কোনো অদক্ষ শ্রমিক বিদেশে পাঠানো হবে না: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী । খবরের কাগজ
ঢাকা ২৬ বৈশাখ ১৪৩১, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

কোনো অদক্ষ শ্রমিক বিদেশে পাঠানো হবে না: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৩০ পিএম
কোনো অদক্ষ শ্রমিক বিদেশে পাঠানো হবে না: শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী। ছবি: খবরের কাগজ

কোনো অদক্ষ শ্রমিককে বিদেশে পাঠানো হবে না বলে জানিয়েছেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. নজরুল ইসলাম চৌধুরী।

তিনি বলেন, ‘অদক্ষ শ্রমিকরা বিদেশে গেলে অর্ধেক মজুরি পায়। অনেকে নিঃস্ব হয়ে দেশে ফেরত আসে। তাই কোনো অদক্ষ শ্রমিক বিদেশে পাঠানো হবে না। তাদের প্রশিক্ষণ দিয়ে পাঠানো হবে। তাতে দেশে রেমিট্যান্স বাড়বে।’

শনিবার (২৭ এপ্রিল) ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. আবদুর রহিম খানসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের শীর্ষ কর্মকর্তারা।

এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে বিশ্বাস করে ও আস্থায় রেখে এ মন্ত্রণালয়ের দায়িত্ব দিয়েছেন। আমি সেই দায়িত্ব অক্ষরে অক্ষরে পালন করব। মুক্তিযুদ্ধে অংশ নিয়ে দেশ স্বাধীন করেছি। এই মন্ত্রণালয়ের চ্যালেঞ্জও মোকাবেলা করব। কোন ভুল ত্রুটি থাকলে তা সংশোধন করে আর্দশ মন্ত্রণালয় হিসেবে গড়ে তোলা হবে।’

তিনি আরও বলেন, ‘দায়িত্ব নিয়ে শ্রমিকদের কল্যাণে কাজ শুরু করেছি। শ্রমিকদের স্বার্থে কাজ হচ্ছে বলেই এবারে ঈদে কোনো শ্রমিক অসন্তোষ হয়নি। কোনো গার্মেন্টস শ্রমিক বেতন বোনাস থেকে বঞ্চিত হননি। গার্মেন্টস মালিকদের কড়া হুশিয়ারি দেওয়া হয়েছিলো যে শ্রমিকদের বেতন বোনাস দেওয়া না হলে লাইসেন্স বাতিল করা হবে। এ রকম কড়া ম্যাসেজ দেওয়ার ফলেই তারা শ্রমিকদের স্বার্থ দেখেছেন। বাংলাদেশ ব্যাংকও শ্রমিকদের বেতন বোনাস দেওয়ার জন্য অর্থ ছাড় করেছে।’

আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সাজেশন অনুযায়ী শ্রম আইন সংশোধন করে যুগপোযোগী করা হচ্ছে। আগামী সংসদে তা পাশ করা হবে। এরফলে তাদের সব শর্ত পূরণ হয়ে যাবে বলেও জানান তিনি।

শ্রম ও কর্মসংস্থান সচিব মো. মাহবুব হোসেন বলেন, বাস্তবতার প্রয়োজনে শ্রম আইন প্রণয়ন ও সংশোধন করা হচ্ছে। শ্রম অধিকার ও মানবাধিকার মানা হচ্ছে বলেই গার্মেন্টস শ্রমিকদের বেতন ১২ হাজার ৫০০ টাকা করা হয়েছে। শ্রমিকদের আইন মানা হচ্ছে। তা ঠিক আছে বলেই শ্রমিকরা এবারে ঈদে মাঠে নামেনি। 

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক মো. আবদুর রহিম খান বলেন, জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি নীতিমালা-২০১৩ অনুযায়ি ২০১৬ সাল থেকে প্রতিবছর শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে ২৮ এপ্রিল পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস পালন করা হচ্ছে। এবারের প্রতিপাদ্য ‘সুস্থ শ্রমিক, শোভন কর্মপরিবেশ, গড়ে তুলবে স্মার্ট বাংলাদেশ’। 

আগামীকাল (২৮ এপ্রিল) ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেফটি দিবস’ উদযাপন করা হবে।

এ উপলক্ষে রবিবার সকাল ১০টায় রাজধানীর খামারবাড়ি খেজুর বাগান থেকে শোভাযাত্রা শুরু হয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কক্ষে শেষ হবে। 

বেলা ১১টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা সভার আয়োজন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

অনুষ্ঠানে ২৮টি গ্রিন ফ্যাক্টরিকে অ্যাওয়ার্ড দেওয়া হবে।

শ্রম ও কর্মসংস্থান সচিব মো. মাহবুব হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি থাকবেন শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম চৌধুরী। 

তাছাড়া বিজিএমইএর সভাপতিসহ বিভিন্ন প্রতিষ্ঠানের নির্বাহীরা উপস্থিত থাকবেন। 

জাহাঙ্গীর আলম/অমিয়/

টঙ্গী থেকে দিয়াবাড়ি পর্যন্ত বিআরটিসির শাটল সার্ভিস

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৩:৪১ পিএম
টঙ্গী থেকে দিয়াবাড়ি পর্যন্ত বিআরটিসির শাটল সার্ভিস
বাস সার্ভিস উদ্বোধন করছেন গাজীপুর-২ আসনের সংসদ সদস্য মো. জাহিদ আহসান রাসেল
গাজীপুরের টঙ্গী থেকে উত্তরা দিয়াবাড়ি মেট্রোরেল স্টেশন পর্যন্ত শাটল বাস সার্ভিস চালু করেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি)।
 
প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত এ বাস সার্ভিস দেওয়া হবে। 
 
বৃহস্পতিবার (৯ মে) দুপুর ১২টার দিকে টঙ্গীর স্টেশন রোড এলাকায় এ বাস সার্ভিসের উদ্বোধন করেন গাজীপুর-২ আসনের সংসদ সদস্য মো. জাহিদ আহসান রাসেল। 
 
উদ্বোধন শেষে রাসেল বলেন, বিআরটিসির এ সার্ভিসটি রাজধানীর আব্দুল্লাহপুর থেকে উত্তরা দিয়াবাড়ির মেট্রোরেল স্টেশন পর্যন্ত চালু ছিল। এতে গাজীপুর ও টঙ্গীবাসী মেট্রোরেলের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছিল। এ বাস সার্ভিস সেবার নতুন মাত্রা যুক্ত করেছে। বিআরটিসির আন্তরিক সহযোগিতা পেয়ে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি। আমরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে মেট্রোরেল সেবাটি উত্তরা দিয়াবাড়ি থেকে টঙ্গী হয়ে গাজীপুরের শিববাড়ি পর্যন্ত সম্প্রসারণের দাবি জানিয়েছি। 
 
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের (বিআরটিসি) জেনারেল ম্যানেজার মেজর নিজাম উদ্দিন, বিআরটিসির জোয়ার সাহারা বাস ডিপোর ম্যানেজার (অপারেশন) মো. কামরুজ্জামান, গাজীপুর বাস ডিপোর ম্যানেজার (অপারেশন) রাকিবুল হাসান শুভ, গাজীপুর ঐতিহ্য ও উন্নয়নের সভাপতি প্রকৌশলী মো. শামসুল হক প্রমুখ।
 
মেজর নিজাম উদ্দিন বলেন, আজ বৃহস্পতিবার থেকে ১১টি শাটলবাস সার্ভিস চালু হয়েছে। প্রতি ১০ মিনিট পর পর একটি বাস ছেড়ে যাবে। প্রতিদিন প্রায় এক লাখ যাত্রী এ সুবিধা ভোগ করবেন।
 
রাজধানীর শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মনিরা হক তিন্নি বাসের প্রথম যাত্রী। 
 
তিনি বলেন, এ যাত্রা আমাদের জন্য খুবই আরামদায়ক হবে। মেট্রোরেলে যাতায়াত করতে টঙ্গীর স্টেশন রোড থেকে উত্তরার হাউস বিল্ডিং এলাকায় গিয়ে বাস পরিবর্তন করে বিআরটিসির বাসে চড়ে উত্তরা মেট্রোরেল স্টেশনে যেতে হতো। এখন বাস পরিবর্তনের ঝামেলা নেই। 
 
শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়া নেবার দাবি জানান তিন্নি।
 
প্রতিদিন সকাল থেকে রাত পর্যন্ত ১১টি বিআরটিসির শাটল বাস দিয়ে এ সার্ভিস পরিচালনা করা হবে। 
 
প্রথম ধাপের এই কার্যক্রমে টঙ্গী স্টেশন রোড থেকে উত্তরা দিয়াবাড়ি পর্যন্ত যেতে ভাড়া লাগবে ২২ টাকা।
 
প্রথম ধাপে টঙ্গীর স্টেশন রোড থেকে উত্তরা দিয়াবাড়ি মেট্রোরেল স্টেশন পর্যন্ত এ সার্ভিস চালু হলেও পরবর্তীতে টঙ্গীর স্টেশন রোড থেকে অ্যালিভেটেড এক্সপ্রেস ফার্মগেট পর্যন্ত এ সার্ভিস চালু করা হবে বলে জানিয়েছে বিআরটিসি কর্তৃপক্ষ।
 
পলাশ প্রধান/পপি

প্রথম ধাপে ভোটের হার ৩৬.১ শতাংশ : ইসি আলমগীর

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৩:১২ পিএম
প্রথম ধাপে ভোটের হার ৩৬.১ শতাংশ : ইসি আলমগীর
নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। ছবি : সংগৃহীত

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ৩৬.১ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।

তিনি জানান, প্রথম ধাপে গতকাল অনুষ্ঠিত হওয়া ১৩৯ উপজেলা নির্বাচনে মোট ভোটের হার ৩৬ দশমিক ১ শতাংশ। তার মধ্যে ইভিএমে ২১ উপজেলায় ভোট পড়েছে ৩১ দশমিক ৩১ শতাংশ আর ব্যালটে ভোট হওয়া বাকি উপজেলাগুলোকে ৩৭ দশমিক ২২ শতাংশ ভোট পড়েছে। ভোটগ্রহণের হার সর্বোচ্চ ৭৩.১৬ শতাংশ জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলায়। ভোটগ্রহণের সর্বনিম্ন হার ১৭ শতাংশ।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে সব রাজনৈতিক দল ভোটে না আসায় ভোটার উপস্থিতিতে নেতিবাচক প্রভাব পড়ছে। একই সঙ্গে প্রার্থীদের জনপ্রিয়তাও ভোটের হারে প্রভাব ফেলে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। 

বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, ভোটের দিন বিভিন্ন ধরনের বিচ্ছিন্ন ছোটখাটো ৩৭টি ঘটনা ঘটেছে। 

ভোট কাস্টিংয়ের হার কম হওয়ার কারণ হিসেবে এই কমিশনার বলেন, ধানকাটা মৌসুম, হঠাৎ ঝড়-বৃষ্টি ও একটি বড় একটি রাজনৈতিক দল নির্বাচনের আসেনি। নির্বাচন বিরোধী অবস্থানে থেকে প্রচারও চালিয়েছে। এসব কারণে কাঙ্ক্ষিত ভোটার উপস্থিতি হয়নি বলে মনে করছে ইসি।

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে সারাদেশে মোট এক হাজার ৬৩৫ জন প্রার্থী ছিলেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। 

এই নির্বাচনে ভোটার প্রায় তিন কোটি ১৪ লাখ। ভোটকেন্দ্র ছিল প্রায় ১২ হাজার। ভোটকক্ষ প্রায় ৭৮ হাজার। প্রতিটি সাধারণ ভোটকেন্দ্রে ১৭ জন সদস্য ও গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে ১৮ থেকে ১৯ জন করে নিরাপত্তা সদস্য নিয়োজিত ছিল।

দেশের মোট ৪৯৫ উপজেলার মধ্যে নির্বাচন উপযোগী ৪৮৫ উপজেলায় চার ধাপে ভোট হচ্ছে এবার।

সবশেষ ২০১৯ সালে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে ভোট হয় পাঁচ ধাপে।
 
এলিস/সালমান/অমিয়/

সরকারি প্রতিষ্ঠান পুঁজিবাজারে তালিকাভুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৩:০৫ পিএম
সরকারি প্রতিষ্ঠান পুঁজিবাজারে তালিকাভুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর
রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেকের সভা অনুষ্ঠিত হয়। ছবি : খবরের কাগজ

এখনো যেসব সরকারি প্রতিষ্ঠান পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়নি তা অন্তর্ভুক্ত করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৯ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার সাংবাদিকদের প্রধানমন্ত্রীর এ নির্দেশনার কথা জানান।

রাজধানীর শেরে বাংলা নগরে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

পরিকল্পনা সচিব বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে কোনো প্রকল্পের নাম থাকলে তা অনুমোদন করবেন না। খুলনা মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে তার নাম বাদ দিতে বলেছেন। এটা তিনি চান না। স্পষ্ট জানিয়ে দিয়েছেন।’

খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন ও অবকাঠামো নির্মাণ প্রকল্পের অনুমোদন প্রসঙ্গে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন।

সভায় ৫ হাজার ৫৬৪ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম, পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকারসহ বিভিন্ন মন্ত্রণালয়ের সচিবরা।

জাহাঙ্গীর/সালমান/অমিয়

সরকারি খরচে হজযাত্রীদের তালিকা প্রকাশ

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০২:২১ পিএম
সরকারি খরচে হজযাত্রীদের তালিকা প্রকাশ
ছবি : সংগৃহীত

এবার রাষ্ট্রীয় খরচে যারা পবিত্র হজ পালন করবেন তাদের তালিকা প্রকাশ করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

বুধবার (৮ মে) এই তালিকা প্রকাশ করা হয়।

প্রকাশিত তালিকা অনুযায়ী এবার ৬৩ জন সরকারি খরচে হজে যাচ্ছেন। তবে তাদের বিমান ভাড়া নিজেদের পরিশোধ করতে হবে।

ধর্ম মন্ত্রণালয় থেকে তালিকাটি প্রধান হিসাবরক্ষণ ও অর্থ কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, হজ ও ওমরা ব্যবস্থাপনা বিধিমালা, ২০২২ অনুযায়ী সরকারের আর্থিক সহায়তায় ৬৩ জনের হজ পালনে সম্মতি জ্ঞাপন করা হলো।

মন্ত্রণালয়ের তালিকা দেখতে এখানে ক্লিক করুন:

রাষ্ট্রীয় খরচে হজ পালনের জন্য মনোনীতদের বিমানের টিকিট বাবদ এক লাখ ৯৪ হাজার ৮০০ টাকা পরিশোধ করতে হবে।

চিঠিতে বলা হয়, রাষ্ট্রীয় খরচে হজ পালনকারী ব্যক্তিদের বিমানের ফ্লাইট পাওয়া সাপেক্ষে আগামী ৬ জুন সৌদি আরব যাবে এবং ১০ জুলাই বাংলাদেশে ফিরবে। সরকারের আর্থিক সহায়তায় হজে গমনেচ্ছুদের পাসপোর্টের মেয়াদ আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত থাকতে হবে।

হজে যাওয়ার আগে নির্ধারিত ৭টি বিষয়ে মেডিকেল টেস্ট করে রিপোর্টসহ নির্ধারিত টিকা কেন্দ্র হতে মেনিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জার টিকা গ্রহণ করতে হবে। টিকা গ্রহণ করার পর ই-হেলথ প্রোফাইল তৈরি এবং টিকা গ্রহণের সনদ সংগ্রহ করতে হবে বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

মনোনীত ব্যক্তিদের খাবার বাবদ ৩৫ হাজার টাকা হজে যাওয়ার আগে আশকোনার হজ অফিস থেকে নগদ দেওয়া হবে।

হজে গমনেচ্ছু প্রত্যেক হজযাত্রীকে নিজ দায়িত্বে কুরবানির খরচ বাবদ আনুমানিক ৮০০ সৌদি রিয়াল আলাদাভাবে সঙ্গে নিতে হবে।

এছাড়া ব্যক্তিগত অন্যান্য ব্যয়ের অর্থ সঙ্গে নিতে হবে।

হজে গমনের নির্ধারিত তারিখ পরিবর্তনের কোনো আবেদন গ্রহণযোগ্য হবে না। নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে ব্যর্থ হলে তিনি হজে গমনে ইচ্ছুক নন বলে গণ্য হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এবার বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জনের হজ পালনের কথা রয়েছে।

সরকারিভাবে এবার হজে যেতে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা এবং বিশেষ হজ প্যাকেজের মধ্যমে হজ পালনে খরচ হবে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা।

অন্যদিকে বেসরকারিভাবে অ্যাজেন্সিগুলোর মাধ্যমে সাধারণ প্যাকেজে হজ পালনে সর্বনিম্ন খরচ হবে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা ও বিশেষ প্যাকেজের মাধ্যমে হজ পালনে খরচ হবে ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা।

রাষ্ট্রীয় খরচে হজে যারা যাচ্ছেন তারা হলেন-
বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে রয়েছেন জামালপুরের মো. আনোয়ারুল ইসলাম, নড়াইলের শেখ নওশের আলী, রাজবাড়ির মোহাম্মদ আমজাদ হোসেন, গাইবান্ধার মো. তাজুল ইসলাম সরকার, কুমিল্লার বাহার উদ্দিন রেজা (বীর প্রতীক) ও তার স্ত্রী নাজমা বেগম, গোপালগঞ্জের মো. ফিরোজ ফকির, বরিশালের আল্লামা হারুন-অর-রশিদ, ঝালকাঠির তাজুল ইসলাম চৌধুরী, রংপুরের মো. ফজলাল রহমান, ঝিনাইদহের মো. নুরুল ইসলাম, কুড়িগ্রামের মো. নুরুল আমিন ও তার স্ত্রী বিউটি বেগম।

সংসদ ভবনের অভ্যর্থনাকারী মো. সাজ্জাদ হোসেন, কমিটি শাখা-৮ এর মো. জজ মিয়া, রংপুরের হাফেজ মো. রফিকুল ইসলাম ফারাজী, টাঙ্গাইলের মো. মোন্তাজ আলী, টাঙ্গাইলের কে এম ইমদাদুল আলম (শামিম), গোপালগঞ্জের মো. আ. মান্নান খাঁন ও তার স্ত্রী মাকসুদা আক্তার, গোপালগঞ্জের হাবিবুর রহমান, রংপুরের মো. জয়নাল আবেদীন প্রধান, ঢাকা মিরপুরের মো. আ. মালেক, গাইবান্ধার মো. তোফাজ্জল হোসেন, জয়পুরহাটের মোছা. মাহফুজা বেগম, নাটোরের মো. মারুফ হোসেন।

প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা মো. আসলাম উদ্দিন, প্রেস উইংয়ের মনিরুল ইসলাম ভূঁইয়া, অফিস সহায়ক পারুল পারভীন, ব্যক্তিগত সহকারী মো. আজহারুল হক, সহকারী সচিব মীর এমদাদ হোসেন, সহকারী সচিব মোসা. আমেনা খানম, গাড়িচালক মো. আবুল কালাম, গাড়িচালক মোছা. মমতাজ বেগম, উচ্চমান সহকারী মোসা. ছালমা বেগম, ওয়ার্ক চার্জড লাইনম্যান মো. মাইনুদ্দিন, সহকারী সাইন অপারেটর মো. মিজানুর রহমান, ওয়ার্ড অ্যাসিস্ট্যান্ট মো. আবুল কাশেম, পাওয়ার মেশিন অপারেটর আবু তাহের, সহকারী সচিব মো. মোতাহের হোসেন ও তার স্ত্রী মোসা. হাফেজা আক্তার, পুলিশ পরিদর্শক মো. লুৎফুর রহমান, বার্তাবাহক ফখরুদ্দিন আহমেদ, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর খন্দকার আজিজুর রহমান ও মো. সাজিদুর রহমান, পরিছন্নতা কর্মী গোলাপ মিয়া, মো. আব্দুল মান্নান।

এনজিওবিষয়ক ব্যুরোর উচ্চমান সহকারী মো. মিজানুর রহমান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের গাড়িচালক মো. সাখাওয়াত হোসেন ও তার স্ত্রী রওশন আরা বেগম, মুন্সিগঞ্জের এ কে এম মজিবুর রহমান, ধানমন্ডির অবসরপ্রাপ্ত সার্জেন্ট মো. জাকির হোসেন, সর্বপ্রাপ্ত সচিব মো. কুদ্দুস খান।

নাটোরের বর্ষিয়ান নেতা মরহুম আব্দুল ওয়াহেদ মোল্লার দুই সন্তান সুলতানা পান্না ও মো. মেহেদী হাসান, কুমিল্লার মো. মকবুল হোসেন, জামালপুরের ফারুক আহমেদ, বরগুনার মো. আব্দুল আলীম (বাবুল), ময়মনসিংহের মো. রফিকুল ইসলাম, পটুয়াখালীর মো. আব্দুস সাত্তার আকন, খুলনার বিচারপতি মো. আক্তারুজ্জামান, পাবনার বীর মুক্তিযোদ্ধা মো. সিদ্দিকুর রহমান।

অমিয়/

তিস্তা প্রকল্পে যুক্ত হতে আগ্রহী ভারত: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০১:২৬ পিএম
তিস্তা প্রকল্পে যুক্ত হতে আগ্রহী ভারত: পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

চীনের পর বাংলাদেশের তিস্তা প্রকল্পে এবার ভারত অর্থায়ন করার আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (৯ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সফররত ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

চীন নাকি ভারত কার প্রস্তাব গ্রহণ করবে বাংলাদেশ- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘শুধু ভারতের প্রস্তাব নিয়েই আলোচনা হয়েছে। অন্য কোনো বিষয় নিয়ে কথা হয়নি।’

তিনি বলেন, বৈঠকে নেপাল, ভুটানের সঙ্গে কানেকটিভিটির জন্য ভারতের ট্রানজিট, বাংলাদেশিদের জন্য ভারতের ভিসা আরও সহজ করা এবং সীমান্তে হত্যা নিয়ে কথা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে আলোচনা হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সফর নিয়ে আলোচনা হয়েছে। ভারতের নির্বাচনের পর সফরটি হবে।’

প্রধানমন্ত্রী বেইজিংয়ে আগে যাবেন না দিল্লিতে- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দিল্লি যেহেতু আমাদের কাছে, তাই দিল্লিতেই আগে যাবেন। তারপর বেইজিং।

বিনয় কোয়াত্রা দুইদিনের সফরে গত বুধবার রাতে ঢাকায় আসেন। আজ বৃহস্পতিবার সকালে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন তিনি। আজ রাতেই তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

রিয়াজ/পপি/অমিয়/