স্কুলের শিক্ষার্থীদের নিয়ে ফাহমিদা নবীর অ্যালবাম । খবরের কাগজ
ঢাকা ২৬ বৈশাখ ১৪৩১, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

স্কুলের শিক্ষার্থীদের নিয়ে ফাহমিদা নবীর অ্যালবাম

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০৬:৪২ পিএম
স্কুলের শিক্ষার্থীদের নিয়ে ফাহমিদা নবীর অ্যালবাম

নন্দিত কণ্ঠশিল্পী ফাহমিদা নবী। গান গাওয়ার পাশাপাশি গান লেখা ও সুরও করেন তিনি। ‘কারিগরি’ নামে ফাহমিদা নবীর একটি গানের স্কুল রয়েছে। এই স্কুলে শিক্ষার্থীদের তিন মাসের একটি করে কোর্স করান তিনি। প্রতিটি কোর্সে সুযোগ পান মোট ১২ জন শিক্ষার্থী।
এই স্কুলের বাছাই করা ১০ জন শিক্ষার্থীর ১০টি মৌলিক গান দিয়ে একটি অ্যালবাম করলেন ফাহমিদা। সব গানের কথা লেখার পাশাপাশি সুরও করেছেন এই গায়িকা নিজেই।

অ্যালবামটির নাম ‘কারিগরি ২’। ২০১৭ সালে ‘কারিগরি’ নামে প্রথম অ্যালবাম প্রকাশ করেছিলেন ফাহমিদা। অ্যালবাম সম্পর্কে ফাহমিদা নবী বলেন, ‘বেশ সময় নিয়ে অ্যালবামের কাজটি করেছি। শিক্ষার্থীরা মন-প্রাণ দিয়ে গেয়েছে। এখন গানগুলোর ভিডিও নির্মাণের কাজ চলছে। সবকিছু নিজের হাতে করছি তাই একটু সময় লাগছে। গানগুলো প্রকাশের পর শ্রোতাদের ভালো লাগবে আমার বিশ্বাস।’

তিনি আরও বলেন, ‘মাসখানেকের মধ্যেই গানগুলো প্রকাশের ইচ্ছে আছে। আমার ইউটিউব চ্যানেলে গানগুলো প্রকাশ পাবে। পরে আস্তে আস্তে অন্যান্য অনলাইন প্ল্যাটফর্মগুলোতে প্রকাশ করব।’

কলি

মগবাজারে চলচ্চিত্র পরিচালকের লাশ উদ্ধার

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৮:১০ পিএম
মগবাজারে চলচ্চিত্র পরিচালকের লাশ উদ্ধার
এম এ আউয়াল। ছবি : সংগৃহীত

রাজধানীর মগবাজারে দিলু রোডের একটি মেস থেকে চলচ্চিত্র পরিচালক এম এ আউয়ালের (৫৫) লাশ উদ্ধার করেছে হাতিরঝিল থানা পুলিশ।

বুধবার (৮ মে) হাতিরঝিল থানার উপ-পরিদর্শক (এসআই) মো. এনামুল হক এ তথ্য জানান।

তিনি বলেন, ‘গতকাল মঙ্গলবার রাতে আউয়ালের সহকর্মীরা বাসায় গিয়ে তাকে ডাকাডাকি করে কোনো সাড়াশব্দ না পেয়ে আমাদের সংবাদ দেন। পরে দরজা ভেঙে দেখতে পান, তিনি মৃত অবস্থায় বিছানায় পড়ে আছেন। লাশ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের মর্গে পাঠানো হয়।’

জানা গেছে, তিনি দীর্ঘ দিন অসুস্থ ছিলেন। তিনি অবিবাহিত থাকায় সেখানে কয়েকজন মিলে মেসে থাকতেন। প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে, অসুস্থতার কারণেই তার মৃত্যু হয়েছে। এ ছাড়াও অন্য কোনো কারণ রয়েছে কি না তা ময়নাতদন্তের রিপোর্ট পাওয়ার পর জানা যাবে।

আলিয়ায় মুগ্ধ

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৫:০৮ পিএম
আলিয়ায় মুগ্ধ
আলিয়া ভাট

একরাতের জন্য পুরো দুনিয়ার চোখ থাকে যে অনুষ্ঠানে, সেখানে চোখ আটকে গেছে সবার। ‘মেট গালা’য় শাড়ি পরে হাজির হয়েছেন ভারতীয় এক নারী, আলিয়া ভাট। যেন শাড়ি নয়, শরীরে বাগান জড়িয়ে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্টে হাজির হয়েছেন এই বলিউড তারকা। অন্তর্জালে ছড়িয়ে পড়েছে শাড়ি পরা আলিয়ার হাস্যজ্জ্বল ছবিটি।

গতকাল বাংলাদেশ সময় ভোর ৪টায় শুরু হয় মেট গালা। প্রতি বছর এই আয়োজনে উপস্থিত হন ফ্যাশন জগতের নামিদামি সব তারকা। তাদের পরনে থাকে দুনিয়ার নামকরা সব নকশাকারের নকশা করা পোশাক। মোটকথা মেট গালা হচ্ছে পৃথিবীর অন্যতম বড় এক ফ্যাশন শো। সেখানকার লালগালিচায় দেখা গেল আলিয়াকে। ভারতের সব্যসাচী মুখোপাধ্যায়ের নকশা করা ঐতিহ্যবাহী পোশাকে এই মঞ্চে আলিয়া মুগ্ধ করেছেন সবাইকে।

শাড়ি জড়িয়ে আন্তর্জাতিক এ আয়োজনে ভারতের প্রতিনিধিত্ব করতে পেরে উচ্ছ্বসিত আলিয়া ভাট নিজেও। সেখানেই ভোগ সাময়িকীকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘দারুণ লাগছে! আমি প্রচণ্ড উচ্ছ্বসিত। দীর্ঘদিন ধরে আলাপ-আলোচনা এবং প্রস্তুতির পর আজকের এই মুহূর্ত। মনে হচ্ছে স্বপ্নের কোনো দৃশ্য যেন বাস্তবায়ন করা হয়েছে। মেট গালায় এটা আমার দ্বিতীয়বার। এবারের ড্রেসকোড হিসেবে মাথায় ছিল ‘গার্ডেন অব টাইম’। তখনই মনে হয়েছে, শাড়ির বিকল্প হয় না।’’

গত বছর ভারতীয় এক গণমাধ্যমে দেওয়া বিশেষ সাক্ষাৎকারে মেট গালা ২০২৩-এর রেড কার্পেটে হাঁটার স্মৃতিচারণ করে আলিয়া বলেছিলেন, ‘কেবল একটা ব্যাপার মাথায় ছিল, রেড কার্পেটে পড়ে যাওয়া চলবে না। পোজ দেওয়ার সময় বুকভরে শ্বাস নেওয়া আর মুহূর্তটা উপভোগ করতে হবে। আমি সেটাই নিশ্চিত করেছি।’ তিনি আরও বলেন, ‘মাথায় ছিল, বিষয়টিকে চাপ হিসেবে নেওয়া যাবে না। মেট গালা একটা বড় ব্যাপার বটে, কিন্তু সেখানে ফুরফুরে থাকাও জরুরি। এটাই আমার লক্ষ্য ছিল।’ আলিয়াকে সর্বশেষ দেখা যায় নেটফ্লিক্সের ছবি ‘হার্ট অব স্টোন’-এ। এর পরে তাকে দেখা যাবে ‘জিগরা’, ‘লাভ অ্যান্ড ওয়ার’, ‘সুপার এজেন্টস’ ছবিগুলোয়।

কলি

সালমার ‘কালা পাখি’

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৫:০০ পিএম
সালমার ‘কালা পাখি’
কন্ঠশিল্পী সালমা

‘সাদা মুখ কালো কইরা বন্ধু দেখায় গোসসা, আমি নাকি কালা পাখি বন্ধু হইলো ফরসা’- এমনই কথামালায় নতুন একটি গান লিখেছেন আশিক বন্ধু। গতকাল রাতে মগবাজারের স্টুডিওতে গানটিতে কণ্ঠ দিয়েছেন ক্লোজআপ ওয়ানের শিল্পী সালমা।

গানটির সংগীত পরিচালক সুমন কল্যাণ। গতকাল গানটির অডিও এবং স্টুডিও ভার্সন ভিডিওর কাজ সম্পন্ন হয়েছে রাত ১১টার দিকে। ‘কালা পাখি’ শিরোনামের নতুন এই গানটি গেয়ে সালমা বলেন, গানটি গাওয়ার পর এখন আমার খুব প্রিয় গান হয়ে গেছে। আমার মৌলিক প্রিয় পছন্দের গানের তালিকায় এই কালা পাখি গানটিও একটি হয়ে থাকবে, দর্শকদেরও ভালো লাগবে।

স্টেজে ও টেলিভিশন অনুষ্ঠান জমিয়ে তোলার মতো আরেকটি বেশ সুন্দর, মজার গান পেলাম। একদম সহজ সরল সুন্দর একটি গান লিখেছেন আশিক বন্ধু। গানটি নিয়ে অলরেডি আমি নিজেই ভয়েস দেওয়ার পর ফেসবুক ও পেজে আপডেট দিয়েছি। এটি মুক্তি পেলেই জনপ্রিয়তা পাবে। গীতিকার আশিক বন্ধু বলেন, গানটি সালমার কথা ভেবে লিখেছি। এখন রেকর্ডিং শেষে মনে হচ্ছে, লেখার পরিশ্রমটা সার্থক। ব্যাটে বলে মিলে গেল। সুর-সংগীত আর সালমার কণ্ঠে গানটি পরিপূর্ণ
প্রাণ পেল।

কলি

কলিম শরাফীর জন্মশতবার্ষিকী আজ

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৪:৫৭ পিএম
কলিম শরাফীর জন্মশতবার্ষিকী আজ

রবীন্দ্রসংগীতশিল্পী কলিম শরাফীর শততম জন্মবার্ষিকী আজ। দিনটি উদযাপনে আজ বুধবার বিকেল সাড়ে ৫টায় শিল্পকলা একাডেমির সংগীত ও নৃত্যকলা ভবন মিলনায়তনে উদীচী আয়োজন করেছে আনন্দ অনুষ্ঠানের।

গান, নাচ ও আবৃত্তির মধ্য দিয়ে কলিম শরাফীকে স্মরণ করবেন অনুরাগী ও তার সহযাত্রীরা। এ ছাড়া কলিম শরাফীর জীবন, কর্ম ও আদর্শ নিয়ে আলোচনা করবেন বিশিষ্টজনেরা। উদীচী কেন্দ্রীয় সংসদের নেতারা ছাড়াও এতে উপস্থিত থাকবেন সংস্কৃতি অঙ্গনের গুণীজনরা।

কলিম শরাফীর পুরো নাম মাখদুমজাদা শাহ সৈয়দ কলিম আহমেদ শরাফী। পশ্চিমবঙ্গের বীরভূম জেলার খয়রাডিহি গ্রামে তার জন্ম। ম্যাট্রিক পরীক্ষার পর তিনি ‘ভারত ছাড়’ আন্দোলনে যোগ দিয়ে কারাবন্দি হন। জেলে থাকাকালেই শুরু করেন রবীন্দ্রসংগীত চর্চা। পঞ্চাশের মন্বন্তরের সময় গণসংগীতের সঙ্গে সখ্য গড়ে ওঠে তার। লঙ্গরখানার স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করার সময় তার পরিচয় হয় কমরেড মুজাফ্ফর আহমদের সঙ্গে। তার প্রভাবেই কমিউনিস্ট রাজনীতির সঙ্গে যুক্ত হন
কলিম শরাফী।

১৯৪৩ সালে তিনি যোগ দেন ভারতের গণনাট্য সংঘে। নীতিগত বিরোধের কারণে ১৯৪৮ সালে সেখান থেকে বেরিয়ে গঠন করেন নাট্য সংস্থা ‘বহুরূপী’। সে বছর এইচএমভি থেকে বের হয় তার গণসংগীতের অ্যালবাম। কলকাতার বিখ্যাত সংগীত বিদ্যালয় ‘দক্ষিণী’ থেকে সংগীত শিক্ষা লাভ করেছিলেন। একসময় শিক্ষক হিসেবে সেখানে যোগ দিয়েছিলেন তিনি। দেশভাগের পর ১৯৫০ সালে তিনি ঢাকায় চলে আসেন। পরিচালক পদে যোগ দেন পাকিস্তান টেলিভিশনে। ১৯৫১ সালে চট্টগ্রামে গিয়ে তিনি প্রতিষ্ঠা করেন নতুন সাংস্কৃতিক সংগঠন ‘প্রান্তিক’।

১৯৬৯ সালে সত্যেন সেনের সঙ্গে উদীচীর কর্মকাণ্ডে যোগ দেন কলিম শরাফী এবং ১৯৭৭ থেকে টানা কয়েক বছর তিনি উদীচীর সভাপতি ছিলেন। ‘জাতীয় রবীন্দ্রসঙ্গীত সম্মিলন পরিষদ’-এর অন্যতম প্রতিষ্ঠাতা তিনি। সংগীতশিক্ষার প্রতিষ্ঠান ‘সঙ্গীত ভবনে’র প্রতিষ্ঠাতা অধ্যক্ষ ছিলেন তিনি। কলিম শরাফী ২০১০ সালের ২ নভেম্বর ঢাকায় মারা যান।

কলি

রবীন্দ্রজয়ন্তীতে টেলিভিশনে আয়োজন

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৪:৫৫ পিএম
রবীন্দ্রজয়ন্তীতে টেলিভিশনে আয়োজন
বিটিভিতে আজ রাত ৯টায় প্রচারিত হবে বিশেষ নাটক ‘শেষের রাত্রি’।

আজ ২৫ বৈশাখ বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মদিন। কবিগুরুর জন্মজয়ন্তী উপলক্ষে দেশের বিভিন্ন টিভি চ্যানেল আয়োজন করেছে বিশেষ অনুষ্ঠানমালার। সেসব অনুষ্ঠান নিয়ে সাজানো হয়েছে আজকের রঙ

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) প্রচার করবে বিভিন্ন অনুষ্ঠান। আজ রাত ৯টায় প্রচারিত হবে বিশেষ নাটক ‘শেষের রাত্রি’। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প ‘শেষের রাত্রি’ অবলম্বনে নাটকটির নাট্যরূপ দিয়েছেন খায়রুল আলম সবুজ। প্রযোজনা করেছেন শাহ জামান মিয়া। এতে অভিনয় করেছেন খায়রুল আলম সবুজ, জিতু আহসান, ওহায়িদা মল্লিক জলি, হাবিব মাসুদ, বোরহান বাবু, পলি চৌধুরী, মৌমিতাসহ অনেকে।

এ ছাড়া বিটিভিতে প্রচার হবে বিশেষ আলোচনানুষ্ঠান, প্রামাণ্যানুষ্ঠান, সংগীতানুষ্ঠান, আলেখ্যানুষ্ঠান, শিশুতোষ অনুষ্ঠান, নৃত্যানুষ্ঠান ও কবিতা আবৃত্তির অনুষ্ঠান।
মাছরাঙা টেলিভিশনে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মজয়ন্তী উপলক্ষে আজ রাত সাড়ে ১০টায় প্রচারিত হবে বিশেষ নাটক ‘সমাপ্তি’। রবীন্দ্রনাথের জনপ্রিয় ছোটগল্প ‘সমাপ্তি’ অবলম্বনে নাটকটি নির্মাণ করেছেন শ্রাবণী ফেরদৌস। নাটকে এই চরিত্রে অভিনয় করেছেন সাবিলা নূর। আর তার স্বামী অপূর্বর চরিত্রে অভিনয় করেছেন সজল।

বাংলাভিশনে রবীন্দ্র জন্মজয়ন্তী উপলক্ষে বিশেষ আয়োজন ‘দিন প্রতিদিন’-এর বিশেষ পর্বে অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও রবীন্দ্র গবেষক ড. আতিউর রহমান। অনুষ্ঠানে রবীন্দ্রনাথের গান, কবিতা বাঙালি জাতিসত্তা বা সমাজ জীবনে ও বর্তমানে তরুণ প্রজন্মের মধ্যে এর প্রভাবসহ নানান দিক নিয়ে আলোচনা করেছেন অতিথি।

সাদিয়া রশ্মি সূচনার সঞ্চালনা এবং আবু হানিফের প্রযোজনায় ‘দিন প্রতিদিন’-এর বিশেষ এই পর্বটি বাংলাভিশনে প্রচার হবে আজ সকাল ৮টা ৩০ মিনিটে।

কলি