দেশে দক্ষ জনশক্তি তৈরিতে মটস গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে : স্পিকার । খবরের কাগজ
ঢাকা ১৬ বৈশাখ ১৪৩১, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪
MIAH - Largest Traditional Online Shop

দেশে দক্ষ জনশক্তি তৈরিতে মটস গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে : স্পিকার

প্রকাশ: ২৪ নভেম্বর ২০২৩, ০৯:৫০ পিএম
দেশে দক্ষ জনশক্তি তৈরিতে মটস গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে : স্পিকার
ছবি : সংগৃহীত

জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেছেন, মিরপুর এগ্রিকালচারাল ওয়ার্কশপ এন্ড ট্রেনিং স্কুল (মটস) এর পঞ্চাশ বছরের পথচলায় প্রতিষ্ঠানটি বাংলাদেশে কারিগরি শিক্ষার ক্ষেত্রে পুষ্পিত, পল্লবিত ও বিকশিত হয়ে প্রায় ৪৮ হাজার শিক্ষার্থীকে প্রশিক্ষণ দিয়ে দেশে-বিদেশে প্রতিষ্ঠিত করেছে, যা অত্যন্ত গৌরবের বিষয়। মহান মুক্তিযুদ্ধের পর যুদ্ধবিধ্বস্ত দেশকে গড়ে তোলার ক্ষেত্রে কারিতাস বাংলাদেশ অবদান রেখেছে, যার অন্যতম প্রমাণ হচ্ছে মটস যা ১৯৭৩ সালে প্রতিষ্ঠিত হয়। যারা এখান থেকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং কোর্স সম্পন্ন করছে, তাদের শতকরা ৯৫ ভাগই সুপ্রতিষ্ঠিত। প্রতিষ্ঠার পর থেকেই দেশে দক্ষ জনশক্তি তৈরিতে মটস গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

রাজধানীর মিরপুরে শুক্রবার (২৪ নভেম্বর) নিজস্ব ক্যাম্পাসে মিরপুর এগ্রিকালচারাল ওয়ার্কশপ এন্ড ট্রেনিং স্কুল (মটস)-এর সুবর্ণজয়ন্তী উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত হয়ে স্পিকার এসব কথা বলেন। এসময় স্পিকার মটস-এর সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রকাশিত স্মরণিকার মোড়ক উম্মোচন করেন। 

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ নির্মাণে আমরা কাজ করছি। বাংলাদেশ আজ শিক্ষা ক্ষেত্রে ব্যাপক অগ্রসর হয়েছে। তথ্য-প্রযুক্তিকে আলিঙ্গন করে দেশের মানুষ এগিয়ে যাচ্ছে। প্রযুক্তির সর্বোত্তম ব্যবহার করতে হবে। বর্তমান ও আগামী প্রজন্মকে সঙ্গে নিয়ে স্মার্ট বাংলাদেশ তৈরির ঘোষণা দেওয়া হয়েছে। তরুণ ও যুব সমাজের পেছনে তাকানোর আর সময় নেই। 

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, বিশ্বায়নের যুগে বিভিন্ন সুযোগকে তরুণ সমাজের কাজে লাগাতে হবে। বর্তমান সরকার প্রত্যন্ত অঞ্চলে তৃণমূল পর্যায়ে তথ্য-প্রযুক্তিভিত্তিক প্রশিক্ষণের ব্যবস্থা করেছে। শিক্ষা ব্যবস্থায় কারিগরি শিক্ষাকে অনেক বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে। গ্রামে-উপজেলায় আজ ফ্রিল্যান্সার তৈরি হয়েছে, যারা বাড়িতে বসে কম্পিউটারে কাজ করে উপার্জন করছে। এভাবেই সকলকে সঙ্গে নিয়ে একসাথে স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠার প্রত্যয়ে কাজ করে যেতে হবে।

সেবাস্টিয়ান রোজারিও'র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে গ্লোরিয়া ঝর্ণা সরকার এমপি, জুয়েল আরেং এমপি, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আলী আকবর খান, পিকেএসএফ-এর ব্যবস্থাপনা পরিচালক ড. নমিতা হালদার, কারিতাস বাংলাদেশের প্রেসিডেন্ট ও খুলনা ডায়োসিসের বিশপ জেমস রমেন বৈরাগী, ঢাকা আর্চ ডায়োসিসের অবসরপ্রাপ্ত আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি'রোজারিও, আখিলা ডি'রোজারিও, আর্চবিশপ বিজয় এন ডি'ক্রুজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ও বাংলাদেশ ব্যাংকের সাবেক গর্ভনর ড. আতিউর রহমান বক্তব্য প্রদান করেন। 

কারিতাস বাংলাদেশের নির্বাহী পরিচালক ও মটস-এর পরিচালক জেমস গোমেজ অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন। অনুষ্ঠানে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিবর্গ ও গণমাধ্যম কর্মীগণ উপস্থিত ছিলেন।

এমএ/

থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১২:১৭ পিএম
থাইল্যান্ড সফর শেষে দেশে ফিরলেন প্রধানমন্ত্রী
প্রধানমন্ত্রী শেখ হাসিনা

থাইল্যান্ডে ছয় দিনের সরকারি সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (২৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইট হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।

এর আগে স্থানীয় সময় সকাল ১০টা ১০ মিনিটে থাইল্যান্ডের ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রী দেশের উদ্দেশে যাত্রা করে।

শেখ হাসিনা থাই প্রধানমন্ত্রী স্রেথা থাভিসিনের আমন্ত্রণে দুই দেশের মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারে দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক উভয় সফরের অংশ হিসেবে গত ২৪ এপ্রিল ব্যাংককে পৌঁছেন।

প্রধানমন্ত্রী ব্যাংকক পৌঁছালে তাকে ডন মুয়াং আন্তর্জাতিক বিমানবন্দরে ১৯ বার গান স্যালুট দিয়ে উষ্ণ অভ্যর্থনা জানানো হয়।

সেখানে গত ২৬ এপ্রিল শেখ হাসিনা থাই প্রধানমন্ত্রী থাভিসিনের সঙ্গে গভর্নমেন্ট হাউজে (থাই প্রধানমন্ত্রীর কার্যালয়) দ্বিপাক্ষিক আলোচনা করেন। সেখানে বাংলাদেশ ও থাইল্যান্ডের দুই নেতার উপস্থিতিতে দুই দেশের মধ্যে ভিসা অব্যাহতি, জ্বালানি, পর্যটন ও শুল্ক সংক্রান্ত বিষয়ে সহযোগিতা এবং মুক্তবাণিজ্য চুক্তির (এফটিএ) আলোচনার বিষয়ে পাঁচটি দ্বিপাক্ষিক নথি সই হয়।

সেখানে থাই প্রধানমন্ত্রীর দেওয়া আনুষ্ঠানিক মধ্যাহ্নভোজে শেখ হাসিনা তার এই সফরকে দুই দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের একটি মাইলফলক হিসেবে অভিহিত করেন।

তিনি বলেন, ‘এই সরকারি সফর আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে একটি মাইলফলক হয়ে থাকবে। এটি আমাদের দুই দেশের মধ্যে ফলপ্রসূ অংশীদারিত্বের একটি নতুন যুগের সূচনা করেছে।’

পাশাপাশি ২৫ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুসিত প্রাসাদের অ্যামফোর্ন সাথার্ন থ্রোন হলে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ফ্রা ভাজিরা-ক্লাওচা-উয়ুয়া এবং রানী সুথিদা বজ্রসুধা-বিমলা-লক্ষণের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন।

তার বহুপাক্ষিক ব্যস্ততার অংশ হিসেবে শেখ হাসিনা ২৫ এপ্রিল ব্যাংককের ইউনাইটেড নেশনস কনফারেন্স সেন্টার (ইউএনসিসি)-এর এসক্যাপ হলে এশিয়া ও প্যাসিফিকের জন্য জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের (ইউএনএসক্যাপ) ৮০তম অধিবেশনে ভাষণ দেন।

ঢাকা এবং ব্যাংককের মধ্যে সই হওয়া পাঁচটি নথি হচ্ছে- একটি চুক্তি, তিনটি সমঝোতা স্মারক (এমওইউ) এবং একটি অভিপ্রায় পত্র (লেটার অফ ইনটেনশন) সরকারি পাসপোর্টধারীদের জন্য ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তি, জ্বালানি সহযোগিতা, শুল্ক বিষয়ে সহযোগিতা ও পারস্পরিক সহায়তা এবং পর্যটন ক্ষেত্রে সহযোগিতা বিষয়ক সমঝোতা স্মারক এবং ২০২৪ সালের মধ্যে একটি মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) নিয়ে আলোচনা সংক্রান্ত অভিপ্রায় পত্র।

অমিয়/

দ্বিতীয় মেয়াদে বিএসইসির চেয়ারম্যান হলেন শিবলী রুবাইয়াত

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১১:৪৬ এএম
দ্বিতীয় মেয়াদে বিএসইসির চেয়ারম্যান হলেন শিবলী রুবাইয়াত
অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান হিসেবে দ্বিতীয় মেয়াদে নিয়োগ পেয়েছেন অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম। আগামী চার বছর চুক্তিভিত্তিক মেয়াদের জন্য তাকে পুনর্নিয়োগ দিয়েছে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

গতকাল রবিবার অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের যুগ্ম সচিব মো. জাহিদ হোসেন স্বাক্ষরিত এ-সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এর আগে ২০২০ সালের ১৭ মে অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলামকে চার বছরের জন্য বিএসইসির চেয়ারম্যান হিসেবে চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। সে হিসাবে চলতি বছরের ১৬ মে তার মেয়াদ শেষ হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, আগামী ১৭ মে ২০২৪ থেকে অথবা যোগদানের তারিখ থেকে পরবর্তী চার বছরের জন্য বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের চেয়ারম্যান পদে পুনর্নিয়োগ প্রদান করা হলো। তার বেতন-ভাতা ও অন্য সুবিধাদি সরকারের সঙ্গে সম্পাদিত চুক্তি দ্বারা নির্ধারিত হবে। জনস্বার্থে জারীকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

তথ্যে দেখা যায়, ২০২০ সালের ১৭ মে বিএসইসির চেয়ারম্যান হিসেবে নিয়োগ পাওয়ার পর শিবলী রুবাইয়াত-উল-ইসলামের নেতৃত্বাধীন কমিশন দেশের পুঁজিবাজারকে বিশ্বমানের পুঁজিবাজারে পরিণত করতে বেশ কিছু পদক্ষেপ নেয়। পাশাপাশি পুঁজিবাজারে বিদেশি বিনিয়োগ টানতে বিশ্বের বিভিন্ন দেশে রোড শো ও সভা-সেমিনার করে।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম দুই দশকেরও বেশি সময় ধরে ফাইন্যান্স, ব্যাংকিং ও বিমা শিক্ষার সঙ্গে সম্পৃক্ত রয়েছেন। এই সময়ে তিনি দেশে-বিদেশে ফাইন্যান্স, ব্যাংকিং এবং বিমা-সম্পর্কিত অনেক ব্যবসায়, চেম্বার এবং গবেষণায় সক্রিয় ভূমিকা পালন করেছেন। তিনি টারশিয়ারি পর্যায়ের জন্য ‘ই-কমার্স ও ই-ব্যাংকিং’ এবং মাধ্যমিক শিক্ষার্থীদের জন্য জাতীয় বোর্ড প্রকাশিত ‘ফাইন্যান্স ও ব্যাংকিং’ বইয়ের লেখক।

অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ১৯৬৮ সালের ১ জানুয়ারি ঢাকার ধামরাইয়ে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকার গভর্নমেন্ট ল্যাবরেটরি হাইস্কুল থেকে ১৯৮৩ সালে এসএসসি পাস করে ঢাকা কলেজ থেকে ১৯৮৫ সালে এইচএসসি পাস করেন। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ ডিগ্রি অর্জন করেন। তার বাবা রফিকুল ইসলাম খান অবসর গ্রহণের আগ পর্যন্ত ন্যাশনাল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ছিলেন। মা দেশের প্রখ্যাত সংগীতশিল্পী প্রয়াত হাসিনা মমতাজ

মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে পুলিশ

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১১:৩৫ এএম
মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে ব্যবস্থা নিতে পারে পুলিশ
মিল্টন সমাদ্দার

সম্প্রতি চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার প্রতিষ্ঠানের পরিচালক মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। ওই সংবাদে বলা হয়, মানবসেবার আড়ালে মিল্টন সমাদ্দারের ‘নির্মম ও বর্বরোচিত’ চিত্র ফুটে উঠেছে। এদিকে এই ঘটনায় আসল রহস্য কী, সেটা তদন্ত করে যথাযথ আইনানুগ ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়েছে জাতীয় মানবাধিকার কমিশন।

পুলিশ সূত্র জানায়, মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে গোয়েন্দারা বিষয়টি খতিয়ে দেখছে। তারা সার্বিক বিষয়ে তদন্ত করছে। তথ্যপ্রমাণ সঠিক হলে তাকে আটক করা হতে পারে।

অবশ্য এসব বিষয় নিয়ে ঢাকা মহানগর পুলিশের (ক্রাইম অ্যান্ড অপস) অতিরিক্ত কমিশনার ড. খ. মহিদ উদ্দিন খবরের কাগজকে বলেছেন, ‘মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে গণমাধ্যমে সেসব সংবাদ প্রচার হয়েছে, সেটি যদি সত্যি হয় অথবা কোনো অভিযোগ আসে তাহলে বিষয়টি আমরা খতিয়ে দেখব।’

এদিকে জাতীয় মানবাধিকার কমিশন ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার ও সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালককে এই বিষয়ে আইনি ব্যবস্থা নিতে অনুরোধ জানিয়েছেন।

রবিবার (২৮ এপ্রিল) জাতীয় মানবাধিকার কমিশনের জনসংযোগ কর্মকর্তা ইউশা রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, মিল্টন সমাদ্দারের বিরুদ্ধে অভিযোগের বিষয়টি আমলে নিয়ে কমিশন তদন্তের জন্য নির্দেশনা দিয়েছে। কমিশন থেকে সংস্থা দুটিকে দ্রুত তদন্ত শেষে আগামী ৩০ মের মধ্যে কমিশন বরাবর প্রতিবেদন পাঠাতে বলা হয়েছে।

ইউশা রহমান জানান, গত ২৫ এপ্রিল দৈনিক পত্রিকাগুলোতে ‘মানবিক মুখোশের আড়ালে ভয়ংকর মিল্টন সমাদ্দার’ শিরোনামে সংবাদ প্রকাশিত হলে বিষয়টি জাতীয় মানবাধিকার কমিশনের নজরে আসে। গুরুতর অসুস্থদের হাসপাতালে না নিয়ে নিজ প্রতিষ্ঠানে আটকে রাখা, ভুয়া ডাক্তার কর্তৃক মৃত্যুর সার্টিফিকেট তৈরি করা কিংবা লাশের শরীরে কাটাছেঁড়ার যে তথ্য প্রতিবেদনে উঠে এসেছে তার যথাযথ তদন্ত হওয়া উচিত মর্মে কমিশন মনে করে। এ অবস্থায় অভিযোগের বিষয়টি নিবিড়ভাবে তদন্ত করে যথাযথ আইনানুগ ব্যবস্থা গ্রহণপূর্বক দ্রুত কমিশনে প্রতিবেদন পাঠানোর জন্য ডিএমপি কমিশনারকে বলা হয়েছে।

একই সঙ্গে এ ধরনের প্রতিষ্ঠানের কার্যক্রম সম্পর্কে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করে কমিশনে প্রতিবেদন পাঠানোর জন্য সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালককে বলা হয়েছে। আগামী ৩০ মে প্রতিবেদনের জন্য দিন ধার্য করা হয়েছে।

সূত্র জানায়, মিল্টন সমাদ্দার ‘চাইল্ড অ্যান্ড ওল্ড এজ কেয়ার’ নামের বৃদ্ধাশ্রম গড়ে রাস্তা থেকে অসুস্থ কিংবা ভবঘুরেদের কুড়িয়ে সেখানে আশ্রয় দেন। সেসব নারী, পুরুষ ও শিশুকে নিয়ে ভিডিও তৈরি করে প্রায়ই তাকে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করতে দেখা যায়। মানুষের অসহায়ত্ব তুলে ধরে তাদের জন্য বিত্তবানদের কাছে সাহায্য প্রার্থনা করেন। তার আবেদনে সাড়া দিয়ে মোবাইল ব্যাংকিংয়ের ১৬টির বেশি নম্বর এবং তিনটি ব্যাংক হিসাবে প্রতি মাসে প্রায় কোটি টাকা জমা হয়। এর বাইরে অনেকেই তার প্রতিষ্ঠানে সরাসরি অনুদান দিয়ে আসেন। মানবিক কাজের জন্য এখন পর্যন্ত তিনটি রাষ্ট্রীয় পুরস্কারও পেয়েছেন মিল্টন সমাদ্দার। কিন্তু মানবিকতার আড়ালে তিনি ভয়াবহ প্রতারণার জাল বিস্তার করেছেন বলে সংবাদ প্রতিবেদনে বলা হয়েছে।

সিআরপিতে প্রতিবন্ধীদের ক্রীড়া সামগ্রী দিলেন মন্ত্রী

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১০:৩৫ এএম
সিআরপিতে প্রতিবন্ধীদের ক্রীড়া সামগ্রী দিলেন মন্ত্রী
প্রতিবন্ধী খেলোয়াড়দের মাঝে ক্রীড়া সামগ্রী তুলে দিচ্ছেন যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন। ছবি: সংগৃহীত

পক্ষাঘাতগ্রস্তদের চিকিৎসায় দেশের অগ্রগণ্য প্রতিষ্ঠান সেন্টার ফর দ্য রিহ্যাবিলিটেশন অব দ্য প্যারালাইজড (সিআরপি) বা পক্ষাঘাতগ্রস্তদের পুনর্বাসন কেন্দ্রে প্রতিবন্ধী ব্যক্তিদের একীভূত খেলাধুলা ও প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান পাপন। এ সময় তিনি প্রতিবন্ধী খেলোয়াড়দের মাঝে ক্রীড়া সামগ্রী বিতরণ করেন।

রবিবার (২৮ এপ্রিল) দুপুর ১২টায় সাভারের চাপাইনে সিআরপির প্রধান কার্যালয়ে উপস্থিত হওয়ার পর তাকে ফুল দিয়ে অভ্যর্থনা জানায় সিআরপির ইনক্লুসিভ স্কুল, উইলিয়াম অ্যান্ড মেরি টেইলর স্কুলের ক্ষুদে শিক্ষার্থীরা।

এরপর সিআরপির কনফারেন্স রুমে বিভিন্ন ক্রীড়া সামগ্রী প্রতিবন্ধী খেলোয়াড়দের হাতে তুলে দেন ক্রীড়ামন্ত্রী।

এ সময় সিআরপির প্রতিষ্ঠাতা ড. ভ্যালেরি টেইলর ও নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ সোহরাব হোসেনসহ সিআরপির জ্যেষ্ঠ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে সিআরপির পক্ষ থেকে স্মারক উপহার হিসেবে পক্ষাঘাতগ্রস্ত মাউথ পেইন্টার আল-আমিনের আঁকা ছবি মন্ত্রীর হাতে তুলে দেন ড. ভ্যালেরি টেইলর।

অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সিআরপির হেড অব প্রোগ্রামস শাহনাজ সুলতানা।

অনুষ্ঠানের স্বাগত বক্তব্যে প্রতিবন্ধী ব্যক্তিদের খেলাধুলার গুরুত্ব তুলে ধরেন ড. ভ্যালেরি টেইলর। এ সময় তিনি মাননীয় মন্ত্রীকে সিআরপি পরিদর্শনের জন্য ধন্যবাদও জানান।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দ্বিতীয় ছেলে বীর মুক্তিযোদ্ধা শহিদ লেফটেন্যান্ট শেখ জামালের ৭১তম জন্মদিন ব্যতিক্রমভাবে উদযাপনের জন্যই এদিন সিআরপিতে আসার কথা জানান ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান।

তিনি জানান, তার মা আওয়ামী লীগের সাবেক মহিলাবিষয়ক সম্পাদক প্রয়াত বেগম আইভি রহমান সিআরপিতে দীর্ঘদিন চিকিৎসা নিয়েছেন এবং সিআরপির সেবার প্রতি তার অগাধ বিশ্বাস ছিল। সিআরপিতে যে আন্তরিকতার সঙ্গে সেবা দেওয়া হয় তা অনন্য বলে মনে করেন মন্ত্রী।

তিনি বলেন, সারাদেশে সিআরপি যে তাদের সেবা ছড়িয়ে দিচ্ছে এটাই বড় কথা।

এরপর হুইলচেয়ার বাস্কেটবল, এম্পুটি ফুটবলসহ প্রতিবন্ধী ব্যক্তিদের একীভূত খেলাধুলা ও প্রশিক্ষণ কার্যক্রম পরিদর্শন করেন নাজমুল হাসান।

হুইলচেয়ার বাস্কেটবলের কীভাবে খেলে সেটা দেখার জন্য আগ্রহী ছিলেন তিনি।

আসন্ন বাজেটে সিআরপির জন্য বরাদ্দ রাখার ও সিআরপির প্রতিবন্ধী খেলোয়াড়দের জন্য যা যা ক্রীড়া সামগ্রী প্রয়োজন সরকারি-বেসরকারি এবং ফেডারেশনের মাধ্যমে তা দেওয়ার ব্যবস্থা করার আশ্বাস দেন মন্ত্রী।

সিআরপি প্রতিবন্ধী ব্যক্তিদের সেবাদানের পাশাপাশি তাদের পুনর্বাসন এমনকি সিআরপিতেই অনেকের কর্মসংস্থানের ব্যবস্থা করায় প্রশংসা করেন তিনি।

অনুষ্ঠানের সমাপনী বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল, যুব ও ক্রীড়ামন্ত্রী নাজমুল হাসান এবং সংশ্লিষ্ট সবাইকে সিআরপির পাশে থাকার জন্য কৃতজ্ঞতা জানান সিআরপির নির্বাহী পরিচালক ড. মোহাম্মদ সোহরাব হোসেন।

মন্ত্রীকে প্রতিবন্ধী ব্যক্তিদের খেলাধুলাকে জাতীয় পর্যায়ে ছড়িয়ে দিতে এম্পুটি ফুটবল ফেডারেশন এবং হুইলচেয়ার বাস্কেটবল ফেডারেশন করারও অনুরোধ জানান তিনি।

ইসরাত চৈতী/অমিয়/

ভালো কাজের পুরস্কার পেলেন ডিএমপির সদস্যরা

প্রকাশ: ২৯ এপ্রিল ২০২৪, ১২:৪৩ এএম
ভালো কাজের পুরস্কার পেলেন ডিএমপির সদস্যরা
ছবি : সংগৃহীত

ঢাকা মহানগরের আইনশৃঙ্খলা রক্ষা ও জননিরাপত্তা বিধানসহ উত্তম কাজের স্বীকৃতি হিসেবে ডিএমপির বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যকে পুরস্কৃত করেছেন ডিএমপি কমিশনার হাবিবুর রহমান।

রবিবার (২৮ এপ্রিল) সকালে রাজারবাগে বাংলাদেশ পুলিশ অডিটোরিয়ামে মার্চ মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় ভালো কাজের স্বীকৃতি হিসেবে বিভিন্ন বিভাগে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কমিশনার।

প্রতি মাসে অপরাধ বিশ্লেষণ, অপরাধ নিয়ন্ত্রণে পরবর্তী কর্মপন্থা ও কর্মকৌশল-সম্পর্কিত নির্দেশনার পাশাপাশি মঠ পর্যায়ের পুলিশ সদস্য ও কর্মকর্তাদের কর্মোদ্দীপনা বাড়াতে প্রতি মাসের কার্যক্রম পয়েন্ট আকারে যোগ করে পরবর্তী মাসের মাসিক অপরাধ পর্যালোচনা সভায় পুরস্কৃত করে থাকেন ডিএমপি কমিশনার।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের যুগ্ম পুলিশ কমিশনার (ক্রাইম) লিটন কুমার সাহার সঞ্চালনায় মাসিক অপরাধ পর্যালোচনা সভায় অতিরিক্ত পুলিশ কমিশনার (অ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তারসহ (অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতিপ্রাপ্ত) পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

খাজা/এমএ/