মোহাম্মদপুরে বৃষ্টির জন্য বিশেষ মোনাজাত । খবরের কাগজ
ঢাকা ২৬ বৈশাখ ১৪৩১, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

মোহাম্মদপুরে বৃষ্টির জন্য বিশেষ মোনাজাত

প্রকাশ: ২৭ এপ্রিল ২০২৪, ১১:০৮ এএম
মোহাম্মদপুরে বৃষ্টির জন্য বিশেষ মোনাজাত
রাজধানীর মোহাম্মদপুরে তীব্র তাপদাহে থেকে রক্ষা পেতে বৃষ্টির জন্য ইসতিসকার নামাজ

রাজধানীর মোহাম্মদপুরের সলিমুল্লাহ রোডে ঈদগাহ মাঠে তীব্র দাবদাহ থেকে রক্ষা পেতে বৃষ্টির জন্য আল্লাহর রহমত কামনায় ইসতিসকার নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) সকালে জাতীয় পার্টির একাংশের উদ্যাগে অনুষ্ঠিত এই দোয়া মাহফিলে বিভিন্ন মাদ্রাসা এবং আশপাশের এলাকার কয়েক হাজার মানুষ অংশ নেন।

ইসতিসকার নামাজ শেষে রহমতের বৃষ্টি কামনায় বিশেষ মোনাজাত করা হয়। 

মোনাজাত পরিচালনা করেন বাংলাদেশ কওমি মাদ্রাসা শিক্ষা বোর্ডের মহাসচিব মাওলানা মাহফুজুল হক।

এ সময় জাতীয় পার্টির একাংশের নির্বাহী চেয়ারম্যান কাজী ফিরোজ রশিদ, কো-চেয়ারম্যান সৈয়দ আবু হোসেন বাবলা, মহাসচিব কাজী মামুনুর রশীদ, কো-চেয়ারম্যান সুনীল শুভ রায় এবং স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর শফিকুল ইসলাম সেন্টু, বাংলাদেশ খেলাফত মজলিসের ভারপ্রাপ্ত মহাসচিব মাওলানা জালাল উদ্দীনসহ বিভিন্ন রাজনৈতিক দলের স্থানীয় নেতারা উপস্থিত ছিলেন।

এরপর মোহাম্মদপুর থানা জাতীয় পার্টির উদ্যাগে টাউন হলের সামনে তীব্র দাবদাহে অতিষ্ঠ জনসাধারণের মাঝে বোতলজাত পানি ও খাবার স্যালাইন বিতরণ করেন দলটির শীর্ষ নেতারা।

জয়ন্ত সাহা/অমিয়/

যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে মির্জা ফখরুলের বৈঠক

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৪:২৪ পিএম
যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে মির্জা ফখরুলের বৈঠক
যুক্তরাজ্যের পররাষ্ট্র প্রতিমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব। ছবি : সংগৃহীত

যুক্তরাজ্যের ভারত ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলবিষয়ক পররাষ্ট্র প্রতিমন্ত্রী অ্যান মেরি ট্রেভেলিয়ানের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বুধবার (৮) ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্য হাইকমিশনারের বাসভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়। বিকেল ৩টা ১৫ মিনিটে শুরু হয়ে প্রায় দেড় ঘণ্টাব্যাপী চলে এই বৈঠক।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান এ তথ্য জানিয়েছেন।

বৈঠকে মির্জা ফখরুলের নেতৃত্বে বিএনপির আন্তর্জাতিক সম্পর্কবিষয়ক কমিটির সদস্য শামা ওবায়েদ, মানবাধিকার সম্পাদক আসাদুজ্জামান আসাদ অংশ নেন। অন্যদিকে যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ ক্যাথেরিন কুকসহ যুক্তরাজ্য হাইকমিশন অফিসের দুইজন রাজনৈতিক কর্মকর্তা বৈঠকে অংশ নেন।

শফিকুল/সালমান/

আ.লীগ সরকার বয়কট করা জরুরি: গয়েশ্বর

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৪:২৩ পিএম
আ.লীগ সরকার বয়কট করা জরুরি: গয়েশ্বর
ছবি: খবরের কাগজ

আওয়ামী লীগ সরকারই ভারতের সবচেয়ে নিকৃষ্ট পণ্য, তাদেরকে বয়কট করা অত্যন্ত জরুরি বলে মন্তব্য করেছেন বিএনপির জাতীয় স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

তিনি বলেন, ‘১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হলেও দেশের জনগণ এখনো স্বাধীন নয়। কাঁটাতারের বেড়ায় ঝুলছে বাংলাদেশ। আওয়ামী লীগ দেশের জনগণকে নয়, পাশ্ববর্তী দেশকে খুশি করতেই রাজনীতি করে। ভারত এই সরকারকে টিকিয়ে রাখতে পারবে না। আমাদের বিদেশি পণ্য বর্জন করা উচিত।’

বৃহস্পতিবার (৯ মে) ঢাকা রিপোর্টাস ইউনিটিতে ‘গণতন্ত্র, স্বাধীনতা, সার্বভৌমত্ব, অখণ্ডতা ও জাতীয় মর্যাদার প্রতি ভিনদেশি আগ্রাসন’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

সভার আয়োজন করে গণঅধিকার পরিষদের (একাংশ)।

গয়েশ্বর বলেন, ‘গণতন্ত্র কখনো আসবে, কখনো যাবে। গণতন্ত্র চলে গেলে লড়াই করতে হবে। তাহলে গণতন্ত্র ফিরে আসবে। কিন্তু আগ্রাসনবিরোধী লড়াই করা কঠিন। অর্থনীতিবিদরা ভালো বলতে পারবেন। বর্তমানের অর্থনৈতিক অবস্থা এবং ব্যাংকের যে করুন চিত্র কিছুদিন পর কর্মীদের বেতন দেওয়ার টাকা থাকবে না। চেয়ার-টেবিল বিক্রি করে তাদেরকে বেতন দিতে হবে। সুতরাং এই ব্যাংকপাড়া যেখানে মানুষের টাকা জমা থাকে সেই ব্যাংকপাড়ার অবস্থা যদি এমন হয় বাংলাদেশের রাজনীতি থেকে কি হাসিনা যাবে না? যাবে, যেতেই হবে। ভারত তাকে রাখতে পারবে না।’

আলোচনাসভার প্রধান বক্তা অর্থনীতিবিদ ড. রেজা কিবরিয়া বলেন, ‘আমরা নির্বাচনের আগে শুনেছি আমেরিকা কঠিন পদক্ষেপ নেবে। দেশে আবার গণতন্ত্র প্রতিষ্ঠা হবে। কিন্তু আমি বলি কেউ বাংলাদেশ গণতন্ত্র প্রতিষ্ঠা করে দেবে না। নিজেদের দেশে নিজেদেরকে গণতন্ত্র প্রতিষ্ঠা করতে হবে। আমাদের দেশে আমরা ভারতের অনুমতি নিয়ে ক্ষমতায় যাব না। আমরা জনগণের অনুমতি নিয়ে ক্ষমতায় যাব।’

তিনি বলেন, ‘দেশে ৯০ শতাংশ মানুষ এই সরকারের পতন চায়। যে দেশে ৯০ শতাংশ মানুষ সরকারকে দেখতে চায় না, সে দেশে একদিন না একদিন এই সরকারের পতন হবে এবং স্বাধীনতার পক্ষের শক্তি ক্ষমতায় আসবে।’

গণঅধিকার পরিষদ একাংশের আহ্বায়ক কর্নেল অব. মিয়া মশিউজ্জামানের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, এবি পার্টির সদস্যসচিব মুজিবুর রহমান মুঞ্জু, লেবার পার্টির চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান ইরান, ইসলামী আন্দোলনের প্রেসিডিয়াম সদস্য অধ্যাপক আশরাফ আলী আকন প্রমুখ।

শফিকুল ইসলাম/ইসরাত চৈতী/অমিয়/

ফিলিস্তিনে গণহত্যা বন্ধের দাবিতে জামায়াতের বিক্ষোভ

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০৩:৪১ পিএম
ফিলিস্তিনে গণহত্যা বন্ধের দাবিতে জামায়াতের বিক্ষোভ
ছবি : খবরের কাগজ

গাজায় ইসরায়েলের বর্বর বাহিনীর গণহত্যা ও হামলার প্রতিবাদে এবং অবিলম্বে গণহত্যা বন্ধের দাবিতে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী।

বৃহস্পতিবার (৯ মে) সকালে কেন্দ্র ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে রাজধানীতে পৃথকভাবে এই কর্মসূচি পালন করে বাংলাদেশ জামায়াতে ইসলামী ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ।

জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও ঢাকা মহানগর উত্তরের সেক্রেটারি ড. মুহাম্মদ রেজাউল করিমের নেতৃত্বে বিক্ষোভ মিছিলটি মিরপুর-১নং গোলচত্বর থেকে শুরু হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে টেকনিক্যালে এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ হয়।

মিছিল শেষে রেজাউল করিম বলেন, ‘মজলুম ফিলিস্তিনির রক্ত কোনো ভাবেই বৃথা যাবে না বরং শহিদদের রক্তের পথ ধরেই বিজয় এবং স্বাধীন ও সার্বভৌম ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠিত হবে। ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনে নির্বিচারে গণহত্যা চালিয়ে এ পর্যন্ত প্রায় ৪০ হাজার নিরাপরাধ গাজাবাসীকে নির্মম ও নিষ্ঠুরভাবে হত্যা করেছে। মূলত ইসরায়েলের বর্বরতা হালাকু খানের বাগদাদ ধ্বংসের নির্মমতা ও নিষ্ঠুরতাকে হার মানিয়েছে।

মূলত, গাজায় জায়নবাদীরা যা করছে তা রীতিমতো যুদ্ধাপরাধের শামিল। অবিলম্বে গাজায় ইসরায়েলের হামলা বন্ধ করতে জাতিসংঘসহ আন্তজার্তিক সংস্থাগুলোকে কার্যকর পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান। অন্যথায় বিশ্বমুসলিম ঘরে বসে তামাশা দেখবে না। মূলত স্বাধীন-সার্বভৌম ফিলিস্তিনই মধ্যপ্রাচ্য সঙ্কটের অদ্বিতীয় সমাধান। তাই মুসলিম উম্মাহ স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষেই রয়েছে।’

সরকারকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘শুধু মুখে নিন্দা নয় বরং সংসদের নিন্দা প্রস্তাব এনে মজলুম ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করুন।’

মিছিলে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারি সেক্রেটারি মাহফুজুর রহমান, নাজিম উদ্দীন মোল্লা ও ডা. ফখরুদ্দীন মানিক, কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য জিয়াউল হাসান, ইয়াসিন আরাফাত ও জামাল উদ্দীন, ঢাকা মহানগরী উত্তরের কর্মপরিষদ সদস্য মু. আতাউর রহমান সরকার ও নাসির উদ্দীন, ছাত্রনেতা সালাহ উদ্দিন, আব্দুর রহিম ও আসাদুজ্জামানসহ সহস্রাধিক নেতা।

এদিকে, যাত্রাবাড়ী ফ্লাইওভারের সামনে থেকে আরেকটি মিছিল হয়। এর নেতৃত্ব দেন কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের নায়েবে আমির অ্যাডভোকেট ড. হেলাল উদ্দিন। মিছিলে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণের সহকারী সেক্রেটারি দেলওয়ার হোসেন, মুহাম্মদ কামাল হোসাইন ও ড. আব্দুল মান্নান, কেন্দ্রীয় মজলিসে শুরা সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণের কর্মপরিষদ সদস্য অধ্যাপক মোকাররম হোসাইন খান, শামসুর রহমান, ড. মোবারক হোসাইন, ঢাকা মহানগর দক্ষিণের কর্মপরিষদ সদস্য আব্দুস সালাম, সৈয়দ সিরাজুল হক, কামরুল আহসান হাসান, ছাত্র শিবিরের ঢাকা মহানগরি পুর্বের সভাপতি তাকরিম হাসান, ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আলাউদ্দিন শেখ, ঢাকা কলেজের সভাপতি আনিসুর রহমানসহ জামায়াতে ইসলামীর বিভিন্ন থানার নেতাকর্মীরা।

শফিকুল ইসলাম/ইসরাত চৈতী/অমিয়/

উপজেলা নির্বাচনে সাবেক বনমন্ত্রীর ভাগ্নে পরাজিত

প্রকাশ: ০৯ মে ২০২৪, ০২:৪৫ পিএম
উপজেলা নির্বাচনে সাবেক বনমন্ত্রীর ভাগ্নে পরাজিত
সাবেক বনমন্ত্রী শাহাব উদ্দিনের ভাগ্নে সোয়েব আহমদ

মৌলভীবাজারের বড়লেখা উপজেলা পরিষদ নির্বাচনে সাবেক বনমন্ত্রী এবং বর্তমান মৌলভীবাজার-১ আসনের সংসদ সদস্য শাহাব উদ্দিনের ভাগ্নে সোয়েব আহমদ পরাজিত হয়েছেন। এই আসনে বিজয়ী হয়েছেন আজির উদ্দিন।

বুধবার (৮ মে) রাতে উপজেলা পরিষদ মিলনায়তনে বেসরকারি ফলাফলে বিজয়ী প্রার্থীর নাম ঘোষণা করা হয়।

বেসরকারি ফলাফলে জানা যায়, বড়লেখার দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছিলেন আজির উদ্দিন। তিনি মোটরসাইকেল প্রতীক নিয়ে ৩২ হাজার ৯১৬ ভোটে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন।

তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বর্তমান উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সোয়েব আহমদ ঘোড়া প্রতীকে ২৮ হাজার ৩৬৯ ভোট পেয়েছেন।

চেয়ারম্যান পদে অন্য প্রার্থী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম সুন্দর আনারস প্রতীকে ১৯ হাজার ৬৩৫ ভোট এবং ছাত্রলীগ নেতা মাসুম আহমদ হাসান উট প্রতীকে ৯১৪ ভোট পেয়েছেন।

পুলক পুরকায়স্থ/পপি/অমিয়

উপজেলা নির্বাচনের ভুয়া নাটক বর্জন করেছে জনগণ : মঈন খান

প্রকাশ: ০৮ মে ২০২৪, ০৯:৫৫ পিএম
উপজেলা নির্বাচনের ভুয়া নাটক বর্জন করেছে জনগণ : মঈন খান
ছবি : সংগৃহীত

৭ জানুয়ারির নির্বাচনের মতো উপজেলা নির্বাচনের ভুয়া নাটকও দেশের মানুষ বর্জন করেছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। তিনি বলেন, ‘১৩৯ উপজেলা পরিষদ নির্বাচনে কোনো কোনো কেন্দ্রে একজন ভোটারও আসেনি। ৭ জানুয়ারির মতো আমি আবার বাংলাদেশের গণতন্ত্র সচেতন মানুষের প্রতি শ্রদ্ধা জানিয়ে স্যালুট দিচ্ছি।’

বুধবার (৮ মে) বিকেলে ঢাকা রিপোর্টাস ইউনিটিতে বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের চতুর্থ প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘কর্মক্ষেত্রে প্রবাসীদের সুরক্ষা ও প্রবাসী পরিবারের নিরাপত্তা শীর্ষক’ আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

গণতন্ত্র সচেতন মানুষ ভোট বর্জন করায় কৃতজ্ঞতা প্রকাশ করে মঈন খান বলেন, ‘দেশের মানুষের অধিকার রক্ষার জন্য রাজনীতি করছে বিএনপি। গণতন্ত্র ও মানুষের মৌলিক অধিকার প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত বিএনপির আন্দোলন চলবে।’

তিনি বলেন, ‘প্রবাসীরা গায়ের রক্তকে জল করে দেশে রেমিট্যান্স পাঠাচ্ছেন, আর সরকার সেই টাকা দিয়ে বাহাদুরি করছে। সরকার বুঝতে পারছে না প্রবাসীদের যদি আমরা কোনো নিরাপত্তা দিতে না পারি তাহলে তার কোনো নিরাপত্তা থাকবে না এবং দেশের অর্থনীতি সম্পূর্ণ ধসে পড়বে। যদি আপনারা (প্রবাসী) রেমিট্যান্স দেওয়া বন্ধ করে দেন তাহলে এই সরকার সাত দিনের মধ্যে পড়ে যাবে।’

সভায় বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক বলেন, ‘উপজেলা নির্বাচনের নামের তামাশা স্থগিত করে দেওয়া উচিত। নিয়মতান্ত্রিকভাবে সরকার পরিবর্তনের ন্যূনতম সুযোগ বিদায় করে দিয়েছে। কতৃত্ববাদী শাসক বুকের ওপর চেপে বসেছে। পৃথিবীর সব ফ্যাসিবাদী শাসক নিজের বিকল্প নিয়ে প্রশ্ন তোলে।’

গণঅধিকার পরিষদের সভাপতি নুরুল হক নূর বলেন, ‘দেশ রক্ষার জন্য ভারতীয় আগ্রাসনের বিরুদ্ধে সোচ্চার হতে হবে। দেশটা এখন এতই অরক্ষিত যে, বর্তমানে পরাধীন জাতি হিসেবে আছি।’

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক রাশেদ খান, প্রবাসী ও দুর্যোগ বিষয়ক সম্পাদক মো. নাসির উদ্দীন, যুগ্ম সাধারণ সম্পাদক মাহফুজুর রহমান খান, বাংলাদেশ প্রবাসী অধিকার পরিষদের সভাপতি ইঞ্জিনিয়ার কবির হোসেন, যুব অধিকার পরিষদের সভাপতি মনজুর রশিদ মামুন, ছাত্রঅধিকার পরিষদের বিন ইয়ামীন মোল্লা প্রমুখ।

শফিকুল/সালমান/