পিরোজপুর-৩ / চারবারের এম‌পি‌কে হারিয়ে স্বতন্ত্রের শামীম শাহনেওয়াজ বিজয়ী । খবরের কাগজ
ঢাকা ১৬ বৈশাখ ১৪৩১, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
MIAH - Largest Traditional Online Shop

পিরোজপুর-৩ চারবারের এম‌পি‌কে হারিয়ে স্বতন্ত্রের শামীম শাহনেওয়াজ বিজয়ী

প্রকাশ: ০৮ জানুয়ারি ২০২৪, ০১:২৫ এএম
চারবারের এম‌পি‌কে হারিয়ে স্বতন্ত্রের শামীম শাহনেওয়াজ বিজয়ী
স্বতন্ত্র প্রার্থী (কলারছড়ি প্রতীক) শামীম শাহনেওয়াজ। ছবি : খবরের কাগজ

পিরোজপুর-৩ মঠবাড়িয়া একক আসনে কোনও অপ্রী‌তিকর ঘটনা ছাড়াই সুষ্ঠু নির্বাচন সম্পন্ন হয়েছে। এ আসনে ৮৪টি ভোট কেন্দ্রের বেসরকারি ফলাফলে চারবারের সাংসদ স্বতন্ত্র প্রার্থী (ঈগল প্রতীক) ডা. রুস্তুম আলী ফরাজিকে বিপুল ভোটে পরাজিত করে স্বতন্ত্র প্রার্থী (কলারছড়ি প্রতীক) শামীম শাহনেওয়াজ বেসরকারিভাবে বিজয়ী হয়েছেন। 

বিজয়ী কলারছড়ি প্রতীকে শামীম শাহনেওয়াজ পেয়েছেন ৬২ হাজার ১৩০ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দী ঈগল প্রতীকে ডা. রুস্তুম আলী ফরাজি পেয়েছেন ৪৭ হাজার ৬২১ ভোট।

উল্লেখ্য, পিরোজপুর-৩ মঠবাড়িয়া একক আসনে নৌকার মনোয়ন পেয়েছিলেন সাবেক উপজেলা চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফুর রহমান। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে জাপা জোটের সাথে আসন ভাগাভাগিতে এ আসন ছেড়ে দেয় আওয়ামীলীগ। ফলে নৌকা নয় এ আসনে জোটের লাঙ্গল প্রতীকে মনোয়ন পান জাপার জিএম কাদের এর উপদেষ্টা মাশরেকুল আলম রবি। আর নৌকার মনোনয় হারিয়ে আশরাফুর রহমান তার আপন বড় ভাই শামীম শহনেওয়াজকে সমর্থন দিলে ভোটের হিসেব পাল্টে যায়। জোট প্রার্থীর পক্ষে স্থানীয় আওয়ামীলীগ নেতা কর্মীরা বিভক্ত হয়ে দুই স্বতন্ত্র প্রার্থীর পক্ষে সমর্থন দিয়ে ভোট যুদ্ধে নামেন। তবে নৌকার মনোনয়ন বঞ্চিত আশরাফুর রহমানের আপন বড় ভাই স্বতন্ত্র প্রার্থী বিপুল ভোটের ব্যবধানে চারবারের সাংসদ স্বতন্ত্র প্রার্থী ডা. রুস্তুম আলী ফরাজিকে পরাজিত করে বিজয়ী হন। 

উপজেলা সহকারি রিটার্নিং কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা গেছে, মঠবাড়িয়া একক আসনে মোট ৮জন প্রার্থী নির্বাচ‌নে প্রতিদ্বন্দিতা করছেন। মোট ৮৪টি ভোট কেন্দ্রের ৫০৭টি বুথে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এ আসনে মোট ভোটার সংখ্যা ২ লাখ ২৩ হাজার ৪৪২ জন, এর মধ্যে নারী ভোটার ১ লাখ ১০ হাজার ৪৭৪জন, পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৯৬৭ জন। 
উপজেলা সহকারি রিটার্নিং অফিসার ও ইউএনও আবদুল কাইয়ূম বলেন, নির্বাচন অবাধ, সুষ্ঠ শান্তিপূর্ণ করার লক্ষে ব্যপক প্রস্তুতি নেওয়া হয়। কোনও অপ্রীতিকর ঘটনা ছাড়াই অবাধ ও সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।

এমএ/

যাত্রী কল্যাণের মোজাম্মেলের বিরুদ্ধে মানহানি মামলা

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ০৯:২৯ পিএম
যাত্রী কল্যাণের মোজাম্মেলের বিরুদ্ধে মানহানি মামলা
ছবি : সংগৃহীত

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সম্পর্কে মিথ্যাচার এবং ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনার মিথ্যা তথ্য প্রকাশ করে জনগণকে বিভ্রান্ত ও সরকারকে বিব্রত করার অভিযোগে বেসরকারি সংগঠন যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরীর বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ।

সোমবার (২৯ এপ্রিল) সংগঠনের সভাপতি মোহাম্মদ হানিফ খোকন বাদী হয়ে ঢাকা মহানগর মূখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতে এই মামলা করেন।

সিএমএমের পক্ষে মহানগর হাকিম (শাহবাগ আমলী আদালত) বাদীর জবানবন্দি গ্রহণ ও অভিযোগের প্রাথমিক শুনানি নিয়ে পুলিশ ব‍্যুরো অব ইনভেস্টিগেশনকে (পিবিআই) ঘটনা তদন্ত করে প্রতিবেদন দাখিলের আদেশ দিয়েছেন।

এর আগে গত ২০ এপ্রিল রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে এক সংবাদ সম্মেলনে ঈদযাত্রায় সড়ক দুর্ঘটনা ও হতাহতের তথ্য প্রকাশ করে যাত্রী কল্যাণ সমিতি। সেখানে মোজাম্মেল হক চৌধুরী বলেন, গত ২০ বছর মন্ত্রী থেকেও ওবায়দুল কাদের সড়ক পরিবহন খাতের উন্নয়নে ও দুর্ঘটনা রোধে কিছুই করতে পারেননি। তিনি চাইলে স্বেচ্ছায় পদত্যাগ করতে পারেন।

বাদী হানিফ খোকন মামলার আরজিতে উল্লেখ করেন, ওবায়দুল কাদের ২০ বছর মন্ত্রীত্ব করছেন না। তিনি ১৪ বছর সড়ক পরিবহন মন্ত্রীর দায়িত্বে আছেন এবং তার আমলে সড়ক যোগাযোগ খাতে অভূতপূর্ব উন্নয়ন হয়েছে।

এছাড়া সংবাদ সম্মেলনে মোজাম্মেল হক সড়ক দুর্ঘটনা ও হতাহতের প্রকৃত সংখ্যা উল্লেখ না করে মিথ্যা তথ্য দিয়ে এই সংখ্যা বাড়িয়ে বলেছেন।

বাদী অভিযোগ করেন, যাত্রী কল্যাণ সমিতি মন্ত্রী ওবায়দুল কাদেরের ভাবমূর্তি ক্ষুণ্ন এবং জনগণকে বিভ্রান্ত ও সরকারকে বিব্রত করতে এসব মিথ্যাচার করেছেন।

বাদী হানিফ খোকনের পক্ষে আইনজীবী ছিলেন মোহাম্মদ মুশতাক আহমেদ।

জয়ন্ত/এমএ/

ঢাকায় বাণিজ্য অফিস স্থাপন ও দক্ষ কর্মী নেওয়ার প্রস্তাব অস্ট্রিয়ার

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ০৯:০৩ পিএম
ঢাকায় বাণিজ্য অফিস স্থাপন ও দক্ষ কর্মী নেওয়ার প্রস্তাব অস্ট্রিয়ার
অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান। ছবি : সংগৃহীত

বাংলাদেশ থেকে দক্ষ কর্মী নিয়োগ, সবুজ শক্তি, বিশেষ করে বায়ু এবং বর্জ্য থেকে শক্তি উৎপাদন খাতে বিনিয়োগ করার পাশাপাশি ঢাকায় একটি বাণিজ্য অফিস খোলার প্রস্তাব দিয়েছে অস্ট্রিয়া।

সোমবার (২৯ এপ্রিল) ভিয়েনায় এক দ্বিপক্ষীয় বৈঠকে অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গ বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদকে এ প্রস্তাব দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বৈঠকে বাংলাদেশের সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ও অস্ট্রিয়ার বিনিয়োগ বৃদ্ধির যথেষ্ট সুযোগ রয়েছে উল্লেখ করে এ ক্ষেত্রে বাণিজ্য প্রতিনিধিদলের যাতায়াত বৃদ্ধি এবং দ্বৈত কর এড়ানোর প্রস্তাবিত চুক্তি দ্রুত স্বাক্ষরের ওপর জোর দেন দুই মন্ত্রী। মন্ত্রী শ্যালেনবার্গ শিগগিরই বাংলাদেশে একটি বাণিজ্য প্রতিনিধিদল পাঠানো, ঢাকায় একটি বাণিজ্য অফিস খোলা এবং অভিবাসন ও জনযোগাযোগ বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরে সম্মতি ব্যক্ত করেছেন।

অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে মায়ানমার, মধ্যপ্রাচ্য এবং ইন্দো-প্যাসিফিকের পরিস্থিতি ও দক্ষিণ এশিয়া, ইউরোপসহ আঞ্চলিক উন্নয়ন, শান্তি ও স্থিতিশীলতা বিষয়ে আলোচনাকালে মায়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের বাংলাদেশ থেকে তাদের মাতৃভূমি মিয়ানমারে প্রত্যাবাসনে সহায়তার আহ্বান জানান পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান।

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হোক মানুষের কল্যাণে

সোমবার ভিয়েনার হফবার্গ প্রাসাদে ‘হিউম্যানিটি এট দ্য ক্রসরোডস: অটোনোমাস উইপনস সিস্টেমস অ্যান্ড দ্য চ্যালেঞ্জ অব রেগুলেশন’ শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবস্থা নিয়ন্ত্রণের চ্যালেঞ্জ বিষয়ে উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় পররাষ্ট্রমন্ত্রী মানবতার স্বার্থে স্বয়ংক্রিয় অস্ত্রসহ আর নতুন কোনো অস্ত্র গ্রহণ না করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, ‘মানবতাকে নিশ্চিহ্ন করার জন্য অস্ত্র ব্যবস্থায় নয়, বরং মানুষের কল্যাণে কৃষি, চিকিৎসা, মহাকাশ অন্বেষণ, জলবায়ু পরিবর্তন, কর্মসংস্থান সৃষ্টিসহ মানবজাতির সুবিধার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার উপকারী প্রয়োগের ওপর গুরুত্ব দেওয়া প্রয়োজন।’

অস্ট্রিয়ার ইউরোপীয় ও আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এই সম্মেলনে ১২০টিরও বেশি দেশ জাতিসংঘের অঙ্গসংস্থা, অধিকার গোষ্ঠী এবং আন্তর্জাতিক সংস্থার আট শতাধিক প্রতিনিধি অংশ নিচ্ছেন।

সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ০৮:৫৬ পিএম
সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার নির্দেশ
ছবি : সংগৃহীত

গুজব ছড়িয়ে কেউ যাতে সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করতে না পারে, সে জন্য পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে।

সোমবার (২৯ এপ্রিল) পুলিশ হেডকোয়ার্টার্সে মাসিক অপরাধ পর্যালোচনা সভায় অতিরিক্ত আইজিপি (ক্রাইম অ্যান্ড অপারেশনস) মো. আতিকুল ইসলাম এ নির্দেশনা দেন।

তিনি বলেন, ‘এ ধরনের কোনো গুজব ছড়ালে তাৎক্ষণিকভাবে স্থানীয় জনপ্রতিনিধি এবং সংশ্লিষ্ট সবাইকে সঙ্গে নিয়ে উদ্ভূত পরিস্থিতি মোকাবিলায় ব্যবস্থা গ্রহণ করতে হবে। গুজব প্রতিরোধে গোয়েন্দা তৎপরতা বাড়াতে হবে।’

তিনি আরও বলেন, ‘সড়ক দুর্ঘটনা রোধে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্যও মাঠপর্যায়ের পুলিশ কর্মকর্তাদের নির্দেশনা দেওয়া হয়েছে। ফিটনেসবিহীন গাড়ি কোনো অবস্থাতেই চলতে দেওয়া যাবে না।’ এ সময় তিনি ফিটনেসবিহীন গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দেন।

সভায় মেট্রোপলিটন পুলিশ কমিশনার, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপাররা অনলাইনে অংশগ্রহণ করেন। পুলিশ হেডকোয়ার্টার্স প্রান্তে ডিআইজি (ক্রাইম ম্যানেজমেন্ট) জয়দেব কুমার ভদ্র এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শিক্ষকদের স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে স্বাক্ষর কর্মসূচি

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ০৮:০৪ পিএম
শিক্ষকদের স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে স্বাক্ষর কর্মসূচি
ছবি : সংগৃহীত

অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, অষ্টম জাতীয় বেতনস্কেল সংশোধনের দাবিতে আন্দোলনকালে প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে সপ্তাহব্যাপী স্বাক্ষর কর্মসূচি পালন করছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন।

সোমবার (২৯ এপ্রিল) থেকে শুরু হয়ে আগামী ৫ মে পর্যন্ত সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে চলবে এই কর্মসূচি।

সোমবার বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. মো. আখতারুল ইসলাম এবং মহাসচিব অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয় এ তথ্য।

বিজ্ঞপ্তি বলা হয়েছে, গত ২৬ এপ্রিল বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন এক সভা অনুষ্ঠিত হয়। এতে গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয় কর্তৃক জারিকৃত (এস.আর, ও নং-৪৭- আইন/২০২৪) পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন বিষয়ে শিক্ষকরা প্রতিক্রিয়া জানায়। আলোচনা শেষে বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, অষ্টম জাতীয় বেতনস্কেল সংশোধনসহ আন্দোলনকালে প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতনস্কেল প্রবর্তনের দাবিতে সর্বসম্মতিক্রমে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে সপ্তাহব্যাপী স্বাক্ষর সংগ্রহ কর্মসূচি পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এতে আরও বলা হয়, অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত প্রজ্ঞাপন প্রত্যাহারের দাবিতে শিক্ষক সমিতি ফেডারেশনে গত ১৬ মার্চ গণমাধ্যমে বিবৃতি প্রকাশ করে। একই দাবিতে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের নির্বাচিত শিক্ষক সমিতি প্রতিবাদ করে অবিলম্বে প্রজ্ঞাপনটি প্রত্যাহারের দাবিতে বিবৃতি প্রদান করে। শান্তিপূর্ণ উপায়ে বিষয়টি সমাধানে শিক্ষদের নিয়মতান্ত্রিক উপায়ে প্রদত্ত আবেদন সত্ত্বেও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতায় ক্ষোভ ও হতাশা প্রকাশ করেছেন ফেডারেশনের নেতৃবৃন্দ।

শফিক/এমএ/

নারীসহ সব ভোটারের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ ইসির

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ০৭:১৭ পিএম
নারীসহ সব ভোটারের নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ ইসির

আসন্ন ষষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচনে নারীসহ সব ভোটারের নিরাপত্তা নিশ্চিত করতে রিটার্নিং কর্মকর্তাদের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (২৯ এপ্রিল) সংস্থাটির নির্বাচন ব্যবস্থাপনা শাখা থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা মাঠপর্যায়ে রিটার্নিং কর্মকর্তাদের পাঠানো হয়েছে।

ওই নির্দেশনায় বলা হয়েছে, সকল প্রকার ভোটারদের বিশেষ করে নারী ভোটারদের নির্ভয়ে ও নির্বিঘ্নে ভোটদানের জন্য উদ্বুদ্ধ করতে হবে। এই উদ্দেশে নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করার লক্ষ্যে নেওয়া কার্যকলাপ সম্পর্কে যেন সব ভোটার আগে থেকে নিশ্চিত হতে পারেন- তা উপযুক্ত প্রচারের মাধ্যমে সংশ্লিষ্ট সবাইকে জানাতে হবে।

ভোটাররা নির্বিঘ্নে ও স্বচ্ছন্দে ভোটকেন্দ্রে আসতে পারেন সে উদ্দেশে অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী ভ্রাম্যমাণ দলের টহলের ব্যবস্থা করতে হবে। একই সঙ্গে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ভোটকেন্দ্রে মোতায়েনসহ চিহ্নিত গোলযোগপূর্ণ ভোটকেন্দ্রগুলো বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের মোতায়েনের ব্যবস্থা করতে হবে। সেই সঙ্গে ঝুঁকিপূর্ণ এলাকা এবং ভোটকেন্দ্রগুলোতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে হবে।

এবারের উপজেলা পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে চার ধাপে। ইসির তফসিল অনুযায়ী, প্রথম ধাপে ১৫০টি উপজেলায় ভোট ৮ মে, দ্বিতীয় ধাপে ১৬০ উপজেলায় ২১ মে, তৃতীয় ধাপে ১১২ উপজেলায় ২৯ মে ও চতুর্থ ধাপে ৫৫ উপজেলায় ৬ জুন ভোটগ্রহণ করা হবে। প্রথম ধাপে ২২টি, দ্বিতীয় ধাপে ২৪টি, তৃতীয় ধাপে ২১ ও চতুর্থ ধাপে দুটি উপজেলায় ভোটগ্রহণ করা হবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) পদ্ধতিতে।

এলিস/এমএ/