সীমান্ত স্কয়ারে আগুন নিয়ন্ত্রণে । খবরের কাগজ
ঢাকা ২৬ বৈশাখ ১৪৩১, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

সীমান্ত স্কয়ারে আগুন নিয়ন্ত্রণে

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০৮:১৮ এএম
সীমান্ত স্কয়ারে আগুন নিয়ন্ত্রণে
সীমান্ত স্কয়ারে আগুন নিয়ন্ত্রণে। ছবি: সংগৃহীত

রাজধানীর ধানমন্ডির জিগাতলা এলাকায় সীমান্ত স্কয়ার শপিংমলের আগুন নিয়ন্ত্রণে এসেছে। শুক্রবার রাত ৩টা ২২ মিনিটে আগুন সম্পূর্ণ নেভানো হয়।

এর আগে শুক্রবার (২৭ এপ্রিল) রাত ১টার দিকে আগুনের সূত্রপাত। পরে ফায়ার সার্ভিসের ৫টি ইউনিট আগুন নেভাতে কাজ করে।

ফায়ার সার্ভিস সূত্র জানায়, রাত ১টা ১৫ মিনিটের দিকে ৬তলা শপিংমলের তৃতীয় তলার আর কে ইলেকট্রনিকস নামের একটি মোবাইলের দোকানে আগুন লাগে। আগুনে দোকানটি পুড়ে গেছে। তবে অন্য কোনো দোকানের ক্ষতি হয়নি। 

পরে ফায়ার সার্ভিস সদস্যরা ২টা ১৬ মিনিটে আগুন নিয়ন্ত্রণে আনলেও ৩টা ২২ মিনিটে আগুন সম্পূর্ণ নেভাতে সক্ষম হয়।

মোহাম্মদপুর ও পলাশী স্টেশনের ৫টি ইউনিট আগুন নেভাতে কাজ করে।

প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বৈদ্যুতিক গোলযোগ থেকে আগুনের সূত্রপাত। ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত করে বলা যাবে বলে জানায় ফায়ার সার্ভিস।

অমিয়/

আবারও মিল্টনকে রিমান্ডে আনা হবে: হারুন

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৬:০৮ পিএম
আবারও মিল্টনকে রিমান্ডে আনা হবে: হারুন
ডিএমপি'র অতিরিক্ত কমিশনার (ডিবি) হারুন অর রশিদ। ছবি : সংগৃহীত

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ডিবি) হারুন অর রশিদ বলেছেন, রিমান্ডে মিল্টন সমাদ্দার তার বিরুদ্ধে ওঠা অধিকাংশ অভিযোগই স্বীকার করেছেন। সব তথ্য আদায়ে আবারও তাকে রিমান্ডে আনা হবে।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে রাজধানীর মিন্টু রোডের ডিবির প্রধান কার্যালয়ে প্রেস ব্রিফিংয়ে এসব কথা জানান তিনি।

তিনি বলেন, মিল্টন সমাদ্দার ৯০০ নয় ১৩৫ মরদেহ দাফনের কথা স্বীকার করেছে। সে এই মরদেহগুলোর কোন খোঁজ দিতে পারেনি। এটা একটা ভয়ানক অপরাধ।

মিল্টন সমাদ্দারকে আবারও রিমান্ডে আনা হবে জানিয়ে ডিবি হারুন বলেন, যারা তাকে মদদ দিয়েছে তাদেরও জিজ্ঞাসাবাদে করা হবে। প্রয়োজনে তার স্ত্রীকে আবারও জিজ্ঞাসাবাদ করা হবে।

ডিবি হারুন বলেন, রিমান্ডে সে ভুয়া মৃত্যু সনদ তৈরির কথা স্বীকার করেছে।‌ অপারেশন থিয়েটারে রাখা হতো না, নিজেই ব্লেড ও ছুরি দিয়ে অপারেশন করতো। যার ফলে রক্তক্ষরণে কয়েকজন মারাও গেছে। আশ্রমের আশ্রিতদের নির্যাতনের কথাও সে স্বীকার করেছে।

তিনি আরও বলেন, আমরা তার কাছে নিরীহ মানুষদের পেটানোর বিষয়ে জানতে চাইলে সে আমাদের জানিয়েছে, যখন নির্যাতন করতো তার আগে ইয়াবা ও মাদক সেবন করে নিতেন। এতে তখন তার কোনো হিতাহিত জ্ঞান থাকত না। এই কাজটি করা ঠিক হয়নি বলেও রিমান্ডে মিল্টন স্বীকার করেছে।

খাজা/এমএ/

আগে দিল্লি, তারপর বেইজিং যাবেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৬:০০ পিএম
আগে দিল্লি, তারপর বেইজিং যাবেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি : সংগৃহীত

ভারতের চলমান নির্বাচনের পর নয়াদিল্লি সফরে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বেইজিং সফরে যাবেন নয়াদিল্লি সফরের পর।

সফররত ভারতের পররাষ্ট্রসচিব বিনয় মোহন কোয়াত্রার সঙ্গে বৃহস্পতিবার (৯ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ এ কথা জানান।

এক প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘দিল্লি আমাদের কাছে। বেইজিং একটু দূরে।’

তিনি বলেন, ‘অবশ্যই প্রধানমন্ত্রীর সফর হবে। ভারতে এখন নির্বাচন চলছে। নির্বাচনের পর সরকার গঠন হবে। তারপর প্রধানমন্ত্রীর সফর কখন হবে, সেটা ঠিক হবে। অনেক আগে থেকে প্রধানমন্ত্রীর ভারত সফরের কথা রয়েছে। তাদের সেখানে যেহেতু নির্বাচন, সেটা শেষ না হওয়া পর্যন্ত কখন সফর হবে, তা নির্ধারণ করা সম্ভব হচ্ছে না।’

সংশ্লিষ্টরা জানান, আগামী জুলাইয়ের প্রথম সপ্তাহে বেইজিং সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আশা করা হচ্ছে, জুনের শেষ দিকে তিনি দিল্লি সফরে যাবেন।

ভারতের পররাষ্ট্রসচিব বিনয় কোয়াত্রা গতকাল বুধবার (৮ মে) রাতে ঢাকায় আসেন। আজ সকালে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার কার্যালয়ে সৌজন্য সাক্ষাৎ করেন।

চকচকে চাল খাওয়া বন্ধ করলেই দাম কমবে : খাদ্যমন্ত্রী

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৫:৩২ পিএম
চকচকে চাল খাওয়া বন্ধ করলেই দাম কমবে : খাদ্যমন্ত্রী
আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার

চকচকে চাল খাওয়া বন্ধ করলেই দাম কমবে বলে মন্তব্য করেছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে (আইসিসিবি) একটি আন্তর্জাতিক প্রদর্শনীর উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

খাদ্যমন্ত্রী বলেন, ‘চকচকে চাল খাওয়া বন্ধ করলেই চালের দাম কমে যাবে। গত অর্থবছরে (২০২২-২৩) এক কেজি চালও আমদানি করতে হয়নি। চালের উৎপাদন চাহিদার চেয়ে বেশি হয়েছিল গত অর্থবছরে। এখন আমরা অনায়াসে পাঁচ থেকে সাত লাখ টন চাল রপ্তানি করতে পারি।’

তিনি বলেন, ‘আমাদের শুধু পলিশ করে যে চাল নষ্ট হচ্ছে সেটা অর্ধেক রপ্তানি করলেই হবে। কারণ উৎপাদিত প্রায় চার কোটি টনের মধ্যে তিন শতাংশ হারে প্রায় ১২ লাখ টন চাল পলিশ করার কারণে অপচয় হচ্ছে। আমাদের চাল পাঁচ দফা পলিশ করে চকচকে করা হচ্ছে। দুবার পলিশ করলেও পাঁচ থেকে সাত লাখ টন চাল বাড়বে।’

সাধন চন্দ্র মজুমদার বলেন, ‘দফায় দফায় পলিশ করার পর চালের মধ্যে শুধু কার্বোহাইড্রেট ছাড়া অন্য কোনো পুষ্টি থাকছে না। এতে খরচ হচ্ছে বিদ্যুৎ ও শ্রমিকের মজুরি। ফলে চালের দাম প্রতি কেজিতে অতিরিক্ত প্রায় ৪ টাকা বেড়ে যাচ্ছে। এই অতিরিক্ত খরচের ভার ভোক্তাকে বহন করতে হচ্ছে।’

তিনি আরও বলেন, ‘আমরা নতুন আইন করে এ পলিশ বন্ধ করছি। মিনিকেট বা বিভিন্ন নামে চাল বাজারজাত করাও বন্ধ করেছি। ভোক্তাদের আমি বলব, আপনারা চকচকে চাল খাওয়া বন্ধ করুন। তাহলে চালের দাম যেমন কমবে, আমরা চাল রপ্তানি করতেও সফল হব। এ আইন কার্যকর হওয়ার পর আগামী আমন মৌসুম থেকে চাল পলিশ করলে মিলমালিকরা জরিমানার শিকার হবে।’ সূত্র : বাসস

পপি/

টঙ্গী থেকে দিয়াবাড়ি পর্যন্ত বিআরটিসির শাটল সার্ভিস

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৩:৪১ পিএম
টঙ্গী থেকে দিয়াবাড়ি পর্যন্ত বিআরটিসির শাটল সার্ভিস
বাস সার্ভিস উদ্বোধন করছেন গাজীপুর-২ আসনের সংসদ সদস্য মো. জাহিদ আহসান রাসেল
গাজীপুরের টঙ্গী থেকে উত্তরা দিয়াবাড়ি মেট্রোরেল স্টেশন পর্যন্ত শাটল বাস সার্ভিস চালু করেছে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন (বিআরটিসি)। প্রতিদিন সকাল ৭টা থেকে রাত ৮টা পর্যন্ত এ বাস সার্ভিস দেওয়া হবে। 
 
বৃহস্পতিবার (৯ মে) দুপুর ১২টার দিকে টঙ্গীর স্টেশন রোড এলাকায় এ বাস সার্ভিস উদ্বোধন করেন গাজীপুর-২ আসনের সংসদ সদস্য মো. জাহিদ আহসান রাসেল। 
 
উদ্বোধন শেষে রাসেল বলেন, বিআরটিসির এ সার্ভিসটি রাজধানীর আব্দুল্লাহপুর থেকে উত্তরা দিয়াবাড়ির মেট্রোরেল স্টেশন পর্যন্ত চালু ছিল। এতে গাজীপুর ও টঙ্গীবাসী মেট্রোরেলের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছিল। এ বাস সার্ভিস সেবার নতুন মাত্রা যুক্ত করেছে। বিআরটিসির আন্তরিক সহযোগিতা পেয়ে কৃতজ্ঞতা জানাচ্ছি। আমরা প্রধানমন্ত্রীর কাছে মেট্রোরেল সেবাটি উত্তরা দিয়াবাড়ি থেকে টঙ্গী হয়ে গাজীপুরের শিববাড়ি পর্যন্ত সম্প্রসারণের দাবি জানিয়েছি। 
 
উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশনের (বিআরটিসি) জেনারেল ম্যানেজার মেজর নিজাম উদ্দিন, বিআরটিসির জোয়ার সাহারা বাস ডিপোর ম্যানেজার (অপারেশন) মো. কামরুজ্জামান, গাজীপুর বাস ডিপোর ম্যানেজার (অপারেশন) রাকিবুল হাসান শুভ, গাজীপুর ঐতিহ্য ও উন্নয়নের সভাপতি প্রকৌশলী মো. শামসুল হক প্রমুখ।
 
মেজর নিজাম উদ্দিন বলেন, আজ বৃহস্পতিবার থেকে ১১টি শাটল বাস চালু হয়েছে। প্রতি ১০ মিনিট পরপর একটি বাস ছেড়ে যাবে। প্রতিদিন প্রায় এক লাখ যাত্রী এ সুবিধা ভোগ করবেন।
 
রাজধানীর শহিদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট কলেজের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মনিরা হক তিন্নি বাসের প্রথম যাত্রী। তিনি বলেন, এ যাত্রা আমাদের জন্য খুবই আরামদায়ক হবে। মেট্রোরেলে যাতায়াত করতে টঙ্গীর স্টেশন রোড থেকে উত্তরার হাউস বিল্ডিং এলাকায় গিয়ে বাস পরিবর্তন করে বিআরটিসির বাসে চড়ে উত্তরা মেট্রোরেল স্টেশনে যেতে হতো। এখন বাস পরিবর্তনের ঝামেলা নেই। 
 
শিক্ষার্থীদের জন্য হাফ ভাড়ার দাবি জানান তিন্নি।
 
টঙ্গী স্টেশন রোড থেকে উত্তরা দিয়াবাড়ি পর্যন্ত ভাড়া নির্ধারণ করা হয়েছে ২২ টাকা।
 
প্রথম ধাপে টঙ্গীর স্টেশন রোড থেকে উত্তরা দিয়াবাড়ি মেট্রোরেল স্টেশন পর্যন্ত এ সার্ভিস চালু হলেও পরবর্তীতে তা ফার্মগেট পর্যন্ত চালু করা হবে বলে জানায় বিআরটিসি কর্তৃপক্ষ।
 
পলাশ প্রধান/পপি/অমিয়/

প্রথম ধাপে ভোটের হার ৩৬.১ শতাংশ : ইসি আলমগীর

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৩:১২ পিএম
প্রথম ধাপে ভোটের হার ৩৬.১ শতাংশ : ইসি আলমগীর
নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর। ছবি : সংগৃহীত

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনের প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ৩৬.১ শতাংশ ভোট পড়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর।

তিনি জানান, প্রথম ধাপে গতকাল অনুষ্ঠিত হওয়া ১৩৯ উপজেলা নির্বাচনে মোট ভোটের হার ৩৬ দশমিক ১ শতাংশ। তার মধ্যে ইভিএমে ২১ উপজেলায় ভোট পড়েছে ৩১ দশমিক ৩১ শতাংশ আর ব্যালটে ভোট হওয়া বাকি উপজেলাগুলোকে ৩৭ দশমিক ২২ শতাংশ ভোট পড়েছে। ভোটগ্রহণের হার সর্বোচ্চ ৭৩.১৬ শতাংশ জয়পুরহাটের ক্ষেতলাল উপজেলায়। ভোটগ্রহণের সর্বনিম্ন হার ১৭ শতাংশ।

ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে সব রাজনৈতিক দল ভোটে না আসায় ভোটার উপস্থিতিতে নেতিবাচক প্রভাব পড়ছে। একই সঙ্গে প্রার্থীদের জনপ্রিয়তাও ভোটের হারে প্রভাব ফেলে বলে মন্তব্য করেছেন নির্বাচন কমিশনার মো. আলমগীর। 

বৃহস্পতিবার (৯ মে) রাজধানীর আগারগাঁও নির্বাচন কমিশন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, ভোটের দিন বিভিন্ন ধরনের বিচ্ছিন্ন ছোটখাটো ৩৭টি ঘটনা ঘটেছে। 

ভোট কাস্টিংয়ের হার কম হওয়ার কারণ হিসেবে এই কমিশনার বলেন, ধানকাটা মৌসুম, হঠাৎ ঝড়-বৃষ্টি ও একটি বড় একটি রাজনৈতিক দল নির্বাচনের আসেনি। নির্বাচন বিরোধী অবস্থানে থেকে প্রচারও চালিয়েছে। এসব কারণে কাঙ্ক্ষিত ভোটার উপস্থিতি হয়নি বলে মনে করছে ইসি।

প্রথম ধাপের উপজেলা নির্বাচনে সারাদেশে মোট এক হাজার ৬৩৫ জন প্রার্থী ছিলেন। এর মধ্যে চেয়ারম্যান পদে ৫৭০, ভাইস চেয়ারম্যান ৬২৫ এবং মহিলা ভাইস চেয়ারম্যান পদে ৪৪০ জন প্রতিদ্বন্দ্বিতা করেন। 

এই নির্বাচনে ভোটার প্রায় তিন কোটি ১৪ লাখ। ভোটকেন্দ্র ছিল প্রায় ১২ হাজার। ভোটকক্ষ প্রায় ৭৮ হাজার। প্রতিটি সাধারণ ভোটকেন্দ্রে ১৭ জন সদস্য ও গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে ১৮ থেকে ১৯ জন করে নিরাপত্তা সদস্য নিয়োজিত ছিল।

দেশের মোট ৪৯৫ উপজেলার মধ্যে নির্বাচন উপযোগী ৪৮৫ উপজেলায় চার ধাপে ভোট হচ্ছে এবার।

সবশেষ ২০১৯ সালে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনে ভোট হয় পাঁচ ধাপে।
 
এলিস/সালমান/অমিয়/