হাসপাতালে না থাকায় অনেক চিকিৎসককে শোকজ করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী । খবরের কাগজ
ঢাকা ২৬ বৈশাখ ১৪৩১, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

হাসপাতালে না থাকায় অনেক চিকিৎসককে শোকজ করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ০৪:৫৫ পিএম
হাসপাতালে না থাকায় অনেক চিকিৎসককে শোকজ করা হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী
টুঙ্গিপাড়া ১০০ শয্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন। ছবি : খবরের কাগজ

হাসপাতালে না থাকায় অনেক চিকিৎসককে শোকজ করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া ১০০ শয্যা বিশিষ্ট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও অ্যাসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড (ইডিসিএল) পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সামন্ত লাল সেন বলেন, ‘আমি মাত্র তিন মাস হলো দায়িত্ব নিয়েছি। এই তিন মাসে আমার নির্দেশ হলো তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা উন্নতি করা। হাসপাতালগুলোতে কেন চিকিৎসক থাকে না এ বিষয়ে ডিজি এবং মন্ত্রণালয়ের সবাইকে বলা হয়েছে কোথায় চিকিৎসক থাকে না। ইতোমধ্যে অনেককে শোকজ করা হয়েছে এবং তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।’

তিনি বলেন, ‘টুঙ্গিপাড়া ১০০ শয্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ইতিমধ্যে ২১ জন চিকিৎসককে পদায়ণ করা হয়েছে। আমি খেয়াল রাখবো তারা আসেন কি না? না আসলে অবশ্যই তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে। চিকিৎসক সংকট এক দিনের সমস্যা নয়, এটা বহু দিনের সমস্যা। স্ট্যান্ডার্ড সেটআপের অনুমোদন হয়েছে। জনবল সংকট কাটানোর জন্য দ্রুত কাজ করা হচ্ছে। গরমের কারণে হাসপাতালগুলোতে বেড খালি রাখার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।’

গোপালগঞ্জ ডেন্টাল কলেজ চালু ও গোপালগঞ্জ শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজ হাসপাতাল পূর্ণাঙ্গভাবে চালু হবে কি না এমন প্রশ্নের জাবাবে মন্ত্রী বলেন, ‘আমি মাত্র নতুন এসেছি। এগুলো আমি দেখব। আমি সব সময় সারপ্রাইজ ভিজিট দিই এবং সারা দেশেই দিচ্ছি। আমাদের স্বাস্থ্য খাতে ভাল কাজও হচ্ছে। পঞ্চগড়ে যে হাসপাতালটি পাঁচ বছর বন্ধ ছিল সেটি গতকাল (শুক্রবার) খোলা হয়েছে এবং অপারেশনও হয়েছে।  

তিনি বলেন, ‘এন্টিবায়োটিকে যতগুলো সরকারি সাপ্লাই আছে, যেগুলো প্রয়োজনীয় সেগুলো সরবরাহ আছে। ভবিষ্যতে যাতে এগুলো সাধারণ মানুষ পায় সে বিষয় নিয়ে কাজ করা হবে। অ্যাসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের ভ্যাকসিন প্ল্যান্ট হচ্ছে প্রধানমন্ত্রী অগ্রাধিকারভিত্তিক একটি প্রকল্প। এটি নিয়ে আমরা কাজ করছি। দ্রুত এ প্রকল্পে প্রকল্প পরিচালক নিয়োগ করা হবে। আমরা যত দ্রুত সম্ভব ভ্যাকসিন তৈরি করতে পারব। তাড়াতাড়ি দেশের বাইরেও রপ্তানি করতে পারব। এটি বাংলাদেশের একটি যুগান্তকারী প্লান্ট হবে।’

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘যার জন্ম না হলে আজকে আমি স্বাস্থ্যমন্ত্রী হতে পারতাম না। তার সমাধি ও জন্মস্থানে আসতে পেরে নিজেকে ধন্য মনে করছি, আমি গর্বিত। আমরা সকলে মিলে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা জানিয়েছি।’

এর আগে টুঙ্গিপাড়ায় পৌঁছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিসৌধ বেদিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান স্বাস্থ্যমন্ত্রী। 

পরে বঙ্গবন্ধু ও তার পরিবারের শহিদ সদস্যদের আত্মার শান্তির কামনা করেন।

এরপর তিনি গিমাডাঙ্গা কমিউনিটি ক্লিনিক, গোপালগঞ্জ শেখ সায়েরা খাতুন মেডিকেল কলেজ হাসপাতাল, গোপালগঞ্জ ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল, শেখ ফজিলাতুন্নেছা মুজিব চক্ষু হাসপাতাল ও প্রশিক্ষণ প্রতিষ্ঠান এবং অ্যাসেনশিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেডের প্ল্যান্ট পরিদর্শন করেন। 

এ সময় স্বাস্থ্য বিভাগের কর্মকর্তা ও আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন। 

বাদল সাহা/পপি/অমিয়/

সরকারি প্রতিষ্ঠান পুঁজিবাজারে তালিকাভুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৩:০৫ পিএম
সরকারি প্রতিষ্ঠান পুঁজিবাজারে তালিকাভুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর
রাজধানীর শেরে বাংলা নগরে এনএসসি সম্মেলন কক্ষে একনেকের সভা অনুষ্ঠিত হয়। ছবি : খবরের কাগজ

এখনো যেসব সরকারি প্রতিষ্ঠান পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়নি তা অন্তর্ভুক্ত করার জন্য নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বৃহস্পতিবার (৯ মে) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে সংবাদ সম্মেলনে পরিকল্পনা সচিব সত্যজিত কর্মকার সাংবাদিকদের প্রধানমন্ত্রীর এ নির্দেশনার কথা জানান।

রাজধানীর শেরে বাংলা নগরে এনএসসি সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

পরিকল্পনা সচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে কোনো প্রকল্পের নাম থাকলে তা অনুমোদন করবেন না। খুলনা মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে তার নাম বাদ দিতে বলেছেন। এটা তিনি চান না। স্পষ্ট জানিয়ে দিয়েছেন। খুলনায় শেখ হাসিনা মেডিকেল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য ভূমি অধিগ্রহণ, ভূমি উন্নয়ন ও অবকাঠামো নির্মাণ প্রকল্পের অনুমোদন প্রসঙ্গে প্রধানমন্ত্রী এ নির্দেশনা দেন। সভায় ৫ হাজার ৫৬৪ কোটি টাকা ব্যয়ে ১০টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়।

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী মেজর জেনারেল (অব.) আব্দুস সালাম, পরিকল্পনা প্রতিমন্ত্রী শহীদুজ্জামান সরকারসহ বিভিন্ন সচিব।

জাহাঙ্গীর/সালমান/

সরকারি খরচে হজযাত্রীদের তালিকা প্রকাশ

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০২:২১ পিএম
সরকারি খরচে হজযাত্রীদের তালিকা প্রকাশ
ছবি : সংগৃহীত

এবার রাষ্ট্রীয় খরচে যারা পবিত্র হজ পালন করবেন তাদের তালিকা প্রকাশ করেছে ধর্ম বিষয়ক মন্ত্রণালয়।

বুধবার (৮ মে) এই তালিকা প্রকাশ করা হয়।

প্রকাশিত তালিকা অনুযায়ী এবার ৬৩ জন সরকারি খরচে হজে যাচ্ছেন। তবে তাদের বিমান ভাড়া নিজেদের পরিশোধ করতে হবে।

ধর্ম মন্ত্রণালয় থেকে তালিকাটি প্রধান হিসাবরক্ষণ ও অর্থ কর্মকর্তার কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে, হজ ও ওমরা ব্যবস্থাপনা বিধিমালা, ২০২২ অনুযায়ী সরকারের আর্থিক সহায়তায় ৬৩ জনের হজ পালনে সম্মতি জ্ঞাপন করা হলো।

মন্ত্রণালয়ের তালিকা দেখতে এখানে ক্লিক করুন:

রাষ্ট্রীয় খরচে হজ পালনের জন্য মনোনীতদের বিমানের টিকিট বাবদ এক লাখ ৯৪ হাজার ৮০০ টাকা পরিশোধ করতে হবে।

চিঠিতে বলা হয়, রাষ্ট্রীয় খরচে হজ পালনকারী ব্যক্তিদের বিমানের ফ্লাইট পাওয়া সাপেক্ষে আগামী ৬ জুন সৌদি আরব যাবে এবং ১০ জুলাই বাংলাদেশে ফিরবে। সরকারের আর্থিক সহায়তায় হজে গমনেচ্ছুদের পাসপোর্টের মেয়াদ আগামী ৩০ ডিসেম্বর পর্যন্ত থাকতে হবে।

হজে যাওয়ার আগে নির্ধারিত ৭টি বিষয়ে মেডিকেল টেস্ট করে রিপোর্টসহ নির্ধারিত টিকা কেন্দ্র হতে মেনিনজাইটিস ও ইনফ্লুয়েঞ্জার টিকা গ্রহণ করতে হবে। টিকা গ্রহণ করার পর ই-হেলথ প্রোফাইল তৈরি এবং টিকা গ্রহণের সনদ সংগ্রহ করতে হবে বলে ধর্ম মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।

মনোনীত ব্যক্তিদের খাবার বাবদ ৩৫ হাজার টাকা হজে যাওয়ার আগে আশকোনার হজ অফিস থেকে নগদ দেওয়া হবে।

হজে গমনেচ্ছু প্রত্যেক হজযাত্রীকে নিজ দায়িত্বে কুরবানির খরচ বাবদ আনুমানিক ৮০০ সৌদি রিয়াল আলাদাভাবে সঙ্গে নিতে হবে।

এছাড়া ব্যক্তিগত অন্যান্য ব্যয়ের অর্থ সঙ্গে নিতে হবে।

হজে গমনের নির্ধারিত তারিখ পরিবর্তনের কোনো আবেদন গ্রহণযোগ্য হবে না। নির্ধারিত সময়ের মধ্যে প্রয়োজনীয় কাগজপত্র জমা দিতে ব্যর্থ হলে তিনি হজে গমনে ইচ্ছুক নন বলে গণ্য হবে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন পবিত্র হজ অনুষ্ঠিত হবে।

এবার বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জনের হজ পালনের কথা রয়েছে।

সরকারিভাবে এবার হজে যেতে সাধারণ প্যাকেজে ৫ লাখ ৭৮ হাজার ৮৪০ টাকা এবং বিশেষ হজ প্যাকেজের মধ্যমে হজ পালনে খরচ হবে ৯ লাখ ৩৬ হাজার ৩২০ টাকা।

অন্যদিকে বেসরকারিভাবে অ্যাজেন্সিগুলোর মাধ্যমে সাধারণ প্যাকেজে হজ পালনে সর্বনিম্ন খরচ হবে ৫ লাখ ৮৯ হাজার ৮০০ টাকা ও বিশেষ প্যাকেজের মাধ্যমে হজ পালনে খরচ হবে ৬ লাখ ৯৯ হাজার ৩০০ টাকা।

রাষ্ট্রীয় খরচে হজে যারা যাচ্ছেন তারা হলেন-
বীর মুক্তিযোদ্ধাদের মধ্যে রয়েছেন জামালপুরের মো. আনোয়ারুল ইসলাম, নড়াইলের শেখ নওশের আলী, রাজবাড়ির মোহাম্মদ আমজাদ হোসেন, গাইবান্ধার মো. তাজুল ইসলাম সরকার, কুমিল্লার বাহার উদ্দিন রেজা (বীর প্রতীক) ও তার স্ত্রী নাজমা বেগম, গোপালগঞ্জের মো. ফিরোজ ফকির, বরিশালের আল্লামা হারুন-অর-রশিদ, ঝালকাঠির তাজুল ইসলাম চৌধুরী, রংপুরের মো. ফজলাল রহমান, ঝিনাইদহের মো. নুরুল ইসলাম, কুড়িগ্রামের মো. নুরুল আমিন ও তার স্ত্রী বিউটি বেগম।

সংসদ ভবনের অভ্যর্থনাকারী মো. সাজ্জাদ হোসেন, কমিটি শাখা-৮ এর মো. জজ মিয়া, রংপুরের হাফেজ মো. রফিকুল ইসলাম ফারাজী, টাঙ্গাইলের মো. মোন্তাজ আলী, টাঙ্গাইলের কে এম ইমদাদুল আলম (শামিম), গোপালগঞ্জের মো. আ. মান্নান খাঁন ও তার স্ত্রী মাকসুদা আক্তার, গোপালগঞ্জের হাবিবুর রহমান, রংপুরের মো. জয়নাল আবেদীন প্রধান, ঢাকা মিরপুরের মো. আ. মালেক, গাইবান্ধার মো. তোফাজ্জল হোসেন, জয়পুরহাটের মোছা. মাহফুজা বেগম, নাটোরের মো. মারুফ হোসেন।

প্রধানমন্ত্রী কার্যালয়ের প্রশাসনিক কর্মকর্তা মো. আসলাম উদ্দিন, প্রেস উইংয়ের মনিরুল ইসলাম ভূঁইয়া, অফিস সহায়ক পারুল পারভীন, ব্যক্তিগত সহকারী মো. আজহারুল হক, সহকারী সচিব মীর এমদাদ হোসেন, সহকারী সচিব মোসা. আমেনা খানম, গাড়িচালক মো. আবুল কালাম, গাড়িচালক মোছা. মমতাজ বেগম, উচ্চমান সহকারী মোসা. ছালমা বেগম, ওয়ার্ক চার্জড লাইনম্যান মো. মাইনুদ্দিন, সহকারী সাইন অপারেটর মো. মিজানুর রহমান, ওয়ার্ড অ্যাসিস্ট্যান্ট মো. আবুল কাশেম, পাওয়ার মেশিন অপারেটর আবু তাহের, সহকারী সচিব মো. মোতাহের হোসেন ও তার স্ত্রী মোসা. হাফেজা আক্তার, পুলিশ পরিদর্শক মো. লুৎফুর রহমান, বার্তাবাহক ফখরুদ্দিন আহমেদ, সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর খন্দকার আজিজুর রহমান ও মো. সাজিদুর রহমান, পরিছন্নতা কর্মী গোলাপ মিয়া, মো. আব্দুল মান্নান।

এনজিওবিষয়ক ব্যুরোর উচ্চমান সহকারী মো. মিজানুর রহমান, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের গাড়িচালক মো. সাখাওয়াত হোসেন ও তার স্ত্রী রওশন আরা বেগম, মুন্সিগঞ্জের এ কে এম মজিবুর রহমান, ধানমন্ডির অবসরপ্রাপ্ত সার্জেন্ট মো. জাকির হোসেন, সর্বপ্রাপ্ত সচিব মো. কুদ্দুস খান।

নাটোরের বর্ষিয়ান নেতা মরহুম আব্দুল ওয়াহেদ মোল্লার দুই সন্তান সুলতানা পান্না ও মো. মেহেদী হাসান, কুমিল্লার মো. মকবুল হোসেন, জামালপুরের ফারুক আহমেদ, বরগুনার মো. আব্দুল আলীম (বাবুল), ময়মনসিংহের মো. রফিকুল ইসলাম, পটুয়াখালীর মো. আব্দুস সাত্তার আকন, খুলনার বিচারপতি মো. আক্তারুজ্জামান, পাবনার বীর মুক্তিযোদ্ধা মো. সিদ্দিকুর রহমান।

অমিয়/

তিস্তা প্রকল্পে যুক্ত হতে আগ্রহী ভারত: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০১:২৬ পিএম
তিস্তা প্রকল্পে যুক্ত হতে আগ্রহী ভারত: পররাষ্ট্রমন্ত্রী
পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

চীনের পর বাংলাদেশের তিস্তা প্রকল্পে এবার ভারত অর্থায়ন করার আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (৯ মে) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সফররত ভারতের পররাষ্ট্র সচিব বিনয় মোহন কোয়াত্রার সঙ্গে বৈঠক শেষে তিনি এ কথা জানান।

চীন নাকি ভারত কার প্রস্তাব গ্রহণ করবে বাংলাদেশ- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘শুধু ভারতের প্রস্তাব নিয়েই আলোচনা হয়েছে। অন্য কোনো বিষয় নিয়ে কথা হয়নি।’

তিনি বলেন, বৈঠকে নেপাল, ভুটানের সঙ্গে কানেকটিভিটির জন্য ভারতের ট্রানজিট, বাংলাদেশিদের জন্য ভারতের ভিসা আরও সহজ করা এবং সীমান্তে হত্যা নিয়ে কথা হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফর নিয়ে আলোচনা হয়েছে কি না- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘সফর নিয়ে আলোচনা হয়েছে। ভারতের নির্বাচনের পর সফরটি হবে।’

প্রধানমন্ত্রী বেইজিংয়ে আগে যাবেন না দিল্লিতে- এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দিল্লি যেহেতু আমাদের কাছে, তাই দিল্লিতেই আগে যাবেন। তারপর বেইজিং।

বিনয় কোয়াত্রা দুইদিনের সফরে গত বুধবার রাতে ঢাকায় আসেন। আজ বৃহস্পতিবার সকালে শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন তিনি। আজ রাতেই তার ঢাকা ত্যাগ করার কথা রয়েছে।

রিয়াজ/পপি/অমিয়/

বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, ১ পাইলট নিহত

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০১:২৩ পিএম
বিমানবাহিনীর প্রশিক্ষণ বিমান বিধ্বস্ত, ১ পাইলট নিহত
নিহত অসীম জাওয়াদ

চট্টগ্রামে বাংলাদেশ বিমানবাহিনীর একটি প্রশিক্ষণ যুদ্ধবিমান কর্ণফুলী নদীতে বিধ্বস্তের ঘটনায় আহত পাইলট অসীম জাওয়াদ নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়ে নেভি হাসপাতালে চিকিৎসাধীন আছেন উইং কমান্ডার সোহাম।

বৃহস্পতিবার (৯ মে) সদরঘাট নৌপুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একরাম উল্ল্যাহ খবরের কাগজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, বিমান বাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান বিধ্বস্ত হওয়ার ঘটনায় উইং কমান্ডার সোহাম ও স্কোয়াড্রন লিডার আসিম আহত হন। তাদেরকে উদ্ধার করে চট্টগ্রাম নৌবাহিনী হাসপাতালে পাঠানো হয়। সেখানে দুপুর ১২টার দিকে স্কোয়াড্রন লিডার আসিম মারা যান। উইং কমান্ডার সোহাম চিকিৎসাধীন।

এর আগে বৃহস্পতিবার (৯ মে) সকাল সাড়ে ১০টার দিকে এ দুর্ঘটনা ঘটে।

চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তাসলীম আহমেদ খবরের কাগজকে দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘অবতরণের সময় বিমানবাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান (ওয়াইএকে ১৩০ এয়ারফোর্স ট্রেনিং ফাইটার) বিধ্বস্ত হয়েছে। সকাল সাড়ে ১০টায় পতেঙ্গা বোটক্লাব এলাকায় এ ঘটনা ঘটে। এতে দুইজন পাইলট ছিলেন। তারা প্যারাশুট দিয়ে নেমে গেছেন। বিস্তারিত পরে জানানো হবে।’

বিষয়টি নিশ্চিত করে পতেঙ্গা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কবিরুল ইসলাম খবরের কাগজকে বলেন, ‘সকাল সাড়ে ১০টার দিকে এ দুর্ঘটনার খবর পাই আমরা। তবে বিমানটি দৃশ্যমান নয়। সম্ভবত পানিতে তলিয়ে গেছে। বিমানে থাকা দুই পাইলট আগেই বের হতে পেরেছেন বলে জানতে পেরেছি।’

সদরঘাট নৌপুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একরাম উল্লাহ খবরের কাগজকে বলেন, নৌপুলিশ ও কোস্টগার্ড সদস্যরা ঘটনাস্থলে আছেন। বিমানটি উদ্ধার করে নদীর কিনারে আনার কাজ চলমান রয়েছে।

>> বিমানবাহিনীর প্রশিক্ষণ যুদ্ধবিমান কর্ণফুলীতে বিধ্বস্ত, আহত ২ পাইলট

মনির/তারেক মাহমুদ/অমিয়/

প্রথম হজ ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৩ হজযাত্রী

প্রকাশ: ০৯ মে ২০২৪, ১১:৪৫ এএম
প্রথম হজ ফ্লাইটে ঢাকা ছাড়লেন ৪১৩ হজযাত্রী
ছবি : সংগৃহীত

চলতি বছরের হজ ফ্লাইট শুরু হয়েছে। বৃহস্পতিবার (৯ মে) ভোর সোয়া ৪টার দিকে সৌদি এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ৪১৩ জন হজযাত্রী জেদ্দার উদ্দেশে ঢাকা ছেড়েছেন।

এরপর সকাল ৭টা ২০ মিনিটে বাংলাদেশ বিমান দ্বিতীয় ফ্লাইটে সৌদি আরব গেছেন ৪১৭ হজযাত্রী। ভোর সাড়ে ৫টায় এই ফ্লাইট উদ্বোধন করেন ধর্মমন্ত্রী ফরিদুল হক খান।

এরপর সকাল ৮টায় ফ্লাইনাস এয়ারের আরেকটি হজ ফ্লাইট উদ্বোধন করেন ধর্মমন্ত্রী।

ধর্ম মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বৃহস্পতিবার (৯ মে) প্রথম দিনে সাতটি হজ ফ্লাইট ঢাকা থেকে সৌদি আরবের উদ্দেশে ছেড়ে যাবে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তিনটি, সৌদি এয়ারলাইন্সের দুটি ও ফ্লাইনাসের দুটি ফ্লাইট রয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স প্রি-হজে মোট ১১৬টি ডেডিকেটেড ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে ঢাকা থেকে জেদ্দায় ৮২টি, চট্টগ্রাম থেকে জেদ্দায় ১৭টি, সিলেট থেকে জেদ্দায় ৫টি, ঢাকা থেকে মদিনায় ৯টি, চট্টগ্রাম থেকে মদিনায় ২টি এবং সিলেট থেকে মদিনায় একটি।

এ প্রসঙ্গে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের জনসংযোগ বিভাগের ব্যবস্থাপক মো. আল মাসুদ খান বুধবার সন্ধ্যায় খবরের কাগজকে বলেন, হজযাত্রীদের সেবা নির্বিঘ্ন ও সহজ করতে ঢাকা, চট্টগ্রাম ও সিলেট থেকে জেদ্দা ও মদিনায় সরাসরি ফ্লাইট পরিচালিত হবে। সে লক্ষ্যে জেদ্দা ও মদিনায় পর্যাপ্ত জনবল নিয়োজিত করা হয়েছে।

এদিকে এ বছর বাংলাদেশ থেকে হজে যাওয়া প্রকৃত সংখ্যা নিয়েও দেখা দিয়েছে বিভ্রান্তি। বিমানের ব্যবস্থাপক মো. আল মাসুদ খান বলেন, এ বছর বাংলাদেশ থেকে মোট ৮৬ হাজার ৫২৭ জন হজযাত্রী পরিবহনের ব্যবস্থা করা হবে। এর মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৫০ শতাংশ যাত্রী পরিবহন করবে। বিমান প্রি-হজে মোট ১ হাজার ১৬টি সরাসরি হজ ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে ঢাকা থেকে জেদ্দায় ৮২টি, চট্টগ্রাম থেকে জেদ্দায় ১৭টি, সিলেট থেকে জেদ্দায় ৫টি। তা ছাড়া ঢাকা থেকে মদিনায় ৯টি, চট্টগ্রাম থেকে মদিনায় দুটি এবং সিলেট থেকে মদিনায় একটি ফ্লাইট পরিচালনা করা হবে।

অন্যদিকে হজ অফিস সূত্র অনুসারে চলতি বছর বাংলাদেশ থেকে ৮৩ হাজার ২১৪ জন নারী-পুরুষ পবিত্র হজ পালন করতে নিবন্ধন করেছেন। এর মধ্যে বেসরকারি ব্যবস্থাপনায় যাবেন ৭৮ হাজার ৮৯৫ জন। সেক্ষেত্রে বলা যায়, প্রায় ৪০ হাজার হজযাত্রীরই এখনো ভিসা আবেদন বাকি। খোঁজ নিয়ে জানা যায়, হজ কার্যক্রমের উদ্বোধন এবং হজ ফ্লাইট শুরু হলেও এখনো হজ ভিসা আবেদন করা যায়নি বেসরকারিভাবে নিবন্ধন করা অর্ধেকের বেশি হজযাত্রীর।

এ বিষয়ে হজ অ্যাজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম খবরের কাগজকে বলেন, ‘বাড়ি ভাড়াসহ কিছু কাজ বাকি থাকায় এখনো কিছু হজযাত্রীর হজ ভিসা আবেদন করা যায়নি। এর পরিপ্রেক্ষিতে ধর্ম মন্ত্রণালয় থেকে সময় বাড়ানোর আবেদন করায় সৌদি সরকার আগামী ১১ মে পর্যন্ত আরেক দফা সময় বাড়িয়েছে। আশা করছি, এ সময়ের মধ্যে আমরা সব আবেদন সম্পন্ন করতে পারব।

ভিসা নিয়ে অনিশ্চয়তার মধ্যে শুরু হওয়া হজ ফ্লাইটে যাত্রীর কমতি হবে কি না জানতে চাইলে তিনি বলেন, যাদের ভিসা আবেদন আগে করা হয়েছিল, তাদের অনেকের ভিসা হয়ে গেছে এবং এটি চলমান আছে। এখন পর্যন্ত আগামী ৭ দিনের ফ্লাইটের যাত্রী ফুল আছে। আমরা আশা করছি, ফ্লাইট খালি যাবে না।

হাজিদের ফিরিয়ে আনতে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স মোট ১২৫টি হজ ফ্লাইট পরিচালনা করবে। এর মধ্যে জেদ্দা থেকে ঢাকায় ৭৩টি, জেদ্দা থেকে চট্টগ্রামে ১৫টি, জেদ্দা থেকে সিলেটে দুটি; এ ছাড়া মদিনা থেকে ঢাকা ২২টি, মদিনা থেকে চট্টগ্রামে ৯টি এবং মদিনা থেকে সিলেটে ৪টি। হাজিরা দুটি লাগেজে ২৩ কেজি করে মোট ৪৬ কেজি মালামাল উভয় দিক থেকে পরিবহন করতে পারবেন।

গতকাল বুধবার (৮ মে) রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে এবারের হজ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চাঁদ দেখাসাপেক্ষে পবিত্র হজ অনুষ্ঠিত হবে আগামী ১৬ জুন। ২০২৪ সালের হজে বাংলাদেশ থেকে ৮৫ হাজার ২৫৭ জন হজযাত্রী হজ পালন করবেন।

অমিয়/