বান্দরবানে ২ কেএনএফ সদস্যের লাশ উদ্ধার । খবরের কাগজ
ঢাকা ২৯ বৈশাখ ১৪৩১, রোববার, ১২ মে ২০২৪

বান্দরবানে ২ কেএনএফ সদস্যের লাশ উদ্ধার

প্রকাশ: ২৮ এপ্রিল ২০২৪, ১২:৪৫ পিএম
বান্দরবানে ২ কেএনএফ সদস্যের লাশ উদ্ধার
ছবি : খবরের কাগজ

বান্দরবানের রুমা ও থানচির সীমান্তবর্তী বাকলাই এলাকায় দুই ব্যক্তির লাশ পাওয়া গেছে। তাদের পরনে কেএনএফের পোষাক থাকায় ধারণা করা হচ্ছে লাশ দুটি কুকি-চিন ন্যাশনাল ফ্রন্টের সদস্য। তবে তাদের নাম পরিচয় পাওয়া যায়নি।

রবিবার (২৮ এপ্রিল) সকালে রেমাক্রী ইউনিয়নের বাকলাই এলাকায় লাশ দুটি পাওয়া যায়।

পুলিশ জানায়, রবিবার সকালে রুমা ও থানচির বাকলাই এলাকায় দুটি লাশ দেখতে পায় স্থানীয়রা। তারা কে বা কারা সে বিষয়ে জানা না গেলেও তারা কেএনএফের পোষাক পরিহিত বলে জানায় স্থানীয়রা। খবর পেয়ে পুলিশ লাশ উদ্ধারে ঘটনাস্থলে যায়।

থানচি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জসীম উদ্দীন বলেন, ‘খবর পেয়ে লাশ উদ্ধার করতে আমরা ঘটনাস্থলে যাচ্ছি। জায়গাটি দূর্গম হওয়ায় হেঁটে যেতে হচ্ছে। ঘটনাস্থলে যাওয়ার পর বিস্তারিত জানতে পারব।’

ব্যাংক ডাকাতির ঘটনায় রুমা ও থানচিতে কেএনএফ সন্ত্রাসীদের ধরতে পরিচালিত হচ্ছে যৌথ অভিযান। এ পর্যন্ত যৌথ অভিযানে কেএনএফের ৭৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

রিজভি রাহাত/জোবাইদা/অমিয়/

মায়ানমার সীমান্তে আরাকান আর্মির গুলিতে বাংলাদেশি নিহত

প্রকাশ: ১২ মে ২০২৪, ০৯:৪৮ পিএম
মায়ানমার সীমান্তে আরাকান আর্মির গুলিতে বাংলাদেশি নিহত
ছবি: খবরের কাগজ

বান্দরবান পার্বত্য জেলার নাইক্ষ‌্যংছড়ি সীমান্তের ওপারে মায়ানমারে আরাকান আর্মির গুলিতে এক বাংলাদেশি যুবক নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

রবিবার (১২ মে) সকালে নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়নের বাংলাদেশ-মায়ানমার সীমান্তের ওপারে এ ঘটনা ঘটে। 

নিহত ব‌্যক্তি নাইক্ষ‌্যংছড়ি সদর ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ড বামহাতিরছড়া গ্রামের মৃত বদিউজ্জামানের ছেলে আবুল কালাম (২৬)। 

এলাকাবাসীর বরাত দিয়ে নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় একজন জনপ্রতিনিধি জানান, আবুল কালাম প্রতিদিনের মতো গতকাল সকালে বাংলাদেশ থেকে অবৈধ পথে সীমান্তের ৪৮ নম্বর পিলারের ওপারে ছেলিরঢালা এলাকা দিয়ে মায়ানমারের প্রায় দুই কিলোমিটার ভেতরে প্রবেশ করেন। এরপর তিনি সে দেশের বিদ্রোহী আরাকান আর্মির এক সদস্যের সঙ্গে কোনো এক বিষয়ে বাগবিতণ্ডায় জড়ান। একপর্যায়ে আবুল কালামের মাথায় গুলি করে আরাকান আর্মির সদস্য। এতে ঘটনাস্থলেই আবুল কালামের মৃত্যু হয়।

নাইক্ষ্যংছড়ি সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরুল আবছার ইমন বিষয়টি নিশ্চিত করে গণমাধ্যমকে বলেন, সীমান্তের ওপারে মায়ানমারে তার ইউনিয়নের এক বাসিন্দাকে গুলি করে হত্যা করা হয়েছে বলে তিনি জানতে পেরেছেন।

সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির চার ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

প্রকাশ: ১২ মে ২০২৪, ০৯:৩১ পিএম
সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির চার ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা

সাবেক প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসির চার ছেলের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত।

রবিবার (১২ মে) চট্টগ্রামের অর্থ ঋণ আদালতের বিচারক মুজাহিদুর রহমান এই আদেশ দেন। ওই আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম খবরের কাগজকে বিষয়টি নিশ্চিত করেছেন। 

আদালত সূত্রে জানা যায়, ৩০ কোটি টাকা খেলাপি ঋণের মামলায় উত্তরা ব্যাংকের করা আবেদনের পরিপ্রেক্ষিতে আদালত তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন। তারা যাতে দেশ ছেড়ে যেতে না পারেন, সে জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ঢাকার বিশেষ পুলিশ সুপারকে (অভিবাসন) নির্দেশ দিয়েছেন আদালত।

নিষেধাজ্ঞা পাওয়া ব্যক্তিরা হলেন সাবেক মন্ত্রী নুরুল ইসলাম বিএসসির ছেলে মুজিবুর রহমান, জাহিদুল ইসলাম, কামরুল ইসলাম ও ওয়াহিদুল ইসলাম। মুজিবুর রহমান সাবেক মন্ত্রীর মালিকানাধীন সানোয়ারা ডেইরি ফুডস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক। অন্য তিনজন একই প্রতিষ্ঠানের পরিচালক। এ মামলায় নুরুল ইসলাম, তার স্ত্রী সানোয়ারা বেগম, তার আরেক ছেলে সাইফুল এবং তাদের দুই প্রতিষ্ঠান যথাক্রমে সানোয়ারা ডেইরি ফুডস ও ইউনিল্যাক সানোয়ারা বিডি লিমিটেডকে বিবাদী করা হয়েছে। 

৩০ কোটি ৫৩ লাখ ৫০ হাজার টাকা খেলাপি ঋণ পরিশোধ করছিলেন না নিষেধাজ্ঞা পাওয়া চারজন। এমনকি নালিশি ঋণে সুদ মওকুফ সুবিধা দিয়ে পুনঃতফসিল করে দেওয়ার পরও তারা ঋণটি পরিশোধ করছেন না। তাদের ঋণ পরিশোধের সামর্থ্য আছে এবং তারা দেশে-বিদেশে বিলাসী জীবনযাপন করছেন।

বেঞ্চ সহকারী রেজাউল করিম বলেন, উত্তরা ব্যাংক থেকে যে ৩০ কোটি টাকা ঋণ নেওয়া হয়েছে, তার বিপরীতে ব্যাংকে কোনো সম্পত্তি বন্ধক নেই। বিবাদীদের ব্যক্তিগত নিশ্চয়তা ও ট্রাস্ট রিসিটের ভিত্তিতে এই ঋণ মঞ্জুর করেছিল ব্যাংক। 

সুনামগঞ্জে আন্তর্জাতিক নার্স দিবসে র‍্যালি

প্রকাশ: ১২ মে ২০২৪, ০৫:১৮ পিএম
সুনামগঞ্জে আন্তর্জাতিক নার্স দিবসে র‍্যালি
ছবি : খবরের কাগজ

সুনামগঞ্জে আন্তর্জাতিক নার্স দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‍্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে।

রবিবার (১২ মে) দুপুরে সদর হাসপাতাল থেকে ব্যান্ডপার্টিসহ একটি র‍্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।

পরে সদর হাসপাতালের মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সুনামগঞ্জ ২৫০ শয্যা  হাসপাতালের উপপরিচালক ডা. মাহবুবুর রহমান। 

বক্তব্য রাখেন, হাসপাতালের আবাসিক চিকিৎসক ডা. রফিকুল ইসলাম।

উপস্থিত ছিলেন সুনামগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট হাসপাতালের ভারপ্রাপ্ত সেবা তত্ত্বাবধায়ক ডা. রুপালী রায়, সিনিয়র স্টাফ নার্স আমেনা বেগম ও উপসেবা তত্বাবধায়ক বুরহান উদ্দিন প্রমুখ।

এ সময় বক্তারা জানান, চিকিৎসক এবং নার্সদের প্রধান কাজ নিজের পেশাদারিত্ব বজায় রেখে রোগীদের সর্বোচ্চ সেবা দেওয়া। রোগীর স্বজন এবং রোগীদের সঙ্গে ভালো আচরণ করতে হবে।  নিজের দায়িত্ব সঠিক ভাবে পালন করতে হবে। একজন নার্স-ব্রাদার তার দায়িত্ব সঠিক ভাবে পালন করলেই সরকার যে লক্ষ্যে কাজ করছে তা নিশ্চিত হবে।

গিয়াস চৌধুরী/অমিয়/

খবরের কাগজে সংবাদ প্রকাশের পর আখাউড়া রেলওয়ের ৩ কর্মচারীকে বরখাস্ত

প্রকাশ: ১২ মে ২০২৪, ০৩:৩০ পিএম
আখাউড়া  রেলওয়ের ৩ কর্মচারীকে বরখাস্ত
ছবি : খবরের কাগজ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় রেলের মালামাল ও যন্ত্রাংশ চুরির ঘটনায় তিন কর্মচারীকে সাময়িক বরখাস্ত করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। 

শুক্রবার (১০ মে) রেলওয়ের বিভাগীয় (যন্ত্র) প্রকৌশলী এক আদেশে তাদের বরখাস্ত করেন।

অভিযুক্তরা হলেন লোকোশেড খালাসি মানিক দাশ, জীবন দাস ও জসিম উদ্দিন।

রবিবার (১২ মে) দুপুরে আখাউড়া রেলওয়ে জংশনের লোকোশেড ইনচার্জ মো. নজরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেন।

গত ৭ মে অভিযুক্ত এই তিন রেলওয়ে কর্মচারী অনুমতি ছাড়া রেলের বিভিন্ন যন্ত্রাংশ ভ্যানে করে নিয়ে যাওয়ার সময় আখাউড়া রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) সদস্যরা তাদের আটক করে মালামালসহ নিরাপত্তা চৌকিতে নিয়ে যায়। চৌকিতে নিরাপত্তা বাহিনীর পরিদর্শক আবু সুফিয়ান তাদের জিজ্ঞাসাবাদ করে মালামাল রেখে ছেড়ে দেয়।

অভিযোগ উঠে আরএনবি পরিদর্শক আবু সুফিয়ানকে তার এক ঘনিষ্ঠ সাংবাদিকের মাধ্যমে ম্যানেজ করে ছাড় পায় লোকোশেডের তিন কর্মচারী। বিষয়টি নিয়ে ৮ মে খবরের কাগজে ‘রেলের যন্ত্রাংশ হয়ে গেল আবর্জনা’ শিরোনামে ও বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে নড়েচড়ে বসে রেলওয়ে কর্তৃপক্ষ।

অভিযুক্ত জীবন দাস বলেন, ‘এসব মালামাল দুর্ঘটনা কবলিত ট্রেনের। ডাম্পিং স্টেশনে রাখার জন্য নিয়ে যাওয়া হচ্ছিল। এ সময় আরএনবি সদস্যরা জানতে চায় ও আমাদের কাছ থেকে মালামালগুলো তারা রেখে দেয়।’ 

আখাউড়া রেলওয়ে জংশনের লোকোশেড ইনচার্জ মো. নজরুল ইসলাম খবরের কাগজকে বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের নির্দেশে তিন শেড খালাসিকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। কর্তৃপক্ষ বিধি অনুযায়ী তদন্তসহ পরবর্তী ব্যবস্থা নেবেন।’

জুটন বনিক/জোবাইদা/অমিয়/

গাজীপুরে হাসপাতলের লিফটে আটকে রোগীর মৃত্যু

প্রকাশ: ১২ মে ২০২৪, ০৩:২৮ পিএম
গাজীপুরে হাসপাতলের লিফটে আটকে রোগীর মৃত্যু
শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেলের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম

গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেলের লিফটে আটকা পড়ে মমতাজ বেগম (৫০) নামে এক রোগীর মৃত্যু হয়েছে।  

রবিবার (১২ মে) সকালে হাসপাতালের ৩ নম্বর লিফটে এ ঘটনা ঘটে। 

পরে জয়দেবপুর ফায়ার স্টেশনের কর্মীরা রোগীর মরদেহসহ অন্যদের উদ্ধার করেন।  

মমতাজ বেগম কাপাসিয়া উপজেলার বাড়িগাঁও গ্রামের শারফুদ্দিনের স্ত্রী।

রোগীর স্বজনদের অভিযোগ, লিফট অপারেটরদের দায়িত্বে অবহেলার কারণে এমন ঘটনা ঘটেছে।

ঘটনার সত্যতা নিশ্চিত করে হাসপাতালের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম বলেন, ‘প্রাথমিকভাবে জানা গেছে, হাসপাতালে সকাল সাড়ে ৯টার দিকে বিদ্যুৎ চলে গেলে লিফটে যান্ত্রিক ত্রুটি দেখা দেয়। এতে রোগী মমতাজসহ কয়েকজন লিফটে আটকা পড়েন। পরে লিফটের অপারেটর ও জয়দেবপুর ফায়ার স্টেশনের কর্মীরা লিফটি ফাঁকা করে ঘটনার ১৫ থেকে ২০মিনিট পরে নিহতের মরদেহসহ অন্যদের উদ্ধার করেন। এ বিষয়ে তদন্ত কমিটি গঠন করা হবে। তদন্তের পর প্রকৃত ঘটনা বেরিয়ে আসবে। এ ঘটনায় কারো গাফেলতি থাকলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

শহিদ তাজুদ্দিন আহমেদ মেডিকেল কলেজের উপ-পরিচালক মো. জাহাঙ্গীর আলম জানান, হাসপাতালের লিফটে আটকেপড়া রোগীর মৃত্যুর ঘটনা তদন্তে ৬ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

হাসপাতালের মেডিসিন বিভাগের প্রফেসর রুবিনা ইয়াসমিনকে প্রধান করে গঠিত তদন্ত কমিটিকে তিন কর্মদিবসের মধ্যে প্রতিবেদন দিতে বলা হয়েছে। 

এর আগে গত ৪ মে একই হাসপাতালের ১২ তলার নামাজের কক্ষের দেয়াল ও মেঝের মধ্যে থাকা ফাঁকা জায়গা দিয়ে এক রোগী ১০ তলায় পড়ে মারা যান।

পলাশ প্রধান/পপি/অমিয়/