষ ম্যাচে কোনো পরিবর্তন ছাড়াই মাঠে নেমেছে ভারত নারী দল। অন্যদিকে, স্বাগতিক বাংলাদেশে একাদশে এনেছে তিনটি পরিবর্তন।

মুর্শিদা খাতুন, মারুফা আক্তার ও হাবিবা ইসলামের পরিবর্তে দলে এসেছেন, সোবহানা মোস্তারি, সুলতানা খাতুন ও ফারিহা তৃষ্ণা।

বাংলাদেশ একাদশ

নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক) নাহিদা আক্তার, দিলারা আক্তার দোলা, রুবায়া হায়দার ঝিলিক, সোবহানা মোস্তারি, রাবেয়া খান, সুলতানা খাতুন, শরীফা খাতুন, ফারিহা তৃষ্ণা, পিংকি, রিতু মনি ও ঝর্ণা আক্তার।

ভারত একাদশ

শেফালি ভার্মা, স্মৃতি মান্ধনা, হেমালতা, হরমনপ্রীত কৌর (অধিনায়ক), রিচা ঘোষ (উইকেটরক্ষক), দীপ্তি শর্মা, সাজানা, পূজা বস্ত্রকার, আশা সোবহানা, তিতাস সাধু, রাধা যাদব.

‘মাদ্রিদে এটা প্রায়ই হয়’

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৩:২৯ পিএম
‘মাদ্রিদে এটা প্রায়ই হয়’
ছবি : সংগৃহীত

বায়ার্ন মিউনিখের বয়সভিত্তিক দলে ২০০০ সালে যোগ দেওয়ার পর হেকেই ক্লাবটিতে টানা খেলে যাচ্ছেন টমাস মুলার। তার সকল আবেগ, ভালোবাসা ও ধ্যানজ্ঞান এই ক্লাবকে ঘিরেই। সেমিফাইনালের দ্বিতীয় লেগে সান্তিয়াগো বার্নাব্যুতে নিজের সর্বোচ্চটাই ঢেলে দিয়েছেন ৩৪ বছর বয়সী এই তারকা। ৮৪ মিনিটে তার হেড থেকে বল পাস পেয়ে গোল করেন ডান ডিফেন্ডার।

যোগ করা সময়ের ১৩ মিনিটে ম্যাথিয়াস ডি লিটের গোলটি লাইনসম্যান অফসাইড দিলে ম্যাচে ফেরার সুযোগ হারায় বায়ার্ন মিউনিখ। পরবর্তী রিপ্লেতে দেখা যায় সিদ্ধান্তটি খুবই ক্লোজ ছিল। দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলে জয়ে ফাইনালে পা রেখেছে রিয়াল মাদ্রিদ। যোগ করা সময়ে ডি লিটের করা সেই গোলটি বাতিল হওয়ায় পর খেপেছেন টমাস মুলার।

ম্যাচ শেষে মিক্সড জোনে ক্ষোভ ঝেড়ে মুলার বলেন, ‘রেফারি ভিএআর এর সাহায্য নেয়নি। তিনি এটা দেখার সুযোগও পাননি। এমন পরিস্থিতি খুব অদ্ভুত, এত দ্রুত বাঁশি বাজালেন! অবিশ্বাস্য সিদ্ধান্ত। সাধারণত বাঁশি বাজানোর আগে তিন মিটার দৌড়ানোর সুযোগ দেওয়া হয়। জানি না আসলে কী ঘটেছে।’

রেফারির প্রতি ক্ষোভ ঝাড়তে গিয়ে রিয়ালের দিকেও অভিযোগের আঙুল তুলেছেন বায়ার্ন কিংবদন্তি, ‘দুঃখজনকভাবে মাদ্রিদে এটা প্রায়ই হয়। ২০১৭ সালেও আমাদের সঙ্গে এটা ঘটেছে, ক্রিস্টিয়ানো রোনালদো দুই গোল করেছিল...তবে সেটা ভিএআরের আগে।’

 

জ্যোতিদের হোয়াইটওয়াশ এড়ানোর মিশন

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০১:৫৩ পিএম
জ্যোতিদের হোয়াইটওয়াশ এড়ানোর মিশন
ছবি : সংগৃহীত

ভারতের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে স্বাগতিক বাংলাদেশ দল যে খেলা খেলছে, তাতে করে কোনো ম্যাচ জেতার আশাই করা যায় না।

প্রথম ৪ ম্যাচই হেরেছে খুবই বাজেভাবে। যেখানে ছিল না ন্যূনতম কোনো প্রতিদ্বন্দ্বিতা। বাংলাদেশের প্রতিরোধহীন এক একটি হার তাদের সামনে এখন হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কা। আজ সিলেট বিভাগীয় স্টেডিয়ামে বেলা ৪টায় শুরু হবে পঞ্চম ও শেষ টি-টোয়েন্টি ম্যাচ।

হোয়াইটওয়াশ এড়াতে হলে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। কিন্তু সিরিজের আগের ৪ ম্যাচ বিবেচনায় আনলে, সেখানে জয় আশা করা দুরাশাই হবে। বাংলাদেশের এক একটি বাজে হারের পেছনে ছিল ব্যাটারেদের অমার্জনীয় ব্যর্থতা। হোয়াইটওয়াশ এড়ানো কিংবা লড়াই করতে হলে অন্তত ব্যাটারদের ফিরতে হবে রানে।

নির্বাচন থেকে সরে দাঁড়ালেন পানেসার

প্রকাশ: ০৯ মে ২০২৪, ১২:৫১ পিএম
নির্বাচন থেকে সরে দাঁড়ালেন পানেসার
ছবি : সংগৃহীত

এপ্রিলের শেষেই ঘোষণা দিয়েছিলেন জর্জ গ্যালাওয়ের ওয়ার্কার্স পার্টি থেকে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে প্রার্থী হওয়ার। কিন্তু এক সপ্তাহ পেরোতেই সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তিনি।

বুধবার (৮ এপ্রিল) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বিবৃতিতে পানেসার লিখেছেন, ‘ওয়ার্কাস পার্টির হয়ে সাধারণ নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করছি। রাজনীতি শিখতে ও বুঝতে আমার আমার আরও সময় লাগবে।’

তিনি বুঝতে পারছেন ব্যক্তিগত ও রাজনৈতিক মূল্যবোধের সঙ্গে সংগতিপূর্ণ রাজনৈতিক ঠিকানা খুঁজে পেতে সময় দরকার।

ইলিং সাউথহল লেবার পার্টির ঘাঁটি হিসেবে পরিচিত। আর সেখানেই প্রার্থী হওয়ার বিষয়ে দ্য টেলিগ্রাফে একটি কলাম লিখেছিলেন পানেসার। কলামে তিনি ‘দেশের শ্রমিক শ্রেণির কণ্ঠস্বর’ হতে চান জানিয়ে ‘একদিন প্রধানমন্ত্রী হওয়া’র ইচ্ছাও প্রকাশ করেন।

এরপর থেকেই যুক্তরাজ্যের আইনসভার বাইরে জর্জ গ্যালাওয়ে তার দলের প্রার্থী হিসেবে অন্যদের সঙ্গে পানেসারকে উপস্থাপন করেন।

নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দেওয়ার এক সপ্তাহের মুখেই তিনি বেশ কিছু গণমাধ্যমের চ্যালেঞ্জের মুখে পড়েন। টাইমস রেডিওতে যুক্তরাজ্যের ন্যাটোর সদস্যপদ নিয়ে নিজের অবস্থান নিয়ে বিতর্কে পড়েন তিনি।

এক্সের বিবৃতিতে তিনি আরও বলেন, ‘আমি একজন ব্রিট (ব্রিটিশ) হিসেবে গর্বিত যে, ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে নিজ দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছিলাম। আমি এখন অন্যদের সাহায্য করার জন্য কিছু করতে চাই। কিন্তু আমার মনে হয়েছে, আমি এখনো আমার লক্ষ্যের কেবল শুরুর দিকে আছি এবং এখনো শিখছি কীভাবে রাজনীতি দিয়ে মানুষকে সহায়তা করা যায়।’

৪২ বছর বয়সী পানেসার ইংল্যান্ডের হয়ে ৫০ টেস্টসহ তিন সংস্করণে মোট ৭৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন, যার সর্বশেষটি ছিল ২০১৩ সালে। ভারতীয় বংশোদ্ভূত মা–বাবার সন্তান পানেসারের জন্ম লুটনে।