আজ শুরু টাইগারদের প্রস্তুতি ক্যাম্প । খবরের কাগজ
ঢাকা ২৬ বৈশাখ ১৪৩১, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

আজ শুরু টাইগারদের প্রস্তুতি ক্যাম্প

প্রকাশ: ২৬ এপ্রিল ২০২৪, ১১:৫৭ এএম
আজ শুরু টাইগারদের প্রস্তুতি ক্যাম্প
ছবি: সংগৃহীত

জিম্বাবুয়ে সিরিজ দিয়ে ফের ব্যস্ত আন্তর্জাতিক সূচিতে প্রবেশ করবে বাংলাদেশ দল। ফলে টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আলাদা করে প্রস্তুতি ক্যাম্প করার সুযোগ থাকছে না টাইগারদের সামনে। সেই ঘাটতি পোষাতে আজ থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে তিন দিনের প্রস্তুতি ক্যাম্প। হেড কোচ চন্ডিকা হাথুরুসিংহের অধীনে হওয়া এই ক্যাম্পে থাকছেন ১৭ ক্রিকেটার। ছুটি থাকায় ক্যাম্পে থাকবেন না সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। 

চট্টগ্রামের প্রস্তুতি ক্যাম্পে ম্যাচ সিনারিও অনুশীলন করবে টাইগাররা। এ ছাড়া এই প্রস্তুতি ক্যাম্পে থাকছে না গণমাধ্যমের প্রবেশাধিকার। তাই বলা যায়, এক রকম নিবিড় অনুশীলনে মনোযোগ থাকবে টিম ম্যানেজমেন্টের। এই ক্যাম্পকে সামনে রেখে ইতোমধ্যে চট্টগ্রামে দলের সঙ্গে যোগ দিয়েছেন ডাক পাওয়া ১৭ ক্রিকেটার। গতকাল ঢাকা প্রিমিয়ার লিগ সুপার লিগের দ্বিতীয় রাউন্ড শেষে তারা দলের সঙ্গে যোগ দেন।

বিশ্বকাপের আগে ক্রিকেটারদের প্রস্তুতিতে কোনো ঘাটতি রাখতে চায় না টিম ম্যানেজমেন্ট। এ কারণেই বিশেষ এই প্রস্তুতি ক্যাম্পের আয়োজন করা হয়েছে। এই ক্যাম্পকে সামনে রেখে ইতোমধ্যে সব রকম প্রস্তুতি শেষ হয়েছে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। সাগরিকার সেন্টার উইকেটে ম্যাচ সিনারিও প্রস্তুতি নিবে নাজমুল হোসেন শান্তর দল। সেখানে বোলার-ব্যাটারদের ভুল শুধরে দেওয়ার কাজ করা হবে।

আগামী ২৮ এপ্রিল এই প্রস্তুতি ক্যাম্প শেষ হলে ঘোষণা করা হবে জিম্বাবুয়ে সিরিজের দল। প্রস্তুতি ক্যাম্পে না থাকলেও জিম্বাবুয়ের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজে থাকবেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। আইপিএল থেকে ফিরে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি মিস করবেন কাটার মাস্টার। কোচ ও অধিনায়কের চাওয়ায় সিরিজের শেষ তিন টি-টোয়েন্টি ম্যাচে দলে থাকবেন সাকিব। যুক্তরাষ্ট্রে এক অনুষ্ঠানে বিষয়টি নিজেই নিশ্চিত করেছেন। এর আগে অবশ্য ডিপিএলে শেখ জামালের হয়ে দুটো ম্যাচ খেলার কথা জানান তিনি।

জিম্বাবুয়ে সিরিজের পাশাপাশি টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণার চাপও আছে নির্বাচক প্যানেলের ওপর। আগামী ১ মের মধ্যে আইসিসিতে জমা দিতে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল। তবে বিশ্বকাপ শুরুর আগ পর্যন্ত কোনো কারণ ছাড়াই দলে পরিবর্তন আনার সুযোগ থাকবে। ফলে জিম্বাবুয়ে সিরিজ শুরুর আগে দিতে হবে টি-টোয়েন্টি বিশ্বকাপের দল। সেই দল ঘোষণার জন্যও প্রস্তুতি ক্যাম্প রাখবে বড় ভূমিকা।

হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে বোলিংয়ে বাংলাদেশের মেয়েরা

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৩:৫৫ পিএম
হোয়াইটওয়াশ এড়ানোর ম্যাচে বোলিংয়ে বাংলাদেশের মেয়েরা
ছবি : সংগৃহীত

ভারত নারী দলের বিপক্ষে সিরিজের পঞ্চম ও শেষ ম্যাচে হোয়াইটওয়াশ এড়ানোর মিশনে নামবে বাংলাদেশের মেয়েরা। সেই ম্যাচে টস হেরে ভারতীয় অধিনায়ক হারমানপ্রীত কৌর ব্যাটিং করার সিদ্ধান্ত নেওয়ায় আগে বোলিং করবে বাংলাদেশের মেয়েরা।

বৃহস্পতিবার (৯ মে) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছে ভারত নারী দল। বিকাল ৪টায় শুরু হবে ম্যাচটি।

শেষ ম্যাচে কোনো পরিবর্তন ছাড়াই মাঠে নেমেছে ভারত নারী দল। অন্যদিকে, স্বাগতিক বাংলাদেশে একাদশে এনেছে তিনটি পরিবর্তন।

মুর্শিদা খাতুন, মারুফা আক্তার ও হাবিবা ইসলামের পরিবর্তে দলে এসেছেন, সোবহানা মোস্তারি, সুলতানা খাতুন ও ফারিহা তৃষ্ণা।

বাংলাদেশ একাদশ

নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক) নাহিদা আক্তার, দিলারা আক্তার দোলা, রুবায়া হায়দার ঝিলিক, সোবহানা মোস্তারি, রাবেয়া খান, সুলতানা খাতুন, শরীফা খাতুন, ফারিহা তৃষ্ণা, পিংকি, রিতু মনি ও ঝর্ণা আক্তার।

ভারত একাদশ

শেফালি ভার্মা, স্মৃতি মান্ধনা, হেমালতা, হরমনপ্রীত কৌর (অধিনায়ক), রিচা ঘোষ (উইকেটরক্ষক), দীপ্তি শর্মা, সাজানা, পূজা বস্ত্রকার, আশা সোবহানা, তিতাস সাধু, রাধা যাদব.

‘মাদ্রিদে এটা প্রায়ই হয়’

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৩:২৯ পিএম
‘মাদ্রিদে এটা প্রায়ই হয়’
ছবি : সংগৃহীত

বায়ার্ন মিউনিখের বয়সভিত্তিক দলে ২০০০ সালে যোগ দেওয়ার পর হেকেই ক্লাবটিতে টানা খেলে যাচ্ছেন টমাস মুলার। তার সকল আবেগ, ভালোবাসা ও ধ্যানজ্ঞান এই ক্লাবকে ঘিরেই। সেমিফাইনালের দ্বিতীয় লেগে সান্তিয়াগো বার্নাব্যুতে নিজের সর্বোচ্চটাই ঢেলে দিয়েছেন ৩৪ বছর বয়সী এই তারকা। ৮৪ মিনিটে তার হেড থেকে বল পাস পেয়ে গোল করেন ডান ডিফেন্ডার।

যোগ করা সময়ের ১৩ মিনিটে ম্যাথিয়াস ডি লিটের গোলটি লাইনসম্যান অফসাইড দিলে ম্যাচে ফেরার সুযোগ হারায় বায়ার্ন মিউনিখ। পরবর্তী রিপ্লেতে দেখা যায় সিদ্ধান্তটি খুবই ক্লোজ ছিল। দুই লেগ মিলিয়ে ৪-৩ গোলে জয়ে ফাইনালে পা রেখেছে রিয়াল মাদ্রিদ। যোগ করা সময়ে ডি লিটের করা সেই গোলটি বাতিল হওয়ায় পর খেপেছেন টমাস মুলার।

ম্যাচ শেষে মিক্সড জোনে ক্ষোভ ঝেড়ে মুলার বলেন, ‘রেফারি ভিএআর এর সাহায্য নেয়নি। তিনি এটা দেখার সুযোগও পাননি। এমন পরিস্থিতি খুব অদ্ভুত, এত দ্রুত বাঁশি বাজালেন! অবিশ্বাস্য সিদ্ধান্ত। সাধারণত বাঁশি বাজানোর আগে তিন মিটার দৌড়ানোর সুযোগ দেওয়া হয়। জানি না আসলে কী ঘটেছে।’

রেফারির প্রতি ক্ষোভ ঝাড়তে গিয়ে রিয়ালের দিকেও অভিযোগের আঙুল তুলেছেন বায়ার্ন কিংবদন্তি, ‘দুঃখজনকভাবে মাদ্রিদে এটা প্রায়ই হয়। ২০১৭ সালেও আমাদের সঙ্গে এটা ঘটেছে, ক্রিস্টিয়ানো রোনালদো দুই গোল করেছিল...তবে সেটা ভিএআরের আগে।’

 

জ্যোতিদের হোয়াইটওয়াশ এড়ানোর মিশন

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০১:৫৩ পিএম
জ্যোতিদের হোয়াইটওয়াশ এড়ানোর মিশন
ছবি : সংগৃহীত

ভারতের বিপক্ষে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে স্বাগতিক বাংলাদেশ দল যে খেলা খেলছে, তাতে করে কোনো ম্যাচ জেতার আশাই করা যায় না।

প্রথম ৪ ম্যাচই হেরেছে খুবই বাজেভাবে। যেখানে ছিল না ন্যূনতম কোনো প্রতিদ্বন্দ্বিতা। বাংলাদেশের প্রতিরোধহীন এক একটি হার তাদের সামনে এখন হোয়াইটওয়াশ হওয়ার শঙ্কা। আজ সিলেট বিভাগীয় স্টেডিয়ামে বেলা ৪টায় শুরু হবে পঞ্চম ও শেষ টি-টোয়েন্টি ম্যাচ।

হোয়াইটওয়াশ এড়াতে হলে জয়ের বিকল্প নেই বাংলাদেশের। কিন্তু সিরিজের আগের ৪ ম্যাচ বিবেচনায় আনলে, সেখানে জয় আশা করা দুরাশাই হবে। বাংলাদেশের এক একটি বাজে হারের পেছনে ছিল ব্যাটারেদের অমার্জনীয় ব্যর্থতা। হোয়াইটওয়াশ এড়ানো কিংবা লড়াই করতে হলে অন্তত ব্যাটারদের ফিরতে হবে রানে।

নির্বাচন থেকে সরে দাঁড়ালেন পানেসার

প্রকাশ: ০৯ মে ২০২৪, ১২:৫১ পিএম
নির্বাচন থেকে সরে দাঁড়ালেন পানেসার
ছবি : সংগৃহীত

এপ্রিলের শেষেই ঘোষণা দিয়েছিলেন জর্জ গ্যালাওয়ের ওয়ার্কার্স পার্টি থেকে যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে প্রার্থী হওয়ার। কিন্তু এক সপ্তাহ পেরোতেই সেই সিদ্ধান্ত থেকে সরে এসেছেন তিনি।

বুধবার (৮ এপ্রিল) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে দেওয়া এক বিবৃতিতে পানেসার লিখেছেন, ‘ওয়ার্কাস পার্টির হয়ে সাধারণ নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্ত প্রত্যাহার করছি। রাজনীতি শিখতে ও বুঝতে আমার আমার আরও সময় লাগবে।’

তিনি বুঝতে পারছেন ব্যক্তিগত ও রাজনৈতিক মূল্যবোধের সঙ্গে সংগতিপূর্ণ রাজনৈতিক ঠিকানা খুঁজে পেতে সময় দরকার।

ইলিং সাউথহল লেবার পার্টির ঘাঁটি হিসেবে পরিচিত। আর সেখানেই প্রার্থী হওয়ার বিষয়ে দ্য টেলিগ্রাফে একটি কলাম লিখেছিলেন পানেসার। কলামে তিনি ‘দেশের শ্রমিক শ্রেণির কণ্ঠস্বর’ হতে চান জানিয়ে ‘একদিন প্রধানমন্ত্রী হওয়া’র ইচ্ছাও প্রকাশ করেন।

এরপর থেকেই যুক্তরাজ্যের আইনসভার বাইরে জর্জ গ্যালাওয়ে তার দলের প্রার্থী হিসেবে অন্যদের সঙ্গে পানেসারকে উপস্থাপন করেন।

নির্বাচনে প্রার্থী হওয়ার ঘোষণা দেওয়ার এক সপ্তাহের মুখেই তিনি বেশ কিছু গণমাধ্যমের চ্যালেঞ্জের মুখে পড়েন। টাইমস রেডিওতে যুক্তরাজ্যের ন্যাটোর সদস্যপদ নিয়ে নিজের অবস্থান নিয়ে বিতর্কে পড়েন তিনি।

এক্সের বিবৃতিতে তিনি আরও বলেন, ‘আমি একজন ব্রিট (ব্রিটিশ) হিসেবে গর্বিত যে, ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে নিজ দেশের প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছিলাম। আমি এখন অন্যদের সাহায্য করার জন্য কিছু করতে চাই। কিন্তু আমার মনে হয়েছে, আমি এখনো আমার লক্ষ্যের কেবল শুরুর দিকে আছি এবং এখনো শিখছি কীভাবে রাজনীতি দিয়ে মানুষকে সহায়তা করা যায়।’

৪২ বছর বয়সী পানেসার ইংল্যান্ডের হয়ে ৫০ টেস্টসহ তিন সংস্করণে মোট ৭৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছিলেন, যার সর্বশেষটি ছিল ২০১৩ সালে। ভারতীয় বংশোদ্ভূত মা–বাবার সন্তান পানেসারের জন্ম লুটনে।

চ্যাম্পিয়ন্স লিগ ভুল স্বীকার করে ডি লিটের কাছে দুঃখপ্রকাশ লাইনসম্যানের

প্রকাশ: ০৯ মে ২০২৪, ১২:০৮ পিএম
ভুল স্বীকার করে ডি লিটের কাছে দুঃখপ্রকাশ লাইনসম্যানের
ছবি : সংগৃহীত

তখন যোগ করা সময়ের ১৩ মিনিটের খেলা চলছিল। ততক্ষণে হোসেলুর ৩ মিনিটে ২ গোলে রিয়াল মাদ্রিদ এগিয়ে ২-১ ব্যবধানে। রিয়ালের রক্ষণে গোলের আগেই অফসাইডের পতাকা তোলেন লাইনসম্যান। ফলে খেলা বন্ধ করে দেন রিয়ালের খেলোয়াড়রা। রিয়ালের বক্সে থাকা ডি লিট দলকে সমতায় ফেরানোর আহসায় ছিলেন গোল করে।

ম্যাচ শেষে বায়ার্ন মিউনিখের ডিফেন্ডার ম্যাথিয়াস ডি লিট অবশ্য দাবি করেছেন অফসাইডে পতাকা তোলায় লাইনসম্যান তার কাছে ক্ষমা চেয়েছেন। সান্তিয়াগো বার্নাব্যুতে গতকাল রাতে চ্যাম্পিয়নস লিগ ফিরতি লেগের ম্যাচ শেষে এই দাবি করেন ডাচ তারকা।

নিজেদের মাঠে ফিরতি লেগের ম্যাচে ২-১ গোলে জিতে মোট ৪-৩ ব্যবধানে ফাইনালে উঠেছে রিয়াল। লাইনসম্যান পতাকা তোলায় বাঁশি বাজিয়ে দেন রেফারি সাইমন মারচিনিয়াক। অফসাইডের পতাকা না তুললে হয়তো গোল করে বায়ার্নকে সমতায় ফেরাতে পারতেন ডি লিট।

বাঁশি বাজিয়ে দেওয়ায় কারণে সেটি অফসাইড হয়েছিল কি না, তা পরীক্ষা করে দেখার এখতিয়ার ছিল না ভিএআরের। পরবর্তীতে টিভি রিপ্লেতে দেখে মনে হয়েছে, অফসাইডের সিদ্ধান্তটি খুব ‘ক্লোজ’ ছিল। গোলটি বাতিল হয়ে যাওয়ায় আর ম্যাচে ফিরতে পারেনি বায়ার্ন।

ডি লিট অবশ্য বলেছেন, ‘লাইনসম্যান আমাকে বলেছেন দুঃখিত, ভুল করেছি।’

ম্যাচ যখন ১-১ সমতায় তখন হোসেলুর গোলের সময়ও মাঠের রেফারি অফসাইডের ঘোষণা দিলেও ভিএআরে সেটি অনসাইড দেখায়। আর মাঠের রেফারির সিদ্ধান্তের পরও খেলা চালিয়ে যান লাইনসম্যান।

ডি লিট বলেন, ‘নিয়ম অনুযায়ী, অফসাইড নিশ্চিত না হলে খেলা চালিয়ে যেতে হবে। আর শেষ মিনিটে এভাবে বাঁশি বাজানো, আমার মনে হয় এটা বড় ভুল। অফসাইড হয়েছে কি না, আমি জানি না, সেটা ভিএআর পরীক্ষা করতে পারে। কিন্তু এটা (অফসাইড) পরীক্ষা করে না দেখলে বুঝলেন কীভাবে? এটা লজ্জার।’