চট্টগ্রামে চিকিৎসক হত্যায় জড়িতদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন । খবরের কাগজ
ঢাকা ২৬ বৈশাখ ১৪৩১, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

চট্টগ্রামে চিকিৎসক হত্যায় জড়িতদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ১১:০৭ এএম
চট্টগ্রামে চিকিৎসক হত্যায় জড়িতদের গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন
মানববন্ধনে নিহতের স্বজন ও এলাকাবাসী। ছবি: খবরের কাগজ

চট্টগ্রামে কিশোর গ্যাংয়ের হামলা থেকে নিজের ছেলেকে বাঁচাতে গিয়ে নিহত চিকিৎসক কোরবান আলী হত্যায় জড়িত মূল আসামিরা ১৫ দিনেও গ্রেপ্তার না হওয়ায় মানববন্ধব করেছে পরিবারের সদস্য ও এলাকাবাসী।

মানববন্ধনে বক্তারা বলেন, আসামিরা গ্রেপ্তার তো হয়ইনি, উল্টো মামলার বাদী পরিবারের সদস্যরা নিরাপত্তাহীনতায় ভুগছেন। 

কিশোর গ্যাং নির্মূল, টর্চার সেল চিহ্নিত, আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ও হত্যা মামলার আসামিদের গ্রেপ্তারে ব্যর্থ আকবর শাহ থানার ওসির অপসারণের দাবিও জানান তারা।

শুক্রবার (২৬ এপ্রিল) বিকালে ফিরোজ শাহ কলোনি এলাকার আকবর শাহ থানার সামনে বিভিন্ন সামাজিক সংগঠন, ক্লাব, সমিতি, অ্যাসোসিয়েশন আয়োজিত মানববন্ধনে এসব অভিযোগ করেন বক্তারা। 

মানববন্ধনে প্রায় ২০টিরও বেশি সামাজিক সংগঠন, ক্লাব, সমিতির বিভিন্ন বয়সের অন্তত এক হাজার সদস্য অংশ নেন। 

এতে সংহতি প্রকাশ করে উত্তর পাহাড়তলী ওয়ার্ড আওয়ামী লীগ, আকবর শাহ ও পাহাড়তলী থানা আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ, যুবলীগ, শ্রমিক লীগসহ বিভিন্ন সংগঠনের নেতারা।

এ সময় এলাকাবাসীর পক্ষ থেকে মূল আসামিদের গ্রেপ্তার, কিশোর গ্যাং নির্মূলসহ ৭ দফা দাবি তুলে ধরা হয়।

মানববন্ধনে অংশগ্রহণকারীরা কিশোর গ্যাং লিডার গোলাম রসুল নিশান, তার সহযোগীদের এবং তাদের গডফাদার হিসেবে চসিকের সাময়িক বরখাস্ত কাউন্সিলর জহুরুল আলম জসিমের ছবি প্রদর্শন করে।

বক্তারা বলেন, আকবর শাহ এলাকার আইনশৃঙ্খলা  পরিস্থিতি খুবই নাজুক। এই এলাকায় একের পর এক অপরাধীরা চিহ্নিত হচ্ছে। তাদের নিয়ে গণ্যমাধ্যমে নেতিবাচক সংবাদ প্রকাশ হচ্ছে। অথচ প্রশাসনের উল্লেখযোগ্য কোনো তৎপরতা নেই। কিশোর গ্যাং নামে সিন্ডিকেট করে ছোট ছোট স্কুলমুখী ছেলেদের জোর করে ভয়ভীতি দেখিয়ে দলে ভেড়াতে বাধ্য করা হচ্ছে। এসব করছে রাজনৈতিক ছত্রছায়ায় থাকা কিছু উঠতি কিশোর-তরুণ যুবক। আর তাদেরকে পৃষ্ঠপোষকতা দিচ্ছেন কিছু রাজনৈতিক প্রভাবশালী। যারা জায়গা দখল, পাহাড় কাটা, খাল ভরাট, সরকারি গাছ কাটা, সরকারি জায়গা দখল-বিক্রিসহ নানান অপরাধে এদের ব্যবহার করছে।

এসব গ্যাং প্রকাশ্যেই রাস্তাঘাটে-চলাচলের পথে মানুষের ওপর হামলা করছে। মারধর করছে, হত্যা করছে। সরকারের সর্বোচ্চ মহল থেকে বারংবার এসব বন্ধের নির্দেশনা এলেও কোনো কিছুতেই কাজ হচ্ছে না কিছু রাজনৈতিক প্রভাবশালীদের কারণে। ৯৯৯ নম্বরে ফোন করে সহায়তা চাওয়া কিংবা তথ্যদাতাদের তথ্য কিভাবে অপরাধীদের কাছে চলে যায় সে বিষয়েও প্রশ্ন রাখেন বক্তারা। 

৯ নম্বর উত্তর পাহাড়তলী ওয়ার্ড আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক এরশাদ মামুন বলেন, ‘আমরা ওসি গোলাম রব্বানীর অপসারণ দাবি করেছি। তিনি এলাকার আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে ব্যর্থ। গত এক সপ্তাহে ১৫টি মোটরসাইকেল চুরি হয়েছে। ওনার থানার আসামি গ্রেপ্তার করছে অন্য থানা। তিনি পুরোপুরি ব্যর্থ। তিনি একজন তদবিরবাজ ওসি। তদবির না করলে তিনি কোনো মামলা নেন না। আমাদের মামলাও তিনি ভূমিদস্যুদের তদবিরের জন্য নিতে রাজি হননি। ওনাকে এমপি, মন্ত্রী, মেয়র দিয়ে ফোন করাতে হয়। না হয় ওনি কোনো কাজই করেন না।’

তিনি আরও বলেন, ‘এলাকায় আরও টর্চার সেল আছে। আরও কিশোর গ্যাং আছে। সেগুলো ওসি চিহ্নিত করতে পারছে না। উল্টো মামলার বাদীরা আতঙ্কে দিন পার করছে। মূল আসামিদেরই গ্রেপ্তার করতে পারছেন না তিনি।’ 

নিহত চিকিৎসক কোরবান আলীর ছেলে আলী রেজা খবরের কাগজকে বলেন, ‘আমার বাবাকে যারা হত্যা করেছে। তারা এখনো গ্রেপ্তার হয়নি। যারা গ্রেপ্তার হয়েছে তারা পেছনের সারির আসামি। তাদেরও জবানবন্দি নেওয়া হয়নি। একমাত্র আকবর শাহ থানায় দেখলাম একজন চিকিৎসক কিশোর গ্যাংয়ের হামলায় আহত হয়ে আইসিইউতে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছে। আর প্রকৃত আসামিদের করা মামলা ভুক্তভোগীদের বিরুদ্ধে নিলো ওসি।’ 

এসব অভিযোগের বিষয়ে আকবরশাহ থানার ওসি গোলাম রব্বানীকে কল করা হলে খবরের কাগজের প্রতিবেদকের সঙ্গে কথা বলেন পুলিশ পরিদর্শক তদন্ত আল মামুন। 

তিনি খবরে কাগজকে বলেন, ‘ওসি সাহেব ছুটিতে আছেন। আমরা ডা. কোরবান আলী হত্যা মামলার সব আসামিদের গ্রেপ্তারে অভিযান চালাচ্ছি। ইতিমধ্যে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। এলাকাবাসীর পক্ষ থেকে কেন ওসির অপসারণ দাবি করা হয়েছে তা বলতে পারব না। আমাদের দৃষ্টিতে এলাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো।’ 

গত ৫ এপ্রিল শুক্রবার বিকেলে আকবর শাহ থানা এলাকার পশ্চিম ফিরোজ শাহ হাউজিং এলাকায় একজনকে মারধর করার সময় ৯৯৯-এ কল করা হলে পুলিশ এসে একজনকে ধরে নিয়ে যায়। পরে সন্ধ্যায় কোরবান আলীর ছোট ছেলে আলী রেজা ইফতার কিনতে গেলে তাকে মারধর করে কিশোর গ্যাংয়ের সদস্যরা। এই ঘটনা দেখে ছেলেকে বাঁচাতে গেলে হামলার শিকার হন কোরবান আলী। এরপর থেকে একটি বেসরকারি হাসপাতালে আইসিইউতে চিকিৎসাধীন অবস্থায় ১০ এপ্রিল মারা যান তিনি।

এ ঘটনায় ১২ জনের নাম উল্লেখ করে গত ৬ এপ্রিল আকবর শাহ থানায় কোরবান আলীর ছেলে আলী রেজা বাদী হয়ে মামলা করেন। এই ঘটনায় জড়িত থাকার অভিযোগে সাফায়েত, সংগ্রাম ও সাগর নামের তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

মনির/ইসরাত চৈতী/অমিয়/  

এক শিশুকে হত্যার চেষ্টা সমবয়সী দুই শিশুর

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৮:০৫ পিএম
এক শিশুকে হত্যার চেষ্টা সমবয়সী দুই শিশুর
খবরের কাগজ গ্রাফিকস

চট্টগ্রামের ফয়’স লেকে একটি নির্মাণাধীন ভবনের ছাদে নিয়ে ১১ বছরের এক শিশুকে ছুরিকাঘাত ও মারধর করে হত্যার চেষ্টা করেছে তারই সমবয়সী দুই শিশু। পরে শিশুটিকে উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যান এক ব্যক্তি। বর্তমানে শিশুটি সেখানে চিকিৎসাধীন আছে। পুলিশ অভিযান চালিয়ে অভিযুক্ত ২ শিশুকে গ্রেপ্তার করেছে।

ঘটনাটি মঙ্গলবার (৭ মে) হলেও প্রকাশ্যে আসে বুধবার (৮ মে)। এ ঘটনার একটি ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে।

এ বিষয়ে খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নেয়ামত উল্লাহ খবরের কাগজকে বলেন, এ ঘটনায় একটি মামলা হয়েছে। পরে ২ শিশুকে গ্রেপ্তার করে ওই মামলায় আদালতে পাঠানো হয়েছে। গ্রেপ্তার দুই শিশু ১৩ ও ১৫ বছর বয়সের। আর ভিকটিম শিশুটি ১১ বছরের।

পুলিশ সূত্রে জানা গেছে, ফয়’স লেক এলাকার একটি নির্মাণাধীন ভবনে তাকে ধরে নিয়ে হত্যার উদ্দেশ্যে বটি দিয়ে গলা কাটে তারই সমবয়সী দুই শিশু। কাঁধে একটি বাক্স ঝুলিয়ে হেঁটে হেঁটে পান-সিগারেট বিক্রি করত আহত শিশুটি। ওই বাক্সটির জিনিসপত্র ও টাকা-পয়সা কেড়ে নিতেই তার পূর্ব পরিচিত দুই শিশু এ ঘটনা ঘটায়। গত মঙ্গলবার (৭ মে) তাকে টার্গেট করে ধরে নিয়ে যায়। তারা তিনজনই ফয়’স লেক এলাকায় থাকত।

ঝিনাইদহে মহিলা ভাইস চেয়ারম্যান তৃতীয় লিঙ্গের বর্ষা

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৭:২১ পিএম
ঝিনাইদহে মহিলা ভাইস চেয়ারম্যান তৃতীয় লিঙ্গের বর্ষা
মীর বর্ষা খাতুন। ছবি : সংগৃহীত

ঝিনাইদহের কোটচাঁদপুর উপজেলা পরিষদ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে তৃতীয় লিঙ্গের প্রার্থী সাদিয়া আক্তার পিংকী ও কালীগঞ্জ উপজেলার ত্রিলোচনপুর ইউনিয়ন পরিষদ নির্বাচনে নজরুল ইসলাম ঋতুর নির্বাচিত হওয়ার পর এবার ঝিনাইদহ সদর উপজেলা পরিষদ নির্বাচনে মহিলা ভাইস চেয়ারম্যান পদে মীর বর্ষা খাতুন নামে আরেক তৃতীয় লিঙ্গের প্রার্থী বিপুল ভোটে জয়ী হয়েছেন। তিনজন নারী প্রার্থীকে হারিয়ে তিনি এই পদে জয়ী হন।

বুধবার (৮ মে) রাতে ঝিনাইদহ সদর উপজেলা নির্বাচন অফিসার মো. কামরুজ্জামান ভোট গণনা শেষে এই ফলাফল ঘোষণা করেন। মীর বর্ষা খাতুন প্রজাপতি প্রতীক নিয়ে ৫৪ হাজার ২৫৮ ভোট পেয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান ভাইস চেয়ারম্যান শ্রীমতি আরতি দত্ত ২৩ হাজার ৩৫২ ভোট পেয়েছেন। ৩০ হাজার ৯০৬ ভোটের ব্যবধানে তিনি জয়ী হন। তৃতীয় লিঙ্গের প্রার্থী মীর বর্ষা খাতুনের সঙ্গে আরতি দত্ত ছাড়াও মাহফুজা তাহের ও পাপিয়া সমাদ্দার নামে আরও তিন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন।

নবনির্বাচিত মহিলা ভাইস চেয়ারম্যান বর্ষা খাতুন বলেন, ঝিনাইদহের সব শ্রেণি-পেশার মানুষ আমাকে বিপুল ভোটে নির্বাচিত করেছেন। সুখে দুখে সকলের পাশে থাকতে চান। সাধারণ মানুষের জন্য আমার দরজা সবসময় খোলা থাকবে বলে জানান তিনি।

তিনি আরও বলেন, ইতোপূর্বে ঝিনাইদহের কোটচাঁদপুরে এবং কালীগঞ্জে তৃতীয় লিঙ্গের দু'জন প্রার্থী চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। তাদেরকে অনুসরণ করে যেন ঝিনাইদহ সদর উপজেলার জনগণের সেবা করতে পারি।

উল্লেখ্য এর আগে জেলার কোটচাঁদপুরে তৃতীয় লিঙ্গের সাদিয়া আক্তার পিংকী ও কালীগঞ্জের ত্রিলোচনপুর ইউনিয়নে নজরুল ইসলাম ঋতু চেয়ারম্যান নির্বাচিত হয়ে চমক সৃষ্টি করেছেন।

মাহফুজুর রহমান/এমএ/

উপজেলা নির্বাচন গাজীপুরে বিএনপির বহিষ্কৃত নেতা চেয়ারম্যান নির্বাচিত

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৬:২৪ পিএম
গাজীপুরে বিএনপির বহিষ্কৃত নেতা চেয়ারম্যান নির্বাচিত
গাজীপুর সদর উপজেলা নির্বাচনে বিজয়ী হয়েছেন বিএনপির বহিষ্কৃত নেতা ইজাদুর রহমান মিলন। ছবি : সংগৃহীত

গাজীপুর সদর উপজেলা পরিষদ নির্বাচনে বড় ব্যবধানে বিজয়ী হয়েছেন বিএনপির বহিষ্কৃত নেতা ইজাদুর রহমান মিলন। তিনি ঘোড়া প্রতীকে পেয়েছেন ১৮ হাজার ৯৬৯ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান চেয়ারম্যান ও জেলা মহিলা আওয়ামী লীগের সভানেত্রী অ্যাডভোকেট রিনা পারভিন আনারস প্রতীকে পেয়েছেন ১০ হাজার ২০৮ ভোট।

দলের সিদ্ধান্ত অমান্য করে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করায় গাজীপুর জেলা বিএনপির সহসভাপতির পদসহ প্রাথমিক সদস্য পদ থেকেও সম্প্রতি বহিষ্কৃত হন বিজয়ী চেয়ারম্যান ইজাদুর রহমান মিলন।

৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে গাজীপুর জেলার ৫টি উপজেলার মধ্যে বুধবার সদর, কাপাসিয়া ও কালীগঞ্জ উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়।

কাপাসিয়া উপজেলায় জেলা আওয়ামী লীগের সহসভাপতি ও বর্তমান চেয়ারম্যান অ্যাডভোকেট আমানত হোসেন খান (মোটরসাইকেল) বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তিনি পেয়েছেন ৫১ হাজার ৪৯২ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহবুব উদ্দিন আহম্মেদ সেলিম পেয়েছেন (আনারস) ৪৪ হাজার ৯৫৮ ভোট।

কালীগঞ্জ উপজেলায় আওয়ামী লীগ নেতা আমজাদ হোসেন স্বপন (মোটরসাইকেল) প্রতিদ্বন্দ্বী জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অ্যাডভোকেট আশরাফী মেহেদী হাসান (দোয়াত-কলম) এর চেয়ে বেশি ব্যবধানে এগিয়ে রয়েছেন।

উপজেলা নির্বাচনের রিটার্নিং অফিসার কার্যালয়ে প্রাপ্ত ফলাফলে এসব তথ্য জানা গেছে।

পলাশ প্রধান/এমএ/

স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে শিক্ষক গ্রেপ্তার

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৪:৩৮ পিএম
স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে শিক্ষক গ্রেপ্তার
অভিযুক্ত শিক্ষক গৌতম মজুমদার (মাঝে)। ছবি : খবরের কাগজ

ঝালকাঠিতে এক স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে গৌতম মজুমদার (৩৭) নামে এক শিক্ষককে গ্রেপ্তার করেছে র‍‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍‍্যাব)।

বুধবার (৮ মে) রাত ৭টার দিকে পিরোজপুর জেলার লককাঠি এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে র‍‍্যাব-৮।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে বিষয়টি নিশ্চিত করেছেন র‍‍্যাব-৮-এর সিনিয়র এএসপি ফয়জুল ইসলাম।

গ্রেপ্তার গৌতম মজুমদার সদর উপজেলার গুয়াটন এলাকার হেমায়েত উদ্দিন বিজ্ঞান শিক্ষায়াতনের সহকারী শিক্ষক।

র‍‍্যাব জানায়, গত ৩ মে গৌতম মজুমদার ওই স্কুলছাত্রীকে প্রাইভেট পড়ানোর সময় আপত্তিকর ছবি তুলে ব্ল্যাকমেইল করে নিজ বাড়িতে ডেকে নিয়ে ধর্ষণ করে। পরে ওই ছাত্রীর বাবা বাদি হয়ে সদর থানায় একটি ধর্ষণ মামলা করেন। এর প্রেক্ষিতে অভিযান চালিয়ে গৌতমকে গ্রেপ্তার করে থানায় হস্তান্তর করা হয়।

আল আমিন/পপি/অমিয়/

চাঁপাইনবাবগঞ্জে বজ্রপাতে কৃষকের মৃত্যু

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৪:১৯ পিএম
চাঁপাইনবাবগঞ্জে বজ্রপাতে কৃষকের মৃত্যু
ছবি : খবরের কাগজ

চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ধান কাটার সময় বজ্রপাতে কমল বারোয়ার (২৭) নামে এক কৃষকের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (৯ মে) দুপুর সাড়ে ১১টায় বৃষ্টির সময় নাচোলের জামকুড়ি মাঠে এ দুর্ঘটনা ঘটে।

কমল নাচোলের রাজবাড়ী হাট মোহাম্মদপুর-জালমাছকুড়ি গ্রামের বত্রিশ বারোয়ারের ছেলে।

নাচোল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তারেকুর রহমান বিষয়টি খবরের কাগজকে নিশ্চিত করে বলেন, বেলা সাড়ে ১১ টার দিকে বৃষ্টির মধ্যে জমিতে ধান কাটছিলেন কমল। এ সময় বজ্রপাত হলে ঘটনাস্থলেই মারা যান তিনি। পরে স্থানীয়রা মরদেহ উদ্ধার করে বাড়ি নিয়ে যান। ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। এ ঘটনায় থানায় অপমৃত্যুর মামলা দায়ের করা হবে।

জহুরুল ইসলাম/পপি/