চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ । খবরের কাগজ
ঢাকা ২৬ বৈশাখ ১৪৩১, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৩৭ পিএম
চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭
রোদে একটুখানি শান্তির আশায় গাছতলায় ভ্যানচালক। ছবি: খবরের কাগজ

চুয়াডাঙ্গায় টানা দুই দিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ভ্যাপসা গরম আর তীব্র রোদে ভোগান্তিতে পড়েছেন খেটে খাওয়া মানুষ। বিশেষ করে শিশু এবং বয়স্কদের নিয়ে নিয়ে চিন্তিত সবাই। 

এদিকে জেলার সাধারণ মানুষ বৃষ্টি চাইলেও কৃষকরা এখনি বৃষ্টি চাইছেন না। পাকা ধান কাটা এবং মাড়াই করে ঘরে তুলতে ব্যস্ত তারা।

শনিবার (২৬ এপ্রিল) বেলা ৩টায় সারাদেশের সর্বোচ্চ তাপমাত্রা চুয়াডাঙ্গায় ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। এ সময় বাতাসের আদ্রতা ছিল ৪৮ শতাংশ।

এর আগে গতকাল শুক্রবার (২৬ এপ্রিল) চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৪২ ডিগ্রি ৭ সেলসিয়াস। যা চলতি মৌসুমে দেশের সর্বোচ্চ তাপমাত্রা।

এদিকে তীব্র গরমের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে লোডশেডিং। এতে অতিষ্ঠ হয়ে পড়েছে চুয়াডাঙ্গার জনজীবন। জেলা সদর হাসপাতালে বেড়েছে ডায়রিয়া ও শিশু রোগীর সংখ্যা। ওয়ার্ডের মেঝেতে রেখে চলছে চিকিৎসা। 

এছাড়া বহির্বিভাগেও অনেক রোগী রয়েছে বলে জানান চুয়াডাঙ্গা সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. মোহা: আতাউর রহমান।

চুয়াডাঙ্গা প্রথম শ্রেণির আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা জামিনুর রহমান বলেন, তাপমাত্রা আরও বৃদ্ধি পেতে পারে। ৪৩ থেকে ৪৪ ডিগ্রি পর্যন্ত উঠতে পারে তাপমাত্রা।

আফজালুল হক/অমিয়/

প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত উদ্ধারে নৌ বাহিনীর জাহাজ বলবান ও সোয়াড

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৮:৫৪ পিএম
উদ্ধারে নৌ বাহিনীর জাহাজ বলবান ও সোয়াড
ছবি : খবরের কাগজ

চট্টগ্রাম নগরের পতেঙ্গা থানাধীন বাংলাদেশ বিমান বাহিনীর জহুরুল হক ঘাঁটির প্রশিক্ষণরত বিমান বিধ্বস্ত হয়ে পড়েছে কর্ণফূলী নদীর চট্টগ্রাম বন্দর চ্যানেলে। এ ঘটনায় এক পাইলটের মৃত্যু হয়েছে। আহত আরেক পাইলট হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

বৃহস্পতিবার (৯ মে) সকাল ১০টা ২০ মিনিটে এ ঘটনা ঘটে। বিকাল তিনটা থেকে উদ্ধার তৎপরতা শুরু করেছে নৌবাহিনী। উদ্ধারের অংশ নিয়েছে নৌবাহিনীর উদ্ধার জাহাজ বলবান ও বিশেষ টিম সোয়াড।

প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত হয়ে পড়া স্থানটি কর্ণফুলী নদীর জাহাজ চলাচলের চ্যানেল হওয়ায় ধ্বংসাবশেষ উদ্ধার না হওয়া পর্যন্ত কাজ চালিয়ে যাবে বাংলাদেশ নৌবাহিনী। বিকাল ৩টা থেকে ডুবুরি, স্পিডবোট, উদ্ধারকারী জাহাজ, ট্রলার, চট্টগ্রাম বন্দরের উদ্ধার জাহাজ ঘটনাস্থালে উদ্ধার কাজ চালাচ্ছে। বিধ্বস্ত হওয়া স্থানে নদীর গভীরতা ৩০ থেকে ৩৫ ফুট গভীর। ফলে নদীর জোয়ার ও ভাটার স্রোতের কারণে উদ্ধার কাছে বিঘ্ন ঘটছে।

জানা গেছে, বৃহস্পতিবার সকাল ১০টা ২০ মিনিটে চট্টগ্রাম মহানগরীর পতেঙ্গা থানাধীন জহুরুল হক ঘাঁটির বাংলাদেশ বিমান বাহিনীর একটি প্রশিক্ষণ বিমান (ওয়াইএকে-১৩০ রাশিয়ান) যান্ত্রিক ত্রুটির কারণে বিধ্বস্ত হয়ে চট্টগ্রাম বোট ক্লাব এর কাছে ১১নং ঘাটের নতুন পতেঙ্গা টার্মিনালের বিপরীত পাশে এইচ এম স্টিল ফ্যাক্টরির সামনে কর্ণফুলী নদীতে পড়ে তলিয়ে যায়। তখন বিমানে থাকা দুই পাইলট প্যারাশুট দিয়ে নেমে যান।

ওই বিমানে উইং কমান্ডার সুহান ও স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদ নামে দুইজন পাইলট ছিলেন। আহত উইং কমান্ডার সুহান জহুরুল হক ঘাটির মেডিকেল স্কোয়ার্ডন (এসকিউএন) এ চিকিৎসাধীন আছেন।

অপরদিকে স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদকে গুরতর আহত অবস্থায় বানৌজা ঈসা খাঁ হাসপাতালে (নেভি হাসপাতাল) বেলা ১২টার দিকে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন। মারা যাওয়া স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদ চট্টগ্রাম বিমান বাহিনী ঘাটি জহরুল হক অফিসার্স আবাসিক এলাকার নীলিমা-এ ১ ভবনে বাস করতেন। তার পিতার নাম মোহাম্মদ আমানউল্লাহ।

চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলীম আহমেদ খবরের কাগজকে বলেন, বৃহস্পতিবার সকালে অবতরণের সময় বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হয়েছে। বিমানে থাকা দু'জন পাইলট প্যারাশুট দিয়ে বিমান থেকে নেমে গেছেন। কিন্তু আশঙ্কাজনক অবস্থায় স্কোয়াড্রন লিডার আসিম জাওয়াদকে হাসপাতালে নেওয়া হলে তিনি সেখানেই মৃত্যুবরণ করেন। অপরজন হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

সদরঘাট নৌপুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একরাম উল্ল্যাহ খবরের কাগজকে বলেন, দুর্ঘটনায় মারা যাওয়া পাইলটের সুরতহাল প্রতিবেদন প্রস্তুতসহ আইনগত বিষয় প্রক্রিয়াধীন রয়েছে।

বলবান ও সোয়াডের উদ্ধার তৎপরতা 

নৌবাহিনীর উদ্ধার জাহাজ বলবান ও বিশেষ প্রশিক্ষণ টিম সোয়াড বেশ কয়েকটি স্পিডবোট, ট্রলার ও ডুবুরি দিয়ে উদ্ধার তৎপরতা শুরু করেছেন। বিকাল ৩টা থেকে বিধ্বস্ত হওয়া বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। বিমান বাহিনীর প্রশিক্ষণ বিমানটি যে স্থানে কর্ণফুলিতে পড়েছে সেই জায়গায় একটি বয়া দিয়ে চিহ্নিত করেছে নৌবাহিনী। যাতে উদ্ধার তৎপরতা চালাতে সুবিধা হয়, সে জন্য এ ব্যবস্থা করে রেখেছেন বলে জানিয়েছেন নৌ বাহিনীর পক্ষ থেকে।

বাংলাদেশ নৌ বাহিনীর একজন ঊর্ধ্বতন একজন কর্মকর্তা ঘটনাস্থলে বলেন, বিধ্বস্ত বিমানের ধ্বংসাবশেষ উদ্ধার না হওয়া পর্যন্ত উদ্ধার কাজ বন্ধ হবে না। কারণ চট্টগ্রাম বন্দরের জাহাজ চলাচলে চ্যানেলেই এ বিমানটি বিধ্বস্ত হয়েছে। এটি উদ্ধার না হলে জাহাজ চলাচলে বিঘ্ন ঘটাতে পারে। তাই রাতেও উদ্ধার তৎপরতা অব্যাহত থাকবে। প্রয়োজনে শুক্রবার দিনেও উদ্বার কাজ চালানো হবে।

এদিকে , চট্টগ্রাম বন্দরের পতেঙ্গা কনটেইনার টার্মিনালেরে এলাকার বরাবর আনোয়ার অংশের দিকে কর্ণফুলীতে পড়ে বিধ্বস্ত হওয়া বিমানটি। যা আকাশে আগুন ধরে বিধ্বস্ত হয়ে দুই টুকরা হয়ে যায়। উদ্ধার কাজ চলাকালীন সময়ে বিমানের একটি পাখার অংশবিশেষ পাওয়া গেছে। যা বিমানের পাখার অতি ছোট একটি অংশ।

উদ্ধারকারী দলের সদস্যরা জানান, বিমানটি বিধ্বস্ত হওয়ার সময় কর্ণফুলী নদীতে জোয়ার ছিল। উদ্ধার কাজ চালানোর সময় ভাটা। পানির গভীরতা কমার জন্য অপেক্ষায় ছিল উদ্ধারকারী দল। জোয়ারে এবং ভাটায় একশ থেকে দুইশ মিটার দূরে চলে যেতে পারে বিধ্বস্ত বিমানটি।

সরেজমিনের দেখা যায়, কর্ণফুলী মাঝ বরাবর একটি নীল রংয়ের বয়া স্থাপন করা হয়েছে। যা দিয়ে বিমানটি বিধ্বস্ত হওয়ার স্থানকে নির্ণয় করা হয়েছে। এর চারপাশ ঘিরে নৌবাহিনীর উদ্ধার জাহাজ, স্পিডবোট, ট্রলার অবস্থান করছেন। পানির গভীরের বিশেষ যন্ত্রের সাহায্যে শব্দের মাধ্যমে অবস্থান নির্ণয়ের কাজ করছেন নৌবাহিনীর টিম। ঘটনাস্থলে বিমান বাহিনী, সেনার বাহিনী, কোস্টগার্ড ও ফায়ার সার্ভিসের কর্মকর্তারা অবস্থান করছে। পতেঙ্গা কনটেইনার টার্মিনাল থেকে বিভিন্ন সংস্থার কর্মকর্তারা ঘটনার পর্যবেক্ষণ করতে দেখা যায়।

আবদুস সাত্তার/এমএ/

 

প্রধানমন্ত্রীর কাছে ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ হস্তান্তর

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৭:৩৮ পিএম
প্রধানমন্ত্রীর কাছে ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ হস্তান্তর
ছবি : বাসস

মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী আবদুর রহমানের নেতৃত্বে একটি প্রতিনিধিদল বৃহস্পতিবার (৯ মে) সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ‘বিএফডিসি রেডি টু কুক ফিশ’ সামগ্রী আনুষ্ঠানিকভাবে হস্তান্তর করেছেন। একই সঙ্গে গরুর দুধ আহরণের কাজে ব্যবহৃত একটি মিল্কিং মেশিনও এ সময় প্রধানমন্ত্রীর কাছে হস্তান্তর করা হয়।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের জনসংযোগ বিভাগ থেকে এ তথ্য জানানো হয়েছে।

ওই সূত্র অনুসারে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সময় বলেন, এ ধরনের কার্যক্রম বিশেষত রেডি টু কুক ফিশ কার্যক্রমের ফলে কর্মজীবী মহিলারা অনেক উপকৃত হবেন। তিনি কর্মজীবী মহিলাদের রান্না সহজীকরণে রেডি টু কুক ফিশ প্রস্তুতকরণ, বাজারজাতকরণ ও বাজার সম্প্রসারণের ওপর গুরুত্বারোপ করেন এবং সংশ্লিষ্টদের প্রতি দূরদর্শী দিকনির্দেশনা দেন। প্রধানমন্ত্রী বিএফডিসি রেডি টু কুক ফিশ বাজারজাতকরণের উদ্যোগ নেওয়ায় বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনকে বিশেষভাবে ধন্যবাদ জানান।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ৪০ প্রজাতির মাছ রেডি টু কুক হিসেবে স্থায়ীভাবে ঢাকার কারওয়ান বাজারে অবস্থিত বিএফডিসি ভবনের মৎস্য বিতান, যাত্রাবাড়ীর মৎস্য অবতরণ কেন্দ্র ও চট্টগ্রাম মৎস্য বন্দরে বিপণন করা হচ্ছে। এ ছাড়া ঢাকা শহরের ১৬টি স্পটে ৬টি ফ্রিজিং ভ্যানের মাধ্যমে ভ্রাম্যমাণ ভিত্তিতে বিএফডিসি রেডি ফিশ বাজারজাত করা হচ্ছে।

ভ্রাম্যমাণ স্পটগুলো হলো-১. মিরপুর ডিওএইচএস, ২৭ নম্বর রোড, ২. বনানী, নেভী হেডকোয়ার্টার ও গুলশান (আজাদ মসজিদসংলগ্ন), ৩. সচিবালয়ের দক্ষিণ গেট, ৪. মিরপুর ডিওএইচএস, মিরপুর, ৫. স্বপ্ন নগর আবাসিক এলাকা, ক্যান্টনমেন্ট, ৬. মিরপুর অপরাজিতা ভবন, মিরপুর, ৭. ধানমন্ডি ৬ নম্বর, ৮. আজিমপুর কলোনি, আজিমপুর, ৯. লেডিস ক্লাব, ইস্কাটন, ১০. সচিব কোয়ার্টার, ইস্কাটন (বুধবার ও শনিবার), ১১. দুদক অফিসসংলগ্ন, সেগুনবাগিচা, ১২. এজিবি কলোনি, মতিঝিল, ১৩. শংকর, ধানমন্ডি, ১৪. সেচ ভবন, মানিক মিয়া এভিনিউ (শুক্রবার ও শনিবার), ১৫. ধানমন্ডি ২৮ এবং ১৬. মোহাম্মদপুর মা ও শিশু হাসপাতালসংলগ্ন, মোহাম্মদপুর।

এ ছাড়া অনলাইন, ই-কমার্স প্ল্যাটফর্মের মাধ্যমেও বিএফডিসি রেডি টু কুক ফিশ বাজারজাত করা হচ্ছে।

মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মোহাং সেলিম উদ্দিন, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান ও অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ বেলাল হায়দর, প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক ডা. মোহাম্মদ রেয়াজুল হক, প্রাণিসম্পদ অধিদপ্তরের আওতাধীন প্রাণিসম্পদ ও ডেইরি উন্নয়ন প্রকল্পের চিফ টেকনিক্যাল কো-অর্ডিনেটর ডা. গোলাম রব্বানী এ সময় উপস্থিত ছিলেন।

অনলাইনে জুয়া, বেটিংয়ের বিজ্ঞাপন বন্ধ চায় টিআইবি

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৭:২১ পিএম
অনলাইনে জুয়া, বেটিংয়ের বিজ্ঞাপন বন্ধ চায় টিআইবি
খবরের কাগজ গ্রাফিকস

দেশে অনলাইন জুয়ার ব্যাপক বিস্তারে মূলধারার সম্প্রচার মাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার বন্ধ করতে অবিলম্বে আইন প্রণয়নের আহ্বান জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

অনলাইনে জুয়ার ব্যাপক প্রসার ও এর মাধ্যমে অর্থ পাচারের নেতিবাচক প্রভাব নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে সংস্থাটি বলছে, সর্বোচ্চ আদালতের সুস্পষ্ট নির্দেশনা থাকা সত্ত্বেও অনলাইন জুয়া বন্ধে দৃশ্যমান কোনো উদ্যোগ নেওয়া হয়নি। উল্টো ভিন্ন মোড়কে জুয়ার বিজ্ঞাপন প্রচার হচ্ছে স্যাটেলাইট টিভি চ্যানেল ও সামাজিক যোগাযোগমাধ্যমে।

বৃহস্পতিবার (৯ মে) গণমাধ্যমে পাঠানো টিআইবির সংবাদ বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, জনগোষ্ঠীর একটি বড় অংশকে, বিশেষ করে তরুণ সমাজকে অনলাইন জুয়ার নেশার কবল থেকে রক্ষা করতে অবিলম্বে এ-সংক্রান্ত সব ধরনের বিজ্ঞাপন বন্ধ ও জুয়া প্রতিরোধ আইন পাসসহ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে স্বপ্রণোদিত উদ্যোগ নিতে হবে। দেশের প্রচলিত আইনের যেকোনো ধরনের জুয়া নিষিদ্ধ হলেও নানা কৌশলে অনলাইন জুয়ার প্রচার ও প্রসার চলছেই। মূলধারার সম্প্রচার মাধ্যমে আইপিএল, বিপিএলসহ বিভিন্ন জনপ্রিয় খেলা সম্প্রচারসহ বিভিন্ন সময়ে বিভিন্ন বেটিং সাইটের চটকদার বিজ্ঞাপন ভিন্ন মোড়কে বা ‘সারোগেট’ বিজ্ঞাপন আকারে প্রচার করা হচ্ছে। এমনকি এ বছরের বিপিএলের একটি দলের জার্সিতে জুয়ার ওয়েবসাইটের সারোগেট বিজ্ঞাপনও দেখা যায়।

এ প্রসঙ্গে টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, ‘চরম উদ্বেগের সঙ্গে আমরা লক্ষ করছি, দেশে অনলাইন জুয়ার বিজ্ঞাপনের মহোৎসব চলছে। আইনের দুর্বলতার সুযোগ নিয়ে শুধু মুনাফার লোভে দেশকে চরম বিপদের মুখে ঠেলে দেওয়া কোনোমতেই দায়িত্বশীল গণমাধ্যমের দৃষ্টান্ত স্থাপন করে না। ইদানীং শহরের বিভিন্ন বিলবোর্ডেও অনলাইন জুয়ার সাইটের বিজ্ঞাপন প্রচারিত হতে দেখা যাচ্ছে। গত বছর উচ্চ আদালতের নির্দেশনার পরও সামাজিক যোগাযোগমাধ্যম, টেলিভিশন; বিশেষ করে স্পোর্টস চ্যানেলসহ ডিজিটাল ও অনলাইন প্ল্যাটফর্মে বাজি ও জুয়ার বিজ্ঞাপনের রমরমা প্রচার চলছে, যা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’

টিআইবি মনে করে, শুধু অনলাইন জুয়ার মাধ্যমেই দেশ থেকে বিপুল অঙ্কের টাকা পাচার হয়ে যাচ্ছে, যা আরও বড় উদ্বেগের বিষয়। গণমাধ্যম ও অপরাধ তদন্ত বিভাগের সূত্রে জানা যায়, শহর থেকে গ্রামসহ সারা দেশে লাখ লাখ মানুষ, বিশেষ করে তরুণ সমাজ অনলাইন জুয়ায় আসক্ত হয়ে পড়ছে। এর মাধ্যমেই বিপুল অঙ্কের টাকা মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস, ই-ব্যাংকিং, ক্রেডিট কার্ড, ক্রিপ্টোকারেন্সিসহ বিভিন্ন মাধ্যমে পাচার হয়।

আবারও মিল্টনকে রিমান্ডে আনা হবে: হারুন

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৬:০৮ পিএম
আবারও মিল্টনকে রিমান্ডে আনা হবে: হারুন
ডিএমপি'র অতিরিক্ত কমিশনার (ডিবি) হারুন অর রশিদ। ছবি : সংগৃহীত

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) হারুন অর রশিদ বলেছেন, রিমান্ডে মিল্টন সমাদ্দার তার বিরুদ্ধে ওঠা অধিকাংশ অভিযোগই স্বীকার করেছেন। সব তথ্য আদায়ে আবারও তাকে রিমান্ডে আনা হবে।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে রাজধানীর মিন্টু রোডের ডিবির প্রধান কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান তিনি।

তিনি বলেন, মিল্টন সমাদ্দার ৯০০ নয় ১৩৫ মরদেহ দাফনের কথা স্বীকার করেছে। সে এই মরদেহগুলোর কোন খোঁজ দিতে পারেনি। এটা একটা ভয়ানক অপরাধ।

মিল্টন সমাদ্দারকে আবারও রিমান্ডে আনা হবে জানিয়ে ডিবি হারুন বলেন, যারা তাকে মদদ দিয়েছে তাদেরও জিজ্ঞাসাবাদে করা হবে। প্রয়োজনে তার স্ত্রীকে আবারও জিজ্ঞাসাবাদ করা হবে।

ডিবি হারুন বলেন, রিমান্ডে সে ভুয়া মৃত্যু সনদ তৈরির কথা স্বীকার করেছে।‌ অপারেশন থিয়েটারে রাখা হতো না, নিজেই ব্লেড ও ছুরি দিয়ে অপারেশন করতো। যার ফলে রক্তক্ষরণে কয়েকজন মারাও গেছে। আশ্রমের আশ্রিতদের নির্যাতনের কথাও সে স্বীকার করেছে।

তিনি আরও বলেন, আমরা তার কাছে নিরীহ মানুষদের পেটানোর বিষয়ে জানতে চাইলে সে আমাদের জানিয়েছে, যখন নির্যাতন করতো তার আগে ইয়াবা ও মাদক সেবন করে নিতেন। এতে তখন তার কোনো হিতাহিত জ্ঞান থাকত না। এই কাজটি করা ঠিক হয়নি বলেও রিমান্ডে মিল্টন স্বীকার করেছে।

খাজা/এমএ/

আগে দিল্লি, তারপর বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৬:০০ পিএম
আগে দিল্লি, তারপর বেইজিং যাবেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

ভারতের চলমান নির্বাচনের পর নয়াদিল্লি সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেইজিং সফরে যাবেন নয়াদিল্লি সফরের পর।

সফররত ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রার সঙ্গে বৃহস্পতিবার (৯ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এ কথা জানান।

এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দিল্লি আমাদের কাছে। বেইজিং একটু দূরে।’

তিনি বলেন, ‘অবশ্যই প্রধানমন্ত্রীর সফর হবে। ভারতে এখন নির্বাচন চলছে। নির্বাচনের পর সরকার গঠন হবে। তারপর প্রধানমন্ত্রীর সফর কখন হবে, সেটা ঠিক হবে। অনেক আগে থেকে প্রধানমন্ত্রীর ভারত সফরের কথা রয়েছে। তাদের সেখানে যেহেতু নির্বাচন, সেটা শেষ না হওয়া পর্যন্ত কখন সফর হবে, তা নির্ধারণ করা সম্ভব হচ্ছে না।’

সংশ্লিষ্টরা জানান, আগামী জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আশা করা হচ্ছে, জুনের শেষ দিকে তিনি দিল্লি সফরে যাবেন।

ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা গতকাল বুধবার (৮ মে) রাতে ঢাকায় আসেন। আজ সকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।