HSC ইংরেজি প্রথম পত্রের Unit-12, Lesson-1 -এর প্রশ্নোত্তর । খবরের কাগজ
ঢাকা ২৬ বৈশাখ ১৪৩১, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

HSC ইংরেজি প্রথম পত্রের Unit-12, Lesson-1 -এর প্রশ্নোত্তর

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৪, ০২:৫১ পিএম
HSC ইংরেজি প্রথম পত্রের Unit-12, Lesson-1 -এর প্রশ্নোত্তর

Unit-12, Lesson-1
Question No. 1 (A)

1. Read the passage and answer question A.
Beauty is easy to appreciate but difficult to define. As we look around, we discover beauty in pleasurable objects and sights- in nature, in the laughter of children, in the kindness of strangers. But asked to define, we run into difficulties. Does beauty have an independent objective identity? Is it universal or is it dependent on our sense perceptions? Does it lie in the eye of the beholder? - we ask ourselves. A further difficulty arises when beauty manifests itself not only by its presence, but by its absence as well, as when we are repulsed by ugliness and desire beauty. But then ugliness has as much a place in our lives as beauty or may be more - as when there is widespread hunger and injustice in a society. Philosophers have told us that beauty is an important part of life, but isn’t ugliness a part of life too? And if art has beauty as an important ingredient, can it confine itself only to a projection of beauty? Can art ignore what is not beautiful?
Poets and artists have provided an answer by incorporating both into their work. In doing so, they have often tied beauty to truth and justice, so that what is not beautiful assumes a tolerable proportion as something that represents some truth about life. John Keats, the romantic poet, wrote in his celebrated ‘Ode on a Grecian Urn.’ ‘Beauty is truth, truth beauty,’ by which he means that truth, even if it’s not pleasant, becomes beautiful at a higher level. Similarly, what is beautiful forever remains true. Another meaning, in the context of the Grecian Urn - an art object - is that truth is a condition of art.
A. Choose the correct answer from the alternatives. 
(a) People can easily --- beauty. 
i. feel ii. understand iii. define iv. see 
Ans: ii. understand.
(b) The task of defining beauty is not ---. 
i. difficult ii. hard iii. tiresome iv. easy 
Ans: iv. easy.
(c) Beauty may be --- pleasurable objects. 
i. present in ii. absent from iii. short in iv. akin to
Ans: i. present in.
(d) If asked to define beauty, people run into ---.
i. dangers ii. problems iii. hazards iv. hardship 
Ans: ii. problems.
(e) Beauty may have its --- identity. 
i. common ii. uncommon iii. universal iv. individual 
Ans: iii. universal.
(f) Widespread hunger and injustice in a society represent ---. 
i. satisfaction ii. happiness iii. beauty iv. ugliness
Ans: iv. ugliness.
(g) Poets and artists give place --- beauty and ugliness in their work. 
i. to ii. in iii. with iv. for
Ans: i. to.
(h) Ugliness assumes a tolerable --- of something that represents some truth about life. 
i. unit ii. role iii. appearance iv. division
Ans: iii. appearance.
(i) Actually, beauty is --- on truth. 
i. shaped ii. related iii. liable iv. dependent 
Ans: iv. dependent.
(j) Truth becomes beautiful in the --- of art.
i. creation ii. guise iii. shape iv. shade
Ans: iii. shape.

লেখক: সহযোগী অধ্যাপক ও বিভাগীয় চেয়ারম্যান, ইংরেজি বিভাগ, ঢাকা কমার্স কলেজ, ঢাকা

জাহ্নবী

চার শ্রেণির ৩১ বইয়ে ১৪৭ ভুলের সংশোধনী দিল এনসিটিবি

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৯:১৪ পিএম
চার শ্রেণির ৩১ বইয়ে ১৪৭ ভুলের সংশোধনী দিল এনসিটিবি
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত নতুন শিক্ষাক্রমের ৩০টি বইয়ে ১৪৭টি ভুলের সংশোধনী দিয়েছে জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি)।

বুধবার (৮ মে) এ বিষয়ে ব্যবস্থা নিতে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি) এ চিঠি দেন এনসিটিবির চেয়ারম্যান ফরহাদুল ইসলাম।

পরে সংশোধনীগুলো ওয়েবসাইটে প্রকাশ করা হয়। পর্যালোচনায় দেখা যায়, ষষ্ঠ শ্রেণির পাঁচটি বইয়ে ১০টি, সপ্তম শ্রেণির ৫টি বইয়ে ১১টি, অষ্টম শ্রেণির ১০টি বইয়ে ৪৯টি এবং নবম শ্রেণির ১১টি বইয়ে ৭৭টি ভুল সংশোধন করা হয়েছে। এতে তথ্যগত ভুলও সংশোধন করা হয়েছে। ষষ্ঠ শ্রেণির বৌদ্ধধর্ম শিক্ষার বইয়ে লেখা ছিল ‘রাজা বিম্বিসার বুদ্ধের চেয়ে পাঁচ বছরের ছোট ছিলেন’। সংশোধনে সেটি বাদ দেওয়া হয়েছে। অষ্টম শ্রেণির বিজ্ঞান (অনুসন্ধানী পাঠ) বইয়ের ৯৩ পৃষ্ঠায় লেখা ‘হাইড্রোজেন ও পানির বিক্রিয়ায় পানি উৎপন্ন হয়’ যা হবে ‘হাইড্রোজেন ও অক্সিজেনের বিক্রিয়ায় পানি উৎপন্ন হয়’। একই বইয়ের ১২৫ পৃষ্ঠায় দ্বিতীয় ছবির ক্যাপশন লেখা হয়েছে ‘প্লাটিপাস মেরুদন্ডী হলেও ডিম পাড়ে’ যা হবে ‘প্লাটিপাস স্তন্যপায়ী প্রাণী হলেও ডিম পাড়ে’।

সরকারি ও বেসরকারি মাধ্যমিক বিদ্যালয় এবং স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ/প্রধান শিক্ষকদের উদ্দেশে দেওয়া মাউশির সহকারী পরিচালক এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) পাঠানো ২০২৪ শিক্ষাবর্ষের ষষ্ঠ থেকে নবম শ্রেণির পাঠ্যপুস্তকে সংশোধনীগুলো সংযোজন নিশ্চিতকরণের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।’

মাধ্যমিক পর্যায়ে ষাণ্মাসিক মূল্যায়ন শুরু ৭ জুলাই

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৭:৫১ পিএম
মাধ্যমিক পর্যায়ে ষাণ্মাসিক মূল্যায়ন শুরু ৭ জুলাই
খবরের কাগজ গ্রাফিকস

মাধ্যমিক পর্যায়ে নতুন শিক্ষাক্রম অনুযায়ী ২০২৪ সালে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন শুরু হবে ৭ জুলাই। চলবে ২২ জুলাই পর্যন্ত।

বুধবার (৮ মে) মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) সহকারী পরিচালক (মাধ্যমিক-২) এস এম জিয়াউল হায়দার হেনরী স্বাক্ষরিত অফিস আদেশে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, ২০২৪ শিক্ষাবর্ষে সারা দেশের মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষাপ্রতিষ্ঠানে ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে জাতীয় শিক্ষাক্রম ২০২২-এর আলোকে প্রণীত পাঠ্যপুস্তক ও অন্যান্য শিখনসামগ্রীর মাধ্যমে শিখন কার্যক্রম পরিচালিত হচ্ছে। একই সঙ্গে শিক্ষাবর্ষের শুরু থেকে শিখনকালীন মূল্যায়ন কার্যক্রম চলছে। জাতীয় শিক্ষাক্রমের রূপরেখা ২০২১ অনুসারে শিক্ষাবর্ষের ছয় মাসে একটি সামষ্টিক মূল্যায়ন এবং ১২ মাসে আরেকটি সামষ্টিক মূল্যায়নের ব্যবস্থা রাখা হয়েছে। ওই অনুসারে জুন মাসের শেষে বা জুলাই মাসের প্রথমে ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন সম্পন্ন করা প্রয়োজন।

নির্বাচন, শৈত্যপ্রবাহ, রমজান ও তাপপ্রবাহের কারণে শ্রেণি কার্যক্রম বিঘ্নিত হয়েছে উল্লেখ করে অফিস আদেশে বলা হয়, জুন মাসের শেষে ঈদুল আজহা ও গ্রীষ্মকালীন ছুটি থাকায় ষাণ্মাসিক সামষ্টিক মূল্যায়ন জুলাই মাসের ৭ তারিখ থেকে শুরু হবে।

অবৈতনিক শিক্ষায় সরকারকে সহযোগিতা করবে ইউএনএফপিএ

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৭:৩২ পিএম
অবৈতনিক শিক্ষায় সরকারকে সহযোগিতা করবে ইউএনএফপিএ
ছবি : সংগৃহীত

নিম্নমাধ্যমিক স্তর পর্যন্ত অবৈতনিক বা স্বল্প বেতনে শিক্ষার সুযোগ সম্প্রসারিত করতে প্রয়োজনে সরকারকে সহযোগিতা করবে জাতিসংঘের জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ)।

বুধবার (৮ মে) শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর সঙ্গে সাক্ষাৎকালে সংস্থাটির বাংলাদেশের আবাসিক প্রতিনিধি ক্রিস্টিন ব্লখুস একথা জানান।

সাক্ষাৎকালে ক্রিস্টিন বলেন, নিম্নমাধ্যমিক স্তর পর্যন্ত অবৈতনিক বা স্বল্প বেতনে শিক্ষার সুযোগ সম্প্রসারিত হলে বাংলাদেশে বাল্যবিবাহ কমে যাবে। নারী-পুরুষের জীবনযাত্রার মান আরও বৃদ্ধি পাবে। টেকসই উন্নয়নের পথ আরও সুগম হবে।

সাক্ষাৎকালে ইউএনএফপিএ এর বাংলাদেশের ডেপুটি কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ মাসাকি ওয়াটাববেসহ সংস্থাটির বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রাণীর পরিচিতি অধ্যায়ের সৃজনশীল প্রশ্নোত্তর, HSC- জীববিজ্ঞান ২য় পত্র

প্রকাশ: ০৭ মে ২০২৪, ০২:২৪ পিএম
প্রাণীর পরিচিতি অধ্যায়ের সৃজনশীল প্রশ্নোত্তর, HSC- জীববিজ্ঞান ২য় পত্র

দ্বিতীয় অধ্যায়
প্রাণীর পরিচিতি

সৃজনশীল প্রশ্ন ও উত্তর
নিচের উদ্দীপকটি পড়ো এবং প্রশ্নগুলোর উত্তর লেখ।
সোহান তার জীববিজ্ঞান বইয়ের Hydra-এর চলন পড়তে গিয়ে ভাবে, ‘আচ্ছা Hydra যদি তার পরিবেশেই কোনো কলেজে পড়ত এবং কলেজের নিয়ম অনুযায়ী তারও আমার মতো প্রতিদিন ঘুম হতে উঠেই সকাল ৮টার মধ্যে কলেজে প্রবেশ করতে হতো, তখন Hydra তাড়াতাড়ি কলেজে আসতে একটি পদ্ধতি অবলম্বন করলেও ইয়ার ফাইনাল পরীক্ষার পর দূরে কোথাও বেড়াতে যেতে চাইলে সে ভিন্ন আরেকটি পদ্ধতি অবলম্বন করত।’
ক. ভেনাস হার্ট কী? ১
খ. ঘাসফড়িংকে কেন Insecta বা পতঙ্গ শ্রেণিভুক্ত প্রাণী বলা হয়? ২
গ. উদ্দীপকের সোহানের ভাবনার সঙ্গে মিল রেখে Hydra দূরে বেড়াতে যেতে কোন পদ্ধতি অবলম্বন করবে? ব্যাখ্যা করো। ৩
ঘ. উদ্দীপকে Hydra-এর চলনের যে দুটি পদ্ধতির প্রতি ইঙ্গিত করা হয়েছে তাদের মধ্যে পার্থক্য দেখাও। ৪
উত্তর: ক. যে ধরনের হৃৎপিণ্ডের মধ্য দিয়ে কখনোই অক্সিজেনযুক্ত রক্ত প্রবাহিত হয় না এবং শুধু কার্বন ডাই-অক্সাইডযুক্ত রক্ত প্রবাহিত হয় তাকে ভেনাস হার্ট বলে। যেমন- মাছের হৃৎপিণ্ড।
খ. ঘাসফড়িংকে Insecta বা পতঙ্গ শ্রেণিভুক্ত প্রাণী বলা হয়, কারণ- ১. অন্যান্য পতঙ্গের মতো ঘাসফড়িংয়ের দেহ কাইটিন নির্মিত বহিঃকঙ্কাল দিয়ে আবৃত।
২. দেহ তিনটি অঞ্চলে বিভক্ত- মস্তক, বক্ষ ও উদর।
৩. মস্তকে এক জোড়া পুঞ্জাক্ষি এবং এক জোড়া অ্যান্টেনা রয়েছে।
৪. বক্ষদেশে তিন জোড়া সন্ধিযুক্ত পা ও দুই জোড়া ডানা থাকে।
৫. ট্রাকিয়া নামক শাখা-প্রশাখাযুক্ত বায়ু নালিকার মাধ্যমে শ্বাসক্রিয়া সম্পন্ন করে।
৬. মুক্ত রক্ত সংবহনতন্ত্র বর্তমান।
৭. ম্যালপিজিয়ান নালিকার সাহায্যে রেচন ক্রিয়া সম্পন্ন করে।
গ. উদ্দীপকের সোহানের ভাবনার সঙ্গে মিল রেখে Hydra দূরে বেড়াতে যেতে অর্থাৎ লম্বা দূরত্ব অতিক্রমের জন্য Hydra লুপিং (Looping) বা হামাগুড়ি চলনের আশ্রয় নেবে।

এ প্রক্রিয়ার শুরুতে Hydra-এর এক পাশের পেশি-আবরণী কোষগুলো সংকুচিত হয় এবং অপর পাশের অনুরূপ কোষগুলো সম্প্রসারিত হয়। ফলে Hydra গতিপথের দিকে দেহকে প্রসারিত করে ও বাঁকিয়ে মৌখিক তলকে ভিত্তির কাছাকাছি নিয়ে আসে এবং কর্ষিকার গ্লুটিন্যান্ট নেমাটোসিস্টের সাহায্যে ভিত্তিকে আটকে ধরে। এরপর পাদ-চাকতিকে মুক্ত করে মুখের কাছাকাছি এনে স্থাপন করে এবং কর্ষিকা বিযুক্ত করে সোজা হয়ে দাঁড়ায়। এ পদ্ধতির পুনরাবৃত্তি ঘটিয়ে Hydra ধীরগতিতে স্থান ত্যাগ করে। জোঁক বা শুঁয়াপোকা চলার সময় যেভাবে ক্রমান্বয়িক লুপ বা ফাঁসের সৃষ্টি হয়, Hydra-এর চলনও দেখতে অনেকটা একই রকম হওয়ায় লুপিং চলনকে জোঁকা চলন বা শুঁয়াপোকা চলন নামেও অভিহিত করা যায়। এ পদ্ধতিতে প্রতিবার চলনে একটি লুপ তৈরি হয় এবং Hydra তার দেহের দৈর্ঘ্যের অর্ধেক দূরত্ব অতিক্রম করে।
ঘ. উদ্দীপকের সোহানের ভাবনার সঙ্গে মিল রেখে Hydra সকাল ৮টার মধ্যে কলেজে যেতে অর্থাৎ স্বল্প দূরত্বের পথ দ্রুত যেতে সমারসল্টিং (Somersaulting) বা ডিগবাজি এবং দূরে বেড়াতে যেতে অর্থাৎ লম্বা দূরত্ব অতিক্রমের জন্য Hydra লুপিং (Looping) বা হামাগুড়ি চলনের আশ্রয় নেবে।
Hydra-এর লুপিং (Looping) ও সমারসল্টিং (Somersaulting) চলনের মধ্যে পার্থক্য নিম্নরূপ-

আরও পড়ুন: জীববিজ্ঞান ১ম পত্র ২য় অধ্যায় সৃজনশীল প্রশ্ন ও উত্তর

লেখক: প্রভাষক, জীববিজ্ঞান বিভাগ
ঢাকা ইমপিরিয়াল কলেজ, ঢাকা

জাহ্নবী

 

সমাজকর্মের শাখা অধ্যায়ের বহুনির্বাচনি প্রশ্নোত্তর, পর্ব-৪, HSC সমাজকর্ম ২য় পত্র

প্রকাশ: ০৭ মে ২০২৪, ০২:২০ পিএম
সমাজকর্মের শাখা অধ্যায়ের বহুনির্বাচনি প্রশ্নোত্তর, পর্ব-৪, HSC সমাজকর্ম ২য় পত্র

দ্বিতীয় অধ্যায়
সমাজকর্মের শাখা

বহুনির্বাচনি প্রশ্ন ও উত্তর
৪৬. কীভাবে শারীরিক ও মানসিক সমস্যাবলিকে ক্ষুদ্র আঙ্গিকে আলোচনা করা হয়?
ক. সনাতন সমাজকর্মের মাধ্যমে
খ. আধুনিক সমাজকর্মের মাধ্যমে
গ. ব্যক্তি সমাজকর্মের মাধ্যমে
ঘ. ক্লিনিক্যাল সমাজকর্মের মাধ্যমে
৪৭. Rapport কী?
ক. সাহায্যার্থীর পেশাগত সম্পর্ক
খ. অভিযোগ করা
গ. সাহায্যার্থীর সঙ্গে সমাজকর্মীর পেশাগত সম্পর্
ঘ. মাঠকর্মীর অনুশীলন প্রতিবেদন
৪৮. সমাজসেবা অফিসারের কাজ হিসেবে যা অধিক যৌক্তিক-
i. দরিদ্র রোগীদের ওষুধপত্র সরবরাহ
ii. দরিদ্র রোগীদের পথ্য সরবরাহ
iii. চিকিৎসা সামগ্রী সরবরাহ
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
নিচের উদ্দীপকটি পড়ে ৪৯ ও ৫০ নম্বর প্রশ্নের উত্তর লেখ।
তুষার তার বাবার চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে যায়। হাসপাতালে গিয়ে সে প্রথমে কী করবে তা বুঝে উঠতে পারছিল না। এজন্য তাকে নানান জটিলতায় পড়তে হয়। তার এ অবস্থার উত্তরণে হাসপাতালে সমাজকর্মের একটি কর্মসূচি চালু আছে।
৪৯. তুষারের এ সমস্যা সমাধানে হাসপাতালের কে ভূমিকা রাখতে পারে?
ক. মাঠকর্মী
খ. চিকিৎসা সমাজকর্মী
গ. শিল্প সমাজকর্মী
ঘ. সাইকিয়াট্রিক সমাজকর্মী
৫০. রোগীদের বিভিন্ন জটিলতা দূরীকরণে উদ্দীপকে ইঙ্গিত করা কর্মসূচি ভূমিকা রাখে-
i. ডাক্তার, নার্স ও রোগীর মধ্যে সমন্বয়ের মাধ্যমে
ii. রোগীর উদ্বিগ্নতা দূরীকরণে
iii. রোগীর চিকিৎসার মাধ্যমে
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
৫১. চিকিৎসা সমাজকর্মীর সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা কোনটি?
ক. রোগীকে আর্থিক সেবা ও চিকিৎসা দেওয়া
খ. রোগীকে মানসিক চিকিৎসা দেওয়া
গ. রোগীকে তথ্য দেওয়া ও সচেতন করা
ঘ. রোগীকে চিকিৎসা পরবর্তী সেবা দেওয়া
৫২. Rapport কাদের মধ্যে গড়ে ওঠে?
ক. সমাজকর্মী ও সাহায্যপ্রার্থী পরিবার খ. সমাজকর্মী ও সাহায্যপ্রার্থী
গ. সমাজকর্মী ও চিকিৎসক ঘ. সাহায্যার্থী ও চিকিৎসক
৫৩. হাসপাতালে রোগীকে চিকিৎসা গ্রহণে উদ্বুদ্ধ করা প্রদান দায়িত্ব কার?
ক. চিকিৎসকের খ. নার্সের
গ. সমাজকর্মীর ঘ. শিক্ষকের
৫৪. রোগীকে হাসপাতালে খাপ খাওয়ানোর ক্ষেত্রে নিচের কোন ব্যক্তির ভূমিকাটি অধিক উপযোগী?
ক. শিক্ষা অফিসার
খ. সমবায় অফিসার
গ. কৃষি অফিসার
ঘ. সমাজসেবা অফিসার
৫৫. হাসপাতালে সমাজকর্মী কোন ক্ষেত্রে ডাক্তারকে সহায়তা করেন?
ক. অন্ন খ. বস্ত্র
গ. চিকিৎসা ঘ. শিক্ষা
৫৬. মানসিক সান্ত্বনা দেওয়ায় সার্বিক সহায়তা করেন কে?
ক. ডাক্তার খ. নার্স
গ. সমাজকর্মী ঘ. শিক্ষক
৫৭. রোগী ও তার পরিবারকে স্বাস্থ্য, পুষ্টি ও পরিবার পরিকল্পনা সম্পর্কে কে জ্ঞান দিয়ে থাকে?
ক. চিকিৎসা সমাজকর্মী
খ. ডাক্তার
গ. নার্স ঘ. হাসপাতাল কর্তৃপক্ষ
৫৮. চিকিৎসা সমাজকর্মীরা সাধারণত আলোচনা করে থাকে-
i. ওষুধ প্রদান সম্পর্কে
ii. সেবা প্রদান সংক্রান্ত
iii. রোগ প্রতিরোধ নির্ণয়
নিচের কোনটি সঠিক?
ক. i ও ii খ. i ও iii
গ. ii ও iii ঘ. i, ii ও iii
নিচের উদ্দীপকটি পড়ে ৫৯ ও ৬০ নম্বর প্রশ্নের উত্তর লেখ।
আলী সাহেব হাসপাতালে চাকরি করেন। তিনি রোগী ও চিকিৎসকের মধ্যে সম্পর্ক স্থাপনে সহায়তা করেন। তিনি রোগীর সহায়তা ও পুনর্বাসনকারী হিসেবেও পরিচিত।
৫৯. আলী সাহেব হাসপাতালে কোন পদে চাকরি করেন?
ক. বিদ্যালয় সমাজকর্মী
খ. চিকিৎসা সমাজকর্মী
গ. শিল্প সমাজকর্মী ঘ. ক্লিনিক্যাল সমাজকর্মী
৬০. আলী সাহেবের কাজে উপকৃত হয়-
i. রোগী
ii. ডাক্তার
iii. রোগীর আত্মীয়-স্বজন
নিচের কোনটি সঠিক?
ক. i খ. ii গ. i ও ii ঘ. i, ii ও iii
৬১. জেলখানাগুলোয় আসামিদের সাইকিয়াট্রিক সমাজকর্মের সেবা দেওয়া হয় কেন?
ক. অপরাধপ্রবণতা হ্রাসে
খ. সচেতনতা সৃষ্টিতে
গ. মানসিক স্বাস্থ্যের উন্নয়নে
ঘ. অপরাধ সংক্রান্ত জ্ঞান বৃদ্ধিতে
৬২. সমাজকর্মের কোন শাখাটি মানসিক স্বাস্থ্যকেন্দ্রের সঙ্গে প্রত্যক্ষভাবে সংশ্লিষ্ট?
ক. বিদ্যালয় সমাজকর্ম
খ. ক্লিনিক্যাল সমাজকর্ম
গ. শিল্প সমাজকর্ম ঘ. সাইক্রিয়াট্রিক সমাজকর্ম

উত্তর: ৪৬. ঘ, ৪৭. গ, ৪৮. ঘ, ৪৯. খ, ৫০. ক, ৫১. গ, ৫২. খ, ৫৩. গ, ৫৪. ঘ, ৫৫. গ, ৫৬. গ, ৫৭. ক, ৫৮. ঘ, ৫৯. খ, ৬০. ঘ, ৬১. গ, ৬২. ঘ।

লেখক: প্রভাষক, সমাজকর্ম
শের-ই-বাংলা স্কুল অ্যান্ড কলেজ
মধুবাগ, মগবাজার, ঢাকা

জাহ্নবী