পুলিশ হেফাজতে সাবেক দুদক কর্মকর্তার মৃত্যু, আরেক আসামি গ্রেপ্তার । খবরের কাগজ
ঢাকা ২৬ বৈশাখ ১৪৩১, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

পুলিশ হেফাজতে সাবেক দুদক কর্মকর্তার মৃত্যু, আরেক আসামি গ্রেপ্তার

প্রকাশ: ২৫ এপ্রিল ২০২৪, ১১:০৩ পিএম
পুলিশ হেফাজতে সাবেক দুদক কর্মকর্তার মৃত্যু, আরেক আসামি গ্রেপ্তার

চট্টগ্রাম নগরের চান্দগাঁও থানা পুলিশের হেফাজতে অবসরপ্রাপ্ত দুদক কর্মকর্তা ছৈয়দ মোহাম্মদ শহীদুল্লাহর মৃত্যুর ঘটনায় নির্যাতন ও হেফাজতে মৃত্যু (নিবারণ) আইনের মামলার আসামি এস এম আসাদুজ্জামানকে (৫২) গ্রেপ্তার করেছে পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) মেট্রো ইউনিট।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) সকালে নগরের বায়েজিদ বোস্তামী থানাধীন মোজাফফর নগর এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়। পিবিআই চট্টগ্রাম মেট্রো ইউনিটের পরিদর্শক মো. ইলিয়াস খান বিষয়টি নিশ্চিত করেছেন। 

গ্রেপ্তার এস এম আসাদুজ্জামান নগরের চান্দগাঁও এলাকার বাসিন্দা। তিনি মামলার পাঁচ নম্বর আসামি। 

দুদকের ওই কর্মকর্তার মৃত্যুতে তার স্ত্রী ফৌজিয়া আনোয়ারের দায়ের করা মামলার আসামিরা হলেন- চান্দগাঁও থানার তৎকালীন ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খাইরুল ইসলাম, সহকারী উপপরিদর্শক (এএসআই) মো. ইউসুফ, এএসআই সোহেল রানা, থানার পরিদর্শক (তদন্ত) মো. মবিনুল হক, চান্দগাঁও থানা এলাকার বাসিন্দা এস এম আসাদুজ্জামান (৫২), মো. জসীম উদ্দীম (৩৭), মো. লিটন (৪৮), রনি আক্তার তানিয়া (২৬) ও কলি আক্তারসহ (১৯) মোট ৯ জনকে আসামি করা হয়েছিল।

এর আগে গত ২৫ ডিসেম্বর রাতে বাকলিয়া থানার রাহাত্তালপুল এলাকা থেকে আসামি জসীম উদ্দীন ও গত ১২ ফেব্রুয়ারি নগরের চকবাজার এলাকা থেকে আসামি মো.লিটনকে গ্রেপ্তার করা হয়।

ভুক্তভোগী মোহাম্মদ শহীদুল্লাহ দুদকের সাবেক উপপরিচালক (ডিডি) ছিলেন। ছিলেন। ২০১৮ সালে অবসরে যান এই কর্মকর্তা। নগরের চান্দগাঁও থানার এক কিলোমিটার এলাকায় জমি নিয়ে স্থানীয় কয়েকজনের সঙ্গে বিরোধের জের ধরে গত ২৯ আগস্ট ছৈয়দ মোহাম্মদ শহীদুল্লাহ ও তার শ্যালক মোহাম্মদ কায়সার আনোয়ারের বিরুদ্ধে রনি আক্তার তানিয়া নামে একজন আদালতে মামলা করেন। 

মামলার শুনানি শেষে ওই দিনই অপরাধ আমলে নিয়ে অভিযুক্ত দুজনের বিরুদ্ধে সমন জারি করেন আদালত। ওই সমন সংশ্লিষ্ট আদালতের বেঞ্চ সহকারী হারুন অর রশীদ গায়েব করে ফেলেন। ফলে আসামিরা আদালতে হাজির হওয়ার কোনো সমন পাননি। এরপর মামলার পরবর্তী তারিখ দেন আদালত। ওই তারিখে মামলার বাদী হাজির না হওয়ায় তার আইনজীবী সময়ের আবেদন করেন। কিন্তু ওই দিনই আদালত দুই আসামির বিরুদ্ধে ওয়ারেন্ট জারি করেন। এরপর গত ৩ অক্টোবর রাতে শহীদুল্লাহকে বাসা থেকে গ্রেপ্তার করে চান্দগাঁও পুলিশ। থানায় নিয়ে ভুক্তভোগী শহীদুল্লাহকে নির্যাতন করা হয়। একপর্যায়ে কয়েক ঘণ্টার মধ্যে মারা যান তিনি। পরে এ ঘটনায় তার স্ত্রী ফৌজিয়া আনোয়ার মামলা করেন।

বুড়িমারী এক্সপ্রেসের লাইনচ্যুত বগি ৫ ঘণ্টা পর উদ্ধার

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৯:৫২ এএম
বুড়িমারী এক্সপ্রেসের লাইনচ্যুত বগি ৫ ঘণ্টা পর উদ্ধার
বৃহস্পতিবার রাত তিনটায় ঈশ্বরদিতে বুড়িমারি এক্সপ্রেসের বগি লাইনচ্যুত হওয়ার ৫ ঘণ্টা পর ট্রেন চলাচল স্বাভাবিক হয়েছে। ছবি: খবরের কাগজ

পাবনার ঈশ্বরদী উপজেলার মুলাডুলিতে লাইনচ্যুত হওয়া বুড়িমারী এক্সপ্রেস ট্রেনের বগি ৫ ঘণ্টা পর উদ্ধার করা হয়েছে। এর পর স্বাভাবিক হয়েছে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ।

বৃহস্পতিবার (৯ মে) সকালে পশ্চিমাঞ্চল পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক শাহ সুফি নুর মোহাম্মদ এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, ‘দুর্ঘটনার পর ঈশ্বরদী থেকে রিলিফ ট্রেন এসে উদ্ধারকাজ শুরু করে। ৫ ঘণ্টা উদ্ধারকাজ শেষে বৃহস্পতিবার সকাল আটটা ১০ মিনিটে রেল যোগাযোগ স্বাভাবিক হয়েছে।’

এ ঘটনায় তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

এর আগে ঢাকার উদ্দেশে লালমনিরহাটের বুড়িমারী থেকে ছেড়ে আসে আন্তঃনগর বুড়িমারী এক্সপ্রেস। রাত তিনটার দিকে মুলাডুলি স্টেশন থেকে দুই কিলোমিটার দূরে ট্রেনের একটি বগি লাইনচ্যুত হয়। এরপর থেকে ঢাকার সঙ্গে উত্তরবঙ্গের রেল যোগাযোগ বন্ধ হয়ে যায়।

পশ্চিমাঞ্চল পাকশী বিভাগীয় রেলওয়ের ব্যবস্থাপক শাহ সুফি নুর মোহাম্মদ বলেন, ‘প্রাথমিকভাবে ট্রেনের চাকার যান্ত্রিক ত্রুটির কারণে এই লাইনচ্যুতির ঘটনা ঘটেছে বলে ধারণা করা হচ্ছে। এ ঘটনায় পাকশী পশ্চিমাঞ্চল বিভাগীয় পরিবহন কর্মকর্তা আনোয়ার হোসেনকে প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটিকে আগামী তিন দিনের মধ্যে প্রতিবেদন দিতে নির্দেশ দেওয়া হয়েছে।’

পার্থ হাসান/সাদিয়া নাহার/অমিয়/

অস্ত্র মামলায় কাউন্সিলরের ১০ বছর কারাদণ্ড

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৯:৪৮ এএম
অস্ত্র মামলায় কাউন্সিলরের ১০ বছর কারাদণ্ড
যুবলীগের সাবেক আহ্বায়ক রাশেদুজ্জামান নোমান

ময়মনসিংহে অস্ত্র মামলায় সদর উপজেলা যুবলীগের সাবেক আহ্বায়ক ও সিটি করপোরেশনের কাউন্সিলর রাশেদুজ্জামান নোমানকে (৪২) ১০ বছর কারাদণ্ড দিয়েছেন আদালত।

বুধবার (৮ মে) দুপুরে ময়মনসিংহের পঞ্চম অতিরিক্ত জেলা ও দায়রা জজ জয়নব বেগম এ রায় ঘোষণা করেন।

রাশেদুজ্জামান নোমান ময়মনসিংহ সিটি করপোরেশনের ২৯ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর। তিনি নগরীর গন্ডপা এলাকার আব্দুল মান্নানের ছেলে।

বিষয়টি খবরের কাগজকে নিশ্চিত করেছেন আদালতের পাবলিক প্রসিকিউটর (পিপি) অ্যাডভোকেট হযরত আলী।

তিনি বলেন, ময়মনসিংহ কোতোয়ালি মডেল থানায় হওয়া অস্ত্র মামলায় বিচারক এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন না।

কামরুজ্জামান মিন্টু/ইসরাত চৈতী/অমিয়/

 

ধনবাড়ীতে হেরে গেলেন এমপির খালাতো-মামাতো ভাই

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৯:৩৭ এএম
ধনবাড়ীতে হেরে গেলেন এমপির খালাতো-মামাতো ভাই
হারুনার রশিদ হীরা ও খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন

টাঙ্গাইলের ধনবাড়ী উপজেলা পরিষদ নির্বাচনে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক মন্ত্রী এবং টাঙ্গাইল-১ (ধনবাড়ী-মধুপুর) আসনের সংসদ সদস্য আব্দুর রাজ্জাকের খালাতো ভাই হারুনার রশিদ হীরা ও মামাতো ভাই খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন পরাজিত হয়েছেন। এই আসনে বিজয়ী হয়েছেন আব্দুল ওয়াদুদ তালুকদার সবুজ।

বুধবার (৮ মে) রাতে উপজেলা পরিষদের মিলনায়তনের ফলাফল ঘোষণা কক্ষ থেকে বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা করা হয়।

আব্দুল ওয়াদুদ তালুকদার সবুজ (মোটরসাইকেল) ৩০ হাজার ৭৩০ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী সংসদ সদস্য আব্দুর রাজ্জাকের খালাতো ভাই হারুনার রশিদ হীরা (ঘোড়া) পেয়েছেন ২৯ হাজার ২৯৯ ভোট এবং মামাতো ভাই খন্দকার মঞ্জুরুল ইসলাম তপন (দোয়াত-কলম) পেয়েছেন ২২ হাজার ৬৫০ ভোট।

আব্দুল ওয়াদুদ তালুকদার সবুজ উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ছিলেন।

এর আগে বুধবার (৮ মে) সকাল ৮টা থেকে বিরতিহীনভাবে বিকেল ৪টা পর্যন্ত ধনবাড়ী উপজেলা পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হয়। এই উপজেলায় চেয়ারম্যান পদে পাঁচজন প্রতিদ্বন্দ্বিতা করেন।

অন্যদিকে, মধুপুর উপজেলায় আনারস প্রতীকের অ্যাডভোকেট ইয়াকুব আলী ৭৩ হাজার ৩২৮ ভোট পেয়ে বিজয়ী হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান চেয়ারম্যান ও দোয়াত-কলম প্রতীকের প্রার্থী ছরোয়ার আলম খান আবু পেয়েছেন ৫১ হাজার ৮৭ ভোট।

ইয়াকুব আলী স্থানীয় সংসদ সদস্য ড. আব্দুর রাজ্জাকের অনুসারী ও উপজেলা আওয়ামী লীগের সাবেক সহসভাপতি।

জুয়েল রানা/অমিয়

জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলাম জামিনে মুক্ত

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৯:৩৪ পিএম
জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলাম জামিনে মুক্ত
দ্বীন ইসলাম। ছবি : সংগৃহীত

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকার আত্মহত্যার ঘটনায় দায়েরকৃত মামলায় বিশ্ববিদ্যালয়টির সহকারী প্রক্টর দ্বীন ইসলাম জামিনে মুক্ত হয়েছেন।

বুধবার (৮ মে) সন্ধ্যা ৬টার দিকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগার থেকে তিনি মুক্তি পান।

তার মুক্তির বিষয়টি নিশ্চিত করে কুমিল্লার সিনিয়র জেল সুপার আব্দুল্লাহ আল মামুন খবরের কাগজকে বলেন, ‘দ্বীন ইসলাম হাইকোর্ট থেকে জামিন পেয়েছেন। জামিনের কাগজপত্র আমাদের কাছে এসে পৌঁছার পর গতকাল বুধবার সন্ধ্যা ৬টার দিকে তাকে কুমিল্লা কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি দেওয়া হয়।’

গত ১৫ মার্চ রাতে কুমিল্লা নগরের বাগিচাগাঁও এলাকার ভাড়া বাসায় সিলিং ফ্যানের সঙ্গে ফাঁসিতে ঝুলে আত্মহত্যা করেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী ফাইরুজ অবন্তিকা। আত্মহত্যার আগে তিনি নিজের ফেসবুকে স্ট্যাটাসে তার মৃত্যুর জন্য জবির সহকারী প্রক্টর দ্বীন ইসলাম ও সহপাঠী আম্মান সিদ্দিকীকে দায়ী করেন। ঘটনার পরদিন অবন্তিকার মা তাহমিনা শবনম বাদী হয়ে কুমিল্লার কোতোয়ালি মডেল থানায় মামলা করেন। ডিএমপি এ মামলায় অভিযুক্ত দুজনকে গ্রেপ্তার করে ১৭ মার্চ কুমিল্লা পুলিশের কাছে হস্তান্তর করে। পরদিন এ মামলায় সহকারী প্রক্টর দ্বীন ইসলামের এক দিন ও সহপাঠী আম্মানের দুই দিনের রিমান্ড মঞ্জুর করেন আদালত। রিমান্ড শেষে তাদের কারাগারে পাঠানো হয়। এরপর কুমিল্লার আদালতে কয়েক দফা জামিন আবেদন করলেও আদালত তা নামঞ্জুর করেন। অবশেষে হাইকোর্ট থেকে জামিন নিয়ে কারামুক্ত হলেন সহকারী প্রক্টর দ্বীন ইসলাম।

ভৈরবে মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষ, আহত অর্ধশতাধিক

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৯:০৫ পিএম
ভৈরবে মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষ, আহত অর্ধশতাধিক
ভৈরবে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে মাইকে ঘোষণা দিয়ে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ছবি : খবরের কাগজ

কিশোরগঞ্জের ভৈরবে মাইকে ঘোষণা দিয়ে দুপক্ষের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে উভয় পক্ষের অর্ধশতাধিক মানুষ আহত হয়েছেন। গতকাল মঙ্গলবার (৭ মে) সন্ধ্যায় ও বুধবার (৮ মে) সকাল ১০টার দিকে উপজেলার আগানগর গ্রামে এ সংঘর্ষ হয়।

স্থানীয় সূত্রে জানা যায়, আধিপত্য বিস্তারের জেরে আগানগর গ্রামের দক্ষিণপাড়ার সরুল্লার বাড়ি এবং উত্তরপাড়া এলাকার আফিল উদ্দিন মিয়ার বাড়ি ও ব্যাপারী বাড়ির লোকজনের মধ্যে এই সংঘর্ষের ঘটনা ঘটে। দফায় দফায় সংঘর্ষে গুরুতর আহতদের ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সসহ বিভিন্ন বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকে নেওয়া হয়। পরে উন্নত চিকিৎসার জন্য ১৮ জনকে পাঠানো হয় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, স্থানীয় জিল্লুর রহমান স্কুল অ্যান্ড কলেজের ম্যানেজিং কমিটি নিয়ে আগানগর গ্রামের দক্ষিণপাড়া এলাকার সরুল্লার বাড়ি ও পার্শ্ববর্তী উত্তরপাড়া এলাকার আফিল উদ্দিন মিয়ার বাড়ি ও ব্যাপারী বাড়ির লোকজনের মধ্যে দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব চলে আসছে। এ ছাড়া বিদ্যালয়ের পাশে অবস্থিত ঐতিহ্যবাহী আনন্দ বাজারে নিজেদের আধিপত্য বিস্তার নিয়েও দুই পক্ষের দ্বন্দ্ব চলমান।

এদিকে গত ২২ এপ্রিল জিল্লুর রহমান স্কুল অ্যান্ড কলেজে বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতায় অতিথি প্যানেলের নাম নিয়েও দুপক্ষের মধ্যে ঝগড়া হয়। ওই সময় স্থানীয় নেতারা বিষয়টি মীমাংসা করে দেন। তবে মীমাংসার পরও নিবৃত্ত হয়নি কোনো পক্ষই। মঙ্গলবার বিকেলে ড্রেজারের পাইপ চুরির বিষয় নিয়ে দুপক্ষের লোকজনের মধ্যে বাগবিতণ্ডা হয়। পরে মসজিদের মাইকে ঘোষণা দিয়ে দুপক্ষের লোকজন দেশীয় অস্ত্র বল্লম, টেঁটা, রাম দা, এককাট্টা ও লাঠিসোঁটা নিয়ে সংঘর্ষে জড়িয়ে পড়ে। এতে উভয়পক্ষের অর্ধশত লোক আহত হন। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণ করে। গতকাল সকালে পুরো গ্রামবাসী আত্মীয়তার সূত্রে উভয়পক্ষের সঙ্গে যোগ দিয়ে সংঘর্ষে লিপ্ত হয়। এতে আগানগর গ্রাম রণক্ষেত্রে পরিণত হয়। খবর পেয়ে পুলিশ বেলা ১২টার দিকে ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

ভৈরব উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জরুরি বিভাগের চিকিৎসক সোয়েব রহমান জানান, মঙ্গলবার রাতে ৩০ জন ও বুধবার সকাল থেকে দুপুর পর্যন্ত অর্ধশতাধিক মানুষ টেঁটা ও বল্লম বিদ্ধ হয়ে এখানে আসে। এদের মধ্যে গুরুতর আহত ১৮ জনকে উন্নত চিকিৎসার জন্য ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

এ বিষয়ে ভৈরব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সফিকুল ইসলাম খবরের কাগজকে বলেন, আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনায় আহত হয়েছেন অর্ধশতাধিক। বর্তমানে পরিস্থিতি নিয়ন্ত্রণে রয়েছে। আগানগর এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।