বিটিভির দশম গ্রেডের চাকরির লিখিত পরীক্ষার ফল প্রকাশ । খবরের কাগজ
ঢাকা ২৬ বৈশাখ ১৪৩১, বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪

বিটিভির দশম গ্রেডের চাকরির লিখিত পরীক্ষার ফল প্রকাশ

প্রকাশ: ২২ এপ্রিল ২০২৪, ০২:০৭ পিএম
বিটিভির দশম গ্রেডের চাকরির লিখিত পরীক্ষার ফল প্রকাশ

তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ টেলিভিশনের (বিটিভি) উপসহকারী প্রকৌশলী/স্টুডিও যন্ত্রবিদ (দশম গ্রেড) পদে লিখিত পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। বাংলাদেশ সরকারি কর্মকমিশনের (পিএসসি) ওয়েবসাইটে ওই ফলাফল প্রকাশ করা হয়েছে। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিটিভির উপসহকারী প্রকৌশলী/স্টুডিও যন্ত্রবিদ (দশম গ্রেড) পদের লিখিত পরীক্ষা গত বছরের ২২ নভেম্বর অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় মোট ৬০ জন প্রার্থী সাময়িকভাবে উত্তীর্ণ হয়েছেন।

২০২১ সালের ২৩ ডিসেম্বর পিএসসি কর্তৃক জারিকরা নিয়োগ বিজ্ঞপ্তির শর্তানুযায়ী মূল আবেদনপত্র বিপিএসসি ফরম-৫এ (অ্যাপ্লিকেন্টস কপি) কমিশনের https://bpsc.gov.bd/ ওয়েবসাইট থেকে ডাউনলোড করে বিজ্ঞাপনের নির্দেশাবলির ৯-এ উল্লিখিত প্রয়োজনীয় কাগজপত্রসহ (প্রযোজ্য ক্ষেত্রে) ২৩ এপ্রিল থেকে আগামী ৯ মের মধ্যে (সাপ্তাহিক ছুটির দিন ছাড়া) প্রতি কর্মদিবসে সকাল ১০টা থেকে বিকেল ৩টা পর্যন্ত পরিচালক

[ইউনিট-২], বাংলাদেশ সরকারি কর্মকমিশন সচিবালয়, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা বরাবর ডাকযোগে অথবা সরাসরি জমা দিতে হবে।
কোনো প্রার্থী নির্ধারিত সময়ের মধ্যে মূল আবেদনপত্র বিপিএসসি ফরম-৫এ (অ্যাপ্লিকেন্টস কপি) ডাকযোগে বা সরাসরি জমা দিতে ব্যর্থ হলে তার প্রার্থিতা বাতিল হবে।

পরবর্তী সময়ে কোনো প্রার্থীর সংশ্লিষ্ট নিয়োগ বিজ্ঞপ্তিতে উল্লিখিত কোনো শর্তের গুরুতর ঘাটতি দেখা গেলে মৌখিক পরীক্ষার আগে বা পরে বা যেকোনো পর্যায়ে সংশ্লিষ্ট প্রার্থীর প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে।

উত্তীর্ণ প্রার্থীদের মৌখিক পরীক্ষার তারিখ, স্থান ও সময়সূচি পরবর্তী সময়ে কর্মকমিশনের ওয়েবসাইটসহ জাতীয় দৈনিক পত্রিকার মাধ্যমে জানানো হবে।

কলি

চট্টগ্রাম চেম্বারে চাকরি বেতন দেড় লাখ

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০১:১৭ পিএম
চট্টগ্রাম চেম্বারে চাকরি বেতন দেড় লাখ

চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (সিসিসিআই) বাংলাদেশের চট্টগ্রামে অবস্থিত ব্যবসা এবং করপোরেট খাতে প্রতিনিধিত্বকারী শিল্প নেতৃত্ব প্রদানকারী একটি সংস্থা। এই সংস্থা হেড অব বিজনেস ডেভেলপমেন্ট ও মার্কেটিংয়ের জন্য ডিজিএম নিয়োগ দেবে। বেতন দেড় লাখ। কর্মস্থল হবে চট্টগ্রামে।

আবেদনের যোগ্যতা ও অভিজ্ঞতা: এই পদে যাকে নেওয়া হবে, তাকে ব্যবসায়িক উন্নতির জন্য কাজ করতে হবে। তাকে দীর্ঘমেয়াদি নানা কাজের জন্য ইঞ্জিনিয়ারিং, সম্পত্তি রক্ষণাবেক্ষণ, প্রশাসন, অ্যাকাউন্টসের মতো একাধিক বিভাগের সঙ্গে সহযোগিতা করতে হবে। তাকে কার্যকর বিপণন এবং ব্যবসায়িক বিকাশের পদ্ধতি বাস্তবায়নে সক্ষম হতে হবে। প্রতিষ্ঠানের একটি শক্তিশালী ব্র্যান্ড ইমেজ তৈরি করা এবং সদস্যদের জন্য সর্বোত্তম সুবিধা নিশ্চিতে কাজ করতে হবে।

প্রার্থীকে সর্বনিম্ন ১২ বছরের অভিজ্ঞতাসম্পন্ন হতে হবে, যার মধ্যে কমপক্ষে ৪ বছর প্রাসঙ্গিক অভিজ্ঞ হতে হবে। একটি স্বনামধন্য বিশ্ববিদ্যালয় থেকে যেকোনো বিষয়ে ন্যূনতম স্নাতক (সম্মান)। একটি স্বনামধন্য প্রতিষ্ঠান থেকে মার্কেটিং, ডিপ্লোমা, হোটেল ম্যানেজমেন্টে বিশেষ প্রশিক্ষণে এমবিএ ডিগ্রি থাকা বাঞ্ছনীয়। ইংরেজি যোগাযোগে (মৌখিক ও লিখিত) আন্তর্জাতিক মান ও দক্ষতা অপরিহার্য।

সিভি পাঠানোর ঠিকানা: [email protected]
আবেদনের শেষ তারিখ: ২০ মে, ২০২৪

কলি

মধুমতি ব্যাংকে কাজের সুযোগ, বয়স ২৫ হলেই আবেদন

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০১:১৫ পিএম
মধুমতি ব্যাংকে কাজের সুযোগ, বয়স ২৫ হলেই আবেদন

বেসরকারি বাণিজ্যিক ব্যাংক মধুমতি ব্যাংক পিএলসি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। ব্যাংকটি তাদের ‘টেলার/হেড টেলার’ পদে একাধিক জনবল নিয়োগ দেবে। আগ্রহীরা অনলাইনে আবেদন করতে পারবেন।

পদ ও বিভাগের নাম: টেলার/হেড টেলার, এও (ক্যাশ)-এসও (ক্যাশ)
শিক্ষাগত যোগ্যতা: যেকোনো বিষয়ে ন্যূনতম স্নাতক ডিগ্রি থাকতে হবে। তবে একাডেমিক ক্যারিয়ারে কোনো তৃতীয় বিভাগ থাকলে এ পদে আবেদন করা যাবে না।
চাকরির অভিজ্ঞতা: ব্যাংকের ৩-৮ বছরের চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। অনভিজ্ঞদের টেলার/হেড টেলার পদে আবেদনের দরকার নেই।
অন্যান্য সুবিধা: নির্বাচিত প্রার্থীরা প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী বেতন ছাড়া আরও বিভিন্ন সুযোগ-সুবিধা পাবেন।
আবেদনের বয়সসীমা: টেলার/হেড টেলার পদে আবেদনের জন্য বয়স ২৫ বছর বা এর বেশি হতে হবে।
পদসংখ্যা: ৬০টি
আবেদনের শেষ তারিখ: ১৯ মে, ২০২৪
আগ্রহী প্রার্থীরা অনলাইনে আবেদন করতে পারবেন। আবেদন করুন এই লিংকে https://career.modhumotibank.net/

কলি

ওয়াটার এইডে ঢাকায় চাকরি, বেতন ২ লাখ ৯৭ হাজার

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০১:১১ পিএম
ওয়াটার এইডে ঢাকায় চাকরি, বেতন ২ লাখ ৯৭ হাজার

আন্তর্জাতিক সংস্থা ওয়াটার এইড বাংলাদেশ সম্প্রতি নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। প্রতিষ্ঠানটি ঢাকায় রেসিলিয়েন্ট ওয়াটার অ্যাকসিলারেটর (আরডব্লিউএ) কান্ট্রি স্ট্র্যাটেজি ম্যানেজার পদে কর্মী নিয়োগ দেবে। আগ্রহী প্রার্থীদের অনলাইনে আবেদন করতে হবে।

পদের নাম: রেসিলিয়েন্ট ওয়াটার অ্যাকসিলারেটর (আরডব্লিউএ) কান্ট্রি স্ট্র্যাটেজি ম্যানেজার

পদসংখ্যা:

যোগ্যতা: স্বীকৃত প্রতিষ্ঠান থেকে পলিসি, অর্থনীতি, বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন, ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট, ফিন্যান্স, আন্তর্জাতিক সম্পর্ক বা এ ধরনের বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি থাকতে হবে। ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট, পাবলিক প্রাইভেট পার্টনারশিপ, ম্যানেজমেন্ট কনসালটিং ক্ষেত্রে অন্তত ১০ বছর চাকরির অভিজ্ঞতা থাকতে হবে। যোগাযোগ, পেমেন্ট ও প্রকল্প ব্যবস্থাপনার প্রক্রিয়ায় অভিজ্ঞ হতে হবে। দক্ষিণ এশিয়া রিজিওনে কাজের অভিজ্ঞতা থাকলে অগ্রাধিকার দেওয়া হবে। ইংরেজি ভাষায় সাবলীল হতে হবে। ফিন্যান্স সেক্টরে কাজের অভিজ্ঞতা থাকতে হবে। প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যারের কাজ জানতে হবে। ভ্রমণের মানসিকতা থাকতে হবে।

চাকরির ধরন: চুক্তিভিত্তিক (দীর্ঘমেয়াদি)

কর্মস্থল: বাংলাদেশ কান্ট্রি অফিস, ঢাকা

কর্মঘণ্টা: সপ্তাহে ৩৭.৫ ঘণ্টা

বেতন ও সুযোগ-সুবিধা: মাসিক বেতন ২ লাখ ৯৭ হাজার ৯৪ টাকা। এ ছাড়া প্রতিষ্ঠানের নীতিমালা অনুযায়ী প্রভিডেন্ট ফান্ড, গ্র্যাচুইটি, উৎসব বোনাস, জীবনবিমা, কর্মী, কর্মীর স্বামী বা স্ত্রী ও সন্তানের জন্য স্বাস্থ্যবিমা এবং মুঠোফোন বিলের সুযোগ আছে।

যেভাবে আবেদন: আগ্রহী প্রার্থীদের ওয়াটার এইড বাংলাদেশের চাকরিসংক্রান্ত ওয়েবসাইটের http://career.wateraidbd.org:99/home/jobdetails/67 এই লিংক থেকে নিয়োগসংক্রান্ত বিস্তারিত তথ্য জেনে Apply Now বাটনে ক্লিক করে আবেদন করতে হবে। আবেদন করতে কোনো সমস্যা হলে [email protected] ঠিকানায় ই-মেইলে যোগাযোগ করা যাবে।

আবেদনের শেষ তারিখ: ২৩ মে, ২০২৪

কলি

প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষার তারিখ ঘোষণা

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০১:০৬ পিএম
প্রাথমিকের তৃতীয় ধাপের মৌখিক পরীক্ষার তারিখ ঘোষণা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস্ব খাতভুক্ত সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের (ঢাকা ও চট্টগ্রাম বিভাগ) মৌখিক পরীক্ষা ৯ মে শুরু হবে।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, তৃতীয় ধাপে লিখিত পরীক্ষার ফলাফলের ভিত্তিতে মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীদের অনলাইনে আবেদনের আপলোডকৃত ছবি, আবেদনের কপি, লিখিত পরীক্ষার প্রবেশপত্র, নাগরিকত্ব ও স্থায়ী ঠিকানার সপক্ষে স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান/পৌরসভা/সিটি করপোরেশনের ওয়ার্ড কাউন্সিলরের সনদপত্র, জাতীয় পরিচয়পত্র এবং শিক্ষাগত যোগ্যতার সনদপত্র, পোষ্য সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) ও অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র ন্যূনতম নবম গ্রেডের গেজেটেড কর্মকর্তা কর্তৃক সত্যায়িত করে ৬ মের মধ্যে নিজ নিজ জেলা প্রাথমিক শিক্ষা অফিসে আবশ্যিকভাবে জমা দিয়ে প্রাপ্তি স্বীকারপত্র সংগ্রহ করতে হবে।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসে প্রয়োজনীয় কাগজপত্রের ফটোকপি (সত্যায়িত) জমা প্রদানের সময় ওই কাগজপত্রের মূল কপি জেলা প্রাথমিক শিক্ষা অফিসারকে প্রদর্শন করতে হবে। মৌখিক পরীক্ষার জন্য নির্বাচিত প্রার্থীরা ৬ মের মধ্যে উল্লিখিত কাগজপত্র জমা দিতে ব্যর্থ হলে তাদের অনুকূলে মৌখিক পরীক্ষার কার্ড ইস্যু করা হবে না। মৌখিক পরীক্ষার সময় সব সনদপত্র, প্রাপ্তি স্বীকারপত্র ও অন্যান্য কাগজপত্রের মূল কপি প্রার্থীকে সঙ্গে আনতে হবে।

প্রাথমিক শিক্ষা অধিদপ্তরাধীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের রাজস্ব খাতভুক্ত সহকারী শিক্ষক নিয়োগের তৃতীয় ধাপের (ঢাকা ও চট্টগ্রাম বিভাগ) ২৯ মার্চ লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই দিন ২১ জেলায় (ঢাকা, নারায়ণগঞ্জ, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, নরসিংদী, গাজীপুর, কিশোরগঞ্জ, রাজবাড়ী, শরীয়তপুর, গোপালগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, টাঙ্গাইল, চট্টগ্রাম, কক্সবাজার, ফেনী, নোয়াখালী, লক্ষ্মীপুর, কুমিল্লা, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া) লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কলি

আপনার চাকরি হারানোর কারণ

প্রকাশ: ০৬ মে ২০২৪, ০১:০১ পিএম
আপনার চাকরি হারানোর কারণ
বসের চেয়ে বেশি যোগ্য ও স্মার্ট আপনি চাকরি নিয়ে ঝুঁকিতে আছেন। মডেল: মায়া, ছবি: শরিফ মাহমুদ

সবার যে চাকরি করতে হবে, এমন তো কোনো কথা নেই। যারা উদ্যোক্তা, তারা বলে থাকেন, চাকরি তাদের জন্য নয়। এর পেছনে কিন্তু কারণও রয়েছে। সে যাই হোক, আপনি যদি চাকরিজীবী হন তাহলে যেকোনো সময় চাকরি হারানোর ঝুঁকি কিন্তু আপনার রয়েছে। বিস্তারিত জানাচ্ছেন- গুলশান হাবিব রাজীব

ডিগ্রি নেই অথচ আপনি বসের চেয়ে বেশি স্মার্ট
আসল উদ্যোক্তারা স্কুল কিংবা কলেজে সহজেই তাদের আগ্রহ হারিয়ে ফেলে। আইটি জগতের সব নামিদামি উদ্যোক্তা কিন্তু তাদের কলেজ ডিগ্রি শেষ করতে পারেননি। যেমন- প্রয়াত স্টিভ জবস, ফেসবুকের মার্ক জাকারবার্গ, মাইক্রোসফটের বিল গেটস, ডেল করপোরেশনের মাইকেল ডেল ও টামব্লারের ডেভিড কার্প। এদের কারও প্রথাগত শিক্ষা গ্রহণ শেষ করার ধৈর্য ছিল না। এদের মতো আপনারও হয়তো ডিগ্রি নেই। কিন্তু আপনি আপনার বসের চেয়েও বেশি যোগ্য ও স্মার্ট। যদি ব্যাপারটি এমন হয়ে থাকে তাহলে আপনি চাকরি নিয়ে আসলেই ঝুঁকিতে আছেন।

যদি সহজেই মনোযোগ হারিয়ে ফেলেন
জেটব্লুর প্রতিষ্ঠাতা ডেভিড নিলম্যানের সহজেই মনোযোগ হারিয়ে ফেলার সমস্যা রয়েছে। এ কারণে ২০০৭ সালে তাকে তারই নিজের কোম্পানি থেকে বের করে দেওয়া হয়। আপনি যদি সহজেই মনোযোগ হারিয়ে ফেলেন ও অনেক কাজ শুরু করলেও তার সবগুলো শেষ করতে না পারেন তাহলে কোম্পানির চাকরি আপনার জন্য নয়।

আপনি সবকিছু দৃশ্য হিসেবে কল্পনা করেন
কোনো আইডিয়া মাথায় এলে আপনি কি সেটার ছক বা নকশা আঁকতে বসে যান? উত্তর যদি ‘না’ হয় তাহলে যে চাকরিতে লিখিতভাবে আপনার আইডিয়া ব্যাখ্যা করতে হবে, সেই চাকরি আপনার জন্য নয়।

অন্যদের কথা শুনতে আগ্রহী না হলে
অনেক উদ্যোক্তা থাকেন যারা নিজেদের কাজের ব্যাপারে কথা বলতে বেশ পছন্দ করেন। অন্যদের সঙ্গে কথা বলতে গেলে তারা সুযোগ খুঁজতে থাকেন। তারা যে এটা করেন তা হয়তো নিজেরাও জানেন না, তাই আপনার মধ্যে এই স্বভাব থাকলে কোনো বিশ্বস্ত বন্ধু বা আপনজনের সাহায্য নিন। আপনার যদি অন্যদের কথা শোনায় আগ্রহ না থাকে, তাহলে যে চাকরিতে আপনাকে অন্যের কথা শুনে কাজ করতে হবে, সেই চাকরি আপনার না করাই ভালো।

অনেক কাজেই হাত দেন কিন্তু তার সবগুলো শেষ করতে পারেন না
এমন হয় কি যে, আপনি একটি কাজে হাত দিলেন আর কিছুক্ষণ পরই আপনার মাথায় নতুন কাজের আইডিয়া চলে এল? যদি আপনি নিজের কোম্পানি চালান, তাহলে নিজের যেকোনো আইডিয়া নিয়ে আপনি কাজ করতেই পারেন কিন্তু অন্য প্রতিষ্ঠানের বসেরা চাইবেন যে, কর্মচারীরা তাদের আইডিয়াকে গুরুত্ব দিক। আপনি যদি চাকরির অযোগ্য হয়ে থাকেন, তাহলে কোনো কোম্পানির জন্য চাকরি না করে নিজের কোম্পানি বানিয়ে অন্যকে চাকরি দেওয়াটাই শ্রেয় হবে।

কলি