‘ক্রিকেট বেসবলে পরিণত হচ্ছে’ । খবরের কাগজ
ঢাকা ২৬ বৈশাখ ১৪৩১, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

‘ক্রিকেট বেসবলে পরিণত হচ্ছে’

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০১:০৮ পিএম
‘ক্রিকেট বেসবলে পরিণত হচ্ছে’
ছবি : সংগৃহীত

কলকাতার বিপক্ষে ২৬২ রানের বিশাল রান তাড়া করে জিতেছে পাঞ্জাব কিংস। স্বীকৃত টি-টোয়েন্টি ক্রিকেটে এটি এখন যৌত্থভাবে সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড। সে ম্যাচে দুই দল মিলিয়ে হাঁকিয়েছে ৪২ ছক্কা। যা এক ম্যাচে সর্বোচ্চ ছক্কার রেকর্ডও। জয়ের পর পাঞ্জাব অধিনায়ক স্যাম কারেনের মনে হচ্ছে, ক্রিকেট দিনকে দিন বেসবলে পরিণত হচ্ছে।

কলকার বিপক্ষে ৮ উইকেটে জিতে ম্যাচ শেষে পুরস্কার বিতরণী মঞ্চে এ কথাই বলেছেন কারেন। 

পাঞ্জাব অধিনায়ক বলেন, ‘ক্রিকেট বেসবলে পরিণত হচ্ছে, তাই না? ব্যাপারটা অবিশ্বাস্য ছিল। ২টি পয়েন্ট পেয়ে সত্যিই আনন্দিত। এমন ম্যাচের তুলনা চলে না। কিন্তু গুরুত্বপূর্ণ ব্যাপার হলো কয়েকটি সপ্তাহ বাজে গিয়েছিল, আমরা এরপরও হাল ছাড়িনি। স্কোর ভুলে যান, জয়টা আমাদের প্রাপ্য ছিল।’

এবারের আইপিএলে ব্যাটাররা সকল রেকর্ড ভেঙে দিচ্ছেন। ৮টি সর্বোচ্চ দলীয় সংগ্রহের ৭টিই এসেছে এবারের আসরে। পাশাপাশি এক ম্যাচে সর্বোচ্চ ছক্কাও এবারের আসরেই হাঁকিয়েছেন ব্যাটাররা। তিনবার এখন পর্যন্ত ছক্কার নতুন রেকর্ড হয়েছে চলমান আইপিএলে। ব্যাটাররা এবার এমন মারমুখী হয়ে ওঠার কারণ কী?

এই প্রশ্নের জবাবে কারেন বলেন, ‘আমার মনে হয়, আলাদা করার মতো অনেক কিছুই আছে। খেলোয়াড়েরা যেভাবে অনুশীলন করে এবং তারা দীর্ঘ সময় ধরে বল মারতে পারে। আমার মনে হয় এটা আত্মবিশ্বাস থেকে আসে, এর পাশাপাশি কোচ এবং আমরা যেভাবে অনুশীলন করি, সেসব বিষয় তো আছেই।’ 

‘মাদ্রিদে এটাব প্রায়ই হয়’

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৩:২৯ পিএম
‘মাদ্রিদে এটাব প্রায়ই হয়’
ছবি : সংগৃহীত

বায়ার্ন মিউনিখের বয়সভিত্তিক দলে ২০০০ সালে যোগ দেওয়ার পর হেকেই ক্লাবটিতে টানা খেলে যাচ্ছেন টমাস মুলার। তার সকল আবেগ, ভালোবাসা ও ধ্যানজ্ঞান এই ক্লাবকে ঘিরেই। সেমিফাইনালের দ্বিতীয় লেগে সান্তিয়াগো বার্নাব্যুতে নিজের সর্বোচ্চটাই ঢেলে দিয়েছেন ৩৪ বছর বয়সী এই তারকা। ৮৪ মিনিটে তার হেড থেকে বল পাস পেয়ে গোল করেন ডান ডিফেন্ডার।

যোগ করা সময়ের ১৩ মিনিটে ম্যাথিয়াস ডি লিটের গোলটি লাইনসম্যান অফসাইড দিলে ম্যাচে ফেরার সুযোগ হারায় বায়ার্ন মিউনিখ। পরবর্তী রিপ্লেতে দেখা যায় সিদ্ধান্তটি খুবই ক্লোজ ছিল। দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলে জয়ে ফাইনালে পা রেখেছে রিয়াল মাদ্রিদ। যোগ করা সময়ে ডি লিটের করা সেই গোলটি বাতিল হওয়ায় পর খেপেছেন টমাস মুলার।

ম্যাচ শেষে মিক্সড জোনে ক্ষোভ ঝেড়ে মুলার বলেন, ‘রেফারি ভিএআর এর সাহায্য নেয়নি। তিনি এটা দেখার সুযোগও পাননি। এমন পরিস্থিতি খুব অদ্ভুত, এত দ্রুত বাঁশি বাজালেন! অবিশ্বাস্য সিদ্ধান্ত। সাধারণত বাঁশি বাজানোর আগে তিন মিটার দৌড়ানোর সুযোগ দেওয়া হয়। জানি না আসলে কী ঘটেছে।’

রেফারির প্রতি ক্ষোভ ঝাড়তে গিয়ে রিয়ালের দিকেও অভিযোগের আঙুল তুলেছেন বায়ার্ন কিংবদন্তি, ‘দুঃখজনকভাবে মাদ্রিদে এটা প্রায়ই হয়। ২০১৭ সালেও আমাদের সঙ্গে এটা ঘটেছে, ক্রিস্টিয়ানো রোনালদো দুই গোল করেছিল...তবে সেটা ভিএআরের আগে।’

 

জ্যোতিদের হোয়াইটওয়াশ এড়ানোর মিশন

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০১:৫৩ পিএম
জ্যোতিদের হোয়াইটওয়াশ এড়ানোর মিশন
ছবি : সংগৃহীত

ভারতের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে স্বাগতিক বাংলাদেশ দল যে খেলা খেলছে, তাতে করে কোনো ম্যাচ জেতার আশাই করা যায় না।

প্রথম ৪ ম্যাচই হেরেছে খুবই বাজেভাবে। যেখানে ছিল না ন্যূনতম কোনো প্রতিদ্বন্দ্বিতা। বাংলাদেশের প্রতিরোধহীন এক একটি হার তাদের সামনে এখন হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কা। আজ সিলেট বিভাগীয় স্টেডিয়ামে বেলা ৪টায় শুরু হবে পঞ্চম ও শেষ টি-টোয়েন্টি ম্যাচ।

হোয়াইটওয়াশ এড়াতে হলে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। কিন্তু সিরিজের আগের ৪ ম্যাচ বিবেচনায় আনলে, সেখানে জয় আশা করা দুরাশাই হবে। বাংলাদেশের এক একটি বাজে হারের পেছনে ছিল ব্যাটারেদের অমার্জনীয় ব্যর্থতা। হোয়াইটওয়াশ এড়ানো কিংবা লড়াই করতে হলে অন্তত ব্যাটারদের ফিরতে হবে রানে।

নির্বাচন থেকে সরে দাঁড়ালেন পানেসার

প্রকাশ: ০৯ মে ২০২৪, ১২:৫১ পিএম
নির্বাচন থেকে সরে দাঁড়ালেন পানেসার
ছবি : সংগৃহীত

এপ্রিলের শেষেই ঘোষণা দিয়েছিলেন জর্জ গ্যালাওয়ের ওয়ার্কার্স পার্টি থেকে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে প্রার্থী হওয়ার। কিন্তু এক সপ্তাহ পেরোতেই সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তিনি।

বুধবার (৮ এপ্রিল) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বিবৃতিতে পানেসার লিখেছেন, ‘ওয়ার্কাস পার্টির হয়ে সাধারণ নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করছি। রাজনীতি শিখতে ও বুঝতে আমার আমার আরও সময় লাগবে।’

তিনি বুঝতে পারছেন ব্যক্তিগত ও রাজনৈতিক মূল্যবোধের সঙ্গে সংগতিপূর্ণ রাজনৈতিক ঠিকানা খুঁজে পেতে সময় দরকার।

ইলিং সাউথহল লেবার পার্টির ঘাঁটি হিসেবে পরিচিত। আর সেখানেই প্রার্থী হওয়ার বিষয়ে দ্য টেলিগ্রাফে একটি কলাম লিখেছিলেন পানেসার। কলামে তিনি ‘দেশের শ্রমিক শ্রেণির কণ্ঠস্বর’ হতে চান জানিয়ে ‘একদিন প্রধানমন্ত্রী হওয়া’র ইচ্ছাও প্রকাশ করেন।

এরপর থেকেই যুক্তরাজ্যের আইনসভার বাইরে জর্জ গ্যালাওয়ে তার দলের প্রার্থী হিসেবে অন্যদের সঙ্গে পানেসারকে উপস্থাপন করেন।

নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দেওয়ার এক সপ্তাহের মুখেই তিনি বেশ কিছু গণমাধ্যমের চ্যালেঞ্জের মুখে পড়েন। টাইমস রেডিওতে যুক্তরাজ্যের ন্যাটোর সদস্যপদ নিয়ে নিজের অবস্থান নিয়ে বিতর্কে পড়েন তিনি।

এক্সের বিবৃতিতে তিনি আরও বলেন, ‘আমি একজন ব্রিট (ব্রিটিশ) হিসেবে গর্বিত যে, ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে নিজ দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছিলাম। আমি এখন অন্যদের সাহায্য করার জন্য কিছু করতে চাই। কিন্তু আমার মনে হয়েছে, আমি এখনো আমার লক্ষ্যের কেবল শুরুর দিকে আছি এবং এখনো শিখছি কীভাবে রাজনীতি দিয়ে মানুষকে সহায়তা করা যায়।’

৪২ বছর বয়সী পানেসার ইংল্যান্ডের হয়ে ৫০ টেস্টসহ তিন সংস্করণে মোট ৭৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন, যার সর্বশেষটি ছিল ২০১৩ সালে। ভারতীয় বংশোদ্ভূত মা–বাবার সন্তান পানেসারের জন্ম লুটনে।

চ্যাম্পিয়ন্স লিগ ভুল স্বীকার করে ডি লিটের কাছে দুঃখপ্রকাশ লাইনসম্যানের

প্রকাশ: ০৯ মে ২০২৪, ১২:০৮ পিএম
ভুল স্বীকার করে ডি লিটের কাছে দুঃখপ্রকাশ লাইনসম্যানের
ছবি : সংগৃহীত

তখন যোগ করা সময়ের ১৩ মিনিটের খেলা চলছিল। ততক্ষণে হোসেলুর ৩ মিনিটে ২ গোলে রিয়াল মাদ্রিদ এগিয়ে ২-১ ব্যবধানে। রিয়ালের রক্ষণে গোলের আগেই অফসাইডের পতাকা তোলেন লাইনসম্যান। ফলে খেলা বন্ধ করে দেন রিয়ালের খেলোয়াড়রা। রিয়ালের বক্সে থাকা ডি লিট দলকে সমতায় ফেরানোর আহসায় ছিলেন গোল করে।

ম্যাচ শেষে বায়ার্ন মিউনিখের ডিফেন্ডার ম্যাথিয়াস ডি লিট অবশ্য দাবি করেছেন অফসাইডে পতাকা তোলায় লাইনসম্যান তার কাছে ক্ষমা চেয়েছেন। সান্তিয়াগো বার্নাব্যুতে গতকাল রাতে চ্যাম্পিয়নস লিগ ফিরতি লেগের ম্যাচ শেষে এই দাবি করেন ডাচ তারকা।

নিজেদের মাঠে ফিরতি লেগের ম্যাচে ২-১ গোলে জিতে মোট ৪-৩ ব্যবধানে ফাইনালে উঠেছে রিয়াল। লাইনসম্যান পতাকা তোলায় বাঁশি বাজিয়ে দেন রেফারি সাইমন মারচিনিয়াক। অফসাইডের পতাকা না তুললে হয়তো গোল করে বায়ার্নকে সমতায় ফেরাতে পারতেন ডি লিট।

বাঁশি বাজিয়ে দেওয়ায় কারণে সেটি অফসাইড হয়েছিল কি না, তা পরীক্ষা করে দেখার এখতিয়ার ছিল না ভিএআরের। পরবর্তীতে টিভি রিপ্লেতে দেখে মনে হয়েছে, অফসাইডের সিদ্ধান্তটি খুব ‘ক্লোজ’ ছিল। গোলটি বাতিল হয়ে যাওয়ায় আর ম্যাচে ফিরতে পারেনি বায়ার্ন।

ডি লিট অবশ্য বলেছেন, ‘লাইনসম্যান আমাকে বলেছেন দুঃখিত, ভুল করেছি।’

ম্যাচ যখন ১-১ সমতায় তখন হোসেলুর গোলের সময়ও মাঠের রেফারি অফসাইডের ঘোষণা দিলেও ভিএআরে সেটি অনসাইড দেখায়। আর মাঠের রেফারির সিদ্ধান্তের পরও খেলা চালিয়ে যান লাইনসম্যান।

ডি লিট বলেন, ‘নিয়ম অনুযায়ী, অফসাইড নিশ্চিত না হলে খেলা চালিয়ে যেতে হবে। আর শেষ মিনিটে এভাবে বাঁশি বাজানো, আমার মনে হয় এটা বড় ভুল। অফসাইড হয়েছে কি না, আমি জানি না, সেটা ভিএআর পরীক্ষা করতে পারে। কিন্তু এটা (অফসাইড) পরীক্ষা করে না দেখলে বুঝলেন কীভাবে? এটা লজ্জার।’

বিশ্বকাপের দলই শেষ দুই ম্যাচে!

প্রকাশ: ০৯ মে ২০২৪, ১১:৩০ এএম
বিশ্বকাপের দলই শেষ দুই ম্যাচে!
ছবি : সংগৃহীত

জিম্বাবুয়ের বিপক্ষে শেষ দুটি টি-টোয়েন্টি ম্যাচের জন্য নির্বাচকরা যে দল ঘোষণা করেছেন, এটিই খুব সম্ভবত হতে যাচ্ছে বাংলাদেশের বিশ্বকাপের দল। এই ধারণা এ কারণেই প্রথম তিন ম্যাচের জন্য যে দল ঘোষণা করা হয়েছিল, সেই দল থেকে তিনটি পরিবর্তন আনা হয়েছে। যে তিন পরিবর্তনে দলে আবার ফিরেছেন সাকিব আল হাসান, মোস্তাফিজুর রহমান ও সৌম্য সরকার। এই তিনজনকে জায়গা দিতে বাদ পড়েছেন কোনো ম্যাচ না খেলেই পারভেজ হোসেন ইমন ও আফিফ হোসেন। আর শরিফুল ইসলামকে রাখা হয়েছে বিশ্রামে। বিশ্বকাপের দলে শুধুমাত্র শরিফুলই ডুকবেন। ঘোষিত দল থেকে তখন বাদ পড়বেন একজন। সে ক্ষেত্রে সম্ভাবনা বেশি তানজিম হাসান সাকিব।

দলে যে তিনজন ফিরেছেন সেখানে কোনো চমক নেই। কারণ সাকিব-সৌম্য-মোস্তাফিজের ফেরাটা ছিল স্বাভাবিক। কিন্তু পারভেজ ইমন ও আফিফ হোসেনের বাদ পড়াটা ছিল অবাক করার মতোই। দুজনে কোনো ম্যাচ না খেলেই বাদ পড়েছেন। আফিফ জাতীয় দলে সুযোগ পাওয়ার পর থেকেই আসা-যাওয়ার মাঝে আছেন, কিন্তু পারভেজ ইমনের কপাল মন্দই বলা যায়। জিম্বাবুয়ের বিপক্ষে জাতীয় দলে অভিষেকের পর আর কোনো ম্যাচ খেলার সুযোগ পাননি। সেই যে এক ম্যাচ খেলে বাদ পড়েছিলেন, পরে আর সুযোগই পাননি। এবার সেই জিম্বাবুয়ের বিপক্ষেই আবার জাতীয় দলে ফিরে এসেছিলেন। কিন্তু ভাগ্যের চাকা ঘুরেনি। তিনটি ম্যাচের একটিতেও খেলার সুযোগ হয়নি এবারের ঢাকা প্রিমিয়ার ক্রিকেট লিগে তিনটি সেঞ্চুরি করা এই ব্যাটারের। সৌম্য সরকারকে জায়গা দিতেই তাতে বাদ পড়তে হয়েছে। পারভেজ ইমনের বাদ পড়া নিয়ে নির্বাচক কমিটির সদস্য আব্দুর রাজ্জাক এক ভিডিও বার্তায় বলেছেন, ‘সৌম্য সরকার যেহেতু ইনজুরিতে ছিল। খেলার জন্য এখন ফিট হয়েছে। আমরা চাই যে ওকে ম্যাচ সিচুয়েশনে দেখতে। যে কারণ পরিবর্তনটা করা হয়েছে। পারভেজ ইমন কোনো ম্যাচ পায়নি। কিন্তু সে আমাদের সিস্টেমের মধ্যেই আছে।’ এদিক দিয়ে ভাগ্যবান লিটন দাস। শুধু যে তার বাজে সময় যাচ্ছে, তা কিন্তু নয়; খুবই বাজে ও দৃষ্টিকটু শট খেলেও আউট হচ্ছেন। তার জন্য বিশ্রামে থাকাটা হয়ে উঠেছিল জরুরি। কিন্তু তারপরও তিনি টিকে গেছেন। একটি সূত্রে জানা গেছে, দলে দ্বিতীয় জাকের আলী ছাড়া দ্বিতীয় উইকেটকিপার না থাকাতে লিটন দাসকে বিশেষ বিবেচনায় দলে রাখা হয়েছে। তিনি দলে থাকলেও শেষ দুই ম্যাচ খেলা তার অনিশ্চিত।

এদিকে আফিফকে বাদ পড়তে হয়েছে সাকিব দলে ফেরাতে। সাকিব যে শেষ দুই ম্যাচে দলে ফিরবেন তা অনুমিতই ছিল। কিন্তু আফিফ যে এভাবে না খেলেই বাদ পড়বেন, তা ছিল অবাক করার মতো। আফিফের বাদ পড়া নিয়ে আব্দুর রাজ্জাক বলেন, ‘আরেকটা পরিবর্তন হচ্ছে আফিফের ক্ষেত্রে। সাকিবতো ছুটিতে ছিল। ছুটিতে থেকে আসার পর সে প্রিমিয়ার লিগ খেলেছে। আমাদের চিন্তাতেই ছিল বিশ্বকাপের যাওয়ার আগে কিছু আন্তর্জাতিক ম্যাচ খেলবে। তাই শেষ দুটি টি-টোয়েন্টি ম্যাচের জন্য ওকে আমরা আগে থেকেই চিন্তা করে রেখেছি। আফিফের রিপ্লেসমেন্ট হয়েছে সাকিব।’

সাকিবের মতো মোস্তাফিজও যে শেষ দুই ম্যাচে দলে ফিরবেন তা সবারই জানা ছিল। হয়েছেও তাই। ১ মে আইপিএলের শেষ ম্যাচ খেলে পরের দিন দেশে ফিরে আসেন মোস্তাফিজ। তিনি দেশে ফিরে আসার পর নির্বাচকরা তার সঙ্গে কথা বলেন তার বিশ্রামের ব্যাপারে। জিম্বাবুয়ের সঙ্গে শুরুতে খেলে বিশ্রামে যাবেন, না কি বিশ্রাম নিয়ে এসে পরে খেলবেন। মোস্তাফিজ নির্বাচকদের জানিয়েছিলেন বিশ্রাম নিয়ে এসে খেলে পরে চলে যাবেন বিশ্বকাপে। সেই অনুযায়ী নির্বাচকরা মোস্তাফিজের ব্যাপারে সিদ্ধান্ত নেন। মোস্তাফিজ বিশ্রাম নিয়ে ফিরেছেন আর শরিফুলকে পাঠানো হয়েছে বিশ্রামে। এই দুজনের বিষয়ে রাজ্জাক বলেন, ‘শরিফুল ও মোস্তাফিজের ক্ষেত্রে পরিবর্তনটা হচ্ছে, শরিফুল অনেকদিন থেকে ক্রিকেটের মধ্যে রয়েছে, ম্যাচ খেলছে। প্রিমিয়ার লিগ খেলেছে। ওকে একটা ব্রেক দেওয়া হয়েছে, যাতে করে পরিবারকে সময় দিতে পারে। ও একটু রেস্ট পায়। শরীরটাকে রিচার্জ করে ফিরতে পরে। মোস্তাফিজের ব্যাপারটাও একই রকম। ভারত থেকে আসার পর সে অনেকদিন পরিবার থেকে বাইরে আছে। ওর সঙ্গে আমরা কথা বলেই সব করেছি। আমরা চেয়েছি ওকে ছোট্ট একটা রেস্ট দিতে। ওর সঙ্গে আমরা কথা বলেছিলাম আগে রেস্ট নিতে, না পরে রেস্ট নিতে। সে জানাল আগে রেস্ট নিয়ে পরে একবারে খেলে চলে যাবে।’

জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম চট্টগ্রামে অনুষ্ঠিত প্রথম তিন ম্যাচ জিতে বাংলাদেশ সিরিজ নিজেদের করে নিয়েছে। শেষ দুই ম্যাচ অনুষ্ঠিত হবে ঢাকায় ১০ ও ১২ মে। ১০ মে খেলা শুরু হবে সন্ধ্যা ৬টায়। শেষ ম্যাচ শুরু হবে সকাল ১০টায়।

বাংলাদেশ দল: নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), লিটন কুমার দাস, তানজিদ হাসান তামিম, সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ, জাকের আলী, শেখ মাহেদি হাসান, রিশাদ হোসেন, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, তানজিম হাসান সাকিব, সৌম্য সরকার, তানভির ইসলাম ও মোহাম্মদ মোহাম্মদ সাইফউদ্দিন।